somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউঃ Donnie Brasco (মাফিয়া নিয়ে তৈরি আরেকটি মাস্টারপিস!):D

২৪ শে আগস্ট, ২০১২ বিকাল ৪:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Review: Donnie Brasco (1997)
Genre: Mafia/Crime Drama
IMDB: 7.8
RT: 87% Fresh (Score 7.8)
Starring: Al Pachino and Johnny Depp
Gross: $124,909,762

Tomorrow is mother’s day, and wise guys don’t work on mother’s day!!

এই ডায়লগটা শুনে হাসতে হাসতে শেষ! “Wise guy” কি জিনিশ জানেন? জানতে হলে আপনাকে ইটালিয়ান মাফিয়া সম্পর্কে জানতে হবে, আর নাহলে এই মুভিটা দেখেন! মাফিয়া থ্রিলার হিসেবে বেশ ভালো একটা মুভি, গডফাদার-গুডফেলাস লেভেলের না হলেও কাছাকাছি মনে হয়েছে। আল পাচিনো তো অলওয়েস মাফিয়া চরিত্রে বস, সাথে জনি ডেপের অভিনয়ও সেইরকম লাগলো। ১২৬ মিনিট পিওর এনজয় করলাম, মুভির শুরুটা একেবারেই Unorthodox...আমি কয়েকবার আমার কম্পিউটার নেড়েচেড়ে দেখলাম ব্যাপারটা কি! মুভিটা Based on a true story, যেটি লিখেছেন একজন সাবেক FBI এজেন্ট। মুভিতে টুইস্ট আছে, একটা ভয়ঙ্কর গা গুলিয়ে আশা দৃশ্যও আছে। অভারওল বেশ ভালো লেগেছে, আপনি যদি ইটালিয়ান মাফিয়াদের ভয়ঙ্কর এবং অদ্ভুত জীবন সম্পর্কে আগ্রহী হন তাহলে এই মুভিটা আপনারই জন্য! B-)

আমরা বেশিরভাগ মানুষই আমাদের সারাটা জীবন একটা ছকে বাঁধা নিরাপদ গণ্ডির মধ্যে কাটিয়ে দেই, কিন্তু কিছু কিছু মানুষ আছেন যারা বেছে নেন বিপদসঙ্কুল পথ...তাঁদের অনেকে হয়ে যান অপরাধী, আবার অনেকে আইনের পথে নিজের জীবনটা উৎসর্গ করে দেন। একজন Undercover এজেন্টকে তার নিজের এবং তার পরিবারের প্রানের উপর কি পরিমান ঝুঁকি নিতে হয় আমরা আসলে সেটা কল্পনাও করতে পারি না। এত কিছুর পরেও তাঁদের প্রাপ্য কিন্তু খুবই কম, হয়তো সরকারের কাছ থেকে একটা মেডেল, হয়তো একটা হাস্যকর amount এর সম্মানী...এটা কিছুতেই তাঁদের প্রাপ্য হতে পারে না। দিনের পর দিন নিজেকে বিলিয়ে দিতে দিতে একদিন হয়তো তাঁরা আবিস্কার করেন যে তাঁরা নিজের পরিবার থেকেও অনেক দূরে সরে গেছেন, দিনশেষে তাই হতাশার পরিমানটাই হয়তো বেশী হয়...আর বেঘোরে প্রান হারাবার ভয়তো আছেই! /:)

