somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে জানুন

০৮ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৬:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) সম্পর্কে আমাদের দেশের মানুষদের তেমন কোনো ধারণা আগে ছিল না। তবে সম্প্রতি এর চাহিদা বাড়ছে। অনেকেই এ সম্পর্কে জানতে চান। কিন্তু বেসিক তথ্যও অনেকের পক্ষে পাওয়া কঠিন হয়ে যায়। নতুনদের জন্য ইন্টারনেটভিত্তিক আউটসোর্সিং এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) সম্পর্কে জানাটা জরুরি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী?
এসইও হলো অনলাইনে মার্কেটিং করা। মনে করেন, আপনার একটা কোম্পানি আছে। সেখানে কলম অথবা পেন্সিল বানানো হয়ে থাকে। শুধু বানালেই কি কাজ শেষ হবে? আপনার প্রডাক্টের বিক্রির জন্য নিশ্চয়ই মার্কেটিং, মানে বিজ্ঞাপন দিতে হবে। ঠিক তেমনই এসইও করতে হবে তখনই যখন আপনার একটি ওয়েবসাইট থাকবে এবং আপনি চান ওয়েবসাইটটি যেন সবার কাছে প্রচার হয়। কিন্তু ওয়েবসাইট তো আর কলম বা পেন্সিল নয়, তাই মার্কেটিংটা একটি অন্য স্টাইলে করতে হবে। মনে করুন, আপনি একটি ওয়েবসাইট খুলেছেন। এখন এই ওয়েবসাইটের ভিজিটর পাবেন কোথায়? আপনি মড়ড়মষব ওপেন করে টাইপ করুন ধসধত্ফবংযড়হষরহব.পড়স —কী দেখা যায়? আমার দেশ ওয়েবসাইটটা গুগলে দেখা যাচ্ছে। একইভাবে অন্য যেসব সার্চ ইঞ্জিন আছে, সেখানেও যদি আপনি আমার দেশ লেখেন তাহলে আমার দেশ-এর সাইট চলে আসবে। মূলত এই কাজটা করাই এসইও। নতুন কোনো সাইটে ভিজিটর আনার একমাত্র উপায় হলো এসইও। অর্থাত্ যখনি কেউ কিছু লিখে সার্চ দেবেন গুগলে অথবা যে কোনো সার্চ ইঞ্জিনে, আপনার সাইটের লিংক যেন সেখানে দেখা যায়। শুধু দেখা গেলেই হবে না, প্রথম ১০-এর মাঝে থাকতে হবে।

এসইও কাদের জন্য?
এসইও মূলত ওয়েব ডেভেলপারদের জন্য দরকার। অথবা কারও যদি কোনো সাইট থাকে তাহলে তার জন্যও এটি দরকার। কেউ যদি মনে করেন ওয়েবসাইটের সঙ্গে দুনিয়ার সবার একটা সম্পর্ক স্থাপন করবেন, অথবা যদি মনে করেন অ্যাড দিয়ে সাইট থেকে ইনকাম করবেন, তাহলে আপনার জন্যই দরকার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। তবে অনেকেই মনে করেন এসইও একবার করলেই ঝামেলা শেষ, আসলে তা নয়। বরং এসইও রেগুলার চেকিংয়ের ওপরে রাখতে হয়। সোজা কথা, আপনার ওয়েবসাইট নিয়ে যদি অনেক স্বপ্ন দেখে থাকেন, অথবা ইনকাম করতে চান, তাহলে অবশ্যই এসইও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানতে হবে, শিখতে হবে এবং সেটা করতে হবে।

এসইও করলে কী হবে?
— আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়বে।
— আপনার ওয়েবসাইটের চাহিদা বাড়বে।
— আপনার ওয়েবসাইটের অনলাইনের পেজ র্যাঙ্ক বা মূল্য বাড়বে।
— আপনার ওয়েবসাইট দিয়ে গরপত্ড় ড়িত্শবত্ং-এর কাজ করে ইনকাম করতে পারবেন।
— এই ওয়েবসাইট দিয়ে মড়ড়মষব ধফংবহংব থেকে আয় করতে পারবেন।

এসইও’র জন্য যা করতে হবে
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য যা করতে হবে তা হলো—
১. আপনার ওয়েবসাইটের সঙ্গে মিল রেখে উপুযুক্ত কি-ওয়ার্ড সিলেক্ট করতে হবে।
২. সব ধরনের সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করা।
৩. সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি ঁত্ষ-এর ব্যবহার।
৪. সঠিক হেডিংয়ের ব্যবহার।
৫. আপনার সাইটের লোড কমিয়ে আনতে হবে।
৬. ওয়েব ডিরেক্টরিগুলোতে নিজের সাইট সাবমিট করা।
৭. মাস মেইলিং প্রসেস।
৮. ব্যাক লিংক তৈরি ।
৯. সুস্থ ও উন্নত কনটেম্লট।
১০. alt এট্রিবিউটের ব্যবহার।
১১. robot.txt-এর ব্যবহার।
১২. nofollow লিংক নিয়ে ভাবনা।

