somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

(প্রায়) নতুন ৪টি কোরিয়ান মুভি

৩০ শে আগস্ট, ২০১১ রাত ১০:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



সিনেমাখোরদের মাঝে কোরিয়ান মুভির জনপ্রিয়তা এখন তুঙ্গস্পর্শী।হলিউড-বলিউডের অ্যাভারেজ মুভিগুলো সম্পর্কে নিয়মিত জানতে পারলেও, একটা ভালো কোরিয়ান-জাপানীজ মুভির খোঁজ পেতে প্রায় এক বছর
লেগে যায় /:)।তাই গত বছরের ৬টি মুভিকে কিছুটা জোর করেই, নতুন বলে চালিয়ে দিচ্ছি B-)






The Man from Nowhere (Ajeossi)
Directed by Lee Jeong-beom
Country: South Korea
IMDb Rating: 7.8

Cha Tae-sik (Won Bin) এক স্বেচ্ছা নির্বাসিত মাণুষ।তার নিঃসঙ্গ জীবনের একমাত্র ব্যতিক্রম হচ্ছে তার প্রতিবেশীর ছোট্ট মেয়ে So-mi (Kim Sae-ron)।সো-মি এর মা ড্রাগ ব্যবসার সাথে জড়িত।কিন্তু, ড্রাগ ডিলারদের সাথে "অতি চালাকি" করতে গিয়ে ধরা পড়লো সে।তাকে কিডন্যাপ করলো ড্রাগ ডিলাররা, সাথে নিয়ে গেলো "সো-মি"-কে।নিজের জীবনের একমাত্র কাছের মাণুষকে হারিয়ে প্রতিশোধ নিতে নামলো Cha Tae-sik।অনুসন্ধানে নেমে পুলিশ আবিষ্কার করলো, লোকটা যেন শুণ্য থেকে এসেছে।এই মাণুষটির কোনো অতীত নেই।আর সে যে অসম্ভব লড়াইয়ে নেমেছে, সম্ভবত তার কোনো ভবিষ্যতও নেই।

খুব রেগুলার স্টোরী লাইন হলেও, কেউ যদি ভালো মেকিং এর একটা ভালো অ্যাকশন মুভি দেখতে চান, এই মুভিটা দেখতে পারেন।ভালো লাগবে।আর বাচ্চা মেয়েটির অভিনয় তো দুর্দান্ত।Won Bin-এর একটিই মুভি দেখেছিলাম, Mother।মুভিটার সবকিছুই আমার কাছে অসাধারণ লেগেছিলো।

ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৬৩৫ মেগা)




Poetry (Shi)
Directed by Lee Jeong-beom
Country: South Korea
IMDb Rating: 7.7

Mija (Jeong-hie Yun) ষাটোর্ধ এক বৃদ্ধা।আজ কাল বড্ড ভুলোমনা হয়ে পড়েছেন।তার সাথে থাকে তার "আউট অফ কন্ট্রোল" টিন এজার নাতি।এই নাতিই একদিন এক কান্ড করে বসলো।সাথের পাঁচ বন্ধুকে নিয়ে খুন করলো, তারই এক সহপাঠী মেয়েকে।এই ঘটনা ধামাচাপা দিতে সব ছেলের বাবারা মিলে উঠেপড়ে লাগলো।"ছেলে মাণুষ" একটু ভুল তো তারা করতেই পারে!কিন্তু সে জন্য প্রয়োজন বেশ বড় অঙ্কের অর্থ।সে টাকাটাও তারা পাঁচজন জোগাড় করে ফেললো, বৃদ্ধা মিজা বাদে।তার এতোকিছু ভালো লাগে না।তার জীবনে শুধু একটাই স্বপ্ন, একটি কবিতা লেখার স্বপ্ন।

যারা স্লো-আর্টিস্টিক মুভি দেখেন, এই মুভিটা তাদের জন্য।এই মুভির দুইটা ব্যাপার আমার খুব ভালো লেগেছে।এক এই মুভির লাইটিং আর এই মুভির ডিরেকশন।ফ্রেমের মাঝে অন্য চরিত্রগুলো এতো স্বাভাবিক আচরণ করেছে যে মুভি বলে মনেই হয়না।মার্টিন স্করসেইজি আর আলফন্‌সো কিউরান'র পর লী জেয়ং-এর মুভিতে এই ব্যাপারটি পেলাম।

