somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগে কপিপেস্টে জড়িত ব্লগারদের তালিকা

১৮ ই মে, ২০২২ দুপুর ১২:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপডেট ২৪/০৫/২০২২

অভিযোগের ভিত্তিতে আরও একজন ব্লগার নিজের পোস্ট সম্পর্কে ব্যাখ্যা প্রদান করেছেন । পোস্ট দেওয়া তিনটি কপিপেস্ট পোস্টের ভেতরে একটি পোস্টের আসল পোস্ট যে ওয়েবসাইট থেকে সরবারহ করা হয়েছে সেটাকে তিনি নিজের ওয়েব সাইট হিসাবে দাবী করেছেন । কেবল এই দাবীর পরিপেক্ষিতে পোস্টটি তার নিজের বলে ধরে নিচ্ছি ! কিন্তু পরবর্তি দুইটি পোস্ট সম্পর্কে তার ব্যাখ্যার উত্তর কমেন্ট সেকশনে দেওয়া হয়েছে ! কেন পোস্ট দুটো কপিপেস্ট হিসাবে অভিযুক্ত হয়েছে তার কারণ ব্যাখ্যা করা হয়েছে । এছাড়া তার আরও নতুন একটি পোস্ট কপিপেস্টের অভিযোগে নতুন ভাবে যুক্ত হয়েছে । সেটার লিংকও যুক্ত করা হয়েছে !


আপডেট ২৩/০৫/২০২২

কেবল মাত্র একজন ব্লগার ব্লগ মডারেটরের চাহিদা মোতাবেক পোস্টে মন্তব্য করেছেন এবং তার অবস্থান পরিস্কার করেছেন । আমি আমার দৃষ্টিকোণ হতে তার মন্তব্যের জবাব দেওয়ার যথাসাধ্য চেষ্টা করেছি । আশা করি তিনি মন্তব্যের প্রতি উত্তরে সন্তুষ্ট হয়েছেন । যদি না হয়ে থাকেন তাহলে পুনরায় তাকে মন্তব্য করার জন্য অনুরোধ জানাচ্ছি ।


আপডেটঃ ২২/০৫/২০২২

অভিযুক্তরা অভিযোগ খন্ডন করে আমার এই পোস্টে মন্তব্য বা পাল্টা কোন পোস্ট করেন নি। যদি পাল্টা কোন মন্তব্য করতেন তাহলে আমি পোস্টে যুক্ত করতাম। ব্লগার নতুন নকিব তার বিরুদ্ধে অভিযোগের পরিপেক্ষিতে একটি মন্তব্য করেছিলেন কিন্তু সেটা কোন ভাবেই অভিযোগ খন্ডন নয় । তার মন্তব্যের প্রতিউত্তরে আমি বলেছি যে কেন তার পোস্ট গুলো আমি কপিপেস্ট হিসাবে গন্য করেছি !
আগেও বলেছি এখনও বলছি যে এই পোস্ট কোন ভাবেই কারো প্রতি ব্যক্তিগত মনভাবের কারণে করা হয় নি। এটাকে ব্যক্তিগতভাবে না দেখার অনুরোধ রইল।
ব্লগে আগে অনেকেই কপি পেস্ট করতেন, রেফারেন্স ব্যবহার করতেন না। এই সব নামের মধ্যে অনেক সিনিয়র এবং রথি মহারথিও ছিলেন এবং আছেন। অনেকেই নিজেকে সংশোধন করেছেন এবং কেউ এখনও সুকৌশলে চালিয়ে যাচ্ছেন। আশা করি সকলে ব্লগের স্বার্থে সর্তক হয়ে এই সকল অন্যায় কাজ পরিহার করবেন।
ব্লগ টিমকে আমি মেইল করেছিলাম, তারা জানিয়েছেন, যারা অভিযোগ খন্ডন করবেন না, বা কৃতকর্মের জণ্য দুঃখ প্রকাশ করবেন না - তাদের ব্লগ প্রকাশের সুবিধা স্থায়ী বা দীর্ঘস্থায়ী ভাবে স্থগিত করা হবে।

''একবার কোন নিক ব্যান করা হলে তা আর পুনরায় ফিরিয়ে আনা হবে না'' বলেও সর্তক করেছেন ব্লগ টিম থেকে কাভা!

