somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

*কালজয়ী*
গবেষক, পাঠক ও লেখক -- Reader, Thinker And Writer। কালজয়ী- কালের অর্থ নির্দিষ্ট সময় বা Time। কালজয়ী অর্থ কোন নির্দিষ্ট সময়ে মানুষের মেধা, শ্রম, বুদ্ধি, আধ্যাত্মিকতা ও লেখনীর বিজয়। বিজয় হচ্ছে সবচেয়ে শক্তিশালী চিন্তার বিজয়।

ধর্মের দর্শনঃ ইসলাম, রাজনীতি ও মানবতা---------২

১৩ ই মে, ২০২১ বিকাল ৫:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথম অংশে মন্তব্যকারীর প্রশ্নের পর্যালোচনা করে তারপর মূল প্রবন্ধের আলোচনা শুরু করব।

বিগ ব্যাং কি? মহাবিশ্ব কি আসলেই বিগব্যাঙ বা মহাবিস্ফোরণের কারনে সৃষ্টি হয়েছে?

বিগ-ব্যাং থিওরিটি প্রথম জর্জ লেমেটার ১৯২৭ সালে প্রস্তাব করেছিলেন যার সমসাময়িক নামটি ১৯৫০-এর দশকে নির্মিত হয়েছিল। সাধারণ নাম আছে আমাদের মহাবিশ্বের সূচনাটি প্রায়শই একটি মহাকাব্য সুপারনোভার অনুরূপ বিশাল বিস্ফোরণ হিসাবে চিত্রিত হতে পারে। কিন্তু আমাদের মহাবিশ্বটি কি আসলেই একটি মহাজাগতিক আতশবাজি প্রদর্শনীতে গঠিত হয়েছিল? নাকি কাজে অন্য কিছু ছিল?

"বিগ ব্যাং" মোটেও "ব্যাং" ছিল না, কমপক্ষে সাধারণ সংজ্ঞায় ছিল না। এটি শেল এবং আগুনের দৃশ্যে বিস্ফোরিত হয়নি এবং মাশরুমের কোনও মেঘ ছিল না। মহাবিশ্বের বিগ-ব্যাং তত্ত্বটি অ্যালবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিক তত্ত্ব এবং এই ধারণাটি থেকে সৃষ্টি হয়েছিল যে মহাবিশ্বটি একটি এককত্বের নামক শক্তির একটি ক্ষুদ্র ক্ষুদ্র সংগ্রহ থেকে বিস্তৃত হয়েছিল। কোনও ঠুং ঠুং শব্দ ছিল না, মাত্রাতিরিক্ত ঘনীভূত পদার্থের বিশাল বিস্তৃতি ছিল। তাহলে কেন এই বিভ্রান্তিকর নাম দিয়ে তত্ত্বটি বর্ণনা করবেন? এটি উপহাস করার জন্য, সম্ভবত। Sir Fred Hoyle তাত্ক্ষণিকভাবে এটিকে অযৌক্তিকরূপে হ্রাস করার উদ্দেশ্যে "বিগ ব্যাং" হিসাবে তাত্পর্যপূর্ণভাবে উল্লেখ করেছিলেন এবং এটি আটকে গিয়েছিল। হোয়েল বিশ্বাস করেছিলেন, বিগ-ব্যাং তত্ত্বের বিপরীতে, মহাবিশ্বের নিজেই কোনও সূচনা ছিল না, বরং এর অভ্যন্তরের উপাদানগুলি ছিল। একে স্থির-রাষ্ট্রীয় তত্ত্ব বলা হয়, যা বিগ-ব্যাং তত্ত্বের সাধারণ গ্রহণযোগ্যতার আলোকে জনপ্রিয়তা হ্রাস পেয়েছে।

