somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“আঁধারের কাছে ক্ষমতা-হস্তান্তর করে সুরের মুর্ছনায় কাটে রাতের কঙ্কাল সময়”-লিরিক্স কালেকশন

১৭ ই মার্চ, ২০১০ রাত ১০:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রায় তিন বছর আগে বানানো প্লে লিস্ট মাঝে মাঝে আপডেট করি । আমি তন্ময় হয়ে শুনি অদ্ভুত সুন্দর রাত্রির দিগন্তব্যাপী নিঃস্তব্ধতায়, সারারাত । ক্লান্তিহীন গানের সারা রাতে, গান শোনার কাল দীর্ঘায়িত হয় সূর্যের আলো ফোটার অপেক্ষায় । নির্জন এই রাতের আঁধারে গানের সাথেই হারিয়ে যায় ভাবনাগুলি । মাঝ রাতের কাঠচেরা সব রোদ :-B :-B গুলো ছুঁয়ে যায় চোখের আবছা আলোর বিমূর্ত আঁধার । রাত ভোরের কাধে হেলে পড়ার পর পরিচ্ছন্নতাকর্মী কাকের কুজনে ঘুমিয়ে পড়ি অনাহুত ঘুমে ।


কিছু লিরিক্স শেয়ার করলাম আপনাদের সাথে । আমার ভীষণ পছন্দের রাত জাগার খোরাক গুলো উৎসর্গ করলাম নির্ঘুম রাতজাগা ইন্সোমেট গনের জন্য । সাথে ইউটিউব ও ডাউনলোড লিংক ।

রাতে ঘুম আসছে না, কোন সমস্যা নেই, পিসির পাওয়ার বাটন অন, বসে যান সামুতে ।
আর শুনুন -----------

আর্টসেল, ওয়ার ফেইজ, অর্থহীন, ব্লাক, ভাইব, শিরনামহীন, মেষদল, ক্রাইপ্টিক ফেইট, নেমেসিস, আইকনস, আর্বোভাইরাস, জেমস আর মোষ্টলি ...............।

(লিরিক্স উইল বি সাপ্লাইড অন রিকোয়েস্ট, ইফ ইভেইলাবল । আপনারাও পারলে শেয়ার করুন প্রিয় লিরিক)
________________________________________


১। বিধাতার রঙ্গে জীবন (ভাইব)

আমি বিধাতারই রঙ এ আকা এক অস্পষ্ট ছবি
আমি তারই কবিতায় অনুপ্রেরিত বিদ্রোহী এক কবি
প্রকৃতি আমার অনেক দিনের দুঃসময়ের সাথী
তাই মেঘে ঢাকা পড়া একাকি

চাঁদের স্নিগ্ধ আভায় মাতি

সুখ যেন সেই চন্দ্রিমা রাত
বিষাদ জোছনা
ব্যর্থতাতেই স্বার্থকতা আহা
মিলন মোহনায়

মিলিয়ে যাচ্ছি আমিইইইইই
অন্য কোথাও

জোছনা কাদছে দেখ নিরবে আজ
মায়াবী পূর্ণিমারই উল্লাস
স্বচ্ছ কুয়াশায় বাজে একি রাগিনীর সুর

রাগিণীর সুউউউর
আ আ আ আ আ আ আ আ আ আ আ
আ আ আ আ আ আ উ আ আ আ

ইউটিউব লিঙ্ক

ডাউনলোড লিঙ্ক

_______________________________________________________


২। অধরা (ভাইব)

আমি সর্বশ্রান্ত বড় ক্লান্ত

আমার পথের তবু নেই কোন শেষত
এ পথ ঘুরে ও পথে
আমার অস্তিত্বের ছদ্মবেশ
বয়ে চলা নদীর মতই আমার আবেশ

খুজি তোমার সেই ক্ষীন আলোর মাঝে
রঙধনু বাকে ঘেরা এক সাঝে
আমার প্রার্থনায়

অধরা সেই সুখের অন্যেশন এ
আমি দিশেহারা এক পথিক
পথ হারিয়েই যেন পথ খুজে পাই
সৃষ্টির প্রশান্তি কেন হাত ছানি দিয়ে ডাকে আমায়

বিস্মৃত নীল-নদ আর দিগন্তের রক্তিম আভা
এলোমেল দিনের শেষে কি পেলাম বসে তাই ভাবা
পাহাড় গড়িয়ে নেমে নেমে আসা নিরের মতোওওওও

বর্নীল নীল স্বপ্নের আকাশ
আজ যেন মেঘে ঢাকা অপেক্ষার রোদে
ক্ষনিকেই ভেঙ্গে পড়া
শেষে আবার ছুটি স্বপ্নের শেষে ।