এছাড়া যদি অন্য কোন নাম আপনাদের চোখে পড়ে যা আমার চোখ এড়িয়ে গিয়েছিলো, দয়া করে মন্তব্য কিংবা মেইলে জানিয়ে দেওয়ার জন্য অনুরোধ রইলো । আমি তা এখানে যুক্ত করে দিবো।


মুল পোস্ট
ব্লগে সাম্প্রতিক সময়ে কপিপেস্ট নিয়ে যত আলোচনা হয়েছে, সম্ভবত অন্য কোন সময়ে এটা নিয়ে এতো আলোচনা হয় নি । এটার পেছনে মূল কারণ হচ্ছে আগে কখনই কপিপেস্টের পক্ষে এতো বিপুল পরিমান মানুষের সমর্থন দেখা যায় নি যা বর্তমান সময়ে দেখা যাচ্ছে । আগে যখনই কপিপেস্টের অভিযোগ উঠেছে তখন সেই কপিপেস্টকারী লজ্জায় ব্লগ ছেড়ে পালিয়েছে নয়তো ব্লগ কর্তপক্ষ তাকে ব্যান করে দিয়েছে । কিন্তু বর্তমানে কপিপেস্টকারী লজ্জা তো পাচ্ছেই না, উল্টো যারা এই কপিপেস্টের বিরুদ্ধে বলছে তাদেরকেই দোষারোপ করছে । যেন তারা কপিপেস্ট করে কোন দোষ করে নি, এটার বিরুদ্ধে যারা বলছে তারাই আসল দোষী । সামহোয়্যারইন ব্লগের মত প্লাটফর্মের জন্য এটা খুবই দুঃখজনক একটা ব্যাপার ! একজন ব্লগার একজনের জন্য কপিপেস্টের অভিযোগ হচ্ছে সব থেকে বড় অভিযোগ ! এই অভিযোগ তার সকল চেষ্টাকে নষ্ট করে দেয় ।


ব্লগে কয়েকজন ব্লগার নিয়মিত ভাবে এই কপিপেস্টের মত কাজটা করে আসছেন অনেক দিন ধরেই । আশ্চর্যের ব্যাপার হচ্ছে উক্ত কয়েকজন ব্লগার এই কাজটাকে কোন ভাবেই অন্যায়ের পর্যায়ে মনে করছেন না । এবং তার থেকেও বিস্ময় এবং ক্ষোভের ব্যাপার হচ্ছে বেশ কয়েকজন ব্লগার তাদের অন্যায় না মনে করাটাকে সঠিক বলে ধরে নিচ্ছেন এবং তাদের এই অন্যায়কে সমর্থন দিয়ে চলেছেন ! ব্লগে বেশির ভাগ ব্লগারই কোন ঝামেলায় জড়াতে ইচ্ছুক নন। তারা স্পষ্ট দেখতে পাচ্ছেন একটা অন্যায় হচ্ছে অথচ চুপচাপ এড়িয়ে চলে যাচ্ছেন । তারা যদি এই শুরু থেকেই এই ব্যাপার নিয়ে প্রতিবাদী হত, অন্তত রিপোর্টের মত অপশনটার ব্যবহার করতো তাহলে আজকে এই পরিস্থিতির সৃষ্টি কি হত? কপিপেস্ট আর লেখা চুরির পক্ষে যে সিন্ডিকেটটা তৈরি হয়েছে সেটা কি তৈরি হত? প্রশ্ন আপনাদের কাছে রইলো !

ব্লগে যারা নিয়মিত কপিপেস্টের সাথে যুক্ত আছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের নাম এবং তাদের কপিপোস্টের কয়েকটি উদাহরন আমি নিচে তুলে ধরলাম ! এখানে একটা ব্যাপার উল্লেখ করতে চাই যে নিচে যাদের নাম রয়েছে তারা একদম সরাসরি এক কিংবা একাধিক পোস্ট থেকে কেবল মাউসের মাধ্যমে লেখা কপি করে পোস্ট করেছেন ।

১. নুর মোহাম্মাদ নুর
ক. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
গ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট এক দুই
ঘ. সামুতে কপিপোস্ট ===আসলপোস্ট এক দুই তিন চার পাঁচ