মহাবিশ্ব যদি অস্তিত্বের মধ্যে বিস্ফোরিত না হয়, তবে এগুলি সমস্ত কোথা থেকে এসেছে? তত্ত্ব অনুসারে, মহাবিশ্ব — এর মধ্যে সমস্ত স্থান, সময়, শক্তি ইত্যাদি অন্তর্ভুক্ত - এক একরূপতা বলে অসীম ঘনত্বের একটি অত্যন্ত গরম শূন্য-ভলিউম সত্তায় ঘনীভূত হয়েছিল। পদার্থবিজ্ঞানে ঘনত্বকে ভরকে ভলিউম দিয়ে বিভাজন করে পরিমাপ করা হয়, যার অর্থ একটি এককতার ঘনত্ব নির্ধারণের সমীকরণ শূন্য দ্বারা বিভক্ত হয়। যদি এটি আপনার মস্তিষ্ককে আঘাত না করে তবে এটি হবে: একাকীত্বের মধ্যে সমস্ত স্থান এবং সময় উপস্থিত থাকায় একাকীত্ব নিজেই স্থান বা সময়ের মধ্যে উপস্থিত ছিল না।

CERN-এর গবেষকরা আলোর গতির কাছাকাছি প্রোটন নামক সাবটমিক কণাকে ত্বরান্বিত করার জন্য লার্জ হ্যাড্রন কলাইডার (এলএইচসি) নামে একটি ত্বরণকারী ব্যবহার করছেন। এইভাবেই বিজ্ঞানীরা বিশ্বাস করলেন যে বিগ ব্যাংয়ের পরে এই কণাগুলি তাত্ক্ষণিকভাবে সরানো হয়েছে। এই প্রোটনের আচরণ দেখে, CERN'র পদার্থবিজ্ঞানীরা কি আদৌ বুঝতে পারবেন যে বিগ ব্যাং কীভাবে মহাবিশ্ব সৃষ্টি করেছিল?

বিগ ব্যাং তত্ত্ব মহাবিশ্বের মৌলিক প্রকৃতি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে: মহাবিশ্বের বিস্তৃতি, বিগ ব্যাং দ্বারা কার্যত নির্ধারিত, কি চিরকাল অব্যাহত থাকবে? বা মাধ্যাকর্ষণ সম্প্রসারণ বন্ধ করবে এবং অবশেষে মহাবিশ্বের সমস্ত বিষয়কে একটি বৃহত ক্রাঙ্কে সঙ্কুচিত করবে?
বিজ্ঞানীরা এখনও এই প্রশ্নের উত্তরগুলি নির্দিষ্টভাবে জানেন না। পয়েন্ট টু বি নোটেড, মহাকাশ-পদার্থবিজ্ঞানিরা জানেননা। তবে CERN-তে এক্সিলারেটর স্টাডির মতো কণা পদার্থবিজ্ঞানের পরীক্ষাগুলি রাস্তায় কিছু ক্লু সরবরাহ করতে পারে। কোন পদার্থটি কীভাবে তৈরি হয় এবং এটি কীভাবে আচরণ করে তা খতিয়ে দেখার মাধ্যমে, এই ধরনের পরীক্ষা-নিরীক্ষা আমাদের মহাবিশ্বের বিষয়গুলি - গ্রহ, নক্ষত্র এবং গ্যালাক্সিগুলি - এখন থেকে কোটি কোটি বছর ধরে কাজ করে যাচাই করতে সহায়তা করতে পারে।

দর্শন ও বিজ্ঞান কি পরস্পর সাংঘর্ষিক? বিজ্ঞান কি সকল সমস্যা সমাধানে এককভাবে সক্ষম? দর্শন কি আসলেই মূল্যহীন?
পর্যালোচনাঃ

