somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিভাবে ওডেস্ক-এর জবে বিড বা অ্যাপ্লাই করবেন ?

২০ শে জুন, ২০১১ রাত ১২:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আলোচনা করেছিলাম কিভাবে ওডেস্কে বিভিন্ন স্কিল টেস্ট দিতে হয়। এবারের আলোচনার আপনারা জানতে পারবেন কিভাবে ওডেস্ক-এর জবে বিড করবেন। অনেক সাধারণ ব্যবহারকারী ধারণা করেন ওডেস্ক-এ অ্যাকাউন্ট তৈরি করলেই কাজ করা যায় এবং টাকা উপার্জন করা যায়। তাদের এ ধারণা সম্পূর্ণ ভুল। কাজ পাবার জন্য আপনাকে অবশ্যই জবে বিড করতে হবে। আর বিড করলেই যে আপনি কাজ পাবেন তা কিন্তু নয়। আপনার অ্যাপলিকেশন বায়ারের পছন্দ হলে তিনি যদি আপনাকে হায়ার করেন তবেই আপনি কাজটি পাবেন এবং চুক্তি অনুযায়ী টাকা উপার্জন করতে শুরু করবেন।

Gorge

তাহলে এবার বুঝেছেন কি জবে বিড করা কতটা জরুরী। ওডেস্ক-এ প্রতিনিয়ত বিভিন্ন ক্যাটাগরিতে অনেক গুলো জব পোস্ট হচ্ছে। উক্ত ক্যাটাগরি থেকে আপনার উপযোগী একটি বিষয় নির্বাচন করে পোস্টকুত জবে অ্যাপ্লাই করুন। এখানে আপনার উপযোগী বলতে আপনি নিজে যে সকল বিষয়ে পারদর্শী সে বিষয়গুলোতে বিড করতে পারেন। যে বিষয়গুলো ভালভাবে জানেন না বা বুঝেন না সে বিষয়গুলোতে বিড করা থেকে বিরত থাকুন। ওডেস্ক-এ দুই ধরণের জব পাওয়া যায়। একটি Hourly এবং অন্যটি Fixed price জব। Hourly এবং Fixed price জবে বিড করার প্রক্রিয়ার মধ্যে সামান্য পার্থক্য রয়েছে। আপনাদের বোঝার সুবিধার্থে এখানে দুইটি বিষয়ই আলাদাভাবে আলোচনা করা হবে।

এবার আলোচনা করা যাক ওডেস্ক-এ জবে বিড করার পদ্ধতি নিয়ে। ওডেস্ক-এ জবে বিড করার জন্য আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। হোম পেজ থেকে মাউস পয়েন্টারটিকে মেন্যু বার এর Find Contractors & Jobs লিংকের উপর নিয়ে আসুন। একটি ড্রপডাউন মেন্যু আসবে।
odesk-menu

এই মেন্যু থেকে Find Jobs লিংকে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো ওডেস্ক-এর জব ক্যাটাগরির একটি পেজ আসবে।

এখানে ওডেস্ক-এর সকল ক্যাটগরি এবং এদের সাব ক্যাটাগরির তালিকা পাবেন। এই তালিকা থেকে আপনার উপযুক্ত এবং পছন্দনীয় ক্যাটাগরিটি নির্বাচন করুন এবং উক্ত লিংকের উপর মাউস পয়েন্টর দিয়ে ক্লিক করুন। তাহলে উক্ত বিভাগের পোস্টকৃত জবের টাইটেল এবং বর্ণনা প্রদর্শিত হবে। যা দেখতে
job-page

এখান থেকে আপনি যে কোন একটি জবের লিংকের উপর ক্লিক করুন। একটি পেজ আসবে।
fixed-price-job1

এই পেজে উক্ত জবের টাইটেল এবং জবের বিস্তারিত বর্ণনা দেখা যাবে। জবটি কিভাবে সম্পন্ন করতে হবে বায়ার তা জব ডিক্রিপশনে উল্লেখ করে থাকেন। ডান পাশে লক্ষ্য করে দেখুন লেখা আছে Job Overview| এই অংশে আপনি জানতে পারবেন জবের টাইপ, জবের বাজেট, কখন শুরু করতে হবে, কখন জমা দিতে হবে ইত্যাদি বিভিন্ন তথ্য। About the Employer অংশ থেকে আপনি জানতে পারবেন বায়ারের অবস্থান, পেমেন্ট মেথড, ফিডব্যাকসহ আরও বিভিন্ন তথ্য। এগুলো সব কিছু দেখে যদি ধারণা হয় আপনি কাজটি সফল ভাবে করতে পারবেন তাহলে হলুদ রংয়ের Apply to this Job বাটনে ক্লিক করুন। যদি জবটি বা প্রজেক্টটি Fixed price হয়ে থাকে তাহলে একটি পেজ আসবে।
fixed-2

এই পেজ থেকে Paid to you অপশনে এই প্রজেক্টটি সম্পন্ন করতে কত ফি নেবেন তার পরিমান লিখুন। এবার মনে প্রশ্ন আসতে পারে এখানে কত দেব? চিন্তার কোন কারণ নেই বায়ারের যা বাজেট তাই Charged to Employer এর ঘরে লিখে দিন। তাহলে এর ভেতরে ওডেস্ক এর ফি সহ আপনার ফি সব একসাথে হয়ে যাবে। এখন ভাবছেন বায়ারের বাজেট কত তা জানবো কিভাবে? Charged to Employer এর নিচে বায়ারের বাজেট উল্লেখ থাকে।

আগেই বলা হয়েছে ওডেস্ক Fixed price জবের পেমেন্টের নিশ্চয়তা দেয়না তাই Upfront payment অপশনের মাধ্যমে বায়ারকে তার বাজেটের কিছু অংশ ওডেস্কে জমা রাখতে বলতে পারেন। কিন্তু একটা সমস্যা হতে পারে অনেক বায়ার এই কাজটি পছন্দ করেন না। তাই আপনার অ্যাপলিকেশনটি বাতিল হতে পারে। কভার লেটারের টেক্সট বক্সে কভার লেটার লিখুন। যদি অ্যাপলিকেশনের রিলেটেড কোন ফাইল দিতে চান তাহলে Browse বাটনটি ব্যবহার করে ফাইলটি আপলোড করুন। এবার Apply to this job বাটনে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো একটি পপ আপ পেজ আসবে।
popup

এখানে ওডেস্ক Fixed price জবের তিনটি রুলস্‌ থাকবে এগুলো Accept করার জন্য Yes I Understand চেকমার্ক বক্সে টিক দিন এবং Continue to apply বাটনে ক্লিক করুন। সবকিছু ঠিক থাকলে নিচের ছবির মতো My Job Application পেজটি আসবে।
my-job-application-page

Hourly জবের ক্ষেত্রে Apply to this Job বাটনে ক্লিক করলে একটি পেজ আসবে।
hourly-job

এখানে Paid to you এর ঘরে আপনার Hourly লিখুন। তারপর কভার লেটার লিখুন। যদি কোন ফাইল সাবমিট করতে চান তাহলে Browse বাটনটি ব্যবহার করে ফাইলটি আপলোড করুন। Agree to terms চেকমার্ক বক্সে টিক এবং Apply to this job বাটনে ক্লিক করুন।

ব্যস আপনার অ্যাপলিকেশন কমপ্লিট। এভাবে বিড করতে থাকুন আপনার পছন্দের প্রজেক্ট গুলোতে।

ধন্যবাদ সবাইকে।
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×