২. নতুন নকিব
ক. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট এক দুই
গ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট

৩. তোফায়েল ইসলাম
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট (এই লিংকের ওয়েবসাইটটি উক্ত ব্লগার নিজের বলে দাবী করেছেন । যদিও সেটার ব্যাপারে কোন প্রমান প্রদান করেন নি । তবুও ধরেই নিলাম ওয়েব সাইট টি তারই !) এই পোস্ট কপিপেস্ট নয় তাহলে ।
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
গ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
ঘ. সামুতে কপিপেস্ট === আসল পোস্ট

৪. প্রতিদিন বাংলা
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
গ. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
ঘ. কপিপোস্ট === আসলপোস্ট
ঙ. কপিপোস্ট === আসল পোস্ট

৫.অপূর্ব আহমেদ জুয়েল
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
গ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট

৬. মোহামমদ কামরুজজামান
এই পোস্টাকে আমি সরাসরি কপি বলবো না । তবে এটাও এক ধরনের কপিই বলা যায় । সামুতে কপিপোস্ট আসল পোস্ট এক। দুই

ঠিক তার কদিন আগেই ব্লগার সাসুম তার এই পোস্ট টি ধরেছিলো পোস্টের মম্তব্য সেকশনে গেলেই আপনারা সেটা দেখতে পারবেন । এই পোস্টটার ঠিক কদিন পরেই সে উপরের পোস্টটা দিয়েছে ।

মডারেটর প্যানেলের সাথে আমি যোগাযোগ করে জানতে পেরেছি যে কপিপেস্ট সম্পর্কে উক্ত সকল ব্লগারদেরকেই প্যানেল থেকে তার রেজিস্টার্ড ইমেলে এক বা একাধিক বার সতর্ক করা হয়েছে ।

অনেকে রাজীব সাহেবের নাম নেই দেখে হয়তো অবাক হবেন । এখানে ব্যাখ্যাটা আমি দিই । রাজীব নুর সাহেবের নাম এখানে রাখা হয় নি কারণ ইতমধ্যে একবার তাকে নিয়ে আলাদা ভাবে পোস্ট করা হয়েছে এবং এই কারণে মডারেটর প্যানেল তাকে নীতিমালার আওতায় নিয়ে এসেছে । অন্য দিকে উপরের লিস্টের ব্লগারদের একই কাজ করার জন্য কোন প্রকার নীতিমালার সম্মুখীন হতে হয় নি । এখন একই ধরণের কাজের জন্য একজনকে একাধিকবার নীতিমালার আওতায় আনা হবে অথচ অন্যদের কিছু করা হবে না এটা আমার চোখে সঠিক মনে হয় নি । এই কারণে তার নাম আমি যুক্ত করি নি ।

আরও একটা কারণে রাজীব নুর সাহেবের নাম আমি লিস্টে যুক্ত করি নি । গতবছর তার নামে অভিযোগের পর থেকে তিনি কোন দিন নিজের দোষ স্বীকার করেন নি । কিন্তু কিছুদিন আগে সে এই অন্যায়টা স্বীকার করেছেন । এটা নিয়ে সামহো্য়্যার ব্লগের গ্রুপে নিজে একটা পোস্টও দিয়েছে । এটার পরে আসলে আর কোন কথাই থাকে না । একজন একটা অন্যায় করেছেন এবং সেটা স্বীকার করে নিয়ে আর না করার কথা দিয়েছেন । এতো টুকুই যথেষ্ঠ । আশা করি রাজীব সাহেব তার কথা রাখবেন এবং সুন্দর ভাবে সামহো্য়্যারইন ব্লগের প্লাটফর্মে ব্লগিং করে যাবেন ।
এছাড়া আরও একজন ব্লগার আগে কপিপেস্ট করে কেবল মাত্র নিচে সংগ্রহ পোস্ট লিখে দিয়ে দায়িত্ব এড়িয়ে যেতেন । সম্প্রতি সময়ে তিনি পোস্ট গুলো নিজে লিখছেন কিংবা যথাযত রেফারেন্স যুক্ত করছেন । এটা খুবই ভাল একটা ব্যাপার ।


