somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মডু বরাবর চিঠি: আনব্লক করনের লাইগ্যা ব্যাপক ধইন্যপাতাসহ

২৯ শে মে, ২০০৯ রাত ১০:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাননীয় কর্তৃপক্ষ, সেইদিন লগইন করার পর দেখলাম, আমার পেইজের ডানপাশে নিম্নের লেখাটি লটকানো আছে।

"আপনার একাউন্টটি স্থগিত করা হয়েছে
উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনার একাউন্টটি স্থগিত করা হয়েছে। আপনাকে নজরে রাখা হবে। দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলুন যাতে করে আপনি নজরদারি থেকে মুক্ত হতে পারবেন।"

যাই হোক, আমি দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলার সিদ্ধান্ত নিয়েছি যাতে করে দ্রুত আপনাদের এই নজরদারি থেকে মুক্ত হতে পারি। কিন্তু মহাত্মন সেটি আপনাদের কাছে উপস্থাপন করে দেখানোর বহু চেষ্টা করেও বিফল হলাম। আমি কোন নতুন পোষ্টও করতে পারি না, যাতে সুন্দর সুন্দর মিষ্টি মিষ্টি লেখা দিয়ে প্রমাণ করতে পারি যে, আমি নিয়ম শৃঙ্ক্ষলা মেনে চলছি। কোন কমেন্টতো নয়ই। স্রেফ চুপ থাকলেই কি আপনেরা বুইঝ্যা লইতে পারবেন আমি সব ঠিকঠাকমত মেনে চলছি। অতিরিক্ত সতর্কতা হিসাবে আমি কোথাও মাইনাসও না দেওনের ডিসিশন নিয়েছি। ভাল করেছি না?

আর একটা ডিসিশন নিয়েছি, এই ব্লগ মালটার নীতিমালাগুলো মোটামুটি মুখস্ত কইরা ফালামু। যাতে আর কুনোদিন এইরম ভুল না হয়।

বিশেষ দ্রষ্টব্য: ব্লগে উদ্দেশ্যমূলক অস্থিরতা সৃষ্টি, গালাগালি এইসবের সাথে কখনো আমি ছিলাম না। এমনকি সামু কর্তৃপক্ষের সাথে কোনরূপ বৈরী সম্পর্ক তৈরী করার ইচ্ছেই আমার নেই। তবে কখনো কখনো দেখি, দেশ নিয়ে কথা বললে, এবং বিশেষ করে ভারতের বিরুদ্ধে কিছু বললেই এই ব্লগে ব্যান খাইতে হয়। ব্লগে এইরকম কোন নীতিমালা আছে নাকি আমি নিশ্চিত নই। আমার সন্দেহ, আমার নিম্নলিখিত মন্তব্য বা পোষ্টের কারণে আমাকে ব্যান করা হয়েছে:

''মি. আগামি, একজন কই জানি কইছিলো দেখলাম, স্টিকি পোষ্ট আকাইম্যা জিনিস। আমারো তাই মনে হয়। কিন্তু এই আকাইম্যা জিনিশডারে ভাঁড়ামির সর্বশেষ পর্যায়ে নিয়ে গেছে ব্লগ কর্তৃপক্ষ। ফুল পাখি লতা পাতা সবডি নিয়া তাগো স্টিকী পুষ্ট দেখি। পইড়া দেখার সুযোগ হয় না। তয় বুঝপার পারি, ইটি কুনো জটিল বিষয় না। কয়েকজন ব্লগার একটা দাবি লই একত্রিত হইলেই মডুগো এই কামটি করতে দেখসি। যুদ্ধাপরাধীগো বিচার লই হাঁটতে বসতে পায়খানা করতে যাবার টাইমেও ব্লগে ইস্টিকী পুষ্ট মারত। ভালা কথা। গত প্রায় পুরা সপ্তাহটিতেই দেখসি ব্লগারগো দাবী টিপাইমুখ বাঁধ লই একখান লেখা ইষ্টিকি পুষ্ট লটকাইতে হইবো। কিন্তু বস মডুরা এর মধ্যেই তিন তিনখানা পুষ্ট ফ্রন্ট পোইজে লটকাইলেও, এই বিষয়ক কুনো লেখারে ইস্টিকী পুষ্ট করবার উদ্যোগ দেখবার পারি নাই। সর্বশেষ এই ভাষা দিবস সংক্রান্ত পুষ্ট। শহীদ দিবস? ইটা কে ঘোষণা করবো? ইটা কি জিনিশ? ইটা যদি স্টিকি পুস্ট না হয়া সাধারণ লেখা হইতো তাইলে, এইটারে আমরা অন্যভাবে অন্যভাবে দেখপার, আলোচনা করপার পারতাম। কিন্তু অহন ব্লগ কর্তৃপক্ষের সীমাহীন ভাঁড়ামি আর দালালী মনে হইতাছে। সামইন কর্তৃপক্ষ ইটা কি করপার চায়?.''.

