somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর যত সব আজব-অদ্ভুত ... আজকের বিষয়-কিছু বিখ্যাত/কুখ্যাত নারী যারা আগে "গনিকা" ছিল ;) (কত অজানা রে পার্ট-২৫)

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

{আমার "কত অজানা রে" সিরিজের কোয়ার্টার সেন্চুরী পোষ্ট এটি। কি নিয়ে লিখবো ভাবছিলাম,পেয়েও গেলাম। লুল পোষ্ট, ডেফিনেটলি মজা পাবেন। আপনারা আছেন তাই পর্ব ২৫ পার হলো, ইনশাআল্লাহ, বেচে থাকলে সিরিজ চলবে ...}

মানুষ খারাপ হয়ে জন্মায় না, জন্মে ভাল/মন্দ হয়। আজ বলবো কিছু বিখ্যাত/কুখ্যাত নারীর কথা যারা জীবনের কোন এক সময়ে "ওসব" করে জীবিকা নির্বাহ করতো। তার পর .. জানতে হলে বাকি টুকু পরে ফেলেন ;);)

৯) Anna Ilona Staller :-


Anna Ilona Staller ওরফে La Cicciolina (১৯৫১-)পর্নস্টার হিসাবে অভিনয় শুরু করেন ১৯৭০ সালের প্রথম দিকে। যদিও তিনি ১৯৮৩ সাল পর্যন্ত "হার্ড কোর" পর্নস্টার ছিলেন না। তাহলে কিসের জন্য সে ইতালিতে এতো বিখ্যাত?
১৯৮৭ সালে তিনি ইতালীয় পার্লাম্যান্টের সদস্য হিসেবে নির্বাচিত হন। ১৯৯১ সাল পর্যন্ত সে অফিসে ছিল মূলসংক্রান্ত পার্টির একজন সদস্য হিসাবে। সে সময়ে তিনি "হার্ডকোর" পর্নমুভি তৈরি করা অব্যাহত রাখেন(চিন্তা করেন একবার আমাদের সংসদে দাড়াইয়া কোন সংসদ সদস্য বলতাছে, "আমার নতুন একটা হার্ডকোর মুভি বের হচ্ছে, এই লন সৌজন্য কপি, আশা করি ভাল লাগবে", কেমন হইতো ব্যপারটা?:D:D;) ) এবং বিদেশী বন্দীদের মুক্তি এবং মিডিল ইস্টের শান্তির বিনিময়ে তিনি সাদ্দাম হোসেনকে তারসাথে যৌন মিলনের প্রস্তাব দেন। =p~ =p~ =p~ এমনকি তিনি তার একটি সিলিকনের স্তন উন্মুক্ত করে রাজনৈতিক বক্তৃতা দিতেন। সাদ্দামককে দেওয়া তার এই রাজনৈতিক সন্ধি প্রস্তাব ২০০২ সাল পর্যন্ত দেওয়া ছিল এবং ২০০৬ সালে সে একই প্রস্তাব ওসামা বিন লাদেনকেও দেয়। =p~ =p~ =p~
যাই হোক,ওসামা বিন লাদেন বা সাদ্দাম হুসেন কেও তার প্রস্তাব গ্রহণ করে নাই। ;):P

