somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুতে হিট ব্লগ পোস্ট লেখার জন্য যে যে বিষয় গুলো খেয়াল রাখবেন

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



হিট শব্দটা ব্লগারদের কাছে বেশ ভাল ভাবেই পরিচিত । ব্লগে ব্লগিং করতে এসেছে কিন্তু হিট কী জানেন না, এমন ব্লগার সম্ভবত এই সামু পাড়ায় খুজে পাওয়া যাবে না । হিট হতে কে না চায় ? কারই বা হিট হতে ভাল না লাগে? যদি কারো পোস্টে একটু বেশি মন্তব্য পড়ে, একটু বেশি লাইক পড়ে কিংবা একটু বেশি বার পঠিত হয় তাহলে নিশ্চিত ভাবেই এটা মনে একটা আনন্দ দেয় ! কিন্তু যদি কেউ কেবল হিট হওয়ার জন্যই ব্লগে আসলে তাহলে ব্যাপারটা খুব বেশি ভাল দেখায় না । তখন তার মাথায় কেবল হিট হওয়ার চিন্তা কাজ করে । কি করলে পাব্লিক খাবে বেশি কি করলে বেশি মন্তব্য লাইক পাওয়া যাবে এসবই ঘুরতে থাকে । এই ব্যাপারটা তার লেখায় প্রভাব ফেলে । তখন ''সে কি লিখতে চেয়েছিলো'' এই ব্যাপারটার থেকেও ''মানুষ কোন খাবে বেশি, কোনটা লিখলে বেশি হিট আসবে'' এই ব্যাপারটা চলে আসে !

কেবল সামুতে হিট হতেই চায় তাদের জন্যই আজকের এই পোস্ট ! পোস্ট হিট হওয়ার অনেক পদ্ধতি আছে । এর ভেতরে কিছু আছে বৈধ পদ্ধতি আর কিছু আছে অবৈধ পদ্ধতি! আসুন আগে আলোচনা করি বৈধ পদ্ধতি গুলো যেগুলো ব্যবহার করে আপনি আপনার পোস্ট হিট, কমেন্ট আর পঠন সংখ্যা আনতে পারবেন !

১. এই পদ্ধতি সব থেকে আদিম আর সঠিক । আপনাকে একটা ভাল পোস্ট করতে হবে । আপনার লেখার মান ভাল হতে হবে । যদিও এটা নিশ্চিত না যে আপনি ভাল লিখলেই পাব্লিক পোস্ট খাবে তবে সামুর ইতিহাস পর্যালোচনা দেখা গেছে যে আপনি যদি ভাল মানের লেখক হয়ে থাকেন, তাহলে আপনার প্রায় সব পোস্টই মোটামুটি মানের হিট খাবে । অর্থ্যাৎ বর্তমানে সেটা আলোচিত পাতায় যাবে । হ্যা মাঝে কয়েকটি পোস্ট হয়তো বাদ যেতে পারে। তবে পোস্টের বিষয় বস্তু আর লেখার হাত ভাল হলে সেটা পাঠক প্রিয়তা পাবে ! তবে এই পদ্ধতি কাজ করার জন্য আপনার আরও কিছু আনুসাঙ্গিক কাজ করা লাগবে !
২. অনেকেই আছেন যারা দারুন লেখেন । লেখার হাত অনেক ভাল । কিন্তু তারা অন্যের লেখা পড়েন না বললেই চলে । এমন হয় যে দিনে ছুটির দিনে ব্লগে আসেন । একটা পোস্ট করে গায়েব হয়ে যান । আর কোন খোজ খবর নেই । অন্যের পোস্টে মন্তব্য করা তো দুরে থাকুক, নিজের পোস্টে আসা মন্তব্যের জবাব পর্যন্ত দেন না ! এমন ব্লগারদের লেখা যতই ভাল হোক না, সেগুলো অন্য ব্লগাররা পড়তে কিংবা মন্তব্য করতে চান না । এমন না যে আপনাকে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ব্লগে সময় দিতে হবে । দিনে কিছু সময় ব্লগে কাটাতে পারলে ভাল নয়তো সপ্তাহে ছুটির দিন গুলোতেই ব্লগে আসুন ব্লগ পড়ুন এবং অন্যের পোস্টে মন্তব্য করুন । নিজের পোস্টে আসা প্রতিটি মন্তব্যের জবাব দিন ! এবং অবশ্যই আন্তরিক ভাবে ।

এই দুই কাজই হচ্ছে ব্লগে হিট হওয়ার সব থেকে সঠিক এবং কার্যকরী উপায় । অবশ্য এই পদ্ধতি গুলো যারা ফলো করেন তাহলে নিজের অজান্তেই করেন থাকেন । তাদের মুখ্য উদ্দেশ্য মোটেই হিট হওয়া নয় । হিট তাদের উপড়ি পাওনা !
এছাড়াও আরও অনেক উপায় রয়েছে । সেগুলোও খারাপ কোন কাজ নয় । একটু চোখ কান খোলা রেখে ব্লগে পোস্ট লিখলেই চলে । আসুন সেই সব বিষয় আলোচনা করা যাক !

