somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

রম্যপোস্টঃ আমি যখন সামুর মডু :D

১৫ ই জুন, ২০২০ রাত ১১:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকে আমার সামুতে প্রবেশের ধরনটা ভিন্ন । যখনই ব্লগে সাইন ইন করলাম মনে হল আমি আর সেই আগের সাধারন ব্লগার নেই । আমি আজকে হয়ে গেছি এক মহান ব্লগার । আমি এখন সব সাধারন ব্লগার থেকে এক অন্য উচ্চতায় উঠে গেছি । আজ থেকে আমি সামুর মডু । আমি নিজেকে এক অনন্য উচ্চতায় দেখতে পাচ্ছি । অনেকের ভেতরে অনন্য এক ব্লগার !

আজ সকালে ঘুম থেকে উঠে দেখি সামহোয়্যারইন ব্লগ থেকে আমার কাছে একটা মেইল এসেছে । মেইলে ব্লগ মাতা জানা আমাকে জানিয়েছে ব্লগ ভাল করে চলছে না । বিশেষ করে নির্বাচিত পাতা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। এই অভিযোগ শেষ হওয়া দরকার । তাই তিনি চান আমি যেন এই দায়িত্ব নিজ কাধে তুলে নিই ।
কি আর করবো ! জানা আপা যেখানে অনুরোধ করেছেন সেখানে দায়িত্বটা আমি কাধে তুলে নিলাম । মনে হল সবার আগে দরকার মডুর নামে যে সব অভিযোগ আছে সেই সব আমি দুর করবো ! আমাকে করতেই হবে । এই দায়িত্ব এখন আমার ! আমি সামুকে আবারও সব ব্লগের সামনে নিয়ে যাবো । সবার আগে থাকবে সামহোয়্যার ইন ব্লগ !

সবার আগে আমাকে যে কাজটা করতে হবে সেটা হচ্ছে নির্বাচিত পাতাকে সঠিক ভাবে মূল্যায়ন করতে হবে । কোন এতোদিন ধরে নির্বাচিত পাতার বিরুদ্ধে যে অভিযোগ ছিল সেটা আমি মুছে দিবো । মানুষ এই নির্বাচিত পাতা নিয়ে আর একটা অভিযোগ যেন করতে না পারে । এটাই হবে আমার প্রথম পদক্ষেপ । যখন আমি এই কাজটা করতে পারবো তখন আমাকে কেবল পোস্ট নির্বাচনই নয় একেবারে সামুর পুর্ন মডারেটর বানিয়ে দিবে । এরপর সেটাও আমি খুব নিষ্ঠার সাথে পালন করবো । তখন ব্লগ কর্তৃপক্ষ আমাকে মডারেশন ডিপার্টমেন্টের হেড বানিয়ে দিবে । মডারেশন প্যানেলের হেড হয়ে এমন ভাল কাজ করবো ব্লগ কর্তৃপক্ষ তখন খুশি হয়ে বলবে অপু তানভীর তুমি এক মহান ব্লগার, আমরা চাই কেবল মরারেশন প্যানেলেরই নয় এই ব্লগের মালিকানা সঙ্গী হও ।
আমি জানি এমন একদিন চলে আসবে !

পাশ থেকে প্রেমিকা আমার দিকে তাকিয়ে বলল, দিবা স্বপ্ন দেখা শেষ হয়েছে ? এক ডিম থেকে মুরগির খামার বানানোর স্বপ্ন দেখা বন্ধ কর । আগে যে দায়িত্ব দেওয়া হয়েছে সেটা সামলাও । আসছে আমার ব্লগের মালিক হয়ে যাবে !!

আমি প্রেমিকাকে বিশেষ পাত্তা দিলাম না । যুগে যুগে মহান মানুষদের পথে বাঁধা এসেছে, আসবে । এই জন্য তো থেমে থাকলে চলবে না। স্বপ্ন দিবা হোক আর রাত্রী দেখতে হবে ।

আমি ব্লগে ঢুকে পোস্ট দেখতে শুরু করলাম । দেখি কার কার পোস্ট নির্বাচিত করা যায় !