৮) Laura Bell


লরা বেল (১৮২৯-১৮৯৪) বিখ্যাত হয়ে ওঠে তার সৌন্দর্য, বুদ্ধি এবং বুদ্ধিমত্তা জন্য। টিনএজ বয়সেই একজন হাই সোসাইটি কলগার্ল হিসাবে ডাবলিনে কাজ শুরু করে। পরে ডাবলিন থেকে তিনি লন্ডনে চলে যান, যেখানে তিনি তার দিনগুলো হাইডি পার্কে দুইটা সাদা ঘোড়া চালিত একটি সোনালী ক্যারেজে কাটান এবং ধনী ডিউক ও সম্ভ্রান্ত বড়লোকদের সে "এনটারটেইন" করতো। যখন লরার বয়স একুশ বছর, নেপালী রাজকুমার জং বাহাদুর রানা তার প্রেমে পড়ে গিয়েছিলেন। নব্বুই দিনে জং বাহাদুর £২,৫০,০০০ এর উপহার বেলকে দেন তারপর ব্যর্থ মনরথে তিনি নেপালের ফিরে যায়।
১৮৫৩ সালে লরা ক্যাপ্টেন আগস্ট ফ্রেডেরিককে বিয়ে করে এবং তাদের বিয়ের সময় তার ভিতর নাটকীয়ভাবে ধর্মীয়ভাবের রূপান্তর ঘটে, "লন্ডনের বেশ্যাগিরি রানী" হয়ে যায় একজন ধর্ম প্রচারক যাজক। তিনি যীশু খ্রীষ্ট যাতে দরিদ্রদের উপর আরও দয়াশীল হয় তার জন্য প্রার্থনার ব্যবস্থা করতেন এবং এজন্য তার বাড়িতে লন্ডনের তাবত পয়সাওয়ালাদের নিয়ে টি পার্টি অনুষ্ঠিত হতো। ভিতরে ভিতরে কি হতো তা আপনেরা না বুঝলেও আমি কিন্তু বুইঝা গেছি ;);) সে সময় এলাকায় এ নিয়ে অনেক মুখরোচক কাহিনী শোনা যেত। :P:P
লরার স্বামী একটু অদ্ভুতস্বভাবের ছিল, ১৮৮৭ সালে এক সকালে দূর্ঘটনাক্রমে নিজেকে গুলি করে। লরা আর বিয়ে করেন নি যদিও তার সাথে উইলিয়াম Ewart গ্ল্যাডস্টোন,যে কিনা ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন, মৃত্যুর আগে পর্যন্ত ঘনিষ্ট সম্পর্ক ছিল।

৭) Saint Mary of Egypt


মেরি (৩৪৪-৪২১ খ্রিস্টাব্দ) মাএ বারো বছর বয়সে আলেকজান্দ্রিয়া রাস্তায় একজন ভাসমান পতিতা হিসেবে কাজ শুরু করে। সে জীবিকা নির্বাহ করার জন্য এটি করতো না, অতৃপ্ত যৌন লালসা এবং আনন্দ প্রাপ্তই ছিল এর মূল কারন, আসলে সে ছিল একজন ভিক্ষারিনী।
সতেরো বছর পরে একদিন মেরি দেখে যে শত শত তীর্থযাত্রী "the Exaltation of the Cross" উৎসব উদযাপনের জন্য জেরুসালেম ভ্রমণ করে। মেরি দেখলো জেরুজালেমের তার কাস্টমারের কোন অভাব হবে না। সে জেরুজালেম চলে আসলো। কিন্তু জেরুজালেমে পৌঁছে তিনি হঠাৎ সিদ্ধান্ত নিলেন যে যীশুই তার জন্য শুধুমাত্র পুরুষ এবং তার ভিতর নাটকীয়ভাবে ধর্মানুভুতির সৃষ্টি হয়েছিল।
এই সময় সে নাকি "ভার্জিন মেরি" এর দেখা পেয়েছিল, ভার্জিন মেরি নাকি তাকে বলেছিল যে তিনি জর্দান নদীর ওপারে তার মনের শান্তি খুঁজে পাবে? :| মেরি বিশাল জর্দান নদী সাঁতরে পার হয় এবং মরুভূমি চলে যায় সেখানে তিনি তার পরবর্তী আটচল্লিশ বছর নির্জনে প্রার্থনায় অব্যাহত থাকেন। ৪৮ বছর পর একজন প্রিষ্ট যার নাম ছিল Zosimus, অবশেষে রোদে পুড়ে কাল হয়ে যাওয়া স্কিন ও নগ্ন এবং মরুভূমিতে একা একা এতো বছর ধরে তার জিসাস ও মনের শান্তি খুজতে থাকা বৃদ্ধ মেরিকে খুজে পান। মেরি তাকে দেখে আতঙ্কিত হয়ে যায় এবং তাঁর কাছ থেকে পালিয়ে যেতে চেষ্ঠা করে, কিন্তু প্রিষ্ট তাকে আটকে রাখে এবং পুরো ঘটনা শুনে, পতিতাবৃত্তি, দৃষ্টিভঙ্গি, এবং সব মেরি তাকে বলে। কয়েক বছর পরে তিনি মারা যায় এবং তখন তাকে সবাই বলতো "মিশরের সেন্ট মেরি, 'পাপের জন্য অনুতাপ' এর সেন্ট"। :(( :((

