somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগার বন্ধুরা! অনুগ্রহ করে আর একটু দায়িত্বশীল হোন!! নিজের পায়ে নিজে কুড়াল মারবেন না!!!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামুতে আমার নিক হচ্ছে তোমোদাচি; এটি জাপানি শব্দ, অর্থ – বন্ধু। তাই সামুর সকল ব্লগারকে বন্ধু বলেই সম্বোধন করলাম। সামুতে রেজিস্ট্রেশনের সময় আমার প্রথম স্ট্যাটাস ছিল, “বন্ধুত্ব হচ্ছে পৃথিবীর সবচেয়ে বিস্তৃত রিলেশন- আর কিছু বন্ধু বাড়াতে এখানে এলাম।” প্রকৃতপক্ষে, বন্ধুত্ব হচ্ছে একমাত্র সম্পর্ক যা কোন সীমারেখা দিয়ে আলাদা করা যায় না। বাস্তব জগতের বন্ধুদের চেয়ে ভার্চুয়াল এই বন্ধুদের প্রভাব এখন আমার জীবনে কোন অংশেই কম নয়। এখানে সবার সাথে যে আমার মতের মিল আছে বা সবার সাথে সুসম্পর্ক রয়েছে সেটা নিশ্চয় নয়। এখানে অনেক সময় অনেকের সাথে মতের অমিল হয়েছে, তর্ক করেছি; আবার কোন ইসুতে মতের মিল হলে ভুয়সী প্রশংসা করেছি। বন্ধুত্ব তো এটাই! বাস্তব জীবনে আমার ফ্রেন্ড সার্কেলে যেমন গোড়া ধার্মিক বন্ধু আছে, তেমনি আছে কঠিন নাস্তিক; বিভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী বন্ধু তো আছেই। এখানে লক্ষাধিক ব্লগার! হাজার রকম মতাদর্শ তো থাকবেই। সব কিছু ছাড়িয়ে আমরা সবাই সামু ব্লগের ব্লগার বন্ধু! সেই বন্ধুত্বের দাবি নিয়ে এই সঙ্কট মুহূর্তে আপনাদের কাছে অনুরোধ নিয়ে এসেছি, ব্লগের হিসাবে নিজেদের সম্মান রক্ষার এবং যে প্লাটফর্মের কল্যানে আপনি ব্লগার তাকে রক্ষা করার!!!
আপনি আস্তিক হোন, নাস্তিক হোন, আওয়ামীলীগ হোন, বিএনপি হোন, জামাত হোন, বাম হোন, ডান হোন অথবা অন্য কোন মতাদর্শে বিশ্বাসী হোন এখানে কিন্তু আপনার পরিচয় আপনি একজন ব্লগার। এতদিন ব্লগ কি জিনিস, ব্লগার কি জিনিস তা দেশের অধিকংশ মানুষ জানত না। সরকার এটাকে কোন পাত্তা দেওয়ার জিনিষ হিসাবে ধরত না। এখন ব্লগারদেরকে নিয়ে সাধারণ মানুষের বিপুল আগ্রহ, তারা জানতে শুরু করেছে ব্লগ কি জিনিষ, ব্লগার কারা! এই প্রথম একজন ব্লগার হিসাবে আপনি বৃহতর সমাজে পরিচিত যতে যাচ্ছেন। প্রথম পরিচিতিটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ!
আপনি কি চান না, সমাজের সাধারন মানুষের কাছে আপনার পরিচয়টা সুন্দর ভাবে যাক? আপনার এই ব্লগার হতে পারাটা কিন্তু হেলা ফেলার বিষয় নয়; আপনি রাস্তা থেকে উঠে আসা কেও নন। আপনি একজন ব্লগার সুতরাং এটা নিঃসন্দেহে বলা যায় আপনি একজন শিক্ষিত এবং সচেতন মানুষ। আপনার আশেপাশের কয়জনের এই সৌভাগ্য আছে? এটাকে অবহেলা করবেন না!
