somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Lady in black (দ্বিতীয় পর্ব)-meeting the lady

২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথম পর্ব

She came to me one morning
One lonely Sunday morning
Her long hair flowing
In the midwinter wind......তাই? দিনটা কি Sunday ছিল? কোথায়? আমি তো sun দেখি নি।
I know not how she found me
For in darkness I was walking
And destruction lay around me
From a fight I could not win
………তাই বল ভাই। হ্যাঁ দিনটা sunny ছিল। আমার জন্য, হয়তো তোমার জন্যও, তোমার অন্ধকারে আমি আলো জ্বালাতে এসেছিলাম যে।
হাহহ দিন যে কেমন তা এখন আর আমার চোখে পড়ে না, দিন-রাতের পার্থক্যও বুঝি না। কাজটা বুঝি, দায়িত্বটা বুঝি। উদ্ভ্রান্তের মত ঘুড়ছিলে তুমি। একটা যুদ্ধ হেরে এই অবস্থা? হা হা হা……অবাক কর তোমরা। যুদ্ধের হারের মানে জান? জান না। তাই এভাবে বোকার মত ভেঙ্গে পড়। দিনটা sunny ই ছিল। শুধু তোমার চোখে আলো ছিল না। destruction? তুমি Destruction কে ভয় পাচ্ছ? বাবলি, লোকটা Destruction কে ভয় পাচ্ছে। হা হা হা…..লেডির সাথে গলা মিলিয়ে হেসে উঠি আমি।

অবাক চোখে কি দেখছেন ভাইজান? আপনি কেন ভয় পাচ্ছেন? আপনি কি সুরা বাকারার একটা আয়াত জানেন? “আমি বান্দাকে ততখানি পরীক্ষা নেই যতখানি দেবার ক্ষমতা তার আছে।” আজকে আপনি যদি এই পরীক্ষাতে ফেল করেন তাহলে আপনার পরীক্ষার এখানেই সমাপ্তি হবে, যদি পাশ করেন তবে আপনার ক্ষমতা বেড়ে যাবে, আরও বড় পরীক্ষায় আপনার বসতে হবে। ভয়ের কিছুই এখনও আপনি জানেন না। কেন যুদ্ধে জয়ী হতে চাচ্ছেন? হেরে যান, এখন হয়তো কষ্ট পাবেন, অনেক ছোট সে কষ্ট। বড় পরীক্ষার কষ্টগুলো অনেক বড় বড়। লেডী প্লিজ আপনি উনাকে সাহায্য করবেন না। প্লিজ লেডী আপনি চলে যান।

She asked me name my foe then
I said the need within some men
To fight and kill their brothers
Without thought of love or God
And I begged her give me horses
To trample down my enemy
So eager was my passion
To devour this waste of life লেডী আপনি কেন যুদ্ধটা ছড়াচ্ছেন? কেন লোকটাকে বিভীষিকার মাঝে ফেলছেন? আপনি কি চান? লোকটার জয়? কেন? লেডী, জয়ের অর্থ লোকটা জানে না, কিন্তু আপনি জানেন, যুদ্ধ কখনও জয় দিতে পারে না, যুদ্ধ যা দেয় তার নাম শুধুই পরাজয়।
রক্তক্ষরণ কখনও satisfaction দিতে পারে না। লেডী আপনি জানেন লেডী। শত্রু যত খারাপই হোক তার রক্তের ধারা মানুষের হৃদয়েও রক্তক্ষরণ করে। আপনি দেবী, আপনি কঠোরতম হতে পারেন। আমরা নগণ্য মানুষ, আমরা পশুর মত একজন আর একজনকে আঘাত করতে পারি না, আমাদের কষ্ট হয়। ক্ষমা করুন লেডী I beg your pardon.

