somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

যাহা সম্পর্কে আপনার জ্ঞান নাই উহার বিষয়ে উপদেশ দেয়া সমীচীন নহে

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



একটা গল্প দিয়ে শুরু করি, বেশ কিছুদিন আগে গল্পটা একটা ম্যাগাজিনে পড়েছি, লেখকের নাম মনে নেই। গল্পটাও হুবুহু মনে নেই, তাই নিজের মতো করে লিখছি।

এক কৃষকের একটা মোরগ ও একটা গাধা ছিলো। প্রতিদিন ভোরে মোরগ "কুক্কুড়ুকু..." বলে চিৎকার করে তার মালিকের ঘুম ভাঙাতো। মালিক এই জন্য মোরগকে খুব আদর করতো। কারন ভোরেই মালিকের ঘুম ভেঙে যাওয়ায় সে ঈশ্বরের কাছে প্রার্থনা সেরে কাজ-কর্ম যথা সময়ে করতে পারতো। এদিকে গাধা বেচারা মোরগকে খুব খুব হিংসে করতো। সে মনে করতো মোরগকে মালিক অযথাই বেশি খাতির করে, মোরগ যা করতে পারে, আমিও সেটা করতে পারি।
এই নিয়ে একদিন সন্ধ্যায় গাধা আর মোরগের ভেতর তর্ক বেঁধে গেলো, গাধা বললো, "মোরগ ভাই তুমি যা করো উহা আমিও করিতে পারি। মালিক তোমাকে খামোখাই খাতির করে।" এই কথা শুনে মোরগ বললো, ঠিক আছে, আগামীকাল ভোরে তুমি মালিকের ঘুম ভাঙিয়ো।

গাধা মনে মনে খুবই খুশি হলো, যাক এবার সে ভোরে কুক্কুড়ুকু ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে একদম তাক লাগিয়ে দিবে।

কিন্তু গাধার তো মোরগের মতো ভোরবেলার প্রহর চেনার দক্ষতা নাই, তাই সে ভুলে রাত তিনটার সময় "ঢ্যাচু... ঢ্যাচু..." শব্দে ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে দিলো। মালিকের কাচা ঘুম ভেঙে যাওয়ায় রাগে-বিরক্তে সে গাধার পাছায় দমাদম দুটো লাত্থি মেরে গালমন্দ করে আবার ঘুমাতে গেলো।

এই গল্প থেকে একটা শিক্ষা পাওয়া যায়। সেটা হচ্ছে, যা আপনার কর্ম নয়, যা আপনি বোঝেন না সেই বিষয়ে জ্ঞান ফলানো মানে নিজের অজ্ঞতাই জাহির করা।

এই বিষয়ে চোখের সামনে দেখা কিছু উদাহরনঃ

♣ মুক্তিযুদ্ধ মন্ত্রীর টিকা বিষয়ে বেফাঁস মন্তব্য করে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রতিবাদের পর প্রত্যাহার করে নেওয়া। টিকা ও জনস্বাস্থ্য বিষয়ে দায়িত্ব বর্তায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপর। কিন্তু মুক্তিযুদ্ধ মন্ত্রীর কাজ না হওয়ার পরও তিনি এ বিষয়ে বক্তব্য দেয়ায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছিলো।

♣ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গণিতবিদ না হয়েও গণিতের সূত্র নিয়ে ভূলভাল বক্তব্য দিয়ে হাসির খোরাক হয়েছেন।

♣ কেকা ফেরদৌসী রান্না নিয়ে বাড়াবাড়ি রকম এক্সপেরিমেন্ট করতে গিয়ে সারা দেশে তামাশার বিষয়বস্তু হয়েছেন। নুডলস কোম্পানির স্পন্সরশীপে রান্নার শোতে তিনি নুডলস দিয়ে অখাদ্য কুখাদ্য রান্না করে দর্শকদের উপর অত্যাচার চালিয়েছেন। রান্না ও পুষ্টিবিজ্ঞান সম্পর্কে পড়াশোনা না জেনেও, অনুষ্ঠান উপস্থাপনার কোন গুন না থাকলেও শুধু চ্যানেল মালিকের বোন (তার স্বামীও উক্ত চ্যানেলের বোর্ড পরিচালক) হওয়ায় তার রান্নার অনুষ্ঠান বছরের পর বছর ধরে চলছে এবং তিনিও মানুষের কাছে ট্রল হচ্ছেন।

