somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের আইউব আলী স্যার **************************

১৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রাইমারি স্কুল পাস করে আমি জয়পাড়া পাইলট উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়েছিলাম। আমার শাখা ছিল ক। যারা বাইরের প্রাথমিক বিদ্যালয় থেকে আসে তাদেরকে ক শাখায় নেয়া হতো। হাইস্কুল থেকে যারা ৫ম শ্রেণী পাস করে আসত তারা থাকত খ শাখায় । তারা ছিল অপেক্ষাকৃত ভাল ছাত্র। তবে আমার ক শাখায়ও অনেক স্কুলের প্রথম স্থান অধিকারীরা ছিল। তারা দেখতাম ধামধাম করে সব অংক করে ফেলত। আমি খুবই অসহায় বোধ করতাম।অংকটা আমার কাছে সারা জীবনই ধরাছোয়ার বাইরে রয়ে গেল। জীবনের কোন অংকই ঠিকমতো মেলাতে পারলাম না।

৬ষ্ঠ শ্রেণীতে যে শিক্ষকের পড়ানো আমার ভালো লেগেছিল তিনি ছিলেন জনাব মোঃ আইউব আলী মিয়া। এই স্যারের পড়ানো আমার এতো ভাল লেগে গেল যে আমি রীতিমতো মুগ্ধ হয়ে গেলাম।

আমাদের ক্লাসের ইংরেজি প্রথম পত্র নিতেন তিনি। উনি যে চ্যাপ্টারটি পড়াতেন তা ছিল তার মুখস্ত। ক্লাসে একবারও বই দেখতেন না। ফলে আমি দ্রুত তার মহাভক্ত হয়ে গেলাম। তিনি প্রথম যে কবিতাটি পড়িয়েছিলেন তা হলো :

Two Little black birds
Sitting on a wall
One called peter
And the other called Paul.
How are you Peter?
Not good at all.
How is your Broter?
Not bad at all.
Goodbye Peter
Goodbye Paul
Come back Peter
Come back Paul.

পরে জেনেছিলাম, বাস্তবিকই তিনি অনেক ভাল ছাত্র ছিলেন। দারিদ্র্য আর নানান ঝামেলায় তার উচ্চ শিক্ষা গ্রহণ করা হয়নি। যোগ দেন তার নিজেরই স্কুলে শিক্ষকতার কাজে। ভাগ্যের নির্মম পরিহাস। যিনি শিক্ষকতাকে নিয়েছিলেন একটি মহান ব্রত হিসাবে সেখানে তার জীবনে আসে মহাবিপদ। তিনি কঠিন ব্যাধিতে আক্রান্ত হন। সম্ভবত ১৯৮৯ কিংবা ১৯৯০ সালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি স্কুলের ছাত্রদের সুবিধার্থে একটি গ্রামার বই লিখেছিলেন। তখন তো মুদ্রণ কাজ আজকের মতো এতো উন্নত ছিল না। ফলে তাকে অনেক টাকা কর্জ করতে হয়েছিল। সে টাকা তার উঠে আসেনি।

তার কথা প্রায়ই অনেক মনে পড়ে। ছোট্ট একটি কন্যাকে রেখে যিনি চলে গেলেন অসীমের পানে। রেখে গেলেন ছোট্ট একটি কন্যা ও তার মাতাকে।
জগতে কষ্টের কোন শেষ নেই।

সম্ভবতঃ আইউব আলী স্যারের কারণে কিনা জানি না, আমি কেমন যেন ইংরেজি একটু একটু বুঝতে শুরু করলাম। সাথে সাথে অন্যান্য বিষয়ও । পড়াশোনা আমার ভালো লাগতে শুরু করলো।
সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৩
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×