কীভাবে করবেন এসইও?
আমাদের দেশে দক্ষ জনশক্তির তুলনায় অদক্ষ জনশক্তির পরিমাণই বেশি। যাদের কম্পিউটার সম্পর্কে সাধারণ ধারণা আছে, ইংরেজিতে মোটামুটি পারদর্শী, ওয়েবসাইট ভিজিট করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তারা অতি সহজে এসইওর কাজে পারদর্শী হতে পারেন। কোন প্রোগ্রামিং ভাষা জানার তেমন দরকার নেই, তাই এই কাজ অতি সহজে রপ্ত করে দ্রুত কাজ শুরু করা যায় বলে বিশ্বব্যাপী এই কাজে নিয়োজিত আছেন লাখ লাখ মানুষ। আমাদের দেশেও হাজার হাজার তরুণ এসইওর কাজ করে বিশ্বব্যাপী জনপ্রিয় মার্কেট প্লেসগুলোতে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। পাশাপাশি দক্ষতার পরিচয় দিয়ে বিশ্বব্যাপী নজর কাড়তে সক্ষম হয়েছেন। এসইওর জন্য ওয়েবসাইট ডিজাইন, ডেভেলপমেন্টসহ অনেক কিছুই শিখতে হয়।

এসইও নিয়ে বাংলা ওয়েবসাইট
শুধু এসইও নিয়ে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট সম্প্রতি http://www.seotrainingbd.com নামে বাংলা ভাষায় একটি ওয়েবসাইট চালু করেছে। বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণের পাশাপাশি এই প্রথম প্রতিষ্ঠানটি নতুন ফ্রিল্যান্সারদের জন্য ওয়েবসাইটের মাধ্যমে বাংলায় যাবতীয় সাপোর্ট দিচ্ছে। এখানে ফ্রিল্যান্স বিষয়ে বিভিন্ন প্রশ্নেরও উত্তর পাওয়া যাবে।

কোথায় প্রশিক্ষণ নেবেন?
আমাদের দেশে এরই মধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠান প্রফেশনালভাবে এসইওর কাজ শেখাচ্ছে। তাই ভালো করে খোঁজখবর নিয়ে এদের যে কোনোটিতেই শিখতে পারেন এসইওর কাজ। প্রায় সব প্রতিষ্ঠানেই এক থেকে দুই মাসের মধ্যে এসইওর কোর্সগুলো করিয়ে থাকে। তবে যিনি এসইও শেখাবেন, দেখবেন তার সাইটটি গুগল সার্চের প্রথম দিকে থাকে কিনা। সুতরাং আর দেরি না করে আজই কোনো একটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে আপনার ক্যারিয়ারে সম্ভাবনা আনতে, ফ্রিল্যান্সার হিসেবে নিজেকে গড়ে তুলতে এসইওর ওপর নিজেকে দক্ষ করে গড়ে তুলুন।
মোটকথা, অনলাইন আয়ের সবচেয়ে সম্ভাবনাময় দিক হলো এই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও। এটা বেশ সম্ভাবনাময়, আর এই সম্ভাবনা ততদিন থাকবে যতদিন ওয়েবসাইট থাকবে। সুতরাং এ বিষয়ে অভিজ্ঞতা অর্জন করে ক্যারিয়ার গড়তে পারেন।
আরো বিস্তারিত জানতে-০১৬১৪১৩৪৪২৪ ও ০১১৯৩ ০৯৪৫৪৫ নম্বরে ফোন করে জানতে পারেন।
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নেতানিয়াহুও গনহত্যার দায়ে ঘৃণিত নায়ক হিসাবেই ইতিহাসে স্থান করে নিবে

লিখেছেন ঢাকার লোক, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

গত উইকেন্ডে খোদ ইজরাইলে হাজার হাজার ইজরাইলি জনতা নেতানিয়াহুর সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।
দেখুন, https://www.youtube.com/shorts/HlFc6IxFeRA
ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্দেশ্যে নেতানিয়াহুর এই হত্যাযজ্ঞ ইজরায়েলকে কতটা নিরাপদ করবে জনসাধারণ আজ সন্দিহান। বরং এতে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

×