এই মুভিতে জনি ডেপের চরিত্রটাও সেরকম, একজন FBI Undercover এজেন্ট। যার মিশন হচ্ছে নিউইয়র্ক শহরের ব্রুকলিন এর ভয়ঙ্কর মাফিয়াদের জগতে নিজেকে ঢুকিয়ে তাঁদের বিরুদ্ধে প্রমান যোগাড় করে আইনের হাতে তুলে দেয়া। কাজটা শুনে যতটা সহজ মনে হচ্ছে বাস্তবে এরচেয়ে বহুগুন কঠিন, মাফিয়াদের চোখে নিজেকে গুরুত্বপূর্ণ করে তোলা আবার একই সাথে তাঁদের বিশ্বাস অর্জন করা কিন্তু চাট্টিখানি কথা নয়! FBI এজেন্ট Joseph Pistone (জনি ডেপ) সাফল্যের সাথে কাজটি করতে পারে, সে নিজের নাম বদলে রাখে Donnie Brasco…মাফিয়া বস “Lefty” Ruggiero (আল পাচিনো) এর সাথে বন্ধুত্তের সুবাদে সে মাফিয়া মব এ ঢুকে যেতে পারে। দিন দিন Lefty’র সাথে Donnie এর বন্ধুত্ব গাঢ় হয়ে থাকে আর দুজনে মিলে তাঁদের উপরের “বসদের” জন্য টাকা জোগাড় করতে থাকে। Lefty এর এক বন্ধু Sonny Black একদিন নিজেই বস হয়ে যাওয়ায় তাঁদের মবটাও বেশ শক্তিশালী হয়ে যেতে থাকে। এভাবেই মাফিয়াদের সাথে চলতে চলতে Donnie একসময় তাঁদের সাথে emotionally attached হয়ে যেতে থাকে, স্পেশালি Lefty তো Donnie এর সবচেয়ে ভালো বন্ধু বনে যায়। কিন্তু সবকিছুরই একটা লিমিট আছে, মাফিয়াদের সাথে থাকতে থাকতে একসময় Donnie নিজের স্বকীয়তা, নিজের পরিচয়টাই ভুলে যেতে থাকে। এর প্রভাব পড়ে তার পরিবারের উপর, স্ত্রী-সন্তানকে যথেষ্ট ভালবাসলেও কোথায় যেন সুর কেটে যেতে থাকে...ফলস্বরূপ শুরু হয় দাম্পত্য কলহ। এদিকে মাফিয়ারা শেষ পর্যন্ত আঁচ করতে পারে যে তাঁদের দলের কেউ বিশ্বাসঘাতকতা করছে, যেকোনো মুহূর্তে হয়তো Donnie ধরা পড়ে যাবে। এখন সে কি করবে? সেকি তাঁর নিজের মিশন অনুযায়ী মাফিয়া মবকে ধরিয়ে দেবে, নাকি তাঁর নতুন বন্ধুদের সাথে অন্ধকার জগতে ঢুকে যাবে? কিন্ত Donnie যদি মাফিয়া মবকে ধরিয়ে দেয়, Lefty কে মরতে হবে...Donnie কোন পথে যাবে?

আমি সবসময়ই এই ধরণের মুভি এনজয় করি, ভালো একটা কাহিনি, ভালো ডিরেকশন আর দুই বসের সেইরকম অভিনয় থাকায় এই মুভিটা তো একেবারে সোনায় সোহাগা! গ্যাংস্টার মুভি হলেও এটা আসলে বন্ধুত্তেরও গল্প, মুভিটায় ইমোশন আছে পুরোদমে। আলাদা করে আল পাচিনোর কথা বলতেই হবে, এই লোকটা আসলেই একটা জিনিস...যতই তাঁর অভিনয় দেখি ততই অবাক হই। এই মুভিতেও অসাধারণ অভিনয় করেছেন, আর স্ক্রিনে তাঁর শেষ দৃশ্যটা সিমপ্লি অসাম লেগেছে। রিভিউ লিখতে গেলে সমালোচনা করতে হয়, কিন্তু আমি সমালোচনা করার মত তেমন কিছু পাচ্ছি না! তবে মনে হয়েছে যে Donnie অনেক সহজেই মাফিয়াদের বিশ্বাস অর্জন করে মব এ ঢুকে যায়, এইটা আরও বেশী কঠিন হওয়ার কথা। এছাড়া বাকি সবকিছু ঠিকই লেগেছে, সাপোর্ট কাস্ট বেশ ভালো ছিল, ব্যাকগ্রাউন্ড মিউজিক খারাপ না। রেটিং বেশ ভালো পেয়েছে, বক্স অফিস পারফরম্যান্সও ভালোই। যারা দেখেন নি তাঁরা তাড়াতাড়ি দেখে নিন! :P মুভির ডায়লগগুলা কঠিন, কয়েকটা ডায়লগ দিয়ে দিচ্ছি-

Donnie Brasco: If I come out alive, this guy, Lefty, ends up dead. That's the same thing as me putting the bullet in his head myself.

Joe Pistone: All my life I've tried to be the good guy, the guy in the white fucking hat. And for what? For nothing. I'm not becoming like them; I am them.

Lefty: And listen to me, if Donnie calls... , tell him... if it was gonna be anyone, I'm glad it was him. All right?

Lefty: [talking to Donnie] When I introduce you, I'm gonna say, "This is a friend of mine." That means you're a connected guy. Now if I said instead, this is a friend of ours that would mean you a made guy. A Capiche?

টরেন্ট ডাউনলোড লিংক- Click This Link)_DvDrip_Xvid
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×