somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Chapter 1 The Role of Human Resources

২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বড় বা ছোট প্রতিটি ব্যবসায়িক প্রতিষ্ঠান ব্যবসায়িক কাজ করতে বিভিন্ন ধরনের মূলধন ব্যবহার করে। হতে পারে সেটি নগদ অর্থ, মূল্যবান জিনিসপত্র বা আয় উপার্জনের জন্য ব্যবহৃত জিনিসপত্র এর অন্তর্ভুক্ত।
উদাহরণস্বরূপ, একটি খুচরা দোকানে বা পরামর্শক বা সফটওয়্যার কোম্পানী প্রতিটি প্রতিষ্টানে ব্যবহার হয় ইনভেন্টরী। সাধারণ বিষয় হলো এই ইনভেন্টরী রক্ষনাবেক্ষণ বা ব্যবসার লাভের জন্য যে উপাদানটি জড়িত থাকে তা হলো “মানব”।
পাঠ্য জুড়ে আমাদের মনোযোগ কেন্দ্রীভূত হবে: লোকের ব্যবহারের মাধ্যমে আয় উপার্জন বৃদ্ধিসহ তাদের দক্ষতা এবং সামর্থ্যকে বৃদ্ধি করা।

What is HRM
হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম) হ'ল লোক নিয়োগ, তাদের প্রশিক্ষণ প্রদান, তাদের ক্ষতিপূরণ ও সুযোগ সুবিধা তদারকি, তাদের সম্পর্কিত নীতি বিকাশ এবং ধরে রাখার কৌশল বা প্রক্রিয়া।

The Role of HRM
আমাদের মনে রাখতে হবে যে, এইচআরএমের অনেকগুলি কাজ অন্যান্য বিভাগের ব্যবস্থাপকগণ দ্বারা সম্পূর্ণ হয়ে থাকে। তারপর আমাদের ক্যারিয়ারের পথে কোন প্রকার বাধা না আসে সেই জন্য তা সম্পর্কে অামাদের অবগত হওয়া দরকার। বেশিরভাগ এইচ.আর. এম বিশেষজ্ঞরা এইচআরএম এর কাজ গুলোকে সাতটি প্রধান ভূমিকায় প্রকাশ করেন।
এইগুলো হলো;
1. Staffing কর্মী নিয়োগ
2. Development of Workplace Policies কর্মক্ষেত্র নীতি উন্নয়ন
3. Compensation and Benefits Administration ক্ষতিপূরণ এবং উপকারিতা প্রশাসন
4. Retention স্থায়ীত্ব
5. Training and Development প্রশিক্ষণ ও উন্নয়ন
6. Dealing with Laws Affecting Employment কর্মসংস্থান সম্পর্কিত আইনের ব্যবহার
7. Worker Protection কর্মী সুরক্ষা
উক্ত বিষয় গুলোর উপর আমরা ধারাবাহিকভাসবে বিস্তারিত আলোচনা করবো। উপরোক্ত বিষয় ‍গুলোকে আবার ৪ ভাগে ভাগ করা হয়ে থাকে;
১। সামাজিক
২। অর্থনৈতিক
৩। আইনগত
৪। প্রযুক্তিগত

Skills Needed for HRM
একজন সফল হিউম্যান রিসোর্স (এইচআর) ব্যবস্থাপকের অন্যতম প্রধান গুন হ'ল বিভিন্ন পরিস্থিতিকে মোকাবেলা করার দক্ষতা। এইচআর সম্পর্কে জ্ঞান রাখা কেবল যথেষ্ট নয় যেমন কোন ফর্ম কিভবে পূরণ করতে হবে, বরং মানুষকে সম্পদে রুপান্তর এবং পরিচালনা করার দক্ষতা অর্জন করতে হবে।

সাংগঠনিক দক্ষতা। এই দক্ষতার প্রয়োজনীয়তা ‍অনুবাধ করবেন কারণ আপনি মানুষের বেতন, সুবিধা এবং ক্যারিয়ার পরিচালনা করছেন।

মাল্টি টাস্কে সক্ষম হওয়া - অর্থাৎ একসাথে একাধিক টাস্কে কাজ করা - মানবসম্পদ পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। অনেক ব্যবস্থাপকগণ ব্যবসা পরিচালনার ক্ষেতে একটি অবস্থানের দিকে লক্ষ্য দিয়ে থাকে তার বিপরীতে, মানব সম্পদ ব্যবসায়ের সমস্ত ক্ষেত্রে মনোনিবেশ করে, যেখানে মাল্টি টাস্কিং আবশ্যক।

