somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যাহা সম্পর্কে আপনার জ্ঞান নাই উহার বিষয়ে উপদেশ দেয়া সমীচীন নহে

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



একটা গল্প দিয়ে শুরু করি, বেশ কিছুদিন আগে গল্পটা একটা ম্যাগাজিনে পড়েছি, লেখকের নাম মনে নেই। গল্পটাও হুবুহু মনে নেই, তাই নিজের মতো করে লিখছি।

এক কৃষকের একটা মোরগ ও একটা গাধা ছিলো। প্রতিদিন ভোরে মোরগ "কুক্কুড়ুকু..." বলে চিৎকার করে তার মালিকের ঘুম ভাঙাতো। মালিক এই জন্য মোরগকে খুব আদর করতো। কারন ভোরেই মালিকের ঘুম ভেঙে যাওয়ায় সে ঈশ্বরের কাছে প্রার্থনা সেরে কাজ-কর্ম যথা সময়ে করতে পারতো। এদিকে গাধা বেচারা মোরগকে খুব খুব হিংসে করতো। সে মনে করতো মোরগকে মালিক অযথাই বেশি খাতির করে, মোরগ যা করতে পারে, আমিও সেটা করতে পারি।
এই নিয়ে একদিন সন্ধ্যায় গাধা আর মোরগের ভেতর তর্ক বেঁধে গেলো, গাধা বললো, "মোরগ ভাই তুমি যা করো উহা আমিও করিতে পারি। মালিক তোমাকে খামোখাই খাতির করে।" এই কথা শুনে মোরগ বললো, ঠিক আছে, আগামীকাল ভোরে তুমি মালিকের ঘুম ভাঙিয়ো।

গাধা মনে মনে খুবই খুশি হলো, যাক এবার সে ভোরে কুক্কুড়ুকু ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে একদম তাক লাগিয়ে দিবে।

কিন্তু গাধার তো মোরগের মতো ভোরবেলার প্রহর চেনার দক্ষতা নাই, তাই সে ভুলে রাত তিনটার সময় "ঢ্যাচু... ঢ্যাচু..." শব্দে ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে দিলো। মালিকের কাচা ঘুম ভেঙে যাওয়ায় রাগে-বিরক্তে সে গাধার পাছায় দমাদম দুটো লাত্থি মেরে গালমন্দ করে আবার ঘুমাতে গেলো।

এই গল্প থেকে একটা শিক্ষা পাওয়া যায়। সেটা হচ্ছে, যা আপনার কর্ম নয়, যা আপনি বোঝেন না সেই বিষয়ে জ্ঞান ফলানো মানে নিজের অজ্ঞতাই জাহির করা।

এই বিষয়ে চোখের সামনে দেখা কিছু উদাহরনঃ

♣ মুক্তিযুদ্ধ মন্ত্রীর টিকা বিষয়ে বেফাঁস মন্তব্য করে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রতিবাদের পর প্রত্যাহার করে নেওয়া। টিকা ও জনস্বাস্থ্য বিষয়ে দায়িত্ব বর্তায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপর। কিন্তু মুক্তিযুদ্ধ মন্ত্রীর কাজ না হওয়ার পরও তিনি এ বিষয়ে বক্তব্য দেয়ায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছিলো।

♣ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গণিতবিদ না হয়েও গণিতের সূত্র নিয়ে ভূলভাল বক্তব্য দিয়ে হাসির খোরাক হয়েছেন।

♣ কেকা ফেরদৌসী রান্না নিয়ে বাড়াবাড়ি রকম এক্সপেরিমেন্ট করতে গিয়ে সারা দেশে তামাশার বিষয়বস্তু হয়েছেন। নুডলস কোম্পানির স্পন্সরশীপে রান্নার শোতে তিনি নুডলস দিয়ে অখাদ্য কুখাদ্য রান্না করে দর্শকদের উপর অত্যাচার চালিয়েছেন। রান্না ও পুষ্টিবিজ্ঞান সম্পর্কে পড়াশোনা না জেনেও, অনুষ্ঠান উপস্থাপনার কোন গুন না থাকলেও শুধু চ্যানেল মালিকের বোন (তার স্বামীও উক্ত চ্যানেলের বোর্ড পরিচালক) হওয়ায় তার রান্নার অনুষ্ঠান বছরের পর বছর ধরে চলছে এবং তিনিও মানুষের কাছে ট্রল হচ্ছেন।

♣ হিরো আলম আরেক জ্বলন্ত উদাহরন, ডিশ সেবার ব্যবসায়ী থেকে অভিনয়, গান, সাহিত্য সবক্ষেত্রেই হিরো আলম বাড়াবাড়ি করে যাচ্ছেন। তিনি গান না জেনেও গায়ক, অভিনয় না জেনেও অভিনেতা।

