somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন মানুষের পক্ষে সব জানা ও করা সম্ভব নয়।★

০৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে, মাননীয় প্রধানমন্ত্রীর ইচ্ছায়, প্রধানমন্ত্রী ভালো জানেন, প্রধানমন্ত্রীর আদেশে, প্রধানমন্ত্রী যা বলবেন সেটাই হবে, প্রধানমন্ত্রী দপ্তর থেকে যে নির্দেশনা আসবে সেটা করা হবে, বিষয়টি একান্তই প্রধানমন্ত্রীর উপর নির্ভর করে, আমরা সবাই প্রধানমন্ত্রীর দিকে তাকিয়ে আছি, বিষয়টি প্রধানমন্ত্রী দেখছেন!
আপনারা সবাই মোটামুটি এই কথাগুলির সাথে পরিচিত। এগুলি হচ্ছে আমাদের প্রধানমন্ত্রীর নিয়োগকৃত মন্ত্রী, এমপি ও অনেক সময় আমলাদের বলা উক্তি। উনারা সব কাজেই প্রধানমন্ত্রীকে সাক্ষী রেখে করেন। সব সময় প্রধানমন্ত্রীর কোর্টে বল ঠেলে দেন। প্রধানমন্ত্রী একাই গোল দেন অথবা গোল না দিতে পারলে মাঝেমধ্যে পেনাল্টি কিক দিয়ে গোল করেন! মোটকথা গোল প্রধানমন্ত্রীকে দিয়েই করাতে হবে।

আপনি যদি কোন অফিসে চাকরি করেন কিংবা নিজের ব্যবসা প্রতিষ্ঠান থাকে আপনি সবসময় চাইবেন আপনার অফিসে কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে বেস্ট কর্মী নিয়োগ দিতে। যাতে আপনার উপর প্রেসার কম পড়ে। এই যুগে কেউই নিজের উপর অতিরিক্ত প্রেসার নিতে চায় না। সব সময় চেষ্টা করে প্রেসার অন্যের দিকে ঠেলে দিতে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী যত প্রেসার নেন উনার তো এট প্রেসার নেওয়ার কথা না। সবাই যেকোনো বিষয়ে উনাকে সমাধান করতে বলেন। উনার জায়গায় অন্য কেউ হলে রাগ করতেন, কাজ থেকে ছাঁটাই করতেন। কিন্তু উনি করেন না, সম্ভবত উনি এতে খুশি হন। দেশের বেশিরভাগ খাতেই এখন অরাজকতা চলে। যাকে যে জন্য নিয়োগ দেওয়া হয়েছে সে সে কাজ ঠিকভাবে করতে পারছে না, কিংবা করার চেষ্টা করছে না। শেষমেষ সে ব্যর্থ হলে প্রধানমন্ত্রীকে মেনশন করে। প্রধানমন্ত্রী যতটুকু পারে করার চেষ্টা করে। কিন্তু এটি উনার জন্য ভুল সিস্টেম।
দেশ সঠিকভাবে পরিচালনা করতে হলে আশেপাশে খুবই দক্ষ ও টেকনিক্যালি অভিজ্ঞ লোকজনের প্রয়োজন। আধুনিক অর্থনীতি ও প্রযুক্তি এতটাই কমপ্লেক্স হয়ে গেছে সেটা সম্পর্কে যদি ভালো জানাশোনা লোক না থাকে তাহলে ভালোভাবে দেশ পরিচালনা করা সম্ভব হবে না। উনি স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছে কিন্তু উনার আশেপাশের মানুষগুলি স্মার্ট বাংলাদেশ গড়ার মতো পজিশনে নেই। উনি অহেতুক একটি ঘোষণা দিয়েছেন যেটা উনার সৈন্য সামন্তরা ঠিকভাবে বুঝতে সক্ষম নয়।

প্রধানমন্ত্রী সম্ভবত বুঝতে পারছেন না উনার নিয়োগকৃত লোকজন উনাকে সঠিকভাবে সহযোগিতা করছে না। নাকি প্রধানমন্ত্রী এই ধরনের লোকজনই পছন্দ করেন। উনি যদি জনগণের চাকরি করে থাকেন তাহলে এই ধরনের লোকজন উনার পছন্দ করার কথা না। আমার একটি ব্যক্তিগত ধারণা হচ্ছে, আমাদের প্রধানমন্ত্রী হয়তো ভাবেন এদেশে উনার থেকে যোগ্য ও দক্ষ মানুষ আর নেই। যার জন্য উনি সবকিছুই উনার নিয়ন্ত্রণে রাখতে চায়। অবশ্যই যোগ্য মানুষ আছে কিন্তু উনি যে সিস্টেমে দেশ পরিচালনা করতে চাচ্ছেন সেই সিস্টেমে যোগ্য মানুষ আসলেও অযোগ্য হয়ে যাবে।
একটি কথা প্রচলিত আছে যে, কোনো মানুষ যদি সব কাজ একাই করতে চায় সে কখনো সফল হতে পারেনা। শুধুমাত্র যোগ্য মানুষকে দিয়ে উপযুক্ত কাজ করিয়ে নিতে পারলেই সফল হওয়া যায়। আমাদের প্রধানমন্ত্রী হয়তো ক্ষমতায় টিকে থাকা ও বিএনপি জামাতকে ক্ষমতার বাইরে রাখাটাকেই সফলতা ভাবছেন। আর এটাকেই যদি উনি সফলতা ভাবেন তাহলে উনি অনেক আগেই সফল হয়েছেন। এখন উনার উচিত উনার আশেপাশে যোগ্য ও দক্ষ লোকজনকে নিয়ে আসা এবং তাদেরকে স্বাধীনভাবে কাজ করতে সুযোগ দেওয়া।
সর্বশেষ এডিট : ০৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:১৬
৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×