দর্শন কি নিজে নিজে উন্নত হতে পারে, বিজ্ঞানের কোন সহায়তা ছাড়াই? বিজ্ঞান কি দর্শন ব্যতিত কর্ম সম্পাদন করতে পারে? কিছু কিছু মানুষ মনে করে বিজ্ঞান দর্শনের ছাড়াই দাড়াতে পারে, ঐসব বিজ্ঞানীরা দার্শনিকতাকে এড়িয়ে যান এবং দর্শনকে ভিত্তিহীন ও সাধারণভাবে অস্পষ্ট তাত্ত্বিকতা বলে মনে করেন। অর্থাৎ তারা সতর্ক করছেন, সাবধান! ফিজিক্স, মেটাফিজিক্স সম্পর্কে সাবধান। কিন্তু দর্শনের ব্যাপারে এধরনের সতর্কতা দেখা যায়না।
বিজ্ঞান ও দর্শন সর্বদা একে অপর থেকে শেখে। দর্শন নিরলসভাবে বৈজ্ঞানিক আবিষ্কারগুলি থেকে নতুন শক্তি, বিস্তৃত সাধারণীকরণের জন্য উপাদান থেকে আঁকতে থাকে এবং বিজ্ঞানের কাছে এটি বিশ্ব-দৃষ্টিভঙ্গি এবং তার সর্বজনীন নীতিগুলির পদ্ধতিগত প্রেরণা সরবরাহ করে। আধুনিক বিজ্ঞানের ভিত্তিতে থাকা অনেক সাধারণ পথনির্দেশক ধারণা প্রথম দার্শনিক চিন্তার বোধগম্য শক্তি দ্বারা প্রবর্তিত হয়েছিল। উদাহরণস্বরূপ, ডেমোক্রিটাস দ্বারা উদ্ঘাতিত জিনিসগুলির পারমাণবিক কাঠামো সম্পর্কে ধারণা। প্রাকৃতিক বাছাই সম্পর্কে কিছু অনুমান প্রাচীন কাল থেকেই দার্শনিক লুক্রেটিয়াস এবং পরবর্তীতে ফরাসী চিন্তাবিদ দিদেরো দ্বারা করেছিলেন। সম্ভাব্য হিসেবে তিনি যা অনুমান করেছিলেন এটি দুই শতাব্দী পরে বৈজ্ঞানিক সত্যে পরিণত হয়েছিল। আমরা কার্তেসিয়ান প্রতিচ্ছবি এবং মহাবিশ্বের গতি সংরক্ষণের বিষয়ে দার্শনিকদের প্রস্তাবটিও স্মরণ করতে পারি। সাধারণ দার্শনিক বিমানটিতে স্পিনোজা নির্ধারণবাদের সর্বজনীন নীতির ভিত্তি দিয়েছিল। পরমাণু সমন্বিত জটিল কণা হিসাবে অণুগুলির অস্তিত্বের ধারণাটি ফরাসী দার্শনিক পিয়েরে গাসেন্দি এবং রাশিয়ার মিখাইল লোমনোসভের কাজগুলিতে তৈরি হয়েছিল। দর্শনশাস্ত্র প্রাণী ও উদ্ভিদ জীবের সেলুলার কাঠামোর অনুমানকে লালন করেছিল এবং ঘটনার বিকাশ এবং সার্বজনীন সংযোগ এবং বিশ্বের বস্তুগত ঐক্যের নীতিটির ধারণা তৈরি করেছিল। লেনিন সমসাময়িক প্রাকৃতিক বিজ্ঞানের একটি মৌলিক ধারণা তৈরি করেছিলেন - পদার্থের অনিবার্যতার মূলনীতি - যার উপর বিজ্ঞানীরা দৃঢ় পদ্ধতিগত ভিত্তি হিসাবে নির্ভর করেন।

গবেষণামূলক/পরীক্ষালব্ধ উদাহরণ(Empirical Example):

জার্মান মনোচিকিত্সক এবং দার্শনিক কার্ল জেসপার একবার এক বক্তব্যে বলেছিলেন যে, যেসব শিক্ষার্থী দর্শনে অসন্তুষ্ট হন তারা প্রায়শই প্রকৃত বৈজ্ঞানিক অনুষদে "সত্যিকারের বিষয়" আঁকড়ে ধরতে প্রবেশ করেছিলেন, যা তারা পরে উত্সাহ নিয়ে পড়াশোনা করেছিল। কিন্তু পরে, যখন তারা বিজ্ঞানের মধ্যে নিজস্ব জীবনের ভিত্তি, ক্রিয়াকলাপের সাধারণ শাসক নীতিগুলি খুঁজতে শুরু করে, তারা আবার হতাশ হয়েছিল এবং তাদের অনুসন্ধান তাদের আবার দর্শনের দিকে নিয়ে যায়। দর্শন অন্যান্য সমস্ত ক্রিয়াকলাপ ছাড়াও মানুষের জীবনের ব্যক্তিগত দিকের গভীরে যায়। ব্যক্তির ভাগ্য, তার অন্তর্গত আবেগ এবং বাসনা, এককথায়, তার জীবন এবং মৃত্যু, অনাদিকাল থেকেই মূল দার্শনিক সমস্যাগুলির মধ্যে একটি হয়ে দাঁড়িয়েছে। "মানব"সমস্যাগুলির প্রতি এই উদাসীনতা, যা নব্য-দৃষ্টবাদের(Neo-positivism) একটি বিশেষ বৈশিষ্ট্য, এটি যথাযথভাবে একতরফা বিজ্ঞান হিসাবে বিবেচনা করা হয়, যার সারমর্মটি আদিম সরল: দর্শনের অবশ্যই প্রাকৃতিক বিজ্ঞানের মতো বিজ্ঞান হওয়া উচিত এবং পৌঁছতে চেষ্টা করা উচিত একই আদর্শ গাণিতিক নির্ভুলতা এবং সত্যতায়।