১. ব্লগ পোস্টের সময়টা বেশ জরুরী । আগে শুক্র এবং শনিবার গুলো ছিল পোস্ট করার সব থেকে উপযুক্ত সময় । এই সময়ে ব্লগে প্রচুর ব্লগার উপস্থিত থাকতেন । সেই সব দিনে প্রায় সব পোস্টই পড়া এবং মন্তব্য প্রাপ্তহত সব থেকে বেশি । তবে বর্তমানে চিত্রটা একেবারে উল্টো । এখন শুক্রবার এবং শনিবার, সাথে অন্য যেকোন সরকারি ছুটির দিন গুলোতে ব্লগে ব্লগাররা কম সময় দেন । এই সময়ে আসা পোস্ট গুলো তুলনা মূলক ভাবে কম বার পঠিত হয় ! সুতরাং হিটই যদি আপনার লক্ষ থাকে তাহলে এই সময়ে পোস্ট না করাই ভাল । অন্য দিকে আগে রাত ১০টা থেকে গভীর রাত পর্যন্ত ব্লগ থাকতো জমজমাট ! তবে এখন এই ব্যাপারটা একটু কম। সেই সাথে এখন অফিস টাইমে ব্লগের পোস্ট বেশ ভাল রকমই পঠিত হয় ! সুতরাং ব্লগ পোস্ট করার ব্যাপারে এই সময়টা খেয়াল করতে পারেন !

২. আগে ব্লগাররা পোস্টের উপর বেশি গুরুত্ব দিতো । সেই সময়ে ব্লগ পোস্ট কত বড় হল কত লম্বা হল সেটা কোন ব্যাপার ছিল না । কিন্তু বর্তমানে ব্লগারদের অনেকেই ছোট পোস্ট প্রেফার করে । পোস্ট লম্বা হলে তারা সেই পোস্ট পড়তে আগ্রহবোধ করে না । ফেসবুক থেকে আসার ফলে এমনটা হয়েছে । সুতরাং হিট যদি লক্ষ্য থাকে কেবল তাহলে পোস্টের আকারে যত ছোট হবে তত ভাল । আবার দুই লাইনের পোস্টও যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে । এই ধরেন তিন-চার প্যারার ভেতরে পোস্ট রাখলে ভাল হয় !

৩. বর্তমান সময়ে কোন ব্যাপারটা নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে - এই ব্যাপারটা খেয়াল করলে ভাল হয় । সেটা নিয়ে একটা পোস্ট দিয়ে ফেললে পোস্টে লোকজন আসার সম্ভবনা বেশি । তবে অবশ্যই পোস্ট ছোট আকারে হতে হবে । তাহলেই হবে !

৪. ধর্মীয় কিংবা বিজ্ঞান বিষয়ক পোস্ট গুলো মোটামুটি পঠিত হয় । বিশেষ করে যে পোস্ট গুলো ধর্ম ও বিজ্ঞান মিলিয়ে পোস্ট করা হয় সে গুলো প্রায় সবই হিট খায় ! ব্লগে অলিখিত ভাবে দুইটা গ্রুপ আমি লক্ষ্য করেছি । একটা গ্রুপ মনে করে ধর্ম থেকেই বিজ্ঞানের সৃষ্টি এবং এই ধর্ম দিয়েই সমস্ত বিজ্ঞানের প্রমান করা চলে এবং অন্য গ্রুপটা তার বিপরীত । তাদের ভুল প্রমানের চেষ্টা । সুতরাং এই নিয়ে পোস্ট এলেই একটা তর্ক বিতর্ক সৃষ্টি হয় । সেই হিসাবে পোস্ট হিট ! এছাড়া ধর্মের এক্সট্রিম ব্যাপার গুলো নিয়ে পোস্ট দিলেও দলে দলে মানুষ আসবে ।