ডাউনলোড লিঙ্ক

__________________________________________________


৩। নষ্টালজিয়া (ভাইব)

কবে যাবো ফিরে, কবে যাবো ফিরে, কবে যাবো ফিরে
বুড়িগঙ্গা তীরে আমার শীতলক্ষ্যা তীরে
সাতার কেটে করবো গোসল ঘোলা ঘোলা নীরে।
কবে যাবো ফিরে, কবে যাবো ফিরে, কবে যাবো ফিরে ।

বাউন্ডুলে হয়ে ঘুরতাম চকের থেকে বাড্ডা
সংসদ মাঠ আর রমনা পার্কে দিতাম কত আড্ডা
ফুচকা পেয়াজু, ডালপুরী পোয়া মোয়া হায় ঝালমুড়ি
আজও জ্বিবে জল আসে যে সেসব স্মৃতি ঘিরে।

এখন্ও তো রোজ সকালে লাল সুরুজটা উঠে
আমরা নাই তবুও সাঝে হাসনাহেনা ফুটে
তোমরা সবাই সূর্য দেখ জুই কামিনীর গন্ধ শুকো
মায়ের শুধু চোখের কোনটা ভিজে উঠে ধীরে
কবে যাবো ফিরে, কবে যাবো ফিরে।

আমার বাংলাদেশের মাটি আমি ভালবাসি
এই মাটির মানুষের মুখে পরান খোলা হাসি
দিন কাটে তার অনেক দুখে তবু জড়াইয়া বুকে
পরান খুলে গাও দেখি ভাই শুনবো ধীরে ধীরে ।

ডাউনলোড লিঙ্ক

__________________________________________________

৪ । তোমায় দিলাম....(মহীনের ঘোড়াগুলি)

শহরের উষ্ণতম দিনে ... পীচগলা রোদ্দূরে
বৃষ্টির নিঃশ্বাস
তোমায় দিলাম আজ।

আরে কি ই বা দিতে পারি
পুরনো মিছিলে পুরনো ট্রামেদের সারি
ফুটপাথ ঘেষা বেলুন গাড়ি
সুতো বাধা যতো লাল আর সাদা
ওরা ই আমার থতমত এই শহরের - রডোডেন্ড্রন
তোমায় দিলাম আজ।

কি আছে আর
গভীর রাতের নিয়ন আলোয় আলোকিত যত রেস্তোরা
সব থেকে উঁচু ফ্ল্যাটবাড়ীটার সব থেকে উঁচু ছাদ
তোমায় দিলাম আজ।

পারবো না দিতে-
ঘাস ফুল আর ধানের গন্ধ
স্নিগ্ধ যা কিছু দু হাত ভরে আজ
ফুসফুস খোঁজে পোড়া ডিজেলের আজন্ম আশ্বাস
তোমায় দিলাম আজ।

শহরের কবিতার ছবি সবই , তোমায় দিলাম আজ।

তোমায় দিলাম....

ডাউনলোড লিঙ্ক

___________________________________________________


৫ । নির্বাণ (মেঘদল)

কিছু বিষাদ হোক পাখি, নগরীর নোনা ধরা দেয়ালে
কাঁচপোকা সারি সারি, নির্বাণ, নির্বাণ ডেকে যায় ।
কিছু ভুল রঙের ফুল, ফুটে আছে আজ পথে
কিছু মিথ্যে কথার রং, আমাদের হৃদয়ে ।
এখনও এখানে নীরবে দাঁড়িয়ে, অগণিত প্রতিশোধ জাগে আত্মার ভেতরে
কিছু মাতাল হাওয়ার দল, শোনে ঝোড়ো সময়ের গান
এখানে শুরু হোক রোজকার রূপকথা ।
কিছু বিষাদগ্রস্ত দিন, ছিলো প্রেমিকার চোখে জমা
আলো নেই, রোদ নেই, কিছু বিপন্ন বিস্ময়
ক্ষমাহীন প্রান্তর জুড়ে আমাদের বেঁচে থাকা ।

ডাউনলোড লিঙ্ক
___________________________________________________

৬ । অবাক ভালোবাসা (ওয়ারফেইজ)

সব আলো নিভে যাক আঁধারে, শুধু জেগে থাক ঐ দুরের তারারা
সব শব্দ থেমে যাক নিস্তব্ধতায়, শুধু জেগে থাক এই সাগর
আমার পাশে ।

