somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস ও কিছু আক্ষেপ

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ ১০ নভেম্বর। দিনটিকে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস বা International Accounting Day or Day for Accountant বলা হয়। বাংলাদেশে দিবসটাকে তেমন ঘটা করে পালন করা হইই না তা নয় কেবল, এটা সম্পর্কে হিসাববিজ্ঞানের সাথে জড়িত অধিকাংশই জানে না।



একটা প্রতিষ্ঠানে হিসাব বিভাগের প্রয়োজনীয়তা যে কি সেটা অনেকেই অনুধাবন করেই না। পেশাগত দিক থেকে আমি একজন হিসাববিদ, নিরীক্ষক। নিরীক্ষকতার সুবাদে এটা দেখেছি যে, বাংলাদেশের ৯০% এরও বেশি প্রতিষ্ঠান মনেই করে না যে তাদের হিসাববিদ বা হিসাব বিভাগ নামক একটা বিভাগ বা ডিপার্টমেন্টের আদৌ দরকার। তারা মনে করে সেলসের লোকেরাই টুকে লিখে রাখলেই হল, আর ব্যাংকে টাকা থাকলেই বোধহয় প্রতিষ্ঠান লাভে আছে।
এবার আসুন, এত "বড়" একটা অপবাদের কারণ কি?
- আমাদের দেশে অধিকাংশ প্রতিষ্ঠানের হিসাব বিভাগের লোক বল ৪~৬ এর মধ্যে। এমনকি শুধু একজনই সব সামলায় এমন প্রতিষ্ঠানের সংখ্যাও নেহাত কম নয়।



আর হিসাবের অফিসিয়াল অর্থে দরকার পড়ে রিটার্ন দেবার সময়, যেমন- অডিট রিপোর্ট। এই অডিটেড হিসাব বা একাউন্টস কোম্পানিরা তাদের মন মতন হিসাব করে সাইন করে নিতে পারে তাদের ক্ষমতার জোড়ে। আর টাকার জোড়ে ট্যাক্স অফিস পার হয়ে যায়। কয়েক লাখ টাকা ঘুষ দিয়ে কয়েক হাজার কোটি টাকার অনিয়ম, কয়েক কোটি টাকার ট্যাক্স – এসব ম্যানেজ করে ফেলে। ফলে দক্ষ হিসাববিদের কোন দরকারই পড়ে না। এমনকি হিসাব বিভাগ রাখারও প্রয়োজন পড়ে না।
এসব অনিয়ম চলছেই যার প্রতিরোধে কেউ কোন কথা বলে না। একজন লোক দশজনের কাজ করে পেটের দায়ে, আর বেতন পায় অর্ধেক লোকের চেয়েও কম। ফলে হৃদরোগ, উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, মানসিক রোগ, অবসাদ, হতাশা - এসব নিয়ত সঙ্গী হিসাব বিভাগে কাজ করা লোকের। অফিসে অতিরিক্ত সময় থাকা, বসের অকারণ ঝাড়ি - এসব মামুলি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যেহেতু এই লোকগুলা কোন সেলস বা আয়ের সাথে জড়িত না প্রতিষ্ঠানে, তাই প্রতিষ্ঠানও এদের বোঝা হিসেবেই দেখে।

আসুন একটা তথ্য দেখিঃ
আজ থেকে প্রায় ৩০ বছর আগে লোকেরা ৮০০~১২০০ টাকা বেতনে চাকরিতে যোগদিত। সে সময় একজন চার্টার্ড একাউন্টেন্স এর বেতন শুরু হত ১ লাখ ~ দেড় লাখে। আজকে ২০১৭ তে, সেটা শুরু হয় ঠিক সেই একই বেতনে বা আরও কমেছে। তথাপি, সাধারণেরা শুরুতে ২০,০০০~৮৫,০০০ পর্যন্ত পায় কোন অভিজ্ঞতা ছাড়াই। অর্থাৎ, ২৫~৭১ গুণ হয়েছে বেতন। হবার কথা একজন চার্টার্ড একাউন্টেন্স এর বেতন শুরু হত ২৫ লাখ ~ ১০৭ লাখ ! সেখানে কোন উন্নতিই হয়নি।



