somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আজ ১৯শে ডিসেম্বর, ২০১২, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনে স্বাগতম

০৩ রা ডিসেম্বর, ২০১২ বিকাল ৩:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রিয় ব্লগার,

বাংলা ব্লগ দিবসের অভিনন্দন এবং শুভেচ্ছা সবাইকে। আজ ১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস। দেশের সবক'টি বিভাগীয় শহর সহ পৃথিবীর বেশ ক'টি শহরে বাংলা ব্লগাররা এই দিনটি অত্যন্ত আনন্দের সাথে উদযাপন করছেন। এই উপলক্ষে আয়োজক এবং উদযাপনকারীদের মধ্য একটি উৎসবমূখর পরিবেশ তৈরী হয়েছে। সবাই যারযার মত করে দিনটির গুরুত্ব, প্রয়োজনীয়তা এবং প্রসার নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি বাংলা ব্লগের বর্তমান, ভবিষ্যৎ, উপযোগীতা, সামাজিক দায়িত্বশীলতায় বাংলা ব্লগগুলোর সংশ্লিষ্টতা এবং অর্জন ইত্যাদি নানান জরুরী বিষয় নিয়ে আলোচনা করবেন।

বাংলা ব্লগদিবস উদযাপন সফল হোক মঙ্গলময় হোক।

আপডেট! আপডেট! আপডেট! ১৯শে ডিসেম্বর, ২০১২, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনের আপডেট

১৯শে ডিসেম্বর ২০১২,সম্মিলিত বাংলা ব্লগদিবস উদযাপনে এবারের আয়োজনটির এখন পর্যন্ত কিছু অগ্রগতি ও জরুরী বিষয়।

১। স্থান: আর. সি. মজুমদার মিলনায়তন, লেকচার থিয়েটার বিল্ডিং (নীচ তলা), কলা ভবনের সমান্তরাল পেছন দিকে, মধুর ক্যান্টিন থেকে সোজা পশ্চিমে যেয়ে হাতের ডানদিকে লেকচার থিয়েটার বিল্ডিং এ ঢোকার মুখেই। (পরবর্তিতে ম্যাপ যুক্ত করা হবে)।
২। সময়: বাংলা ব্লগার এবং অতিথিদের জন্য আনুষ্ঠানিক সময়সূচী বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত।
৩। ঢাকাসহ দেশের অন্যন্য বিভাগীয় শহরগুলোতে ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস একযোগে উদযাপন। একই সাথে বিশ্বের বিভিন্ন দেশে উদযাপন পর্ব শুরু।
৪। '১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস' এর লোগো সরকারী খাতায় কপিরাইট সংরক্ষণ এবং লোগোটি সবার জন্য উন্মুক্তকরণ।
৫। ব্লগদিবস উদযাপনের পুরো আয়োজনে রয়েছেন সম্লিলিত বাংলা ব্লগ প্ল্যাটফর্মসমূহ এবং বাংলা ব্লগাররা।
৬। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী।
৭। প্রতিবারের মতই পুরো অনুষ্ঠানটি ইন্টারনেটে বিশ্বময় সরাসরি সম্প্রচার।
৮। প্রতিবারের মত এবারও ১৬ই ডিসেম্বর গৌরবময় বিজয় দিবসে সম্মিলিত বাংলা ব্লগের আনন্দময় র্যা লী হবে। এবিষয়ের প্রস্তুতি এবং সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে খুব শিগগীরই আরেকটি বিস্তারিত পোস্ট আসছে যা নির্দিষ্ট সময় পর্যন্ত সম্মিলিত সবক'টি প্ল্যাটফর্ম থেকেই প্রকাশিত ও স্টিকি করা হবে।
৯। খাবার: আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে একটি বিষয়ে এখনও সমাধানে আসতে পারিনি। সেটা হচ্ছে বরাবরের মত ব্লগারদের জন্য একটি ছোট্ট আপ্যায়ণ/চা চক্র। সাধরণত কোন হল কর্তৃপক্ষই এই বিষয়টি অনুমোদন করেন না। গতবারও পাবলিক লাইব্রেরীর হলে একই প্রসঙ্গে আমাদের অনেক কাঠ-খড় পোড়াতে হয়েছে এবং কোনভাবে সেটা সম্ভব করা গেছে। এবার সেটি এখন পর্যন্ত অনিশ্চয়তায় রয়েছে এবং আমাদের চেষ্টাও অব্যহত রয়েছে।
১০। এবারের আমাদের সাথে যুক্ত হয়েছেন বাংলা ব্লগ প্ল্যাটফর্ম 'শব্দনীড়', যাঁরা গতবছর উদযাপনের দিনে তাঁদের অফিসিয়ালি সংযুক্ত হওয়ার প্রস্তাব দেন। উল্লেখ্য গতবছরে তাঁরাও তাঁদের ব্লগের ব্যনার নিয়ে আমাদের সবার সাথে দিবসটি উদযাপনে সামিল হন। এবার এই প্ল্যাটফর্মের কর্তৃপক্ষ/ব্লগার এই আয়োজনটির সাথে সার্বক্ষনীক সংযুক্ত রয়েছেন।
১১। নতুন আরেকটি ব্লগ 'ডাঙ্গুলি'র অন্তর্ভুক্তি