ডাউনলোড লিন্ক (ডিভিডি রিপ, এম.কে.ভি., মিডিয়াফায়ার লিন্ক, ৫৫০ মেগা)




I Saw the Devil (Akmareul boatda)
Directed by Kim Ji-woon
Country: South Korea
IMDb Rating: 7.8

Kyung-chul (Choi Min-sik) এক সাইকোপ্যাথ সিরিয়াল কিলার।শিশু থেকে তরুণী সব বয়সী মেয়েদের জঘণ্য কায়দায় মেরে ফেলে সে বিমলানন্দ পায়।ভালোই চলছিলো তার এই জীবন।কিন্তু এক তুষার ঝড়া রাতে সে বিরাট এক ভুল করে বসলো।অন্তঃসত্বা এক নারীকে মেরে ফেললো।এর পর থেকে তার পিছু নিয়েছে এক সিক্রেট এজেন্ট (Lee Byung-hun)।Kyung-chul যেখানেই কোনো অপকর্ম ঘটাতে যাচ্ছে, কিভাবে যেন সেই এজেন্ট হাজির হয়ে যাচ্ছে।কিন্তু তাকে হাতের কাছে পেয়েও গ্রেফতার না করে, স্রেফ বেধড়ক পিটিয়ে চলে যাচ্ছে।Kyung-chul ভেবেই পাচ্ছে না, এ কোন পাগলের পাল্লায় পড়েছে সে!

I Saw the Devil-এর মাঝে একটা ভালো মুভি হবার অনেক প্রমিস ছিলো।পরিচালক নিজে সে প্রমিস সৃষ্টি করেছেন, আবার নিজেই সেটা ধ্বংস করেছেন।সিনেম্যাটোগ্রাফী দারুণ (বিশেষ করে ট্যাক্সি ক্যাবের অ্যাকশন সিনটা), মিউজিক ভালো, অ্যাকশন সিনগুলি খুব নীটলি কোরিওগ্রাফড।খারাপ হলো- খুব বেশি ভায়োলেন্ট, মাঝে মাঝে ইনকোহেরেন্ট, রিপিটেটিভ আর কিছুটা লেংদী।তবে, আমি আলাদা করে একজন মাণুষের কথা বলবো।সে হলো, Choi Min-sik।পাঁচ বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে অভিনয়ে ফিরে এসেছেন এই ভদ্রলোক।আমি যদি কখনো ভেনজেন্স সিরিজের মুভিগুলো নাও দেখতাম, তাও এই লোকটাকে মনে রাখতাম শুধুমাত্র এই মুভিটার জন্য।হানিবাল লেক্টার -এর পরে আমার দেখা সেরা সিরিয়াল কিলার।

ডাউনলোড লিন্ক (এ.ভি.আই.,৭০৫ মেগা)




13 Assassins (Jūsannin no Shikaku)
Directed by Takashi Miike
Country: Japan
IMDb Rating: 7.8

১৮৩০ সালের জাপান।এক শাসকের ছোট ভাইয়ের অত্যাচারে অতিষ্ঠ সবাই।সিদ্ধান্ত নেওয়া হলো, কৌশলে ছোট ভাইটিকে সরিয়ে দেওয়া হবে।এজন্য নিয়োগ পেলেন এক সামুরাই আর তার সাথে যোগ দিলো আরো বারো সামুরাই।

মুভিটা দেখতে খুব ঝামেলা হয়েছে।কারণ আমি যে ভার্শনটা দেখেছিলাম, সেটার সাবটাইটেল খুব দুর্বোধ্য ছিলো।তবে, সব মিলিয়ে দারুণ মুভি।আর মুভিটা দেখার সময় কুরোসাওয়ার একটি ক্লাসিক মুভির কথা মনে পড়তে বাধ্য।

ডাউনলোড লিন্ক




Confessions (Kokuhaku)
Directed by Tetsuya Nakashima
Country: Japan
IMDb Rating:7.8

