somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনুভূতিতে সামহোয়ারাইন ব্লগ এবং আমার বর্ষপূর্তি

১৯ শে মে, ২০১১ সন্ধ্যা ৬:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রারম্ভ
কেটে গেলো এক বছর.....................
ঠিক এক বছর নয় তার সাথে কেটে গেছে আরও পাঁচমাস।
ভাবতে অবাক লাগে! আমার অনিয়মিত পথচলায় একটু একটু করে ভালোলাগার পূর্ণতায় আমি এখনও আছি এই ব্লগবাড়িতে।



ভালোলাগা কি? এর অনেক সংজ্ঞা রয়েছে, কোন এক লেখক বলেছিলেন? ভালোলাগা পাল্টায়, আঘাত পেলে সরে দাড়ায় আর স্পর্শ পেলে ছুটে আসে। ব্লগটা আমার কাছে অনেকটা সেরকমই মনে হয়। আমার একে-অপরের, স্পর্শে ব্লগে ছুটে আসি। কখনোবা আঘাতকে সঙ্গি করে ফিরে যাই। হাজার লোকের- হাজার মতের এই হাজারটা প্যাচে পড়ে কেউ কেউ নিজেকে তুচ্ছ ভাবতে বসে যায় তারপর অভিমান আসে, আর সেই অভিমান থেকেই তার প্রস্থান হয়।
ব্লগটা ভাসমান আকাশের মতো এখানে প্রত্যেকই একেকটা নক্ষত্র সবাই ভাসতে ভাসতে এক ব্লগ থেকে অন্যের ব্লগে যায়। এই যাওয়া আসাতে একটা ভালো লাগে সৃষ্টি হয়।
সবাইকে সবার ভালো লাগে না, কারও কারও কাউকে কাউকে ভালো লাগে, আবার কারও কারও কাউকে কাউকে খারাপ লাগে। এই সূত্র ধরেই কেউ কেউ আমরা, থেকে যাই; আবার কেউ কেউ চলে যাই।

আমার ব্লগে যাদের পদচারনা

ব্লগে প্রথম যখন আসি (২০০৯ ডিসেম্বর) তখন যেমন কারও সাথে ব্যাক্তিগত ভাবে আমার পরিচিতি ছিলনা এখনও নেই। আমার আস্তানার আশে-পাশে কোন ব্লগার নেই কোন ব্লগ পড়ুয়া বা পাঠকও নেই তাই ব্লগীয় জীবনটা সম্পূর্ন অপরিচিত হয়েই শুরু করি। এরপর আজকের এই আমি (যদিও এই আমি অসামান্য কিছু নই)
আমার এই ব্লগে প্রথম কমেন্ট করেছিলেন ভাবের অভাব নামের ব্লগার, যদিও সেই পোষ্ট এখন আর নেই। আমার লেখার প্রথম মুগ্ধ পাঠক ঘাসফুল, তিনিও মনে হয় এখন লেখেন না। আমার প্রথম দিককার পোষ্ট গুলো বানান ভুলে পরিপূর্ন-তাছাড়া সেই সব পোষ্টে গড় কমেন্ট ছিল ১০টি।
প্রথম দিকে আমার ব্লগের পোষ্টে নিয়মিত কমেন্ট দিতেন যারা তাদের মধ্যে ভাঙ্গন, শিরীষ,অমিত চক্রবর্তী, রাজসোহান, ফাহাদ, হাসান মাহবুব,করবি, পাপতারুয়া,পলাশ মিঞা, সমুদ্র কন্যা, নীল ভোমরা, তাদের প্রথম দিনগুলোতে এই ব্লগে অন্যরকম সব কমেন্ট করতেন ডাঃ জেকিল, সহেলী,সুলতানা শিরিন সাজী,সুরন্জনা,কালপুরুষ সহ আরো অনেকে
আগে নিয়মিত পাঠক দশ ছিলো এখনো তার ব্যাতিক্রম নয় শুধু দশের জায়গায় আরো পাঁচ যোগ হয়েছে। আশ্চর্যের বিষয় এই যে আমি যদিওবা তাদেও ব্লগে খুব কমই যেতাম কিন্তু তার ঠিকই লেখা পড়তে আসতেন। এটা হয়তো আমার লেখা পড়ে নয়তো তাদের ভালোলাগা থেকেই।
আমি প্রথম পাঁচ মাস ব্লগে নিয়মিত ছিলাম তখন তানিয়া মুন,কায়কোবাদ,সায়েম মুন, চতুরঙ্গ, মেহেরুবা, রেজোওয়ানা, আমি উঠে এসেছি সৎকার বিহীন, মুকুট বিহীন সম্রাট,বিদ্রোহী ভৃগ,মাসুম আহমদে, না-আমি , সোমহেপী, রাত্রী২০১০, খুশবু, কথক পলাশ,রোকসানা লেইস,আমিনুল ইসলাম, বাবুল হোসাইন সহ অনেকেই কমেন্ট করতেন।