প্রয়োজনে আরও আপডেট আসতে পারে।


প্রিয় বাংলা ব্লগার,

গৌরবময় বিজয়মাসের শুভেচ্ছা সবাইকে।
আসছে ১৯শে ডিসেম্বর, বুধবার, ২০১২, বিকেল ৫টায় সামহোয়্যার ইন...ব্লগের উদ্যোগে এবারের ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপনের আয়োজন করা হয়েছে। অন্যান্যবারের মতই এই আয়োজনে যোগাযোগ, মতামত ও পরামর্শে যুক্ত রয়েছেন সংশ্লিষ্ট সকল অ‍্যাডমিন ও ব্লগাররা। মাতৃভাষায় ব্লগিং এর শক্তি ও সম্ভাবনাকে বাংলা ব্লগাররা বারবার প্রমাণ করে আসছেন নানান সামাজিক কল্যাণকর কার্যক্রমে। মাতৃভাষায় যুথবদ্ধ ব্লগিং এর এমন শক্তিশালী অবস্থান পৃথিবীর আর কোথাও নেই। আমাদের বাংলা ব্লগাররা বিশ্বের কাছে সেই উদাহরণ তৈরী করেছেন গৌরবের সাথে।

আনন্দের বিষয়, ব্লগারদের প্রবল উৎসাহ-উদ্দীপনা এবং অংশ গ্রহণে এবারের ১৯শে ডিসেম্বর বাংলা ব্লগদিবস একযোগে ঢাকাসহ দেশের সবক'টি বিভাগীয় শহরে উদযাপিত হতে যাচ্ছে। শুধু তাই নয়, পৃথিবীর ১৯৩টি দেশে ছড়িয়ে থাকা বাংলা ব্লগারদের উদ্যোগে এখন পর্যন্ত পৃথিবীর ৪টি মহাদেশে দিবসটি উদযাপনের প্রস্তুতি চলছে জোরালোভাবেই।

গৌরবময় বিজয়ের মাস ডিসেম্বর বাংলা ব্লগিং এর জন্য ঐতিহাসিক গুরুত্ব বহন করে। ২০০৫ সালের এ মাসে বাংলা কমিউনিটি ব্লগিং এর যাত্রা সূচিত হয়। সে অবদান ও ঐতিহাসিক প্রেক্ষিতকে সামনে রেখে ২০০৯ সালের ১৯শে ডিসেম্বর প্রথমবারের মত পালিত হয় বাংলা ব্লগ দিবস।

১৯শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস উদযাপন দেশ-বিদেশে বসবাসরত বাংলা ব্লগারদের স্বতঃস্ফুর্ত উদ্যোগগুলো দেখে নিন।
১।১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: রংপুর
২।১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: সিলেট
৩। ১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: মালয়েশিয়া
৪। ১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: রাজশাহী
৫। ১৯শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: চট্টগ্রাম
৬। ১৯ শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: যুক্তরাষ্ট্র। উদযাপিত হবে ২২শে ডিসেম্বর ২০১২
৭। ১৯ শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: যুক্তরাজ্য
৮। ১৯ শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: বরিশাল
৯। ১৯ শে ডিসেম্বর, ৪র্থ বাংলা ব্লগ দিবস উদযাপন: খুলনা

এবারের আয়োজনে এবং উদযাপন অনুষ্ঠানে নানান বৈচিত্র্যময় বিষয়ে ব্লগারদের স্বতঃস্ফূর্ত এবং সর্বাধিক অংশগ্রহণ হবে এবারের উপজীব্য।

বিশেষভাবে উল্লেখ্য: বাংলা ব্লগ দিবস অনলাইনে সকল বাংলা ব্লগ ও কমিউনিটি সাইটের যোগদানের জন্য উন্মুক্ত। কেবল যুদ্ধাপরাধের দোসর গোষ্ঠী এবং সহায়ক শক্তি এ আয়োজনে সম্পূর্ণরূপে নিষিদ্ধ।

সংশ্লিষ্ট আরও অনেক বিষয়ের আপডেট নিয়ে আমরা আপনাদের সামনে আসছি।

বিনীত
সম্মিলিত বাংলাব্লগ কমিউনিটির পক্ষে
সামহোয়্যার ইন ব্লগ টিম
সর্বশেষ এডিট : ০৯ ই ডিসেম্বর, ২০১২ দুপুর ২:২৮
২৫৩টি মন্তব্য ০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×