somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এইদিনেই গণআদালতে মৃত্যুদণ্ড পেয়েছিলো কুখ্যাত ঘাতক ও দালাল গোলাম আযম

২৬ শে মার্চ, ২০০৮ রাত ৮:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজ ২৬ মার্চ। বাংলাদেশের স্বাধীনতা দিবস। আর ১৬ বছর আগে এই দিনেই সেই স্বাধীনতার পূর্ণতা আনার প্রত্যয় নিয়ে এক ঐতিহাসিক কীর্তি গড়েছিলেন শহীদ জননী জাহানারা ইমাম। ১৯৭১ সালের ঘাতক ও দালাল যুদ্ধাপরাধীদের বিচারের কাঠগড়ায় তোলার এক মহড়া দিয়েছিলেন তিনি গণআদালত গড়ে। ১৯৯২ সালের ২৬ মার্চের সেই ঐতিহাসিক দিনেই বসেছিলো প্রথম গণআদালত যাতে বিচার হয়েছিলো ঘাতক-দালাল শিরোমনি গোলাম আযমের। রায়ে গণহত্যা, ধর্ষনসহ মানবতার বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হয় গোলাম আযমের যা মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ বলে সিদ্ধান্তে আসে গণআদালত।

সারা দেশ জুড়ে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে নতুন করে গণজোয়ার তৈরি হওয়ায় স্মরণ করছি সে দিনটিকে। আর পাঠকদের জন্য তুলে দিচ্ছি সেই রায়। পাশাপাশি শ্রদ্ধাভরে স্মরণ করছি ঢাকায় গেরিলা অপারেশন পরিচালনা করা ক্র্যাক প্লাটুনের বীরযোদ্ধা শহীদ মুক্তিযোদ্ধা রুমির মা এবং আমাদের প্রিয় আম্মাকে। তুলে দিচ্ছি মৃত্যুর আগে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনাধারী জনগণের উদ্দেশ্যে তার শেষ বাণী :

বাংলাদেশের জনগণের প্রতি আমার আবেদন এবং নির্দেশনা

প্রিয় সহযোদ্ধারা,

গত তিন বছর ধরে আপনার গোলাম আযম ও তার সহযোগী ১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের এবং স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছেন। বাঙালী জাতির প্রেক্ষাপটে আপনাদের একতা এবং সাহস ছিলো অতুলনীয়। আমাদের এই সংগ্রামের শুরুতে আমি আপনাদের সঙ্গী ছিলাম। আমাদের প্রতিজ্ঞা ছিলো যতক্ষণ না লক্ষ্য অর্জন হচ্ছে ততক্ষণ এই যুদ্ধ চলবে। মরণব্যাধি ক্যান্সারে শয্যাশায়ী হয়ে আমি আমার জীবনের শেষ দিনগুলো গুনছি।
আমি আমার প্রতিজ্ঞা রেখেছি। আমি লড়াই থেকে পিছু হটিনি। কিন্তু মৃত্যুর দিকে এই অবশ্যম্ভাবী যাত্রা আমি ঠেকাতে অক্ষম। সে কারণেই আমি লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার শপথটা আপনাদের আরেকবার স্মরণ করিয়ে দিতে চাই। আপনাদের অবশ্যই এই অঙ্গীকার পূরণ করতে হবে। আপনাদের অবশ্যই একতাবদ্ধ থাকতে হবে এবং শেষ পর্যন্ত লড়তে হবে। যদিও আমি আপনাদের সঙ্গে থাকতে পারব না। কিন্তু নিশ্চিত জানব- আমার লাখো বাঙালী ছেলেমেয়ে- একটি স্বাধীন সোনার বাংলায় আপনাদের ছেলে মেয়ের সঙ্গে বাস করছে।

আমাদের সামনের পথ এখনও দীর্ঘ এবং বন্ধুর। এই যুদ্ধে আমরা সর্বস্তরের জনগণকে পাশে পেয়েছি। বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠন, মুক্তিযোদ্ধা, নারী, ছাত্র এবং যুবকরা এই লড়াইয়ে সামিল হওয়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে। আর আমি জানি জনগণের চেয়ে দৃঢ়চেতা আর কেউ নয়। জনগণই সব শক্তির মূলে। তাই আমি গোলাম আযম এবং ১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচারের ভার ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার দায়িত্ব তুলে দিয়ে যাচ্ছি আপনাদের হাতে- বাংলাদেশের জনগণের হাতে। নিশ্চিত জানবেন, জয় আমাদের হবেই।

