somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারভিউ অব রাজাকার

০২ রা জুন, ২০০৮ রাত ২:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

.........................................কাল্পনিক......................................
সবাক:
আপনার নামটা আগে জানতে চাচ্ছি

রাজাকার:
মশিউর আলম জিলানী

সবাক:
একটি বিষয় খেয়াল করি, আনাদের নামের শেষে ঈ-কারের একটা টান থাকে। বিষয়টি একটু ক্লিয়ার করবেন?

রাজাকার:
আমার উচিৎ আপনার উপর ক্ষেপে যাওয়া। কিন্তু তা করবো না। তাহলে আপনাকে আর হিদায়াত করা যাবে না। আপনি কি ইতিহাস ভুলে গেলেন, আমাদের পাকিস্তানের কথা ভুলে গেলেন? পাকি শব্দটা বলার সময় ই-কারের একটা টান নিশ্চয় খেয়াল করেছেন?

সবাক:
আচ্ছা তা যাই হোক, এবার আসি আপনার বাবার বিষয়ে, আপনার বাবার নামটা....

রাজাকার:
আমার জায়গায় আপনি হলে এই প্রশ্নের জবাব দিতেন না। কারণ আমার পিতার সঠিক নাম আমার জানা নেই। এবং আমার মায়ের বিয়ে হয়েছিল কিনা সে বিষয়েও আমি যথেষ্ট সন্দিহান। আফ্টার অল আমি বাবার কথা কখনও শুনিনি। অর্থাৎ এক কথায় আমার জন্মেরই ঠিক নেই। আমার একটি ছেলে আছে তারও জন্মের ঠিক নেই। আমার হিসেব মতে তখন আমি পাকিস্তানে গিয়েছিলাম। ছিলাম ৭মাস, এসে শুনি আমার স্ত্রী ৫মাসের গর্ভে। এ অবশ্য আমার ৩য় স্ত্রীর কথা বলছি।

সবাক:
আচ্ছা অপ্রিয় বিষয়ে আর নয়। এবার একাত্তরের কথা বলুন। আপনিতো মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিলেন। মুক্তিযোদ্ধাদের হত্যা করতে সিদ্ধহস্ত ছিলেন।

রাজাকার:
আপনাকে একটি বিষয় বুঝতে হবে যে, মায়ের সব ছেলে ভাল হয় না। কিছু ছেলে একটু দুষ্টু প্রকৃতির হয়। একাত্তরের সময় বজ্জাত মুজিবের সাথে জোট বেধে অনেকগুলো বদমাশ পোলাপান দেশে একটু বিশৃঙ্খলা করেছিলো। আমরা চেয়েছি একটু শাসন করতে। কিন্তু ব্যর্থ হলাম। তাই বলে কি দুষ্টু পোলাপান গুলোকে আমরা পর করে দিয়েছি? এখনও ওরা আমাদের দেশেই বসবাস করে। আমরা মনে করি এটা এখনও পাকিস্তানেরই অংশ। আমাদের মুরুব্বিরা অভিমান করে আমাদের খোজ খবর নেয় না। তাতে কি আমরা কি আমাদের বাবার প্রতি রাগ করতে পারি?

সবাক:
মুরুব্বি বলতে আপনি কাকে বোঝাচ্ছেন?

রাজাকার:
কেন? আল্লাহর পাকজমিন পাকিস্তানের সরকার!!

সবাক:
অবাক করলেন।

রাজাকার:
বাবারা, আপনেরা এখনও নাবালক। আপনাদের....

সবাক:
কিন্তু পুরো বিশ্ব স্বীকৃতি দিয়েছে, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। সুতরাং এই দেশটি স্বাধীন যারা করেছে স্বাভাবিকভাবে তারাই সবকিছুতে নেতৃত্ব দিবে। তাই নয় কি? কিন্তু আমরা দেখতে পাচ্ছি, আপনারা যারা রাজাকার তারা খুব সক্রিয়ভাবে রাজনীতি করে যাচ্ছেন। বিষয়টি একটু ক্লিয়ার করেন।

রাজাকার:
আমি আপনার মতো মূর্খের সাথে কথা বলতে অস্বস্থি বোধ করছি। আপনাকে বুঝতে হবে মূলটা কোথা থেকে এসেছে? বাংলাদেশের সৃষ্টি কিভাবে হয়েছে? পাকিস্তান যদি না থাকতো তবে বাংলাদেশের জন্ম হতো না। যেহেতু পাকিস্তানের থেকেই বাংলাদেশের সৃষ্টি, সেহেতু বাংলাদেশে রাজনীতি করার অধিকার একমাত্র রাজাকারদেরই আছে।