তবে অনেক বৈজ্ঞানিক গবেষক যখন কেবল বাহ্যিক দিকে তাকান, ততক্ষণে দার্শনিকরা বাইরের দিকে এবং অভ্যন্তরে উভয়ই দেখতে পান, অর্থাত্ এই পৃথিবীতে মানুষ এবং মানুষের চারপাশে পৃথিবী রয়েছে। দার্শনিক চেতনা তার সারমর্ম মধ্যে প্রতিফলিত হয়। যথার্থতা ডিগ্রি এবং বিজ্ঞান এবং দর্শনে যথার্থতা এবং সত্যতার খুব চরিত্র তাই আলাদা হতে হবে। যিনি উদাহরণস্বরূপ, মানুষের অভ্যন্তরীণ জগতকে সমস্ত রোগতাত্ত্বিক অবসন্নতার সাথে "আরও স্পষ্টভাবে" প্রতিবিম্বিত করেন - প্রাকৃতিক বিজ্ঞানী তাঁর পরীক্ষামূলক কৌশল, গাণিতিক সূত্র এবং গ্রাফগুলি সহ বা উদাহরণস্বরূপ, শেকসপিয়র, টলস্টয়, দস্তয়েভস্কি তাদের অমর কাজগুলিতে যা অত্যন্ত উচ্চমানের দার্শনিক অর্থ দিয়ে অভিযুক্ত?

দর্শন, যেমন আমরা বলেছি, কেবল একটি বিমূর্ত বিজ্ঞান নয়। এটি একটি মূল্যায়নকারী দিক, এর নৈতিক নীতিও ধারণ করে। বিজ্ঞান মানুষকে অনেক কিছু দিয়েছে, কিন্তু নীতিশাস্ত্র বা এটিকে আরও কথায় কথায় বিবেক বোধ করা, সেগুলির মধ্যে একটি নয়। বিজ্ঞানের জন্য মূল্যায়নমূলক, মূল্যবোধ সংক্রান্ত দর্শনবিদ্যা এবং নান্দনিক দিকগুলিও গুরুত্বপূর্ণ। এবং তারাও এর অংশ নন।

দর্শন আমাদের সামাজিক তাত্পর্য এবং বৈজ্ঞানিক আবিষ্কারগুলির সাধারণ সম্ভাবনা এবং তাদের প্রযুক্তিগত প্রয়োগগুলির গভীর ধারণা অর্জনে সহায়তা করে। বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিপ্লবের চিত্তাকর্ষক সাফল্য, এর দ্বন্দ্ব এবং সামাজিক পরিণতিগুলি উদ্ভূত হয়েছে, গভীর দার্শনিক সমস্যা উত্থাপন করেছে। সমসাময়িক দার্শনিক অযৌক্তিকতা বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত অগ্রগতির একটি নৈরাশ্যবাদী মূল্যায়ন দেয় এবং বিশ্বব্যাপী বিপর্যয়ের পূর্বাভাস দেয়। তবে এটি দর্শনের দায়িত্ব নিয়ে প্রশ্ন উত্থাপন করে, যেহেতু দর্শনগুলি বিষয়গুলির মর্ম বোঝার চেষ্টা করে এবং এখানে আমরা মানব যুক্তির ক্রিয়াকলাপ এবং এর "অযৌক্তিক" পরিণতি নিয়ে কাজ করছি। এইভাবে আমাদের দর্শনের প্রকৃতির প্রশ্নটি মানবতার ঐতিহাসিক গন্তব্যগুলির একটি প্রশ্নে বেড়ে যায় এবং একটি জরুরী গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যায় পরিণত হয়। সমাজ কী পরিমাণে নিজেকে উপলব্ধি করতে পারে, যৌক্তিকভাবে তার নিজস্ব বিকাশকে নিয়ন্ত্রণ করতে পারে, তার নিজস্ব নিয়তির মালিক হতে পারে, তার নিজস্ব জ্ঞানীয় এবং ব্যবহারিক কার্যকলাপের পরিণতি নির্দেশ করতে পারে?

