somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্যাক্টেরিয়ার (Bacteria) বিস্ময়কর জগতে কিছুটা সময় : ২য় পর্ব (ছবি ব্লগ)

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্যাক্টেরিয়ার বিশাল, বৈচিত্রময়, বিস্ময়কর ও রহস্যমণ্ডিত জগতে আরো একবার সবাইকে স্বাগতম। এই লেখাতেও সবাইকে বেশ কিছু ব্যাক্টেরিয়ার সাথে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করব যারা মানুষের দেহে বেশ পরিচিত কিছু রোগের সৃষ্টি করে। আরেকবার উল্লেখ করতে চাই, ব্যাক্টেটেরিয়া কিন্তু খালি চোখে দেখা যায় না। এখানে ব্যাক্টেরিয়ার সুদৃশ্য যে সব রঙিন বিবর্ধিত ছবি দেখা যাচ্ছে সেগুলো বিভিন্ন staining procedure এর মাধ্যমে Light micrograph, Electron micrograph বা Digital micrograph এর মাধ্যমে তৈরি করা। তাই মনে রাখতে হবে যে এখানে ব্যাক্টেরিয়াকে অনেক রঙিন বর্ণে দেখা গেলেও এগুলো কিন্তু আসলে ওদের নিজের রঙ নয়। তাহলে চলুন কিছু আরো একবার ব্যাক্টেরিয়াদের সাথে পরিচিত হওয়া যাক। :)


9. Neisseria gonorrhoeae



Albert Neisser সর্বপ্রথম ১৮৭৯ সালে এই ব্যাক্টেরিয়া বর্ণনা করেন। এটি মানব দেহে গনোরিয়া রোগ সৃষ্টি করে । Sexual contact এর মাধ্যমে এই ব্যাক্টেরিয়া মানবদেহে সংক্রামিত হয়। প্রায় ১০-২০% আক্রান্ত মহিলাকে এই ব্যাক্টেরিয়া Infertile করে ফেলে। গনোরিয়া রোগের Complications গুলোর মধ্যে রয়েছে পুরুষের দেহে Acute & chronic urethritis, Prostatitis, Orchitis, epididymitis, Proctitis, urethral stricture এবং মেয়েদের ক্ষেত্রে pelvic inflammatory disease(PID), Salphingitis, Oophoritis, Endocervitis, Vulvo-vaginitis, Cystitis, Sterility প্রভৃতি।


10. Neisseria meningitidis





এটি মানুষের দেহে মেনিনজাইটিস এবং সেপটিসেমিয়া(Septicaemia) সৃষ্টি করে থাকে। Anton Weichselbaum 1887 সালে এটি আবিষ্কার করেন। শিল্পোন্নত দেশগুলোতে শিশুবয়সে অসুস্থতা ও মৃত্যুর এটা অন্যতম কারণ এবং আফ্রিকা ও এশিয়ায় মহামারী সৃষ্টির জন্যও এটা দায়ী। যদিও শিশুদের মেনিনজাইটিসের জন্য দায়ী প্রধান ব্যাক্টেরিয়া হল Streptococcus pneumoniae । প্রায় ১০% ক্ষেত্রে মেনিনজাইটিসে আক্রান্ত ব্যক্তি মারা যায়। কাউকে মেনিনজাইটিসে আক্রান্ত সন্দেহ করা হলে সেটিকে মেডিকেল এমার্জেন্সি হিসেবে বিবেচনা করতে হবে।


11. Proteus



১৮৮৫ সালে জার্মান প্যাথোলজিস্ট Gustav Hauser এটি আবিস্কার করেন। এটি মানুষের দেহে Urinary tract infection(মূত্রনালীতে ইনফেকশন), Septic infection ও Wound infection করে থাকে। এটি মানুষের অন্ত্রে বাস করে। এটি একটি Opportunistic bacteria । সাধারণত শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে গেলে এই ব্যাক্টেরিয়া আক্রমণ করে। এই ব্যাক্টেরিয়া ইউরিয়েজ এনজাইম তৈরি করে আর এজন্য মূত্রে ক্ষারকত্ব সৃষ্টি হয় যার প্রভাবে ১০ থেকে ১৫% ক্ষেত্রে কিডনীতে পাথর সৃষ্টি হয়।