সবাক:
আবারও একাত্তরে ফিরে যাই। শুনলাম আপনি নাকি একাত্তরে আপনার স্ত্রীকে পাক সেনাদের হাতে তুলে দিয়েছিলেন? আলোচনার শুরুতে ৩য় স্ত্রীর কথাও বলেছিলেন। আমি আসলে আপনার স্ত্রীদের বিষয়ে কিছু জানতে চাচ্ছি।

রাজাকার:
আলকোরানে স্পষ্ট লেখা আছে, "আর তোমাদের জন্য বেহেশতে আছে পবিত্র সঙ্গীনীরা" -এখানে কিন্তু সঙ্গীর কথা বলা হয়নি। তার মানে নারীর জন্ম শুধু পুরুষের ভোগ বিলাসের বস্তু হয়ে থাকা। এবং সেটা ইহকাল পরকাল উভয় কালেই। নারী আসলে সার্বজনীন, এটি কারো একক হক হতে পারে না। আমার স্ত্রী খুব সুন্দরী ছিলো, কমান্ডার ছাহেব তাকে পচন্দ করেছিলো তাই দিয়ে দিলাম। পরে ১০রাত ওনাদের তৃপ্তি দেয়ার পর মুক্তি পেয়ে আত্মহত্যা করেছিলো। ভালোই করেছে। আমিও পরে আরেকটা বিয়ে করেছিলাম। কয়দিন পর আবার ছেড়েও দিয়েছিলাম। বর্তমানে ৩নম্বর বিবির সাথে শয়ন করি।

সবাক:
মুক্তিযুদ্ধের পর রাজাকারদের কানকাটার বিষয়ে কিছু বলুন। আপনারওকি কান কাটা গিয়েছিলো?

রাজাকার:
কেয়ামতের দিন আল্লাহ তায়ালা যখন হিসাব নিকাশের পরে বেহেশত আর দোযখ নিয়ে একটি প্যাসাদে পড়বেন, তখন ইহকালে পথভ্রষ্ট বান্দা কতৃক যারা নির্যাতনের স্বীকার হয়েছিলেন, তাদের সেই নির্যাতনের চিহ্ন দেখেই কিন্তু বেহেশ্ত বরাদ্ধ হবে। মুক্তিযোদ্ধারা যখন রাজাকারদের ধরে ধরে কান কাটার জন্য নিয়ে যাচ্ছিল আমি তখন নিজ ইচ্ছায় গেলাম। আমার ক্ষুর দিয়েই আমার কান কাটা হয়েছিলো।

সবাক:
আপনাদের বিচারের বিষয়ে খুব জোরালো আন্দোলন চলছে.....

রাজাকার:
থামো!! আল্লাহর খলিফাদের কখনও বিচার হয় না। যাদের বেহেশ্তে যাবার হাউস নাই তারাই এ কথা বলে। আল্লাহ তাদেরকে ক্ষমা করবেন না। এই দেশে আমরা ছিলাম আছি থাকবো। বাংলাদেশে আমরা ইসলাম কায়েম করবোই।

সবাক:
কিন্তু যেভাবে আপনারা পদে পদে অপমানিত হচ্ছেন, তাতে করে কি পারবেন? আমারতো মনে হয় এবার আপনারা একটা গনধোলাই নসিবে জুটিয়ে ফেলেছেন। আচ্ছা ধরুন আপনাদেরকে জনসম্মুক্ষে ন্যাংটা করে পেটানোর আদেশ দিল সরকার তখন কি করবেন?

রাজাকার:
আমি তোমাকে খুব জ্ঞানী ভেবেছিলাম। কিন্তু তুমিতো যথার্তই মূর্খ। তোমার সাথে এতো রাতে প্যাঁচাল না পেড়ে যাই তহাজ্জুদের নামাজ পড়ি। আল্লাহ তোমাদেরকে হেদায়েত করুন। আমি গেলাম।

সবাক:
আরে! আরে!! এখনও অনেক বাঁকি, কৈ যান? এই যে........

পোস্টটি আমার শিবির বিষয়ক যত পোস্ট -এ সংরক্ষিত আছে।
সর্বশেষ এডিট : ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:১০
৩৮টি মন্তব্য ৩৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×