জাহানারা ইমাম



ঐতিহাসিক গণআদালতের রায়

বাংলাদেশ গণআদালত-১, ঢাকা


গণআদালতের সদস্যবৃন্দ:

১. জাহানারা ইমাম চেয়ারম্যান, গণআদালত
২. গাজীউল হক এডভোকেট সদস্য, গণআদালত
৩. ডঃ আহমদ শরীফ ''
৪. স্থপতি মাজহারুল ইসলাম ''
৫. ব্যারিস্টার শফিক আহমেদ ''
৬. ফয়েজ আহমদ ''
৭. কবীর চৌধুরী ''
৮. কলিম শরাফী ''
৯. মওলানা আবদুল আওয়াল ''
১০. লে. কর্ণেল (অব.) কাজী নুরুজ্জামান ''
১১. লে. কর্ণেল (অব.) আবু ওসমান চৌধুরী ''

গণআদালত মোকদ্দমা নং ১/১৯৯২
বাংলাদেশের গণমানুষ, অভিযোগকারী
বনাম
জনাব গোলাম আযম
পিতা : মওলানা গোলাম কবির
সাকিন : পাকিস্তান


বর্তমান অবস্থান: ১১৯, কাজী অফিস লেন, মগবাজার, থানা: রমনা, জেলা: ঢাকা, অভিযুক্ত ১৯৭১-এর মুক্তিযুদ্ধকালেপাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক গণহত্যা, লুন্ঠন, অগ্নিসংযোগ, জনপদ ধ্বংস, নারী ধর্ষণ প্রভৃতি অপরাধজনক কাজে মদদকারী এবং স্বয়ং শান্তি কমিটি, আল বদর, আল শামস বাহিনী গঠন করে এবং হানাদার পাকিস্তানী বাহিনীকে রাজাকার বাহিনী গঠন করায় প্রত্যক্ষ সহযোগিতা করে গণহত্যা, লুন্ঠন, অগ্নিসংযোগ, জনপদ হত্যার নীলনকশা প্রণয়ন করে, নিজস্ব বাহিনী আল বদর, আল শামস দিয়ে তাদের হত্যা করানো এবং মুক্তিযুদ্ধ পরবর্তীকালে 'পূর্ব পাকিস্তান পুনরুদ্ধার কমিটি গঠন করে বিদেশী শত্রুর চর হিসেবে বাংলাদেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র করে অপরাধ সংগঠনের অভিযোগে অভিযুক্ত।

অভিযোগকারীর পক্ষে কৌসলিবৃন্দ :
১. এডভোকেট জেড আই পান্না
২.এডভোকেট শামসুদ্দিন বাবুল
৩. এডভোকেট উম্মে কুলসুম রেখা
অভিযুক্তের পক্ষে গণআদালত নিযুক্তীয় কৌসুলী :
১. এডভোকেট মো. নজরুল ইসলাম

রায়

বাংলাদেশের গণমানুষের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, কবি শামসুল হক, ড. আনিসুজ্জামানের উত্থাপিত অভিযোগের ভিত্তিতে অত্র গণআদালতে এই মোকাদ্দমার সূত্রপাত:

অভিযোগের বিবরণে প্রকাশ, জনাব গোলাম আযম, পিতা মরহুম মওলানা গোলাম কবির একজন পাকিস্তানী নাগরিক। বহুদিন ধরে অবৈধভাবে বাংলাদেশে, ঢাকা মিউনিসিপ্যাল কর্পোরেশনের অন্তর্গত মগবাজার এলাকায় ১১৯ নম্বর কাজী অফিস লেনে অবস্থানরত। গোলাম আযম ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশে হানাদার তথা দখলদার বাহিনীকে সর্বোতভাবে প্রত্যক্ষ পরোক্ষভাবে ত্রিশ লক্ষ নিরীহ নিরস্ত্র নারী, পুরুষ ও শিশু হত্যা এবং দুই লক্ষ নারী অপহরণ ও ধর্ষনের সহায়তা করে যুদ্ধাপরাধ এবং মানবতা বিরোধী অপরাধ করেছেন। উক্ত সময়েতিনি বাংলাদেশের বিভিন্ন স্থানে শান্তি কমিটি, আল বদর, আল শামস গঠন করে তাদের এবং তার অনুগত রাজাকার বাহিনী দিয়ে সাহায্য করে পাকিস্তানী বাহিনী কর্তৃক দুই লক্ষ নারীকে অপহরন, ধর্ষণ এবং শ্লীলতাহানিতে প্ররোচিত করে হীন অপরাধ সংগঠন করিয়েছেন, উক্ত সময়ে তিনি বাংলাদেশের বিভিন্ন স্থানে তার অনুগত আল বদর, আল শামস এবং রাজাকার বাহিনীকে নির্দেশ দিয়ে ব্যাপক গণহত্যা সংঘটিত করিয়েছেন এবং হানাদার পাকিস্তানী বাহিনীকে গণহত্যার উস্কানি, প্ররোচনা এবং সাহায্য দান করেছেন এবং তার উক্ত কার্যের ফলে বাংলাদেশের ত্রিশ লক্ষ নারী, পুরুষ ও শিশু নিহত হয়েছে, উক্ত সময়ে অভিযুক্ত গোলাম আযম তার গঠিত ও অনুগত আল বদর, আল শামস ও শান্তি কমিটি দিয়ে মুক্তিযুদ্ধে লিপ্ত মুক্তিযোদ্ধাদের নিরীহ পরিবার পরিজনের উপর সশস্ত্র ধ্বংসযজ্ঞ অভিযান পরিচালনা করে, উক্ত সময়ে অভিযুক্ত গোলাম আযম বাংলাদেশের নাগরিকদের মধ্যে বিদ্বেষ ও সহিংসতা ছড়ানোর লক্ষ্যে ধর্মের বিকৃত ব্যাখ্যা প্রদান করে ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে ধর্মের নামে লক্ষ লক্ষ মানুষকে হত্যা করে এবং এই দেশের শিল্প-সাংস্কৃতিকে ধ্বংস করার প্রচেষ্টায় লিপ্ত হয় এবং আজো এই দেশের শিল্প-সংস্কৃতিকে বিকৃত করা এবং শিক্ষা শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রসমূহ ধ্বংস করার অপচেষ্টায় লিপ্ত করেছে, অভিযুক্ত গোলাম আযম ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়ে পাকিস্তানের এজেন্ট হিসেবে পূর্ব পাকিস্তান পুনরুদ্ধার কমিটি গঠন করে বাংলাদেশকে স্বীকৃতি প্রদান না করার জন্য বিদেশী দেশসমূহকে প্ররোচিত করে এবং বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়, অভিযুক্ত গোলাম আযম বিদেশী নাগরিক হয়ে গণতান্ত্রিক বাংলাদেশে বাংলাদেশের গণতান্ত্রিক সংবিধান বিরোধী ফ্যাসিবাদ প্রতিষ্ঠার জন্য প্রচার চালিয়ে মানবতাবিরোধী অপরাধ করেছে। ১৯৭১ সালের ২৬ মার্চের পর অভিযুক্ত গোলাম আযম তার নিজস্ব অনুগত বাহিনী আল বদর, আল শামস এবং রাজাকার বাহিনী দিয়ে লুটতরাজ এবং নিরস্ত্র নিরীহ মানুষের ঘরে অগ্নিসংযোগ করে অসংখ্য জনপদ ধ্বংস করেছে, ১৯৭১ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে পাকিস্তানী হানাদার বাহিনীর মেজর জেনারেল রাও ফরমান আলীর সঙ্গে ষড়যন্ত্র ও চক্রান্ত করে বাংলাদেশের বুদ্ধিজীবিদের অপহরণ ও হত্যা করে মানবতাবিরোধী জঘন্য অপরাধ সংঘটন করে।

উপরোক্ত অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত গোলাম আযমের বিরুদ্ধে ১২(বার)টি সুনির্দিষ্ট অভিযোগ রচনা করা হয়। গণআদালতের বিচারে আত্মপক্ষ সমর্থন করতে অনুপস্থিত থাকায় ন্যায় বিচারের জন্য অভিযুক্ত গোলাম আযমের পক্ষে এডভোকেট মো. নজরুল ইসলামকে গণআদালত কৌসুলি নিযুক্ত করেন এবং গোলাম আযমের পক্ষে নিযুক্ত কৌসুলিকে অভিযোগ সমূহ পাঠ করে শোনান। অভিযুক্ত গোলাম আযমের পক্ষে নিযুক্ত কৌসুলি তার মক্কেল গোলাম আযমকে নির্দোষ বলে দাবি করেন।