এরপর আমি কাজের ব্যস্ততায় অনিয়মিত হয়ে গেলাম কিন্তু কয়েকজন ব্লগার আমাকে দারুনভাবে উৎসাহিত করলেন আমি কাজের ফাকে ব্লগে ফিরে এলাম তাদের কথা এই মুহুর্তে আবারও মনে করছি তারা হলো শোশমিতা,জুন,ইসরা,বাবুল হোসাইন, সুলতানা শিরিন সাজী,করবি, ত্রাতুল,আল-মামুন-কৌশিক সহ আরো কিছু ব্লগার।
বেশ কিছু ব্লগার আমার ব্লগ ঘুড়ে গেছেন কিন্তু ভালো লাগেনি বলে লেখা পড়লেও কমেন্ট করেননি তাদের মধ্যে বড় বিলাই, টানজিমা, জামিনদার
তাছাড়া অনেকেই এমন আছেন যাদের একটি করে মুল্যবান কমেন্ট রয়েছে এই ব্লগে তাদের ক’জন হলেন একুয়া রেজিয়া , মেঘ বলেছে যাবো যাবো, অস্পরা, শতরুপা, কখনো মেঘ কখনো বৃষ্টি, সুনিল সমুদ্র,দীপান্বতিা অন্যমনস্ক শরৎ,তাজা কলম,আব্দুর রাজ্জাক শিপন, কি নাম দিব,তারার হাসি নষ্টালজিক, সৌম্য।
আমি নিজেও যে তাদের ব্লগে আহামরি কমেন্ট করেছি তা, কিন্তু নয়।

আজ এই দিনে তাই সবার জন্য রইলো আন্তরিক শুভেচ্ছা। এছাড়া যারা আমার পোষ্ট গুলো কিছুটা সময়রে জন্য হলওে পড়ছেন তাদের কথাও কথা মনে আছ।
ক’জন ব্লগার আছেন যাদের উপস্থিতিতে ব্লগ সরগরম হয়ে উঠে আমার ব্লগে তাদের পদচারনাও ছিলো- রাজসোহান, শায়মা, জেরী, বাবুনি সুপ্তি,বৃষ্টিধারা,পটল,নিমা, শূন্য উপত্যকা সহ আরো বেশকিছু ব্লগার।
কিছু ব্লগারের শিক্ষনীয় কমেন্টের কথা আমি ভুলবো না...... হানিফ রাশেদীন, স্বদেশ হাসনাইন, বৈরী হাওয়া, হিমালয়৭৭৭, মহাবিশ্ব, অদৃশ্য সত্তার বাক্যলাপ। কিছু গল্পকাররে মূল্যবান কমন্টেও মনে রাখবার মতো ইমন জুবায়ের, আরিশ ময়ুখ, রোডায়া, আদনান, ডেইফ, এদের সাথে আরো কজন ব্লগার আছে রোদেলা,মেহেরুবা, অদৃশ্য সত্তার বাক্যলাপ,মহাবিশ্ব,আনিসা, সরলতা, হামিদা রহমার (চিঠি) মাহী ফ্লোরা, ইষ্টি কুটুম,শামীম শরীফ সুষম,লী-এনজেল, সালমান খান, সব যদি আজ বদলে যতে,লীনা জাম্বিল,সহ আরো অনেকে সবার কথা মনে পড়ছে না.........আমার র্সব শেষ পোষ্ট গুলোতে যাদের কমন্টে রয়েছে তাদের মধ্যে জসিম , রাধা চূড়া , নিয়নের আলো , সুপান্ত-সুরাহী,নিভৃত নয়ন, নিয়ন, ফাইরুজ,রাজকুমারী, ত্রিনিত্রি, কাছে দুরে,মেঘা-মেঘা,রেজওয়ান মাহবুব তানিম,আন্না, সৈয়দ আমিনা ফারহিন, জিসান-শা-ইকরাম, মিরাজ সহ আরো অনেকেই নাম মনে পড়ছে না অনেকের।