৬) Mata Hari


ওরে খাইছে, নাম দেইখাই তো পাবলিক কাত। :P:P
আঠার বছর বয়সে, সুন্দর এবং অসাধারণভাবে লম্বা Margaretha Zelle (১৮৭৬-১৯১৭) তারচেয়ে ২২ বছরের বড় একজন ব্যক্তিকে বিয়ে করেন যার সাথে তার “lonely hearts” নামের বিজ্ঞাপনের মাধ্যমে পরিচয় হয়। বলাবাহুল্য, বিবাহিত জীবন খুব একটা সুখের হয়নি, দ্রুত তা বিশ্বাসঘাতকতা, মারামারি এবং অ্যালকোহলিজ্ম্ পরিনত হয়। বস্তুত তার স্বামী বিশাল একজন লুল ছিল। X(X(


তাঁদের দুটি সন্তান, উভয়ই তাদের পিতা থেকে সিফিলিসে আক্রানত ছিল। মার্কারী বিষক্রিয়া তার বড় ছেলে মারা যায়। Margaretha তার স্বামী থেকে পৃথক হয় ১৯০২ সালে কিন্তু তার স্বামী তার নামে তীব্রভাবে কুৎসা রটায় যে তিনি তার মেয়ে কাস্টাডি হারান এবং খালি হাতে তাকে ঘর থেকে বের করে দেওয়া হয়। নিরুপায় Margaretha প্যারিসে যাওয়ার খরচ তোলার জন্য পতিতা হিসাবে কাজ শুরু করে। যেখানে তিনি একজন বিদেশী ডেন্স শিল্পী হিসাবে তার কর্মজীবন শুরু করেন এবং এই পথে সে যথেষ্ট অর্থ পেতে শুরু করে।


তিনি অতি ক্ষুদ্র সোনালী ব্রা ছাড়া প্রায় পুরোপুরি নগ্ন হয়ে নৃত্য করতেন। তার সৌন্দর্য ও আর্ট চারিদিকে বাতাসের বেগে ছড়িয়ে পরে এবং প্যারিসের সব পুরুষরা তাকে দেখার জন্য চলে আসে। তাকে দ্রুত স্পেন, Monte Carlo এবং জার্মানিতে শো করার জন্য ব্রাঞ্চ খুলতে হয়। তার জনপ্রিয়তা কমতে থেকে কারন আরও কম বয়সী ও প্রতিভাবান ডেন্সার পার্ফম করা শুরু করে ফলে তাকে আবার হাইক্লাস সোসাইটি গার্ল হিসাবে কাজ শুরু করতে হয়। সে সময় তিনি ইউরোপের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত কলগার্ল ছিল। দুঃখজনকভাবে সে গুপ্তচর হিসাবে দোষী সাব্যস্ত হয়, তাকে কারারুদ্ধ করা হয়, এবং ১৪ অক্টোবর ১৯১৭ সালে ফায়ারিং স্কোয়ার্ডে তাকে হত্যা করা হয়। ৩০ বছর পর তার প্রসিকিউটর বলেন, “we didn’t have enough evidence against her to flog a cat”। 

আসলে তার এক (!) প্রেমিকা ছিল ডাবল এজেন্ট। X((X((


(মাসুদরানা মাসুদরানা গন্ধ লাগলো নাকে, কোথায় যেন পড়ছিলাম, ভরতনাট্যম???)