বিচার্য বিষয়সমূহ:

১. অভিযুক্ত গোলাম আযম কি ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকালে পাকিস্তানী হানাদার বাহিনীকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করে ত্রিশ লাখ নারী, পুরুষ ও শিশু হত্যা এবং দু'লাখ নারী অপহরন ও ধর্ষণের সহায়তা করে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করেছেন?
২. অভিযুক্ত গোলাম আযম কি ২৬ মার্চ থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন স্থানে আল বদর, আল শামস গঠন করে এবং তার অনুগত রাজাকার বাহিনী দিয়ে পাকিস্তানী বাহিনীকে দু'লাখ নারী অপহরণ এবং ধর্ষণ ও শ্লীলতাহানিজনক অপরাধ সংঘটন করতে সাহায্য করেছেন?
৩. অভিযুক্ত গোলাম আযম কি পাকিস্তানী বাহিনীকে গণহত্যার উস্কানি এবং প্ররোচনা দান করেছেন?
৪.অভিযুক্ত গোলাম আযম কি আলবদর, আলশামস বাহিনী গঠন করে তাদের দিয়ে মুক্তিযুদ্ধে লিপ্ত মুক্তিযোদ্ধাদের নিরীহ পরিবার পরিজনের উপর সশস্ত্র ধ্বংসযজ্ঞ পরিচালনা করেছেন?
৫. অভিযুক্ত গোলাম আযম কি বাংলাদেশের নাগরিকদের মধ্যে বিদ্বেষ এবং সহিংসতা ছড়ানোর লক্ষ্যে ধর্মের নামে বিকৃত ব্যাখ্যা প্রদান করে ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে ধর্মের নামে লাখ লাখ মানুষকে হত্যা করেছে এবং এই দেশের শিল্প-সংস্কৃতিকে ধ্বংস করার প্রচেষ্টায় লিপ্ত হয়েছে?
৬. অভিযুক্ত গোলাম আযম কি তার নিজস্ব অনুগত বাহিনী আল বদর, আল শামস ও রাজাকার বাহিনী দিয়ে লুটতরাজ, অগ্নিসংযোগ করে অসংখ্য জনপদ ধ্বংস করে মানবতাবিরোধী অপরাধ সংঘটন করেছেন?
৭. অভিযুক্ত গোলাম আযম কি পাকিস্তান হানাদার বাহিনীর মেজর জেনারেল রাও ফরমান আলীর সঙ্গে ষড়যন্ত্র ও চক্রান্ত করে এই দেশে ১৯৭১ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে তার অনুগত বাহিনী আলবদর ও আলশামস দিয়ে বুদ্ধিজীবি হত্যা সংঘটন করেছেন?
৮. অভিযুক্ত গোলাম আযম কি ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত পূর্ব পাকিস্তান পুনরুদ্ধার কমিটি গঠন করে বাংলাদেশের সার্বভৌমত্ব এবং স্বাধীনতার বিরুদ্ধে চক্রান্ত ও ষড়যন্ত্র করেছে?
৯. অভিযুক্ত গোলাম আযম কি গণতান্ত্রিক বাংলাদেশে ফ্যাসিবাদ প্রতিষ্ঠার জন্য প্রচারকার্য চালিয়ে মানবতাবিরোধী অপরাধ করেছেন?
১০. অভিযুক্ত গোলাম আযম কি স্বাধীনতা যুদ্ধ চলাকালে তার অনুগত আলবদর, আলশামস বাহিনী এবং রাজাকার বাহিনী দিয়ে বাংলাদেশে ব্যাপক গণহত্যা চালিয়ে জঘন্যতম মানবতাবিরোধী অপরাধ করেছেন?