আমার পোষ্ট কিংবা আমার লেখা

আমি মূলত গল্প লিখি আর যারা আমার লেখা পড়েছেন তারা এ্যদ্দিনে জেনে গেছেন আমি কেমন লিখি। আমি অনেক ব্লগারের লেখা পড়লেও গুছিয়ে কমেন্ট করতে পারিনা আর এই জন্য অনেকেই আমার উপর অনুরক্ত। মোটামুটি রকমের কয়েকটা গল্প আছে আমার ব্লগে তাদের মধ্যে

একটা অসম্পূর্ন গল্প যেটা এখনো শেষ করতে পারিনি
উইলকিংসনের ভাম্পায়ার

একটা কবিতায় আমার নিজের হাতের লেখার প্রচ্ছদ
কবিতা

নিজের লেখা আমার প্রিয় একটা গল্প
চোখ খুললাম দেখি হাত ভরতি বকুল নেই

কয়েকটা সাধারণ গল্প
যে নগরে কুড়ি থেকে কুড়ি হাজারে সম্ভ্রম কেনা যায়

আমি শুধু পোষ্টার হয়ে ঝুলে রইবো দেয়ালে দেয়ালে

বিতর্কিত নাম বদল করা গল্প-কান্নাটা ফিরে ফিরে আসছে

বিতর্কিত নাম বদল করা গল্প পুরুষ কেন এমন হয়

বানান ভুলে ভরা একটা গল্পনীড় ছোট ক্ষতি নেই

চক্রবর্তীদ্বয়কে উৎসর্গ করা গল্প যেটা তারা পড়েননি
শ্রীহীন কাহন

বন্ধুত্ব নিয়ে একটা গল্প
জোনাক জ্বলা রোড

আমি নিয়মিত নই সেটা আগেই বলেছি তাই অনেকের ব্লগেই আমি কমেন্ট করে উঠতে পারিনি। তবুও অনেক ব্লগাররা আমার লেখা নিয়মিত পড়েছেন কমেন্ট করেছেন তাতে আমি আনন্দিত। যারা ব্লগে এক পলকের জন্য হলেও এসেছেন তাদের জন্যও রইলো আমার আন্তরিক অভিনন্দন।

শেষান্তে
আমার ব্লগে যারা একসময় নিয়মিত কমেন্ট করতেন বা পড়তেন তারা অনেকেই এখন আর পড়তে আসেন না। দিন পাল্টেছে চেতনা বদলেছে ভালো লাগা জায়গা পরিবর্তন করেছে তাই এমনটা হওয়াই স্বাভাবিক। সবচেয়ে আশ্চর্যের বিষয় পোস্টে যাদের নাম আছে কিংবা আমি যাদের ব্লগে গেছি কিংবা যারা পূর্বে আমার ব্লগে এসেছে তাদের মধ্যে ৩০% ব্লগারের চোখে এই পোষ্ট পড়বে কি না সন্দেহ আছে । আর পড়লেও পড়বার মূল্যবান সময় তারা পাবেন না। এখন দিন বদলেছে, আগের সেই দিন কি আর আছে?
____________________________________________

এখনো ভালোবাসি এই ব্লগকে, ভালোবাসি সকল ব্লগারকে
তাই সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনায়
ধন্যবাদ সামহোয়ারইন ব্লগ
হেপ্পি ব্লগিং:D
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০১১ রাত ৮:৫৫
৪৪টি মন্তব্য ৪৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×