কারণটা খুব সাধারণ, হিসাববিদের দরকারটাই যে কি সেটা তারা কখন নিজেরাও বোঝে না, কাউকে বোঝাতেও পারে না। যারা চার্টার্ড একাউন্ট, তাদের মধ্যে "হীনমন্যতা" গুণটা অনেক প্রকট। এর প্রমাণ হল আজ অবধি সেই ১৯৭২ থেকে ২০১৭ পর্যন্ত চার্টার্ড একাউন্টে এর সংখ্যা ২,০০০ ও ছাড়ায়নি। যেটা হওয়া দরকার ছিল অন্তত ২লাখেরও বেশি!
এমনটা অনেক চার্টার্ড একাউন্টে বিশ্বাস করে যে, সংখ্যা বাড়লে তাদের রুটির ভাগ বাড়বে, আর রুটির পরিমাণ কমবে। তারা এটা ভুলে যায় যে, রিযিক আল্লাহ বা ভগবান বা বিধাতার থেকেই আসে। সংখ্যা বাড়া বা কমার সাথে সেটার সম্পর্ক নেই। বরং বেশি হলেই ভাল।
যেমনঃ আপনি বাড়ির জন্য কিছু কাটলারি কিনতে চান। আপনি কি সেখানে যাবেন যেখানে মাত্র ২/১টা দোকান আছে, নাকি ১০~১২টা তারও বেশি দোকান আছে? অবশ্যই বেশিটাই যাবেন; কারণ সেখানে সংগ্রহ ভাল হবে আর আপনার প্রতারিত হবার সম্ভাবনাও কম।
যেমন ACCA এর সদস্য বেশি, ICAI এরও সদস্য বেশি। তাদের মানও ভাল, তাতে কোন সন্দেহ নেই।
দক্ষরা অপেকৃত কম দক্ষদের তাদের সমকক্ষ করতে চায় না বলেই এই হিসাব বিজ্ঞান পেশার তেমন কোন দাম নেই। লোকে নাক সিঁটকায়। বলে যে, কি সব কাজ আর তোমাদের? ঐ কয়টা যোগ বিয়োগই ত, নাকি?
যারা এমনটা মনে করেন, তাদের বলছি, আসুন, নিজে যোগ বিয়োগ করে দেখান। ২০০% গ্যারান্টি পারবেনই না। হিসাব বিদদের কাজ শুধু ঐ যোগ বিয়োগ না, আরও অনেক কিছু আছে জড়িয়ে। যদি তাইই হত, বিশাল বিশাল সফটওয়্যারেই কাজ হত, কোন লোকই লাগত না। বরং, বাস্তবে দেখা যায়, তারাই দক্ষ ও সংখ্যায় বেশি হিসাব বিভাগে লোক রাখে যাদের বিশাল বিশাল সফটওয়্যার আছে হিসাব কাজের জন্য।

কথায় আছে, ১ দিন খেতে চাও, নিজে রান্না করে খাও, আর প্রতিদিন খেতে চাইলে অন্যদের রান্না করে খাওয়াও। নিজে উন্নতি করতে চাইলে, বাকীদেরও উন্নতি দরকার। নইলে যখন সবাইই নিতে চাইবে, কেউ দিতে চাইবে না, তখন কেউইই কিছুই পাবে না। আর সবাইই দিতে চাইলে জোর করেই বাকীরা দিয়ে যাবে না চাইলেও। বলুনঃ কোনটা ভাল?

পরিশেষে বলতে চাই, হিসাব বিজ্ঞান দিবসে যেন সবাই আমাদের কষ্ট, ত্যাগ, উৎসর্গ বুঝতে পারে।





লেখকঃ
সাজ্জাদ হোসেন, আইটিপি, সিএসসিএ
Sazzad Hossain, ITP, CSCA™
লেখক একজন পেশাগত হিসাব বিজ্ঞানী ও নিরীক্ষক
সময়ঃ রাত, ১১ঃ২০
১০, নভেম্বর, ২০১৭







সর্বশেষ এডিট : ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৪
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×