প্রথমেই দেখতে পেলাম ব্লগার জুন এর পোস্ট । ব্যাংককের একটি ছবি পোস্ট। পোস্ট টি কি নির্বাচিত করবো ?
না ! এই পোস্ট এখন মোটেই নির্বাচিত করা যাবে না । এই ছবি পোস্ট দেখলেই মানুষের মন হুহু করে উঠবে বাইরের যাওয়ার জন্য । সবার মনে হবে ইস আমিও যদি একটু ঘরে আসতে পারতাম । এটা তাদের মনকে অশান্ত করবে । সেই টা তাদের মনের ভারসাম্য ভেঙ্গে যাবে । ঘরে আর বসে থাকতে তাদের মন চাইবে না । সামান্য ব্যাপারে তখন পরিবারের মানুষের সাথে চিৎকার চেঁচামিচি করবে । পরিবারের শান্তি নষ্ট হতে পারে এমন কি বিবাহ বিচ্ছেদ পর্যন্ত ঘটে যেতে পারে !
না না না !
এমন টা আমি মডু থাকতে হতে দিতে পারি না । এই পোস্ট কোন ভাবেই নির্বাচিত করা যাবে না ! দেশ ও সমাজের প্রতি আমার একটা দায়িত্ব আছে । এই দায়িত্ব আমি নষ্ট হতে দিতে পারি না ।

পরের পোস্ট টা হচ্ছে ব্লগার শের শায়েরী ! ঠগীদের ইতিহাস নিয়ে একটা পোস্ট ।
পোস্ট টা বিস্তারিত পড়লাম । ঠগীরা কেমন ছিল কি করতো এই বিষয়ে বিস্তারিত লেখা হয়েছে । এই পোস্ট টা কি নির্বাচিত করবো ?

না না । এটাও নির্বাচিত করা যাবে । ঠগীরা ছিল খুবই নৃশংস একজাতি । এই পোস্টের ব্যাপারে মানুষ যখন পড়বে তখন তাদের মাঝেও এই নৃশংসতা একটা প্রবাহ চলে আসতে পারে । গবেষণায় দেখা গেছে যে মানুষ গুলো বেশি বেশি ভায়োলেন্স দৃশ্য সম্বলিত মুভি দেখে তাদের মাঝেও এক ধরনের ভায়োলেন্স করার প্রবনতা দেখা যায় । হতে পারে ঠগীদের নৃশংসতার জানতে পারে মানুষের মাঝেও এমন নৃশংস মনভাবের জন্ম হতে পারে । কিন্তু আমি তো এটা মোটেই হতে দিতে পারি না । আমার কাধে এক মহান দায়িত্ব চেপে আছে । আমি এই দায়িত্ব পালনে কোন ভাবেই অবহেলা করতে পারি না ।
এই পোস্ট অবশ্যই নির্বাচিত করা যাবে না ।


এরপরই আসলো জফরুল মবীন ভাইয়ের পোস্ট । ডিপ্রেশন আর মানসিক স্বাস্থ্য বিষয়ক একটা পোস্ট । নাহ এই পোস্ট নির্বাচিত করা যাবে । মানুষের সাথে যত ডিপ্রেসন নিয়ে কথা বলবে মানুষ আরও তত বেশি ডিপ্রেসড হয়ে যাবে । এমনটা হতে দেওয়া যায় না । এই দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে , আমি এটা হতে দিতে পারি না ।

প্রেমিকা দেখলাম আমার দিকে অগ্নি চোখে তাকিয়ে আছে । তারপর বলল, এই পোস্ট টা কেন নির্বাচিত করবে না শুনি ? এতো গুরুত্বপূর্ন একটা লেখা ।
আমি সেদিকে খুব একট মনযোগ দিলাম না । আমি চাই আমার কাজ হবে একেবাারে প্রভাব মুক্ত । আমার কাজের উপর কারো কোন প্রভাব থাকবে না । থাকতে পারে না ।

এরপরই আরেকটা পোস্ট এসে হাজির ! প্রোফেসর শঙ্কুর পোস্ট । গল্প । কিন্তু একি ! শেষে এসে এতো বড় ধাক্কা খেলাম ! এতো বড় টুইস্ট ! এই গল্প তো নির্বাচিত পাতায় নেওয়াই যাবে না । পাঠক গল্প পড়ে যাবে এক ভাবে তারপর শেষে এসে একটা বড় ধাক্কা খাবে । তখন ? এই ধাক্কাটা তাদের মনের উপর কঠিন এক প্রভাব ফেলতে পারে । কেউ কেউ আবার মানসিক ভারসাম্যও হারিয়ে ফেলতে পারে । এটা কোন ভাবেই পারে না । অন্তত আমি থাকতে তো এমনটা হতেই পারে না । আমি এটা হতে দিতে পারি না । না না না !
আমাকে খুব সুক্ষ এবং সকল ক্রাইটেরিয়া মেনে পোস্ট নির্বাচন করতে হবে । এই মহান দায়িত্ব আমার কাধে পড়েছে ।