কিন্তু উপরে যাদের নাম আমি উল্লেখ করেছি তাদের কেউই এখনই পর্যন্ত নিজেদের এই কৃত কর্মের জন্য কোন প্রকার দায় স্বীকার তো করেনই নি উল্টো তাদের মনভাব দেখে মনে হচ্ছে যে আসলে তাদের এই কপিপেস্ট কথা বলে সব থেকে বড় অন্যায় আমরা কয়েকজনই করছি । একজন তো পোস্টও দিয়ে ফেলেছিলো যে আমাদের হাতে আসলে কোন সময় নেই তাই এই কাজ করছি ।

আমি জানি না, মডারেটর প্যানেল এই তালিকার ব্যাপার কী পদক্ষেপ গ্রহন করবেন । তবে আমার ব্যক্তিগত দাবী হচ্ছে সকল কপিপেস্ট পোস্ট গুলো সরিয়ে দেওয়া হোক । ঐ সকল ব্লগারদের সময় দেওয়া হোক এবং তাদের বলা হোক যে এই সময়ের ভেতরে তারা তাদের সব কপিপেস্ট পোস্ট গুলো যাতে সরিয়ে নেয় ! যদি না নেয় তাহলে প্যানেল থেকে তা সরিয়ে দেওয়ার ব্যবস্থা হোক।

আমি ব্যক্তিগত ভাবে সকল ব্লগারদের কাছে অনুরোধ করবো যেন তারা তাদের এই সকল কপিপেস্ট মূলক পোস্ট সরিয়ে নেন । আপনারা সামু ব্লগে অনেক সময় দেন, আপনাদের লেখার হাত ভাল কিংবা অন্য যে কোন গুণ আপনাদের থাকতে পারে । কিন্তু এই গুণ গুলো কোন ভাবেই আপনাদের এই কপিপেস্টের সাফাই হতে পারে না । অবাক করা ব্যাপার হচ্ছে অনেকে তাদের ভাল লেখার গুণ কে কপিপেস্টের সাফাই হিসাবে ব্যবহার করছে !

কপিপেস্ট নিয়ে আরও আলোচনা হবে সামনে । যতদিন না সামহোয়্যার থেকে এটা দুর হবে ততদিন চলবে । এছাড়া যে কারো বক্তব্য এখানে আলোচনার জন্য গ্রহন করা হবে । একটা ব্যাপার খেয়াল করেছেন যে কপিপেস্ট বন্ধ হয়ে গেছে এখন । কয়েকজন অবশ্য খুব অখুশি যে তারা কপিপেস্ট করে পোস্ট করতে পারছেন না । কমেন্টে কমেন্টে গিয়ে তাদের আস্ফলন দেখে মজাই লাখছে ! এবং এটা বন্ধ হয়েছে কপিপেস্ট নিয়ে এতো এতো আলোচনার জন্য ।

এছাড়া এই তালিকাতে নাম নেই অথচ আপনাদের চোখে কপিপেস্ট করেছে এমন কোন ব্লগার থাকলে তাদের নাম এবং প্রমান সহ আপনারা পোস্টে কমেন্ট করতে পারেন । আমার চোখ এড়িয়ে যেতেই পারে । কমেন্ট করতে দ্বিধা জাগলে আমাকে মেইলও করতে পারেন । প্রমাণ সহ তাদের নাম যুক্ত করা হবে পোস্টে ।


মডারেশন প্যানেল থেকে সুনির্দিষ্ট তালিকা চাওয়ার ভিত্তিতে এই পোস্টটি করা হল । পোস্ট টি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ ।

শুভ ব্লগিং





আরে একটি বিষয়, ব্লগার সোনাগাজী এবং উনার ভক্ত বা মুরিদকুল আমার এই পোস্টের বক্তব্য নয়। আশা করি এই সকল বিষয় নিয়ে কোন পক্ষই অযাচিত ত্যানা প্যাঁচাবেন না।

সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০২২ সকাল ১১:৪৭
৪৭টি মন্তব্য ৪৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজকের ডায়েরী- ১৩৯

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৪১

ছবিঃ আমার তোলা।

আজকে সাত রোজা।
সময় আসলে অনেক দ্রুত যায়। গতকাল সুরভি আর ফারাজাকে নিয়ে গিয়েছিলাম শপিং করতে। কারন আমি জানি, ১৫ রোজার পর... ...বাকিটুকু পড়ুন

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×