আমাদের এবং এই সময়ের অন্যান্য দুর্দান্ত প্রশ্নের উত্তর পদার্থবিজ্ঞানের সর্বোচ্চ বিজ্ঞান, গণিত, স্বয়ংক্রিয় যান্ত্রিকবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান বা সামগ্রিকভাবে প্রাকৃতিক বিজ্ঞানের দ্বারা দেওয়া যেতে পারে না, যদিও তাদের আবিষ্কারগুলি হয়েছে। এই প্রশ্নগুলি, যা সমস্ত মানবজাতির মনকে অনুশীলন করে এবং আজ এবং ভবিষ্যতে জীবনের সাথে সম্পর্কিত করে, অবশ্যই বৈজ্ঞানিক দর্শনের মাধ্যমে উত্তর দেওয়া উচিত।

দ্বিতীয় অংশঃ শুরু এখান থেকে

ইসলাম ধর্মের দর্শনঃ অন্তঃসারশূন্য লৌকিকতা প্রত্যাখ্যানঃ

ইসলাম ধর্ম ইহলৌকিক কর্মকাণ্ডকে দুনিয়ায় মানুষের পরিক্ষাক্ষেত্র বিবেচনা করে। অর্থাৎ জীবনের একটি সুনির্দিষ্ট উৎস, লক্ষ্য ও গন্ত্যব্য রয়েছে। যে জীবন লক্ষ্যহীন তা অর্থহীন হতে বাধ্য। রঙ্গমঞ্চের দৈনন্দিন নাটকীয় জীবনকে কেন্দ্র করে বেঁচে থাকা চলে কিন্তু ভেতরটা মরে যায়, শূন্য হয়ে যায়। আপনি যখনই লক্ষ্য স্থির করেন তখনই অশুভ শয়তানের বিরুদ্ধে বিদ্রোহ করেন। আপনার দুনিয়ার কর্মকাণ্ডের বিচার হবে এই চিন্তা আপনার মধ্যে জাগ্রত হয়। মানুষকে সৃষ্টি করা হয়েছে বিশুদ্ধ সত্তা থেকে। আল্লাহ্ চান মানুষ তার বিধি মোতাবেক জীবন পরিচালনা করুক। এইরূপে প্রতিটি ইমানদার ব্যক্তির অন্তরে আল্লাহ্ বাস করেন। কোরআনে আল্লাহ্ (২৯:৩) বলেন, “But We have certainly tried those before them, and Allah will surely make evident those who are truthful, and He will surely make evident the liars.” “আর আমি তো তাদের পূর্ববর্তীদের পরীক্ষা করেছি। ফলে আল্লাহ অবশ্যই জেনে নেবেন, কারা সত্য বলে এবং অবশ্যই তিনি জেনে নেবেন, কারা মিথ্যাবাদী”।