বিচার্য বিষয়সমূহের পর্যালোচনা এবং সিদ্ধান্ত

বিচারের সুবিধার্থে সমস্ত বিচার্যবিষয়সমূহ একসঙ্গে পর্যালোচনা করা হলো। গণআদালতে এই মোকদ্দমায় পক্ষ মোকদ্দমা প্রদানের জন্য মোট ১৫ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন। ফরিয়াদী পক্ষের ১ নং সাক্ষী ড. আনিসুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক। তিনি তার লিখিত জবানবন্দিতে বলেন যে, অভিযুক্ত গোলাম আযম ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনীর প্রতিটি অন্যায়, বেআইনি, অমানবিক ও নিষ্ঠুর কাজকে প্রকাশ্যে সমর্থন করেছে এবং মুক্তিযোদ্ধাদের দেশদ্রোহী বলে আখ্যায়িত করার প্ররোচনা দিয়েছিলেন এবং তার প্ররোচনায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের আলবদর এবং আলশামসবাহিনী হত্যা করে। এই সাক্ষী তার সাক্ষ্যে আরো বলেন যে, অভিযুক্ত গোলাম আযম ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর থেকে ১৯৭৮ সালের ১০ জুলাই পর্যন্ত পৃথিবীর বিভিন্ন দেশে সশরীরে উপস্থিত থেকে বক্তৃতা-বিবৃতি দিয়ে মুদ্রিত ও প্রকাশিত প্রচারপত্র ও প্রবন্ধের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ রাষ্ট্রকে দূর্বল সহায়হীন, বিচ্ছিন্ন ও বিনষ্ট করার যড়যন্ত্র করেছে। ড. আনিসুজ্জামান মৌখিক সাক্ষ্যের সমর্থনে গোলাম আযমের মুদ্রিত ও প্রকাশিত বিভিন্ন বক্তৃতা, বিবৃতি, প্রচারপত্র এবং প্রবন্ধসমূহ দলিলরূপে গণআদালতে দাখিল ও প্রমাণ করেন। (গণআদালত প্রদর্শনীপর্ব)

ফরিয়াদী পক্ষের দ্বিতীয় সাক্ষী ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি তার লিখিত জবানবন্দিতে ১ নং সাক্ষী ড. আনিসুজ্জামানের বক্তব্যকে পুরোপুরি সমর্থন করেন। তিনি তার সাক্ষ্যে বলেন, গোলাম আযম পূর্ব পাকিস্তান জামাতে ইসলামীর আমির হিসেবে হানাদার পাকিস্তানী বাহিনীকে গণহত্যা, নারীধর্ষণ, লুণ্ঠন এবং জনপদ ধ্বংসের কাজে সহায়তা দান করেছে। ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর তার বক্তব্যের সমর্থনে দৈনিক পূর্বদেশ ৫ এপ্রিল, ২৭ জুন (গণআদালত প্রদর্শনী খ পর্ব), দৈনিক পাকিস্তান ১৬ এপ্রিল, ২০ এপ্রিল, ১৬ আগষ্ট, ১৮ সেপ্টেম্বর, ২৪ নভেম্বর, ১৯ জুন, ২১ জুন, ১৯ আগস্ট, ১৭ সেপ্টেম্বর সংখ্যা সমূহ (গণআদালতে প্রদর্শনী গ পর্ব), দৈনিক আজাদ ২১ জুন (গণআদালতে প্রদর্শনী ঘ পর্ব), দৈনিক সংগ্রাম ১৭ জুন, ২২জুন, ২১ জুন (গণআদালতে প্রদর্শনী ঙ পর্ব), আদালতে প্রমাণ করেন।

ফরিয়াদী পক্ষের ৩ নং সাক্ষী ড. মেঘনাগুহঠাকুরতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের শিক্ষক। তিনি তার জবানবন্দীতে ড. আনিসুজ্জামান এবং ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরকে পুরোপুরি সমর্থন করেন।