৫. ব্লগে অন্য যে কোন ব্লগারকে নিয়ে পোস্ট লিখলেই সেই পোস্ট হিট খাবে । ভাল কিছু লিখলে যেমন খাবেন সেই সাথে নেগেটিভ ব্যাপার গুলো নিয়ে লিখলেও হিট খাবে । এমন না কোন স্পেশিফিক ব্লগারকে নিয়ে পোস্ট লিখলেই কেবল হিট খাবে । রাম সাম যদু মধু যে কোন ব্লগারকে নিয়েই আপনি যদি পো্স্ট লিখেন তাহলে সেই পোস্ট হিট খাবে । এবং পজেটিভ থেকে নেগেটিভ ব্যাপার গুলো নিয়ে লিখলে পোস্ট বেশি হিট খাবে । এটা অবশ্য সেই আদিম কাল থেকেই হয়ে আসছে । যদি কোন ব্লগারের নাম উল্লেখ করেই পোস্ট করেন এবং লেখার শুরুতেই সেটা থাকে তাহলে প্রায় শতভাব নিশ্চিত যে সেই পোস্ট হিট হবে !

৬. ব্লগের শিরোনাম একটা গুরুত্বপূর্ন ব্যাপার পোস্ট হিটের ক্ষেত্রে ! ব্লগ পোস্টের শিরোনাম যত চটগার হবে, ধাক্কা দেওয়ার ব্যাপার থাকবে, ভেতরে যাই থাকুক না কেন, ব্লগারটা সেই পোস্টের ভেতরে ঢুকবেই ! সুতরাং শিরোনাম একটা গুরুট্বপূর্ণ ব্যাপার ।

৭. নিজেকে নিয়ে লেখা পোস্ট গুলো ইদানীং বেশ হিট খায় । আত্ম-বড়াই মুলক পোস্ট গুলো ব্লগে এখন বেশ ভাল ভাবেই পড়া হয় । আমি এই করেছি আমি সেই করেছি টাইপ পোস্ট গুলো হিট হয় ।

৮. যাপিত জীবনের মজার ঘটনা গুলো ব্লগারটা আগ্রহ নিয়ে পড়ে । আপনার সাথে কী ঘটলো কিংবা আপনার বাস্তব জীবনের অভিজ্ঞতা, চাকরির অভিজ্ঞতা, কারো সাথে ভালো ব্যবহার, খারাপ ব্যবহার কিংবা কোন মহৎ কাজ - এই সময়ে বাস্তব ঘটনা নিয়ে পোস্ট গুলো ব্লগে এখন বেশ জনপ্রিয় !

৯. গল্প কবিতা এখন সামুতে খুব একটা চলে না । আর লম্বা গল্প হলে তো আরও চলে না । তাই গল্প কবিতা যথাসম্ভব কম পোস্ট দিতে হবে !

১০। পোস্ট দিয়ে মন্তব্যের জবাব মন্তব্য পাওয়ার পর সাথে সাথে দিয়ে দিলে পোস্টে হিট একটু বেশি আসে। মন্তব্য কারী তখনও ব্লগেই থাকেন তাই আপী কী জবাব দিলেন সেটা দেখে যান আরেকবার ! এছাড়া মন্তব্যের জবাব দেওয়ার সময় যদি আপনি প্রসঙ্গত আরও একটি প্রশ্ন করতে পারেন তাহলে খুব সম্ভবনা যে সে আবারও মন্তব্য করবে । সেক্ষেত্রে পোস্টে মন্তব্যের সংখ্যা বাড়বে ! (আরইউয়ের মন্তব্য থেকে)


এই গেল মোটামুটি সকল সঠিক উপায়ে পোস্ট হিট করানো । এরপরের যে উপায় গুলো আছে সেগুলোকে আমি অবৈধ বলবো না তবে ব্যক্তিগত ভাবে সেসব আমি ঠিক পছন্দ করি না !
১. ধর্ম নিয়ে উল্টাপাল্টা পোস্ট লেখা । দয়া করে ধর্ম কিংবা ধর্ম সমালোচনা বিষয়ের সাথে এই পোস্ট গুলো মিলিয়ে ফেলবেন না । ধর্মীয় কিংবা ধর্মের সমালোচনার পোস্টে দেখা যায় সেখানে নানান উপাত্ত তথ্য নিয়ে আলোচনা করা হয় । কিন্তু এই পোস্ট গুলোতে ধর্মের কোন ব্যাপার উল্লেখ না করে কেবল নিজের মত করে ধর্মের উপরে বিদ্বেষ ছড়ানো হয় হয় । প্রধান লক্ষ্যই ধার্মিকদের মনে আঘাত দেওয়া । এবং এই কাজে প্রায় সব সময়ই তারা সফল হয়ে উঠে ।

২. পোস্টে মেয়েদের ছবির ব্যবহার । পোস্টে মেয়েদের ছবির ব্যাপার আলাদা ভাবে পোস্টে হিট আনে । এবং এই ছবি যতবেশি আবেদনময় হবে পোস্টে হিট আসার সম্ভবনা তত বেশি হবে ।