সব বেদনা মুছে যাক স্থিরতায়, হৃদয় ভরে যাক অস্তিত্বের আনন্দে
হৃদয় গভীরে অবাক দৃষ্টিতে থমকে দাড়িয়েছে মহাকাল এখানে ।
শুভ্র বালুর সৈকতে, এলোমেলো বাতাসে গিটার হাতে
নিস্তব্ধতা চৌচির, উন্মাদ ঝংকারে কাঁদি অবাক সুখের কান্না
যেন চুনি হিরা পান্না
সাগরের বুকে আলপনা এঁকে দিয়ে যায়
অবাক ভালোবাসায়, অবাক ভালোবাসায় ।

সব আলো নিভে যাক আঁধারে, শুধু জেগে থাক ঐ দুরের তারারা
সব শব্দ থেমে যাক নিস্তব্ধতায়, শুধু জেগে থাক এই সাগর
আমার পাশে ।

সব কষ্ট বয়ে যাক সুখের ঝড়, হৃদয় ভরে যাক সহজ নীল স্বপনে
হৃদয় গভীরে অবাক দৃষ্টিতে, থমকে দাড়িয়েছে মহাকাল এখানে ।
শুভ্র বালুর সৈকতে, এলোমেলো বাতাসে গিটার হাতে
নিস্তব্ধতা চৌচির, উন্মাদ ঝংকারে কাঁদি অবাক সুখের কান্না
যেন চুনি হিরা পান্না
সাগরের বুকে আলপনা এঁকে দিয়ে যায়
অবাক ভালোবাসায়, অবাক ভালোবাসায় ।

ডাউনলোড লিঙ্ক

ইউটিউব লিঙ্ক
________________________________________


৭ । তোমাকে (ওয়ারফেজ)

শুধু শুধুই ভাবনা
যেতে চাইলে যাও চলে যাও
তবু কেন এ কান্না
জানি ভাল থাকতে
শুধু বলোনা ভুলতে
চাই না বাঁচার উপদেশ
দিন এমনই কাটবে, খেয়ালের ফাঁদে

তোমাকে মনে পড়বে
যখনই জোছনা হাসে
তোমাকে মনে পড়বে
যখনই আকাশ ভেঙ্গে বর্ষা কাদে ।

যেই মোহের বন্যায় ভেষে যাওয়ায় ধন্য হলে
তাতে পারিনি ভাষতে, অস্তিত্ব ভুলে, ভুলে
তাই বলোনা চলতে, স্থবিরতাই সঙ্গী হলে
মন পড়ে থাকলে হতাশার খাদে ।

যে যায়, যাওয়ার পথে দেয়াল হবার কোন স্বপ্ন নেই
যতই কাদাও আমায়, চলি একা পথে ।

ইউটিউব লিঙ্ক

ডাউনলোড লিঙ্ক

__________________________________________________

৮ । এই বিদায়ে (আর্টসেল)

তোমার অনেক ফেলে আসা ধূসর ধুলো জমা সময়ে
নীরব চেয়ে থাকা চোখের আলো ঘিরে থাকবে যেন তোমাকে
যা কিছু ছিল থেমে থাকা আবার থামবে এই বিদায়ে
আমার অপার সীমানাতে তোমার চিহ্ন তবু রবে বেঁচে ।

নিয়ত স্মরনের বেড়া জালে অধীর অপেক্ষার শেষে
প্রয়াত আগামীর স্মৃতি জুড়ে বিদায় আসবে অবশেষে
তোমারি শব্দ শুনে নির্জনে ধূসর ধুল জমা সময়ে
নিহত স্বপ্নুগুলো সহসা আলো জ্বেলে হারিয়ে যাও যতদুরে আসবে তবু ফিরে
আমার অজানায়-
অবিরত মলিন ক্ষত মুছে ফেলে চিরতরে
তোমার অসাড় থেমে থাকার, প্রয়াত আগমনে।

ইউটিউব লিঙ্ক

ডাউনলোড লিঙ্ক
___________________________________________________

৯ । আমি তোমাকেই বলে দেব (সঞ্জীব চৌধুরী)


আমি তোমাকেই বলে দেব
কী যে একা দীর্ঘ রাত, আমি হেঁটে গেছি বিরান পথে।
আমি তোমাকেই বলে দেব সেই ভুলে ভরা গল্প,
কড়া নেড়ে গেছি ভুল দরজায় ,
ছুঁয়ে কান্নার রঙ,ছুঁয়ে জোছনার ছায়া ।

আমি কাউকে বলিনি সে নাম,
কেউ জানে না, না জানে আড়াল,
জানে কান্নার রঙ, জানে জোছনার ছায়া।