এপরের পোস্ট ভুয়া মফিজের পোস্ট । মিথোলজি বিষয়ক পোস্ট । পোস্ট টা কি নির্বাচিত করবো? না থাকুক করবো না । ভুয়ামফিজের পরপর অনেক গুলো পোস্ট নির্বাচিত করা হয়েছে । এখন যদি এটাও নির্বাচিত করি তাহলে অন্যান্য ব্লগারেরা ভাবতে পারে যে ভুয়া মফিজের সাথে সামুর মডুর একটা ভাল সম্পর্ক আছে । পোস্ট দিলেই নির্বাচিত হয়ে যায় । এমনটা হতেই পারে না । আমাকে সকল প্রশ্নের উর্ধ্বে থাকতে হবে । থাকতে হবে নিরোপেক্ষ । এই পোস্ট নির্বাচিত করা যাবে না ।


কয়েক মিনিট পরেই স্বয়ং জানা আপার পোস্ট এসে হাজির ! এই পোস্টটা নির্বাচিত করতে গিয়েও থেমে গেলাম ।
কি করছি আমি ?
এই পোস্ট নির্বাচিত করতে গেলে লোকে কি বলবে ?
লোকে বলল আমি জানা আপার পোস্ট নির্বাচিত করেছি কারন সে মডারেটর প্যানেলের প্রধান ! তখন তো আমার দিকে সবাই আঙ্গুল তুলবে । বলবে, মডু হয়ে মডুর প্রতি পক্ষপাতিত্ব !!

না না । এই অপবাদ আমি মেনে নিতে পারবো না । কোন ভাবেই পারবো না । আমাকে থাকতে হবে নিরপেক্ষ এবং প্রভাব মুক্ত । আমি জানা আপার পোস্টও নির্বাচিত পাতায় নিয়ে গেলাম না ।

এবার একটার পর একটা পোস্ট বাতিল হতে থাকলো । দুই দিনে একটা পোস্টও নির্বাচিত করতে পারলাম না স্ট্যান্ডার্ড আর নিরপেক্ষতার মান দ্বন্দ্বে ! এমন কোন কাজ আম্মি করতেই পারি না যাতে আমার নিরপক্ষতা প্রশ্ন বিদ্ধ হয় !

দুইদিন এক ভাবে বসেই রয়েছি আমি সামুর সামনে । আমাকে একের পর এক পোস্ট পড়তে হচ্ছে আর সে গুলো বাতিল করে দিতে হচ্ছে । মনে হল একটু বিশ্রাম নেওয়া দরকার । পিঠটা কেবল বাঁকা হয়ে গেছে একভাবে তাকিয়ে থাকার জন্য । এমন সময় পাশের ঘর থেকে দেখতে পেলাম আমার প্রেমিকা এগিয়ে এল । আমার দিকে অগ্নি চোখে তাকিয়ে থেকে বলল, তুমি ঈ ঘোরার ডিমের কাজ বন্ধ করবে ।
কি বলে কি এই মেয়ে ! আমি ঘোড়ার ডিমের কাজ বন্ধ করবো ?
সাহস তো কম নয় ! তুমি জানো আমি কে ?
আমি হচ্ছি সমুর এযাবৎ কালের সব থেকে নিরোপেক্ষ মডু !
আমিই হচ্ছি সামুর সামনের দিনের প্যানেল প্রধান । সামু একদিন আমার হাতে আসবে আর তুমি তুমিই কি না বল ঘোড়ার ডিমের কাজ !
তোমার সাথে আজকেই আমার সব ......

আমার কথা শেষ হল না । তাকিয়ে দেখি জগ ভর্তি পানি সে আমার দিকে ছুড়ে মারলো । সাথে সাথেই আমার ঘুম ভেঙ্গে গেল । তাকিয়ে দেখি আমি আমার নিজের বিছানাতে । জানালা খোলা ছিল । বৃষ্টি শুরু হয়েছে । সেই পানির ছাট এসেছে ।
এতো সময় আমি স্বপ্ন দেখছিলাম ।

ঠিকই আছে । এতো নিরপেক্ষ মডু কেবল স্বপ্নেই পাওয়া সম্ভব ! :D



সর্বশেষ এডিট : ১৬ ই জুন, ২০২০ রাত ১২:০৮
২৬টি মন্তব্য ২৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×