শ্রবণ, যে কোনও ধরণের মানুষ পরিচালনায় এবং যে কোনও কাজেই সাফল্য অর্জনের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসাবে কাজ করে থাকে। বিভিন্ন ব্যক্তিত্বকে আপনি পরিচালনা করছেন এর মাঝে দ্বন্দ্ব মোকাবেলা করতে এবং অন্যান্যদের পরামশ প্রদানের ক্ষেত্রে আপনাকে শ্রোতা হতে হবে।

যোগাযোগের দক্ষতা মানুষের দক্ষতার সাথে যায়। সুসংবাদ (নতুন কর্মচারী নিযুক্ত করা), খারাপ সংবাদ (ছাঁটাই) এবং এর মধ্যে থাকা সমস্ত কিছু যেমন নীতিতে পরিবর্তন আসার মত একটি দুর্দান্ত দক্ষতা মানবসম্পদ ব্যবস্থাপকের থাকা উচিত ।

এইচআরএম সফল ক্যারিয়ারের মূল বিষয়গুলির মধ্যে নির্দিষ্ট হল কাজের ক্ষেত্রগুলি বোঝা বা কাজের অন্তর্ভুক্ত কি কি রয়েছে, যেমন কর্মচারী ডেটাবেস পরিচালনা করা, কর্মসংস্থান সংশ্লিষ্ট আইন বোঝা এবং ব্যবসায়ের সাথে সামঞ্জস্যপূর্ণ এমন কৌশলগত পরিকল্পনা কীভাবে লিখতে এবং বিকাশ করতে হয় তা শিখা। আমারা এই কোর্সের মাধ্যমে শিখব।
এইচ.আর. এম এর ক্ষেত্রে কৌশলগত গুণ থাকা আবশ্যক। পূর্ব পরিকল্পনা ব্যতিত কোন পরিচালনা সফল হবে না। তাই কৌশলগত গুণ আমাদের অর্জন করতে হবে।

মানব সম্পদেও নীতি এবং ন্যায়বিচারের বোধ জরুরি। নীতি একটি ধারণা যা একটি নির্দিষ্ট পরিস্থিতির নৈতিক অধিকার এবং ভুলগুলি পরীক্ষা করে। অত্যন্ত গোপনীয় তথ্য, বেতনের তথ্য, তাই এই তথ্য ব্যবহার এর জন্য নীতি বোধ জরুরি।

যে কোন প্রতিষ্টানের মধ্যে সমস্ত বিভাগকে তাদের মান এবং সামগ্রিক ভাবে ব্যবসার কৌশলটিতে অবদান প্রমাণ করতে হয় এবং এইচ.আর.এমের ক্ষেত্রেও এটি সত্য। যেহেতু প্রতিষ্টানগুলি ব্যয় কমানোর জন্য সচেতন থাকে। এইচআরএম বিভাগ অবশ্যই ব্যবসায়ের উদ্দেশ্যগুলির সাথে প্রান্তিককরণের মাধ্যমে প্রতিষ্টানের ব্যয় কিভাবে কমানো যায় তার যুক্তি প্রদর্শন করতে হবে। ব্যবসার চ্যালেঞ্জ গুলির সাথে সাথে ব্যবসায়ের উপর নেতিবাচক প্রভাব হ্রাস করার উপায় সন্ধানের জন্য এই বিভাগকে কাজ করতে হয়।

এই বিভাগে আমরা এইচআরএমের কয়েকটি চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবো এবং কীভাবে এই চ্যালেঞ্জগুলি পরিচালনা করবেন সে সম্পর্কে আরও বিশদে জানবো।

