somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগার নীল মনি'র "সেফটিপিন"

২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্লগের অত্যন্ত প্রিয়মুখ এবং সুপরিচিত ব্লগার রুবাইদা গুলশান (নীল মনি) এর গল্পগ্রন্থ "সেফটিপিন" বইটি কিছুদিন আগে আমার পড়ার সৌভাগ্য হয়েছে। তাঁর লেখা এ বইটি পড়ে নিজস্ব উপলব্ধির ব্যাপারে আলোকপাত করার উদ্দেশ্যেই এই ক্ষুদ্র প্রয়াস। রিভিউ বলতে আসলে যা বোঝায় এই লেখাটা ঠিক তা নয়। তবুও কেউ যদি এটাকে রিভিউ হিসেবে ধরে নেন তাহলে তাঁকে বলব- এটা আমার জীবনের তথাকথিত প্রথম বুক রিভিউ। তাই সকল ত্রুটি-বিচ্যুতির দায় একান্তই আমার নিজস্ব।

ছোট এবং মাঝারি মিলিয়ে সর্বমোট আটাশটি জীবনঘনিষ্ঠ বিভিন্নরকম গল্প নিয়ে সেফটিপিন। লেখিকা তুলনামূলক নবীন হলেও তাঁর লেখায় পরিপক্কতার ছাপ সুস্পষ্ট। পাঠকের মনোযোগ ধরে রাখার ব্যাপারে তিনি পুরোপুরি সফল। জীবনের নানা ঘাত-প্রতিঘাত, চড়াই-উৎরাই আর টানাপোড়েনের চিত্রগুলো অসাধারণ মুন্সিয়ানায় ফুটিয়ে তুলেছেন! সমাজের বিভিন্ন ছোটখাট অসঙ্গতিও উঠে এসেছে তাঁর অসাধারণ লেখনিতে। তিনি নিজস্ব স্বকীয়তাকে উদ্ভাসিত করে ভাবনার গভীরতায় ডুবে গিয়ে প্রতিটি গল্প সযত্নে দাঁড় করিয়েছেন! মানবিক গুণাবলীর ব্যাপারে তাঁর উপলব্ধিও অসাধারণ! এ ব্যাপারটাকে তিনি প্রায় সব স্থানেই সর্বোচ্চ প্রাধান্য দিয়েছেন।

বইয়ের প্রায় প্রতিটি গল্প মূলত নারীদেরকে ঘিরে আবর্তিত হয়েছে। বইটি একবার পড়া শুরু করলে পুরো শেষ না করা পর্যন্ত মনোসংযোগ কিছুতেই বাধাগ্রস্ত হবে না; অমোঘ আকর্ষণে শেষ পর্যন্ত বেঁধে রাখবে পাঠককে। পড়া শেষ হওয়ার পরও গল্পগুলোর অন্তর্নিহিত আবেদন, জীবনের নানা অক্ষমতা আর অপূর্ণতার সহজসরল চিত্রায়ন এবং সর্বোপরি ছোটখাট পূর্ণতা আর তৃপ্তিকর অভিজ্ঞতাগুলো অনেকদিন ধরে পাঠককে বিমোহিত করে রাখবে। গল্পগুলোতে আমাদের নিজেদেরই জীবনের নানা প্রতিচ্ছবি উঠে এসেছে। তিনি যেমন নারীদের জীবনের বিভিন্ন সময়কে শক্তিশালী লেখনির মাধ্যমে প্রকাশ করেছেন তেমনি তিনি প্রেম-ভালোবাসাকেও সযত্নে পরিচর্যার চেষ্টা করেছেন। জীবনের এদিকটাকে মোটেও পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করেননি; বরং প্রেম আর ভালোবাসাকে বিভিন্ন রূপ আর আঙ্গিকে তুলে ধরেছেন!