৩. পোস্ট হিটের আরও একটা উপায় হল অন্যের পোস্টের মন্তব্য । যদিও একেবারে প্রথমেই এটা নিয়ে বলেছি তবে এখানে বলা মন্তব্যের ব্যাপারটা উপরেরটার থেকে আলাদা । উপরে পড়েছি আপনি পোস্ট পড়বেন এবং আপনি মন্তব্য করবেন ! কিন্তু এখানের মন্তব্যের ব্যাপারটা হচ্ছে আপনি কেবল পোস্টে মন্তব্য করবেন । পোস্ট পড়তেও হবে না । বর্তমানে সামুতে আগের তুলনাতে অনেক কম মন্তব্য আসে । তাই যখন কেউ মন্তব্য করে তখন উক্ত ব্লগার খুশি হয় । ধরুন আমি যদি আগামী সাত সামুতে আসা সকল ব্লগারের পোস্টে একাধারে পোস্ট মন্তব্য করেই যাই তাহলে পরের সপ্তাহে আমি যে পোস্ট দিবো তাতে বর্তমান সময়ের থেকে মন্তব্য আসার সম্ভবনা বেশি হবে ! পোস্ট ভাল হয়েছে, দারুন পোস্ট, চমৎকার পোস্ট টাইপ মন্তব্য করে ভাসিয়ে ফেললে আপনার পোস্টেও মন্তব্য এসে জড় হবে !

৪. মডুর সমালোচনা, ব্লগ কর্তৃপক্ষ আসলে কত খারাপ - এই ধরনের পোস্টও হিট খায় সব সময় !

৫. ইনবক্স পদ্ধতিটা যদিও অনেকের কাছে খারাপ না । আমি একটা পোস্ট লিখে চাইলাম আমার পছন্দের কেউ পোস্ট টা পড়ুক সেই ক্ষেত্রে তাকে ইনবক্সে পোস্টের লিংকটা পাঠিয়ে দিতে পারি । এটা একটা স্বাভাবিক ব্যাপার । কিন্তু একটা পোস্ট লিখলাম তারপর সেটা ৫০ জনের ইনবক্সে নিজেই পাঠিয়েদিলাম সবাইকে পড়তে মন্তব্য করতে বললাম এটা আমার কাছে ভাল লাগে না । তবে এই পদ্ধতিতেও আপনি পোস্টে মন্তব্য আনতে পারেন যদি পোস্টে মন্তব্য আনাই আপনার প্রধান লক্ষ্য থাকে !

এইবার আসি অবৈধ পদ্ধতি !
১. এই পদ্ধতির প্রথমেই হচ্ছে একটা সিন্ডিকেট তৈরি করা । ব্লগের বাইরে যোগাযোগ করে কিংবা ব্লগের ভেতরেই এই কাজটা করা যায় । একজন আরেকজেনর সকল কাজ/অকাজে আকুন্ঠ সমর্থন দিয়ে একটা দল গঠন করা যায় । তারপর এভাবেই পোস্ট মন্তব্য বাড়ানো যায় । এটা আগে হত খুব বেশি ।

২. মাল্টিনিক পদ্ধতি টাও বেশ কাজের । নিজের দুই চারটা মাল্টি নিক খুলে নিজের পোস্টেই মন্তব্য করা । মোটামুটি তিন চারটা মন্তব্য করলেই পোস্ট আলোচিত পাতায় চলে যায় !

৩. রিফ্রেশ পদ্ধতি নিয়ে অনেকের নানান রকম অভিযোগ আছে । এটা আসলে খুব নিন্ম মানের একটা কাজ । ক্রম ব্রাউজারে অটো রিফ্রেশ এক্সটেনশন আছে । ইনস্টল করে টাইম সেট করে দিলে সেটা নির্দিষ্ট সময় পরপর রিফ্রেশ হয়ে পোস্টের হিট বাড়ে । তবে এই ব্যাপারে একটু সতর্ক হওয়ার জরূরী । নয়তো মানুষ আপনার ব্যাপারে বিরূপ মনভাব পেষণ করতে পারে !

এই পোস্টের সাথে এই ছবির কোন সম্পর্ক নেই ।



আপাতত এই হচ্ছে হিট হওয়ার বৈধ এবং অবৈধ পদ্ধতি । এগুলো ফলো করলে আশা করি সফলতা আসবে !
হ্যাপি হিট ব্লগিং !




বিঃদ্রঃ ইহা একটা টাইমপাসমূলক পোস্ট !। :D

pic source
সর্বশেষ এডিট : ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪৯
২৪টি মন্তব্য ২৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×