সমন্বিত ব্যয়‍ঃ আপনি যদি বেশিরভাগ ব্যবসায়ীদের তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি কী তা জিজ্ঞাসা করেন তবে তারা সম্ভবত আপনাকে বলবে যে ব্যয় পরিচালনা তাদের ব্যবসার সাফল্য বা ব্যর্থতার একটি প্রধান কারণ। বেশিরভাগ ব্যবসাগুলিতে, ব্যবসার সাথে একটি উপাদান বিশেষ ভাবে জড়িত তা হলো ”মানব”। এই উপাদানের সাথে জড়িত সকল ব্যয় গুলোকে আপনাকে বিবেচনাই আনতে হবে যদি আপনি সমন্বিত ব্যয় কমাতে চান।
সমন্বিত ব্যয় কামানোর জন্য ‍আপনাকে এমন একটি কৌশল অবলম্বন করতে হবে যাতে করে কর্মরত কর্মচারী তার কাজ করার প্রেরণা না হারায়। কৌশলটি হ'ল কর্মচারী প্রেরণাকে ত্যাগ না করে কত বা কতবার সুবিধা দেওয়া উচিত তা নির্ধারণ করা। তবে স্মরণ রাখতে হবে সুবিধা প্রদান না করে সমন্বিত ব্যয় কমানো উচিত হবে না। কারণ এতে করে কর্মচারীদের চাকুরী ছেড়ে দেওয়ার পরিমাণ বেড়ে যাবে। একজন এইচ. আর. ব্যবস্থাপক হিসাবে আপনাকে মনে রাখতে হবে সুবিধা প্রদান করে কর্মী নিয়োগ দেওয়ার আগে এমন পরিমাণ সুবিধা প্রদান করবেন না যাতে উৎপাদন প্রক্রিয়ার উপর প্রভাব না ফেলে।

প্রযুক্তি‍ঃ প্রযুক্তি মানব সম্পদে ব্যাপক প্রভাব ফেলেছে এবং নতুন প্রযুক্তি বিকাশের সাথে সাথে এটি চালিয়ে যেতে থাকবে। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে, অনেক সংস্থার ভার্চুয়াল ওয়ার্কফোর্স রয়েছে যা বিশ্বের যে কোন প্রান্ত থেকে কার্য সম্পাদন করে। এতে করে মানুষের কর্মসংস্থান কমে যাচ্ছে এবং সেই সাথে এইচ.আর এর কাজের পরিধি কমে যাচ্ছে। অনেক কোম্পানী ব্যয় কমানের জন্য ভার্চুয়াল ওয়ার্কফোসের দিকে নজর দিচ্ছে। ইতো মধ্যে বাংলাদেশেও কাজ চলছে ।
স্মার্টফোন এবং সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ব্যবহার মানব সম্পদকে প্রভাবিত করেছে, কারণ এখন অনেক কোম্পানী এই পদ্ধতিগুলির অনুসরণের মাধ্যমে কর্মীদের কাছে তথ্য ছড়িয়ে দেয়।
অর্থনীতিঃ একটি দেশের অর্থনৈতিক অবস্থা তখনি শক্তিশালী হয় যখন ব্যবসা উন্নত থেকে উন্নত অবস্থায় বিরাজমান থাকে। উচ্চ বেকারত্ব এবং ছাঁটাই পরিষ্কারভাবে এইচ.আর. এবং ব্যবস্থাপনা গত সমস্যা বলে চিহিৃত হয়।

পরিবর্তনশীল কর্মক্ষেত্রেঃ প্রতিটি এইচ.আর.এম ব্যবস্থাপকে সচেতন থাকতে হবে প্রতিনিয়ত পরিবর্তনশীল কর্মক্ষেত্রের উপযুক্ত প্রার্থী নির্বাচনের জন্য। প্রতিটি ব্যবসার ধরণের উপর কর্মক্ষেত্রের প্রার্থী সঙ্কট নিরসনের জন্য পরিকল্পনা ও পদক্ষেপ গ্রহণ জরুরী। অন্যদিকে আপনাকে প্রার্থী নিয়োগ প্রদানের জন্য বৈচিত্র্য এবং বহুসংস্কৃতি হতে হবে। নয়তো আপনি আইনের বেড়াজালে পড়ে যাবেন।

নৈতিকতাঃ মানবসম্পদের চ্যালেঞ্জ বিবেচনা করার সময় নৈতিকতার আলোচনা করা প্রয়োজন। যখন বেশিরভাগ সংস্থা স্থূল অনৈতিক ও অবৈধ আচরণে জড়িত রয়েছে, যার ফলে শেয়ারহোল্ডারদের থেকে কোটি কোটি ডলার ক্ষতি হয়। আপনি যদি নৈতিকতার সহিত কাজ করেন সেক্ষেত্রে আপনার প্রতিষ্টানে আয়ের পরিমাণ বেড়ে যাবে এবং কর্মীগণ চাকুরী প্রতি নিষ্ঠাবান হবে।
সর্বশেষ এডিট : ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০১
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×