কিন্তু মাননীয় কর্তৃপক্ষ, খেয়াল করে দেখুনতো, কর্তৃপক্ষের বিরুদ্ধে আমি এর আগে এরকম কিছু বলেছি কিনা কখনো? নিশ্চিতভাবে না। তার মানে, এইটা উদ্দেশ্যপূর্ণ গোলযোগ সৃষ্টির জন্য নয়, একটি বিশেষ ইস্যুতে আমার মতামত দেওয়া। ভাষাটা একটু কঠিন হয়ে গেল? কিন্তু এই ভাষা হজম করতে না পরলে আপনেরা ব্লগ চালাবেন কি করে? মোসাহেব দিয়ে? (ইদানীং ব্লগের পক্ষে কথা বলনে ওয়ালা কয়েকজনকে রীতিমত মোসাহেব এবং ভাঁড় মনে হয়, অনেষ্টলি।) যারা গোলযোগ সৃষ্টি করতে চেয়েছে বিভিন্ন সময়, তারা কিন্তু কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রচুর অশ্লীল কুরুচীপূর্ণ কথাবার্তা বলে পুষ্টায় সব সময়, দেখি কর্তৃপক্ষ এইসবকে বড় উদার দৃষ্টিতে দেখেন। তাইলে কর্তৃপক্ষের বিরুদ্ধে বলেছি বলেই ব্যান নয়, এটি অন্য কিছু। এখানে তার চেয়ে অতিরিক্ত যেটি বলেছি সেটি হল ভারতের টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে কথা। (এবং সম্ভবত আমাদের এইসব লেখার কারণে শেষ পর্যন্ত কর্তৃপক্ষ লজ্জিত হয়েই এটি নিয়ে দিনমজুরেরর পোষ্ট স্টিকি করল)।

আর ''যুদ্ধাপরাধীগো বিচার লই হাঁটতে বসতে পায়খানা করতে যাবার টাইমেও ব্লগে ইস্টিকী পুষ্ট মারত।''- এই বাক্যটি মনে হয় আপনেগো দিলে লাগসে। এইবার কই, আমার এই কথাটি আপনেগো দিলে লাগলেও ইটি হক কথাই কইসিলাম। ফাউল রুবেলদের পরবর্তী কার্যকলাপও নিশ্চয় আপনাগো হার্টে আঘাত করসে, যাগো এইসব বিষয়ক পুষ্ট স্টিকী মারতেন কথায় কথায়। হাচা কথা কই, ব্লগ ক্যাম্পেইনের জায়গা নয়, ইটি সপ্রাণ আলোচনা মুক্তালোচনা তর্ক বিতর্ক তৈরীর জায়গা (কথাটি একজন গণ্য ব্লগার থিকা কপি পেস্ট মারসি) :

''স্টিকী পোষ্ট ব্যাপারটাই ব্লগের জন্য বেমানান মনে করি এবং ব্লগকে ক্যামপেইনের জায়গা নয়, বরং একটা বিষয়কে তর্ক-বিতর্ক এবং আলোচনা-পর্যালোচনার মাধ্যমে সামনে এগিয়ে নেওয়ার জায়গা মনে করি। ধরুন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবি অথবা টিপাইমুখ বাঁধ নির্মাণ সংক্রান্ত পোস্ট হলে সেটি যদি পিটিশন লেখালেখি না করে বরং এ বিষয়ক একটা প্রাণবন্ত বৃদ্ধিবৃত্তিক বিতর্ক হতে পারত যারা এর পক্ষে এবং বিপক্ষে অবস্থান নিতে চাইছেন তাদের মধ্যে, এটিই এরকম ফোরামগুলোর প্রকৃত কাজ। সীমা বেঁধে দেওয়া নয়। ঐটার জন্য রাজপথ আছে।..'' Click This Link এই পোষ্টে কমেন্ট দ্রষ্টব্য।

তাইলে এইবার থেইকা হক কথা কমু না। ভাল ব্লগার হমু। কিন্তু উপায় বাতলাই দেন। কমেন্ট করবার পারি না, পোষ্টও দিবার পারি না। ইদিকে উপদেশ দিয়া বইসা আছেন ''দয়া করে ব্লগ সাইটের নিয়ম শৃঙ্খলা মেনে চলুন যাতে করে আপনি নজরদারি থেকে মুক্ত হতে পারবেন।"
সর্বশেষ এডিট : ৩০ শে মে, ২০০৯ রাত ১১:২৩
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×