৫) Yu Xuanji


Yu Xuanji (৮৪৪-৮৬৮খ্রিস্টাব্দ) Tang Chang'an জেলায় বসবাস করতেন। Yu Xuanji তার জীবনকাল জুড়ে অবিস্মরণীয় ও অস্বাধারন কবিতা লিখেছেন, যার ভিতরে প্রায় পঞ্চাশটি আজও টিকে আছে। তার কবিতার একটি বই তার জীবদ্দশায় প্রকাশিত হয়েছিল।
তার একটি কবিতা-



To Wen Feiqing On a Winter's Night

In bitter longing I sought poems to recite beneath the lamp,
sleepless through the long nights, fearing a cold quilt.
Leaves strewn across the courtyard lamented when winds rose;
through gauze window curtains I grieved at the setting moon.
Thoughts scattered and released, at last I found fulfillment:
through the emptiness of rise and fall, I saw True Mind.
Now roosting in seclusion, away from paulownias,
an evening sparrow twitters, simply circling the grove.

ষোল বছর বয়সে Yu Xuanji, লি উই নামের সমালোচকের স্ত্রীর চাকর হিসাবে কাজ শুরু করে, যার প্রতি Yu Xuanji খুবই জেলাস ছিল এবং তাই লি উই Yu Xuanji দক্ষিণ চীনের পর্বত্য এলাকায় ছেড়ে আসে। সেখানে সে একটি আশ্রমে সন্যাসিনী হিসাবে কাজ করে, যদিও সন্যাসিনী ছিল কিন্তু তার কাজ ছিল ধর্মগুরুদের সঙ্গ দেওয়া।
আশ্রমে তার সাথে এক সন্যাসীর সম্পর্ক হয়, Yu Xuanji একদিন তাকে এক চাকরানীর সাথে ঘনিষ্ঠ ভাবে দেখতে পায় এবং চাকরানীকে পিটিয়ে মেরে ফেলে আশ্রমের বাগানে কবর দিয়ে রাখে। বাগান থেকে গন্ধ বের হলে লাস আবিষ্কৃত হয়, Yu Xuanji গ্রেপ্তার হয় এবং তার শিরোচ্ছেদ করা হয়। এটা খুবই সম্ভব যে, Yu Xuanji মিথ্যা অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছিল, যদিও আমরা তা আর কখনই জানতে পারবো না। তিনি মাএ ২৮ বছর বয়সে মারা যান।

৪) Sarah Priddon


মাএ নয় বছর বয়সে, Sarah Priddon (১৬৯২-১৭২৪) একজন শিক্ষানবিস দর্জি হিসাবে নিযুক্ত হয়। কিন্তু পরে তাকে একটি দামি লেইস হারিয়ে ফেলায় বহিস্কার করা হয়। সে বাড়ি ফিরে আসে। তার মা এর একটি পেটিকোট নষ্ট করার অপরাধে তার বাবা ক্রুদ্ধ হয়ে Sarah কে উলঙ্গ করে নির্দয় ভাবে পিটিয়ে ভুগর্ভস্থ সেলারে বেধে রাখে। সেখান থেকে সে তার দাঁত ব্যবহার করে দড়ি কেটে পালিয়ে যায়।

অন্য কোনও উপায় না থাকায় সে বস্তি এলাকায় পতিতা হিসেবে কাজ শুরু করে। চোদ্দ বছর বয়সে সে বিখ্যাত হয়ে উঠে তার বুদ্ধি এবং সৌন্দর্যের জন্য। কিছুদিনের মধ্যেই সে একজন হাইক্লাস সোসাইটি গার্ল হিসাবে উচু মহলে পরিচিত হয়ে উঠে। সে ছিল ব্যসম্ভব রাগী। একারনে তাকে বেশ কয়েকবার জেলে যেতে হয়েছে। এবং জেলেই তার মৃত্যু হয়।