ফরিয়াদী পক্ষের ৪র্থ সাক্ষী সৈয়দ শামসুল হক বাংলাদেশের বিখ্যাত উপন্যাসিক, কবি এবং নাট্যকার। তিনি তার লিখিত জবানবন্দীতে ফরিয়াদী পক্ষের ১ নং এবং ২ নং সাক্ষীকে পুরোপুরি সমর্থন করেন। তিনি তার সাক্ষ্যে বলেন গোলাম আযম মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের দীর্ঘ ঐতিহ্যবাহী সংস্কৃতিকে ধ্বংস করার লক্ষ্যে সক্রিয় ছিলো। তিনি তার সাক্ষ্যে আরো বলেন, গোলাম আযম পাকিস্তানী বাহিনীর সঙ্গে সক্রিয় সহযোগিতা করে, মদদ দান করে বাঙালী জাতিকে সর্ব অর্থে নিশ্চিহ্ন করার লক্ষ্যে নীলনকশা প্রণয়ন করে। তিনি আরো বলেন, গোলাম আযম বাংলাদেশের অধিকাংশ মানুষের যে ধর্মবিশ্বাস সেই ইসলামের বিকৃত ব্যাখ্যা করেছে। মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাকামী মানুষের ওপর অমানুষিক নির্যাতন করেছে এবং লাখ লাখ মানুষের প্রাণ হরণ করেছে। তিনি গোলাম আযম কর্তৃক কার্যকে হিটলারের নাৎসী বাহিনীর অমানবিক পৈশাচিক কার্যের সঙ্গে তুলনা করেন, সৈয়দ শামসুল হক তার সাক্ষ্যে ১/২/৩ নং সাক্ষীকে পুরোপুরি সমর্থন করেন এবং বুদ্ধিজীবিদের হত্যার জন্য গোলাম আযমকে দায়ী করেন।

ফরিয়াদী পক্ষের ৫ম সাক্ষী শাহরিয়ার কবির একজন খ্যাতনামা সাংবাদিক ও সাহিত্যিক। তিনি তার জবানবন্দীতে গোলাম আযমের বিরুদ্ধে ফ্যাসিবাদ ও নাৎসীদের অনুসরনের অভিযোগ উত্থাপন করে বলেন, গোলাম আযমের নেতৃত্বে জামাতে ইসলাম ফ্যাসিস্ট দর্শনের অনুসারী হয়ে ১৯৭১ সালে বাংলাদেশে ব্যাপক গণহত্যা চালিয়েছে। পাকিস্তানী সামরিক জান্তাকে নানাভাবে প্ররোচিত করে গণহত্যাযজ্ঞ ঘটিয়েছে। গোলাম আযমের পক্ষে তাকে জেরা করা হয় কিন্তু তিনি তার সাক্ষ্যে অবিচল থাকেন।

ফরিয়াদী পক্ষের ৬ষ্ঠ সাক্ষী মুশতারী শফী বাংলাদেশের খ্যাতনাম লেখিকা। তিনি তার জবানবন্দীতে ফরিয়াদী বাদে ১-৫ নং সাক্ষীদের বক্তব্য পুরোপুরি সমর্থন করেন।

ফরিয়াদী পক্ষের ৭ম সাক্ষী সাইদুর রহমান শহীদ প্রকৌশলী ফজলুর রহমানের পুত্র। ১৯৭১ সালের ১৫ এপ্রিল পাকিস্তানী হানাদার বাহিনী এবং গোলাম আযমের জামাতে ইসলামের দলীয় লোকগণ তার বাবা, মা ও তিন বড় ভাইকে গুলি করে এবং বেয়নেট চার্জ করে হত্যা করে। সে তার জবানবন্দিতে গোলাম আযমকে হানাদার পাকিস্তানী বাহিনীর সহায়তাকারী হিসেবে অভিযুক্ত করেন।
অভিযুক্ত গোলাম আযমের কৌসুলি তাকে কোনো জেরা করেন না।
ফরিয়াদী পক্ষের ৮ম সাক্ষী অমিতাভ কায়সার বিখ্যাত সাংবাদিক শহীদুল্লাহ কায়সারের পুত্র। সে তার জবানবন্দীতে ডিসেম্বর মাসের ১৪ তারিখে গোলাম আযমের নেতৃত্বে পরিচালিত আল বদর বাহিনীর সদস্য এবিএম খালেক মজুমদার (বর্তমানে জামাতে ইসলামীর সদ্স্য) এবং আরো কয়েকজন সশস্ত্র আলবদর শহীদুল্লাহ কায়সারকে বাড়ি থেকে হত্যার উদ্দেশ্যে বলপূর্বক অপহরণ করে নিয়ে যায়। শহীদুল্লাহ কায়সার আর ফিরে আসেননি। পিতার অপহরণ এবং হত্যার জন্য অমিতাভ কায়সার গোলাম আযমকে এবং তার নেতৃত্বে গঠিত আল বদর বাহিনী এবং জামাতে ইসলামী দলকে দায়ী করে।
ফরিয়াদী পক্ষের ৯ম সাক্ষী হামিদা বানু মুক্তিযুদ্ধকালে পাকিস্তানী হানাদার বাহিনী গোলাম আযমের পূর্ণ সমর্থন ও সহযোগিতায় এই দেশের দু'লক্ষ্ নারীকে অপহরণ ও ধর্ষণ এবং শ্লীলতাহানী করে এই সম্পর্কে সাক্ষ্য প্রদান করেন। তিনি তার অভিযোগে দু'লক্ষ মহিলার ওপর পাশবিক নির্যাতনের জন্য এবং নারী হত্যার জন্য এবং গণহত্যার জন্য গোলাম আযমকে হানাদার বাহিনীর সহায়তাকারী হিসেবে অভিযুক্ত করেন।