এটা এক মায়ের গল্প।যে মা তার সবচে আদরের মাণুষটিকে হারিয়েছে।তার চার বছর বয়সী ছোট্ট মেয়েটিকে হারিয়েছে।এটা সেই একই মায়ের গল্প।যে মা তার সবচে আদরের মাণুষটিকে হারানোর প্রতিশোধ নেবে।তার চার বছর বয়সী ছোট্ট মেয়েটিকে হত্যার প্রতিশোধ।

মুভির ন্যারেটিভ স্টাইলটা একটু আলাদা, এ যেন আরেক রশোমন।মনযোগ দিয়ে না দেখলে, বুঝতে কিছুটা কষ্ট হবে।অদ্ভুত, অসাধারণ এক মুভি।সাম্প্রতিক সময়ে আমার দেখা সেরা জাপানী লাইভ-অ্যাকশন মুভি।

ডাউনলোড লিন্ক




The Yellow Sea (Hwanghae)
Directed by Na Hong-jin
Country: South Korea
IMDb Rating: 7.4

Ku-Nam (Ha Jung-woo) এক ট্যাক্সি ড্রাইভার।জুয়ার কারণে তার দেনার দায় বেড়েই চলেছে।এক মাফিয়া সর্দার তার সব দেনা শোধ করে দেবে।তবে বদলে একটা ছোট্ট কাজ করতে হবে।খুন করতে হবে এক কোরিয়ানকে।Ku-Nam কোরিয়ার পথে রওনা হয়েছে দুটো উদ্দেশ্য নিয়ে।ঋণ শোধ করতে হবে আর (কোরিয়ায় গিয়ে লাপাত্তা হয়ে যাওয়া) নিজের বিশ্বাসঘাতক স্ত্রীকে খুঁজতে হবে।কিন্তু কল্পনা আর বাস্তবতার মাঝে যে বিস্তর পার্থক্য থাকে, এই ব্যাপারটা সে আবিষ্কার করলো কোরিয়া পৌছানোর পর।জড়াতে থাকলো একের পর এক ঝামেলার মাঝে।

এই ডিরেক্টরের আগের মুভিটা (The Chaser) দারুণ লেগেছিলো।বলিউড অলরেডি সেই মুভিটাকে Murder 2 নামে কপিও করে ফেলেছে।স্বাভাবিকভাবেই Yellow Sea মুভিটা দেখতে বসেছিলাম অনেক প্রত্যাশা নিয়ে।আমি কিছুটা হতাশই হয়েছি।তবে, হলিউডের অন্য অ্যাকশন মুভিগুলোর চে বেটার।

ডাউনলোড লিন্ক


*পোস্টের ৪টি মুভি কোরিয়ান।বাকি দুটো জাপানীজ।আগের শিরোনাম ছিলো "৬টি কোরিয়ান-জাপানীজ মুভি"।কিন্তু ঐ শিরোনামটা ভালো না লাগায় পাল্টে দিয়েছি :#)

**জাপানী কিছু অ্যানিমেশন মুভির মাঝে অ্যামেরিকান মুভির প্রভাব দেখা যায়।ভয় হচ্ছে, কোরিয়ান মুভিগুলোর উপরেও কবে যেন আবার সেই ভূত সওয়ার হয়।I Saw the Devil আর The Yellow Sea কিন্তু সেরকম কিছুরই ইঙ্গিত দিয়েছে /:)

***নন-হলিউড মুভিগুলোর রিজিউমেবল লিন্ক পাওয়া কিছুটা টাফ।যে লিন্কগুলো দিয়েছি, ("ইয়ালো সী" বাদে) সেগুলোর একটা থেকেও আমি মুভি নামাইনি।তাই, লিন্কগুলো চেক করে নামালে ভালো হবে।

লাস্ট মুভি পোস্ট
বাবাকে নিয়ে পাঁচটি মুভি
Click This Link


শীর্ষ ছবি: Oldboy (Oldeuboi) (কোরিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রীর খোল-নলচে পাল্টে দিয়েছে যে মুভি)।


সবাইকে ঈদের শুভেচ্ছা! !:#P !:#P !:#P




সর্বশেষ এডিট : ১৬ ই অক্টোবর, ২০১১ দুপুর ১২:১৭
৩০টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×