৩) Barbara Payton


সুন্দর, নীল টেরা, প্ল্যাটিনাম-স্বর্ণকেশী বারবারা Payton (১৯২৭-১৯৬৭) একটি মডেল ও ফ্যাশন পত্রিকার প্রচ্ছদ কন্যা হিসাবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৪৯ সালে "Kiss Tomorrow Goodbye" দিয়ে হলিউডে অভিনয় শুরু করেন। এই সময় তিনি সপ্তাহে ১০,০০০ ডলার রোজগার করতেন।
তিনি ১৯৬৩ সাল পর্যন্ত রূপালী পর্দা আভিনয় করেছিলেন, কিন্তু এই সময় তার খ্যাতি অতিরিক্ত মদ্যপান, বহু পুরুষগামীতা ও পার্টি করে ধংস হয়ে যায়। তিনি আত্মহত্যার চেষ্টাও করে।
Payton এর শেষের সময়টা ভাল কাটে নি, সে গ্রেপ্তার হয় পতিতাবৃত্তি, পাবলিক উন্মত্ততা, চুরি, ফ্রড এবং ড্রাগ ট্রাফিকিং এর জন্য এবং প্রায়শই গৃহহীন ছিলেন।
Payton তার বাবা বাড়িতে ফিরে আসে ১৯৬৭ সালে এবং একই বছরের তাকে বাথরুমে মৃত পাওয়া যায়। কোন এক অগ্যাত কারনে এক সময়ের রুপালী পর্দার সুন্দরী নাইকা নিজেকে তিলে তিলে ক্ষয় করে। তাকে কেও থাকার জায়গা দিতে চাইলে সে বলতো, “I would rather drink and die”।

২) Theodora


Theodora (৫০০-৫৪৮খ্রিস্টাব্দ) এর জীবন শুরু হয় একটি শিশু পতিতা হিসাবে Constantinople মধ্যে একটি গণিকালয়ে। চোদ্দ বছর বয়স তিনি "অভিনয়" শুরু করে, যেখানে তাকে মঞ্চে যৌন ক্রিয়া এবং নগ্ন রঙ্গভঙ্গী করে দেখাতে হতো(প্রাচীন 'হার্ডকোর' মুভি?? :D বিশ বছর বয়সে তার প্রেমিকা তাকে পরিত্যগ করে। এরপর সে পতিতাবৃত্তি ছেড়ে দেয় এবং জীবিকার জন্য উল বোনা শুরু করে এবং খ্রীষ্টধর্ম গ্রহন করে। এই সময় তিনি কনস্ট্যাণ্টিনোপলের উত্তরাধিকারী Justinian এর চোখে পড়েন। তারা খ্রিস্টাব্দ ৫২৫ সালে বিয়ে করেন। এর দুই বছর পরে Justinian সম্রাট হোন এবং Theodora রোমে সম্রাঙ্গী।
Theodora হয়ে ওঠে কনস্ট্যাণ্টিনোপলের ইতিহাসে সবচেয়ে ক্ষমতাশালী মহিলা যিনি ধর্ষণ জন্য মৃত্যুদন্ড সাজা, নারীদের বিবাহবিচ্ছেদের এবং নিজস্ব সম্পত্তি পাওয়ার অধিকার, যৌন দাসত্ব বিলুপ্ত করেন এবং পতিতালয় ভেঙ্গে ফেলে পতিতাদের সৎভাবে বাসবাসের ব্যবস্থা করে। যদিও সে অনেক ভাল কাজ করেছিল কিন্তু ইতিহাসে তাকে আমরা একজন নির্মম ও হিংসুক নারী হিসাবেই চিনি। যারা ​​তার বা তার স্বামীর বিরুদ্ধাচারন করতো তাদেরকে সে নির্যাতন ও বিষক্রিয়া হত্যা করতো। বিখ্যাত ইতিহাসবিদ Procopius তাকে একজন রক্তপিপাসু দৈত্য হিসাবে বর্ণনা করেছেন।