তবে এই হোক
তীরে জাগুক প্লাবন,
দিন হোক লাবণ্য, হৃদয়ে শ্রাবণ।
তুমি কান্নার রঙ, তুমি জোছনার ছায়া ।

ইউটিউব লিঙ্ক

ডাউনলোড লিঙ্ক

_______________________________________________________

১০ । উৎসবের উৎসাহে (আর্টসেল)

আমার অবারিত দরজা জুড়ে সম্ভাবনার রঙিন মলাট
আমার শরীর ডুবে আছে অবিরাম মৃত উষ্ণতায়
তুমি যে রোদ মাখবে বলে মেতে উঠেছো রঙের উৎসবে
আমার বিষাদ ছায়া হয়ে ঢেকে দেয় তোমায়
জানবে আমি শুধু আমি নই, আমি মানে অন্য কেউ কিংবা প্রতিবিম্ব
তোমাতে মিলিয়ে আমারসব সুর তোমারই সঙ্গপনে ।

তোমারই অন্ধকারে যে শব্দ বয়ে চলে, এসো কান পেতে রই নিরবে
মনেরই ইন্দ্রজাল জুড়ে যে স্বপ্ন খেলা করে, নেব সেই সীমানায় তোমাকে
যত দুর চলে গেলে দুরত্ব ঘোচাবে, নিভে যাওয়া মানুষ জ্বলবে আলো হয়ে
সেইখানে তোমাকে জানাবো গোপনে, স্বপ্ন মানে পাশে থাকা
সময়ের হাত ধরে নতুন স্মৃতি নিয়ে, আমি থাকব পথ চেয়ে ছদ্মবেশে ।

আবার এসে দাড়ালে একা, দেখবে আমার চোখে সম্ভাবনা
জীবন জুড়ে থাকে পরাজয়, হয়েছে ম্লান চিরকাল
জানবে তুমি ভোর হওয়া চোখে, যে অবিরাম স্বপ্ন দেখেছ
আমি সেই বাস্তবতা, কিংবা মলিন সান্তনা ।

আমাদের অভিধানে মিথ্যের হয় অনুবাদ
অবসাদ আশ্রয় খুঁজে, মানুষের অন্ধকার ঘরে
প্রতিবাদ প্রতিরোধ ভুলে, আনমনে মেনে নেয় পরাজয়
তখন ভাঙ্গতে হবে ঘোর, হাতে রেখে হাত
হেরে যাওয়াকে বন্দি করে রেখে
জাগতে হবে রাত, আলো জ্বেলে রেখে
উৎসবের উৎসাহে ।

বিস্তীর্ন উজানে একলা হয়ে গেলে
চিনিয়ে নেব পথ চিহ্ন একে একে
পিছু ফিরে পাফিরতে যদি হয় পাড়ি দেব পথ নিমিষে।

ডাউনলোড লিঙ্ক

ইউটিউব লিঙ্ক
_______________________________________________________

১১ । এতোটা ভালোবাসি (রিকল)


যখন নিঝুম রাতে সব কিছু চুপ নিষ্প্রাণ নগরীতে ঝিঝিরাও ঘুম
আমি চাঁদের আলো হয়ে
তোমার কালো ঘরে জেগে রই সারা নিশি, হুম্মম্মম
এতোটা ভালোবাসি ।

একি অপরূপ সুন্দর তার স্বপ্নে বর্ষা রাতে
আমি ভিজে ভিজে গড়ি মিছে
অদ্ভুত প্রভাতে দেখি ভীষণ অন্ধকার মাঝে
আলো-ছায়ায় তার নুপূর বাজে
আমি যে ভেবে ভেবে শিহরিত ।

আমি সূর্যের আলো হয়ে তোমার চলার পথে
ছায়া হয়ে তোমায় দেখি, হুম্মম্মম
এতোটা ভালোবাসি ।

ইউটিউব লিঙ্ক

ডাউনলোড লিঙ্ক
▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০১৩ সকাল ১১:০৫
৫৬টি মন্তব্য ৪৫টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

শিব নারায়ণ দাস নামটাতেই কি আমাদের অ্যালার্জি?

লিখেছেন ...নিপুণ কথন..., ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৭


অভিমান কতোটা প্রকট হয় দেখেছিলাম শিবনারায়ণ দাসের কাছে গিয়ে।
.
গত বছরের জুন মাসের শুরুর দিকের কথা। এক সকালে হঠাৎ মনে হলো যদি জাতীয় পতাকার নকশাকার শিবনারায়ণ দাসের সঙ্গে দেখা করা সম্ভব... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×