দায়িত্ব কর্তব্য থেকে বিচ্ছিন্ন অবস্থাকে জীবন বলা যায়না, এ এক অতল অন্তঃসারশুন্যতা। দুনিয়ায় মানুষ তার খোদায়ী সত্তাকে জাগুরুক রাখতে পারে সুনির্দিষ্ট দায়িত্ব কর্তব্য সঠিকভাবে পালন করার মধ্য দিয়ে যাতে সে আল্লাহ্র কাছে পৌঁছাতে পারে। অর্থাৎ এই দুনিয়া তার কাছে দায়িত্ব সম্পাদনের জায়গা। দায়িত্ব পালন মানুষকে মৌলিক সত্তায় রূপান্তর করে যা মানুষকে মানবিক জীব হিসেবে সমাজে পরিচিত করে। সমাজের মানুষের আত্মিক ও জাগতিক সমস্যা সমাধান করার জন্য একজন ্মুমিন আল্লাহ্র পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত। এই দায়িত্বপালন মানুষকে পরিক্ষায় উত্তীর্ণ করায়। একজন ্মুমিন ও মুত্তাকী দায়িত্ব পালনের মধ্য দিয়ে প্রশান্তি লাভ করে। কোরআনে সুরা বাকারায় (২:১৫৬) বলা হয়েছে, “"Indeed we belong to Allah, and indeed to Him we will return." বা নিশ্চয় আমরা আল্লাহর জন্য এবং নিশ্চয় আমরা তাঁর দিকে প্রত্যাবর্তনকারী। তখন আল্লাহ এই প্রশান্ত আত্মাকে নিজের দিকে আহবান করেছেন। আল্লাহ্ কোরআনে সুরা ফজরে (৮৯:২৭-৩০) বলেন, “"O reassured soul; Return to your Lord, well-pleased and pleasing [to Him]; And enter among My [righteous] servants; And enter My Paradise."-“ হে প্রশান্ত আত্মা ! তুমি তোমার পালনকর্তার নিকট ফিরে যাও সন্তুষ্ট ও সন্তোষভাজন হয়ে। শামিল হয়ে যাও আমার ( নেক ) বান্দাদের মধ্যে এবং প্রবেশ করো আমার জান্নাতে৷”

আমাদের লক্ষ্য শেষ হয়ে যাওয়া নয় বরং প্রস্ফুটিত হওয়া। এটা আমাদেরকে আল্লাহ্র সামনে হাজির হওয়ার শক্তি যোগায়। মানুষ সৃষ্টির পর সকল ফেরেশতা আল্লাহ্র আদেশে মানুষ আদমকে সেজদা করেছে। এজন্য মানুষ সম্মানিত আল্লাহ্র কারনে। সুরা আল-কামারে(৫৪:৫৫) আল্লাহ বলেন, “In a seat of honor near a Sovereign, Perfect in Ability. বা “প্রকৃত সম্মান ও মর্যাদার স্থান, সর্বময় কর্তৃত্বের অধিকারী সর্বশক্তিমান (আল্লাহ)’র নিকটে।

এজন্য মানুষকে আহবান করা হয়েছে উতসে প্রত্যাবর্তনের জন্য। কারন মানুষ সৃষ্টির সেরা অর্থাৎ আশরাফুল মাখলুকাত। দুনিয়ার প্রতি আনুগত্য, আত্মপরতা, হিংসা, অজ্ঞতা, লক্ষ্যহীনতা, ভীতি, লোভ, ক্ষমতার মোহ, নেকড়ে ও জন্তুদের পরিচালিত সমাজ থেকে বের হয়ে সেই সমস্ত জনতার কাতারে শামিল হও যারা সম্মানিত হওয়ার জন্য আল্লাহ্র উদ্দেশ্যে রওনা দিয়েছে। আর এটাই হচ্ছে অন্তঃসারশুন্য দর্শন প্রত্যাখ্যান। (অসমাপ্ত)

This Writing refers Courtesy Towards:

1. Al Quran. Sura Ankabut, Sura Bakara, Sura Al Kamar, Wiseman Publications, 2013.
2. Shariati, Ali.(1996). “Hajj”, Dawn Publishers, Translated by Munshi Mohammad Rafiqul Hasan.

3. Spirkin, Alexander.(1983). ‘Dialectical Materialism’. Progress Publishers Moscow, Transcribed by Robert Cymbala
4. Lohnes, Kate.(2020). Encyclopaedia Britannica. Continuing Masters in Philosophy in University of Iowa.
5. De Rujula, Alvaro. (2014). Spanish(Madrid) Born Theoretical Physicist at "Conseil Européen pour la Recherche Nucléaire", or European Council for Nuclear Research (CERN),


To be continued………….
সর্বশেষ এডিট : ১৩ ই মে, ২০২১ বিকাল ৫:১৩
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

মেঘ ভাসে - বৃষ্টি নামে

লিখেছেন লাইলী আরজুমান খানম লায়লা, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩১

সেই ছোট বেলার কথা। চৈত্রের দাবানলে আমাদের বিরাট পুকুর প্রায় শুকিয়ে যায় যায় অবস্থা। আশেপাশের জমিজমা শুকিয়ে ফেটে চৌচির। গরমে আমাদের শীতল কুয়া হঠাৎই অশীতল হয়ে উঠলো। আম, জাম, কাঁঠাল,... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×