১) Ching Shih


১৮০১ সালে, Ching Shih (১৭৭৫-১৮৪৪) একটি গণিকালয় স্লেভ হিসাবে একটি ভাসমান ক্যানটোনীজ বিলাসভবনে কাজ করতো। সেখান থেকে Pirate admiral Zheng Yi তাকে অপহরন করে এবং তার সৌন্দর্য এবং অস্বাভাবিক উচ্চতায় মুগ্ধ হয়ে তাকে বিয়ের প্রস্তাব দেয়। ধূর্ত Ching Shih বিয়েতে সম্মত হয়ে শর্ত দেন যে Zheng যা লাভ করে তার পঞ্চাশ শতাংশ তাকে দিতে হবে এবং তাকে একটি পাইরেট শিপের কমান্ডার করতে হবে। দস্যুসর্দার সাগ্রহে রাজি হন।
বিয়ের তিন বছরের মধ্যে তারা চীনের সবচেয়ে শক্তিশালী জলদস্যু ফ্লিট, নাম রেড ফ্লাগ ফ্লিট, যাতে ১,৫০০ এর অধিক জাহাজ অন্তর্ভুক্ত ছিল তার কমান্ডে পরিনত হয়। ১৮০৭ সালে, Zheng নিহত হন এবং Ching Shih জলদস্যু সর্দার হিসাবে স্থানাভিলাসিক্ত হন।
Ching Shih ছিল ভয়ানক নির্মম এবং রেডম ফ্লাগ ফ্লিট এক বছরের মধ্যে পৃথিবীর বৃহত্তম নেভি শক্তিতে পরিনত হয়। তিনি লুটপাট না করার শর্তে উপকূলবর্তী শহরগুলো থেকে ট্যাক্স নেয়া শুরু করেন এবং তার নিজস্ব আইন আরোপ করা শুরু করেন। যারা তার আদেশ মানতো না তাদের প্রতি নিষ্ঠুর অত্যাচার করতেন।
Ching Shih চীনা সরকারের একাধিক সামরিক ফ্লিট প্রতিহত করেন এবং ব্রিটিশ এবং পর্তুগীজ navies পরাজিত করেন।
১৮১০ সালে চীনা সরকার কোন উপায় না দেখে পরাজয় মেনে নেয়। তারা প্রস্তাব দেয় যে যদি Ching Shih এবং সমস্ত অন্যান্য জলদস্যু যারা তাদের জাহাজ এবং অস্ত্রসমর্পন করবে তাদের ক্ষমা করে দেওয়া হবে। Ching Shih কি আর বোদাই নাকি, সেও শর্ত যে তার লুটপাট করা ব্যাপক পরিমাণের সম্পদের ফুটিকড়িও সে ফেরত দিবে না। চীনা সরকার শর্ত মেনে নেয়।
৩৪ বছর বয়সী Ching Shih, দুনিয়ার একজন খুব ধনী মহিলা হিসাবে দস্যুগিরী থেকে অবসর নেন। তিনি একটি জুয়ার আড্ডা এবং বেশ্যালয় খোলেন। বিলাসবহুল জীবন কাটিয়ে ৬৯ বছর বয়সে সে মৃত্যুবরন করেন।

{ভাই/বোনেরা আমার, যদি আপনাদের আমার পোষ্ট গুলো ভাল লেগে থাকে তাহলে আপনাদের একটি কথাই মনে করিয়ে দিতে চাই ...



লাইক বাটন উপরে



আর



মন্তব্যের ঘরটা একটু নিচে ;) }
সর্বশেষ এডিট : ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫১
৪১টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×