♣ হিরো আলম আরেক জ্বলন্ত উদাহরন, ডিশ সেবার ব্যবসায়ী থেকে অভিনয়, গান, সাহিত্য সবক্ষেত্রেই হিরো আলম বাড়াবাড়ি করে যাচ্ছেন। তিনি গান না জেনেও গায়ক, অভিনয় না জেনেও অভিনেতা।

♣ বাংলাদেশের ওয়াজ মাহফিলের উদাহরন না টানলেই না। একজন চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার হৃদরোগের অপারেশন করতে পারেন না, একজন ডায়াবেটিক্স রোগ বিশেষজ্ঞ মানষিক রোগের চিকিৎসা দিতে পারেন না। যদিও তারা ডাক্তার, তবে তাদের জ্ঞানের সীমা আছে, দক্ষতার ক্ষেত্র আলাদা। একই ভাবে একজন ইসলামী আলেম সব বিষয়ে জ্ঞান রাখেন না। সবারই আলাদা দক্ষতার ক্ষেত্র আছে, সেটা অতিক্রম করা মানেই বোকামী। একজন ক্বারী কোরআন তিলাওয়াতের সঠিক নিয়ম বিষয়ে জ্ঞান রাখেন, তিনি ইসলামী রাস্ট্রব্যবস্থা সম্পর্কে জ্ঞান দেখাতে গেলে ভুল হবে। একজন হাফিজ কোরআন মুখস্থ জানেন, আয়াতের অর্থও জানেন। কিন্তু তিনি ইসলামী সমাজ ব্যবস্থা ও জীবন যাপন সম্পর্কে বক্তব্য দিলে সেখানে ভুল হবেই। কোরআন, হাদিস ও ফিকহের (ইসলামি আইন) ওপর পরিপূর্ণ পারদর্শিতা না থাকলে ইসলামী আইন, সমাজ ও রীতি-নীতি বিষয়ে জ্ঞান দেয়া উচিৎ না।

স্বাস্থ্য, বিজ্ঞান, শিক্ষা, প্রযুক্তি, ইতিহাস এমন কোন বিষয় নেই যা নিয়ে মুফতি কাজী ইব্রাহিম বক্তব্য দেন নি। অথচ তিনি এ বিষয়ে খুব একটা জ্ঞান রাখেন না। ফলে পুরো দেশে মানুষ তাকে নিয়ে মজা লুটেছে। এভাবে কিছু ইসলামী আলেম তাদের জ্ঞানের সীমার বাইরে গিয়ে বক্তব্য দেয়ায় ওয়াজ মাহফিলের নামে পুরো দেশে সার্কাস শো হয়ে গেছে।

আরেকটা বিষয় হচ্ছে, কোথায় থামা উচিৎ এটা বুঝতে পারা। নিজের জ্ঞানের গন্ডির বাইরে না যাওয়াই উত্তম। ইভ্যালী পঞ্জি স্কিম হিসেবে সফল। ইভ্যালীর মালিকের উচিৎ ছিলো আরো মাস ছয়েক আগে ব্যবসা গুটিয়ে টাকা আত্মসাৎ করে পালিয়ে যাওয়া। তাহলে সর্বকালের সেরা বুদ্ধিমান প্রতারক তালিকায় তার নাম প্রথমদিকে থাকতো। কিন্তু সে এই পঞ্জি স্কিমকে ইকমার্স হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে এবং আরো বেশি লোভের কারনে এখন ভয়াবহভাবে ফেসে গেছে। এখন সম্ভবত সর্বকালের সেরা নির্বোধ প্রতারক তালিকায় প্রথমদিকে তার নাম থাকবে।