বাবলি, এ তোমার কেমন যুদ্ধ? তুমি এ কেমন যোদ্ধা? এ কারনেই তোমার দৃঢ়তা আসে না, তুমি কেন প্রতিঘাত করতে পার না? কেন দৃপ্ত পায়ে চলতে পার না? কেন নিজের অধিকার বুঝে নিতে জান না? কেন তুমি জিজ্ঞেস কর না তোমার অপরাধ কি ছিল? কেন তুমি অভিমেন্যুর মত ঘড়্গ নামিয়ে নাও? যুদ্ধে কেউ জ্ঞাতি না, কেউ আপন না। শুধু নিজে আপন। when you’ll lose the war none is going to ask you

আমি চাই না লেডী। আমি যুদ্ধের দেবী হতে চাই না। আমি Demeter হতে চাই। ধরিত্রীমাতা, mother of all men কথাটা আমার কাছে গালির মত মনে হয়। আমার ছেলে আর মেয়ের duel character play করতে ভাল লাগে না। আমি animal হতে চাই না।
তা কেন হবে মেয়ে? তুমি চিত্রাঙ্গদা। “স্নেহবলে তিনি মাতা, ভুজবলে তিনি রাজা।” আমি তোমাকে সেই বর দিচ্ছি মেয়ে, তুমি কেন পিছু হটছ?

আমি পারব না লেডী আমাকে ক্ষমা করুন। ভুজবল আমাকে কষ্ট দিচ্ছে। অর্জুনের মত বীর চিত্রাঙ্গদার সৌন্দর্য বুঝে নি, তাকে ছলনার আশ্রয় নিতে হয়েছে। দেবী আমি ছলনাময়ী হতে পারব না, এত নিচে নামা আমার দ্বারা হবে না। আমি পুত্রী হতে চাই, সব জন্মে আমি পুত্রী হতে চাই। মাতা হতে চাই। দেবী আমি রণক্লান্ত হয়ে পরছি। আমায় ক্ষমা করুন।

But she would not think of battle that
REDUCES men to animals
So easy to begin
And then impossible to end……….হাহহ সেই বুঝা তো বুঝলেন, এত দেরী করে!

বাবলি, তুমি একটু চুপ কর সোনা। আমাকে একটু কথা বলতে দাও। যুদ্ধ শেষে ভঙ্গুর মানুষকে সাহায্য করাও আমার কাজ। আমাকে একটু সাহায্য করতে দাও।


For she, the mother of all men
had counseled me so wisely then
I feared to walk alone again
And asked if she would stay ……..এখন আপনি কি বলবেন? কি বলবেন লেডী? থেকে যান লেডী। লোকটা আপনার আগুনের রূপ দেখেছে, তাকে ভালবেসেছে। এত খাঁটি ভালবাসা আপনি আর কই পাবেন?

Oh lady lend your hand I cried
And let me rest here at your side……..লেডী, এই ভালবাসা আপনি কিভাবে অগ্রাহ্য করছেন? এত কঠোর কেন আপনি? এতটা পাষাণ কেন আপনার প্রান?

Have faith and trust
In me she said
And filled my heart with life
There is no strength in numbers
Have no such misconception
But when you need me
Be assured I won't be far away……..চলে যাচ্ছেন? লেডী কেউ না দেখুক আমি আপনার চোখে পানি দেখেছি। কেন নিজের সাথে এত কঠোর হচ্ছেন? কেন? কি লাভ হচ্ছে আপনার mother of all men হয়ে? লেডী এ আপনার কেমন সুখ, নিজেকে কষ্ট দিয়ে এ কেমন সুখ পাচ্ছেন আপনি? চুপ করে কি ভাবছেন লেডী কথা বলেন?

হাহহ…..বাবলি, মেয়ে তুমি কেন আমার কষ্ট বাড়াচ্ছ? তুমি শুনতে চাও? তবে শোন-
আমি চলে যাবার সময় তো সে আমার চোখের দিকে তাকায় নি…..সে তো দেখতে পায় নি a love restrained there। আমি অনেক অনেক দিন ধরে cold November rain হাঁটছি, আমার হাতে একটা candle, ছোট্ট একটা আশার বাতি। কেউ আমাকে জিজ্ঞেস করে নি আমার কত কষ্ট হচ্ছে।

চলবে....
সর্বশেষ এডিট : ২৮ শে মার্চ, ২০১০ রাত ১০:০৯
৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×