আপনি একজন সচেতন মানুষ, আপনার তো একটা স্বতন্ত্র মতামত থাকবেই। আপনি অবশ্যই আপনার মতামত জোরাল ভাষায় তুলে ধরবেন। কিন্তু আপনার সেই মতামত তুলে ধরা বা অন্যের মতামতের বিরুদ্ধাচরণ করার সময় কি আপনার কাছ থেকে দায়িক্তশীল ব্যবহার আশা করতে পারি না? আপনি একজন শিক্ষিত মানুষ, আপনি একটি ভদ্র ঘরের সন্তান আপনার কাছে কি শালীন ব্যাবহার আশা করতে পারি না?
উপরের প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয় তবে আর একটু সচেতন হোন; সংযত হোন, দায়িত্ববান হোন। ব্লগে কিছু লেখার আগে একবার চিন্তা করে দেখুন সেটা আদেও আপনার লেখাটা উচিত হচ্ছে কি না। ব্লগটিকে পাবলিক টয়লেটের দেওয়াল মনে করবেন না – নিজের পরিচয় আড়াল করা যায় বলে এখানে যা খুশি তাই লিখবেন না।
আমরা নিজেদের সম্মান নিজেরাই অবহেলায় নষ্ট করি। একটা উদাহরন দিই, একটা সময় ছিল যখন ছাত্র রাজনীতি করে শুনলে গ্রামের মানুষ তাঁকে সম্মান করত, তাঁর কাছে দেশের ভবিষ্যতের কথা শুনতে আস। আর এখন ছাত্র রাজনীতি করে শুনলে মানুষ তার থেকে চোর ডাকাতের মত দূরত্ব বজায় রাখে।
আসুন আমরা সচেষ্ট হই, সুস্থ ব্লগিং করি। সাধারন মানুষের কাছে ‘ব্লগার’ শব্দটিকে ‘দায়িত্ববান নাগরিক’ এর প্রতিশব্দ হিসাবে পরিচিত করি।
আর একটি ব্যাপার খেয়াল রাখুন, যে প্লাটফর্মের কল্যানে আপনি ব্লগার হয়েছেন, আপনার মতামত লক্ষ লোকের মধ্যে প্রচার করতে পারছেন সেই ব্লগ টা যেন বন্ধ হয়ে না যায় সেই ব্যাপারে সচেষ্ট হোন। ব্লগ মাধ্যমটি এখন খুব সেন্সেটিভ একটা সময় পার করছে, দেশে ব্লগিং বন্ধ করে দেওয়া হতে পারে এমন রিউমার শোনা যাচ্ছে। ইউটিউব বন্ধের কথাটা মাথায় রাখুন, এদেশে কোন কিছুই অসম্ভব নয়! একবার চিন্তা করে দেখুন এই ব্লগটি যদি হঠাত বন্ধ হয়ে যায় তাহলে আপনার ব্লগার পরিচয় ও কিন্তু শেষ! ব্লগিংয়ের সকল সুবিধা থেকে আপনি তখন বঞ্চিত হবেন। তখন যতই চিৎকার করেন আপনার আশেপাশে দু’চার জন ছাড়া অন্য কাওকে কিন্তু আপনার মতাদর্শ জানাতে পারবেন না।
ব্লগার বন্ধুদের কাছে অনুরোধ, নিজের মতামত প্রকাশ করুণ বা অন্যের যুক্তি খন্ডন করুণ কিন্তু অবশ্যই সেটা শালীনভাবে করুন। সামুতে ব্লগিং করে কিন্তু মনেপ্রানে চাই সামু বন্ধ হয়ে যাক এমন ব্লগারের সংখ্যা কিন্তু কম নয়। তাদের থেকে সাবধান থাকুন, উল্টাপাল্টা লেখা পেলেই সাথে সাথে রিপোর্ট করুন!
নিজের সম্মান সমুন্নত রাখুন আর আমাদের প্রিয় এই প্লাটফর্ম কে বাচিয়ে রাখুন!
শুভ ব্লগিং!!
৫৬টি মন্তব্য ৫৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×