ফরিয়াদী পক্ষের ১০ নং সাক্ষী মাওলানা ইয়াহিয়া মাহমুদ তার সাক্ষ্যে পবিত্র ইসলাম ধর্মের বিকৃত ব্যাখ্যা দেয়ার জন্য গোলাম আযম এবং তার দল জামাতে ইসলামকে দায়ী করেন এবং এই দেশে গণহত্যা, মুক্তিযোদ্ধা হত্যা এবং অগ্নিসংযোগ, জনপদ ধ্বংসের জন্য গোলাম আযমকে অভিযুক্ত করেন এবং আলেম সমাজের পক্ষ থেকে তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

ফরিয়াদী পক্ষের ১১ নং সাক্ষী জনাব আলী যাকের বাংলাদেশের বুদ্ধিজীবি হত্যার নীলনকশা প্রণয়নকারী হিসেবে গোলাম আযমকে অভিযুক্ত করে সাক্ষ্য প্রদান করেন। তিনি তার বক্তব্যের সমর্থনে পাকিস্তানী হানাদার বাহিনীর মেজর জেনারেল রাও ফরমান আলীর সঙ্গে গোলাম আযমের গোপন বৈঠকের একটি আলোকচিত্র প্রদর্শন করেন। (গণআদালত প্রদর্শনী চ পর্ব)

ফরিয়াদী পক্ষের ১২ নং সাক্ষী ডা. মুশতাক হোসেন '৭১ সালের স্বাধীনতা যুদ্ধকালে বাংলাদেশের ডাক্তারদের হত্যা করার জন্য গোলাম আযম সহায়তা দিয়েছেন বলে সাক্ষ্য প্রদান করেন। ১৩-১৫ নং সাক্ষীগণ অন্যান্য সাক্ষীদের সমর্থন করেন। গণআদালত উপরে বর্ণিত সাক্ষ্য প্রমানাদি সঠিকভাবে পর্যালোচনা করে ১-৬ এবং ৯-১৫ নং সাক্ষীগণ পন্ডিত এবং সমাজের শীর্ষস্থানীয় ব্যক্তি ৭/৮ নং সাক্ষীদ্বয় শহীদ পিতার পুত্র। তাদের সাক্ষ্য এত সহজ-সরল এবং এমন প্রত্যয়ী যে, তাদের সাক্ষ্য বিন্দুমাত্র সন্দেহের উদ্রেক করে না। আমরা সাক্ষীদ্বয় প্রদত্ত সাক্ষ্য সত্য এবং দাখিলকৃত প্রদর্শনীসমূহ অকাট্য বিবেচনা করের সর্বসম্মতভাবে অভিযুক্ত গোলাম আযমের বিরুদ্ধে প্রতিটি অভিযোগ প্রমাণ হয়েছে বলে মনে করি এবং আনীত প্রতিটি অভিযোগের প্রত্যেক অপরাধে তাকে দোষী সাব্যস্ত করছি। বাংলাদেশসহ পৃথিবীর সমস্ত গণতান্ত্রিক দেশে উপরোক্ত অপরাধ দৃষ্টান্তমূলক মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ।

যেহেতু গণআদালত কোনো দণ্ডাদেশ কার্যকর করে না, সেহেতু অভিযুক্ত গোলাম আযমকে আমরা দোষী সাব্যস্ত করে তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকারের নিকট অনুরোধ জানাচ্ছি।

২৬ মার্চ, ১৯৯২

ছবি: জাহানার ইমাম

রাও ফরমান আলীর সঙ্গে বৈঠক করছে গোলাম আযম

কৃতজ্ঞতা : শাহরিয়ার কবির



২৩টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×