সকলে সবজান্তা শমসের হয়ে জন্মায় না। নিজের অজ্ঞতাকে স্বীকার করা ভালো। তা না করে অর্থনীতি, স্বাস্থ্য, টিকা, রাস্ট্রনীতি, রাজনীতি, ধর্ম, লেখালেখিসহ দুনিয়ার সকল বিষয়ে জ্ঞান ফলাতে যাওয়া মানে সবার সামনে নিজেকে ভোঁদাই প্রমান করে ছাড়া।

বাংলা একাডেমীর আধুনিক বাংলা অভিধান অনুসারে, ভোঁদা অর্থ স্থূলবুদ্ধির মানুষ বা বোকা

লেখাটা শেষ করছি কিছু উক্তি দিয়ে।

বাইবেলঃ
"Desire without knowledge is not good, and whoever makes haste with his feet misses his way." - Proverbs 19:2 (ESV)

"O simple ones, learn prudence; O fools, learn sense." - Proverbs 8:5 (ESV)


আল কোরআনঃ
"Do not follow what you have no sure knowledge of. Indeed, all will be called to account for their hearing, sight, and intellect." - Surah Al-Israa (Bani Isra'il) 17:36


বেদ (ঋগ্বেদ)
One has to be humble if he desires to acquire knowledge.
Without knowledge a man is no better than an animal.
সর্বশেষ এডিট : ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৪
৩৭টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আজকের ডায়েরী- ৮৮

লিখেছেন রাজীব নুর, ২১ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৪২


ছবিঃ আমার তোলা।

মন মেজাজ ভালো নেই।
তাই ব্লগে কম আসি। কম লিখি। যদিও বেশ কিছু লেখা মাথায় জমে আছে। ইচ্ছার বিরুদ্ধে ব্লগে আসলে ঝামেলা হয়ে যাবে। দেখা... ...বাকিটুকু পড়ুন

বাতাস বুঝে ছুইটেন !

লিখেছেন স্প্যানকড, ২১ শে অক্টোবর, ২০২১ রাত ১:৪১

ছবি নেট।

হুমায়ুন আজাদ বলেছিলেনঃ "মানুষের ওপর বিশ্বাস হারানো পাপ, তবে বাঙালির ওপর বিশ্বাস রাখা বিপদজনক! " 

আসলেই তাই! খবরে দেখলাম ইকবাল নামের একজন ব্যক্তি পবিত্র কুরআন মুর্তির কাছে রেখে চলে... ...বাকিটুকু পড়ুন

একজন ভবঘুরে ইকবাল হোসেন জন্য সহিংসতা ছড়িয়ে পড়ল

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২১ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৫



গত বুধবার ভোরে শারদীয় দুর্গাপূজার মহা অষ্টমীর দিন কুমিল্লা শহরের নানুয়া দীঘির উত্তর পাড়ে দর্পণ সংঘের উদ্যোগে আয়োজিত পূজামণ্ডপে পবিত্র কোরআন দেখা যায়। ব্যস আর যায় কোথায়... ...বাকিটুকু পড়ুন

আমি ও আমার পৃথিবী......

লিখেছেন জুল ভার্ন, ২১ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৫১

আমি ও আমার পৃথিবী......

আজও খুব ভোরে উঠেছি প্রতিদিনের মতো। আকাশে তখনও আলগোছে লেগে রয়েছে রাত্রির মিহি প্রলেপ। আমার চেনা পাখিরা জেগে ওঠেনি তখনও। মনটা কেমন যেন একটু বিস্বাদে ভরে আছে।... ...বাকিটুকু পড়ুন

পেডাগোজিকাল ট্রানজিশন- শিশু শিক্ষনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য কি ধরনের উদ্যোগ নেয়া যায়

লিখেছেন শায়মা, ২১ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪৪


করোনাকালীন চার দেওয়ালে বন্দী জীবন ও অনলাইনের ক্লাসরুমের মাঝে গত বছর নভেম্বরে BEN Virtual Discussion "শিশুদের নিয়ে সব কথা" একটি টক শো প্রোগ্রাম থেকে ইনভিটেশন এলো।... ...বাকিটুকু পড়ুন

×