সেফটিপিন গল্পগ্রন্থের প্রথম ছোটগল্প। এ নামেই বইটির নামকরণ করা হয়েছে। সমাজের সুযোগসন্ধানী পুরুষ নামক দানবের লোলুপ কলুষতা থেকে একটি কিশোরীর আত্মরক্ষার খুবই কার্যকরী অস্ত্র হিসেবে সেফটিপিন ব্যবহার করার ধারণা এককথায় খুবই চমকপ্রদ! তেমনি দ্বিতীয় গল্পটিতেও মৌনতা নামের আরেকজন মেয়ের ঘুণেধরা সমাজের হিংস্র থাবা থেকে আত্মরক্ষার অধিকারের বিষয়ে লেখিকা খুবই হৃদয়গ্রাহী বর্ণনা দিয়েছেন!

বাঁশ গল্পটি পাঠককে অস্ত্বিত্ব ধরে ঝাঁকি দিয়ে যাবে। পাঠক ধাক্কা খেয়ে অনেকক্ষণ নিজেকে ভাবনার জগতে হারিয়ে ফেলবেন; নিজের ভেতরের অক্ষমতায় লজ্জিত হয়ে নিজেকে শাণিয়ে নিতে অন্যরকম শক্তির অস্ত্বিত্ব অনুভব করবেন!

চোখ গল্পটিতে সমাজের চরম দুর্নীতিগ্রস্ত ‌একটি শ্রেণির লোকদের ব্যাপারে খুবই শক্তিশালী মেসেজ দেয়া হয়েছে। আমাদের সমাজে প্রতিনিয়ত যেসব দুর্নীতি আর অবক্ষয়ের বিস্তার ঘটে চলেছে চোখ গল্পটি তার জাজ্জ্বল্যমান প্রমাণ।

দূরত্বের শেষ প্রহরে বইটির সর্বশেষ গল্প। এক কিশোরীর প্রথম প্রেমের প্রস্ফূটিত পাঁপড়ি অকালেই ঝরে যাওয়া আর প্রেমিকের সকরুণ পরিণতির এক মর্মন্তুদ আখ্যান! পাঠককে জোর করে এক অভাবনীয় ভাবনার জগতে প্রবিষ্ট করবে।

এমনিভাবে প্রতিটি গল্প শেষে পাঠক গল্পের পরিধির একেবারে ভেতরে ঢুকে গিয়ে প্রত্যেক ঘটনার সাথে বারংবার নিজেকে মূল চরিত্র হিসেবে আবিষ্কার করবেন! পাঠকের মনে হবে- আরে! এ যে আমার নিজের জীবনেরই গল্প!

লেখিকার আরও দুটি বই প্রকাশিত হয়েছে। একটি কাব্যগ্রন্থ আর একটি উপন্যাস। সে হিসেবে লেখিকাকে একেবারে নবীন বলা যাবে না। তাই তাঁর গল্পগ্রন্থ পড়তে গিয়ে পাঠককে আচমকা হোঁচট খেতে হবে না এ কথা নির্দ্বিধায় বলা যায়। তিনি লেখায় নিজস্ব লিখনশৈলীর যথোপযুক্ত প্রয়োগের প্রয়াস পেয়েছেন। তিনি পাঠককে টানতে পারবেন তাঁর নিজের ভাবনা আর বোধের সাথে; আর পাঠকও লেখিকার নিজস্ব জগতের সাথে একাত্ম হয়ে মোহাবিষ্ট হতে পারবেন- একজন পাঠক হিসেবে এ কথা বললে মোটেও অত্যুক্তি হবে না।

সবশেষে লেখিকার লেখার হাত আরও অনেক অনেক শক্তিশালী হোক এবং তাঁর সুন্দর ভবিষ্যত আরও সাফল্যমণ্ডিত হোক এই কামনা করে এখানেই সমাপ্তি টানলাম। সবাইকে ধন্যবাদ!

সর্বশেষ এডিট : ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৪১
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×