♣ বাংলাদেশের ওয়াজ মাহফিলের উদাহরন না টানলেই না। একজন চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার হৃদরোগের অপারেশন করতে পারেন না, একজন ডায়াবেটিক্স রোগ বিশেষজ্ঞ মানষিক রোগের চিকিৎসা দিতে পারেন না। যদিও তারা ডাক্তার, তবে তাদের জ্ঞানের সীমা আছে, দক্ষতার ক্ষেত্র আলাদা। একই ভাবে একজন ইসলামী আলেম সব বিষয়ে জ্ঞান রাখেন না। সবারই আলাদা দক্ষতার ক্ষেত্র আছে, সেটা অতিক্রম করা মানেই বোকামী। একজন ক্বারী কোরআন তিলাওয়াতের সঠিক নিয়ম বিষয়ে জ্ঞান রাখেন, তিনি ইসলামী রাস্ট্রব্যবস্থা সম্পর্কে জ্ঞান দেখাতে গেলে ভুল হবে। একজন হাফিজ কোরআন মুখস্থ জানেন, আয়াতের অর্থও জানেন। কিন্তু তিনি ইসলামী সমাজ ব্যবস্থা ও জীবন যাপন সম্পর্কে বক্তব্য দিলে সেখানে ভুল হবেই। কোরআন, হাদিস ও ফিকহের (ইসলামি আইন) ওপর পরিপূর্ণ পারদর্শিতা না থাকলে ইসলামী আইন, সমাজ ও রীতি-নীতি বিষয়ে জ্ঞান দেয়া উচিৎ না।

স্বাস্থ্য, বিজ্ঞান, শিক্ষা, প্রযুক্তি, ইতিহাস এমন কোন বিষয় নেই যা নিয়ে মুফতি কাজী ইব্রাহিম বক্তব্য দেন নি। অথচ তিনি এ বিষয়ে খুব একটা জ্ঞান রাখেন না। ফলে পুরো দেশে মানুষ তাকে নিয়ে মজা লুটেছে। এভাবে কিছু ইসলামী আলেম তাদের জ্ঞানের সীমার বাইরে গিয়ে বক্তব্য দেয়ায় ওয়াজ মাহফিলের নামে পুরো দেশে সার্কাস শো হয়ে গেছে।

আরেকটা বিষয় হচ্ছে, কোথায় থামা উচিৎ এটা বুঝতে পারা। নিজের জ্ঞানের গন্ডির বাইরে না যাওয়াই উত্তম। ইভ্যালী পঞ্জি স্কিম হিসেবে সফল। ইভ্যালীর মালিকের উচিৎ ছিলো আরো মাস ছয়েক আগে ব্যবসা গুটিয়ে টাকা আত্মসাৎ করে পালিয়ে যাওয়া। তাহলে সর্বকালের সেরা বুদ্ধিমান প্রতারক তালিকায় তার নাম প্রথমদিকে থাকতো। কিন্তু সে এই পঞ্জি স্কিমকে ইকমার্স হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে এবং আরো বেশি লোভের কারনে এখন ভয়াবহভাবে ফেসে গেছে। এখন সম্ভবত সর্বকালের সেরা নির্বোধ প্রতারক তালিকায় প্রথমদিকে তার নাম থাকবে।

সকলে সবজান্তা শমসের হয়ে জন্মায় না। নিজের অজ্ঞতাকে স্বীকার করা ভালো। তা না করে অর্থনীতি, স্বাস্থ্য, টিকা, রাস্ট্রনীতি, রাজনীতি, ধর্ম, লেখালেখিসহ দুনিয়ার সকল বিষয়ে জ্ঞান ফলাতে যাওয়া মানে সবার সামনে নিজেকে ভোঁদাই প্রমান করে ছাড়া।

বাংলা একাডেমীর আধুনিক বাংলা অভিধান অনুসারে, ভোঁদা অর্থ স্থূলবুদ্ধির মানুষ বা বোকা

লেখাটা শেষ করছি কিছু উক্তি দিয়ে।

বাইবেলঃ
"Desire without knowledge is not good, and whoever makes haste with his feet misses his way." - Proverbs 19:2 (ESV)

"O simple ones, learn prudence; O fools, learn sense." - Proverbs 8:5 (ESV)


আল কোরআনঃ
"Do not follow what you have no sure knowledge of. Indeed, all will be called to account for their hearing, sight, and intellect." - Surah Al-Israa (Bani Isra'il) 17:36


বেদ (ঋগ্বেদ)
One has to be humble if he desires to acquire knowledge.
Without knowledge a man is no better than an animal.
সর্বশেষ এডিট : ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৪
৩৭টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×