12. Pseudomonas



Walter Migula ১৮৯৪ সালে প্রথম এই ব্যাক্টেরিয়ার কথা উল্লেখ করেন। এটিও একটি Opportunistic pathogen । এটিও মানুষের অন্ত্রে কলোনি করে থাকতে পারে। হাসপাতালের পরিবেশে এদের উপস্থিতি বেশি দেখা যায় যার ফলে সাধারণত সহজেই এরা হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের আক্রান্ত(Nosocomial Infection) করে ফেলে।


13. Staphylococcus aureus



সার্জন Alexanader Ogston সর্বপ্রথম এই ব্যাকটেরিয়া ১৮৮০ সালে সনাক্ত করেন। কিন্তু ১৮৮৪ সালে এটির নামকরণ করেন বিজ্ঞানী Rosenbach । এটি সব সময় রোগ সৃষ্টি করে না। এই ব্যাক্টেরিয়াটি মানুষের স্কিন, শ্বাসনালীতে (respiratory tract) ও অন্যান্য বডি সারফেসে বাস করে। প্রায় ২০% মানুষ এই ব্যাক্টেরিয়ার long-term carrier(বাহক) হিসেবে কাজ করে। এই ব্যাক্টেরিয়া মানুষের স্কিন ইনফেকশন, শ্বাসনালীর অসুখ , ফুড পয়জনিং, টক্সিক শক সিনড্রোম প্রভৃতির একটি কারণ। এটি বেশ সহজেই আন্টিবায়োটিকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।


14. Staphylococcus epidermidis



এটি সাধারণত ক্ষতিকর ব্যাক্টেরিয়া নয়। এটি মানুষের স্কিনে বাস করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হয়ে পড়লে এটি ইনফেকশন করে। যেসব রোগীর শরীরে ক্যাথেটার বা অন্য কোন সার্জিক্যাল ইমপ্ল্যান্ট(যেমন, হার্ট ভালভ, ভাস্কিউলার শান্ট) থাকে তাদের এই ব্যাক্টেরিয়া দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এটিকেও অ্যান্টিবায়োটিক দ্বারা সহজে প্রতিহত করা যায় না।


15. Streptococcus pneumoniae



এটি বেশ ক্ষতিকর একটি ব্যাকটেরিয়া। এটি কোন লক্ষণ প্রকাশ ছাড়াই সুস্থ মানুষের(healthy carrier) শ্বাসনালীর উপরের অংশে (প্রধানত Nasopharynx এ) বাস করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল থাকা অবস্থায় যেমন, বৃদ্ধ বয়সে এবং শিশু বয়সে এটি মানুষকে আক্রান্ত করে। এটি নিউমোনিয়া এবং মেনিনজাইটিস এর প্রধান কারণ। এটি HIV ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির দেহে Septicaemia সৃষ্টি করে। এছাড়াও এটি Acute sinusitis, Otitis media, Conjunctivitis, Bacteraemia, Sepsis,Osteomyelitis, septic arthritis, Endocarditis, Peritonitis, Pericarditis, Cellulitis, Brain abscess প্রভৃতি অসুখও সৃষ্টি করে। যুক্তরাষ্ট্রের আর্মি চিকিৎসক George Sternberg এবং ফরাসি জীবানুতত্ত্ববিদ Louis Pasteur পৃথকভাবে ১৮৮১ সালে প্রথম এই ব্যাক্টেরিয়া সনাক্ত করেন।


16. Streptococcus pyogenes





এটিও মানুষের স্কিনে বাসকারী একটি ব্যাক্টেরিয়া। মাঝে মাঝেই এটি শরীরকে আক্রান্ত করে। প্রতিবছর প্রায় ৭০০ মিলিয়ন স্ট্রেপ্টোকক্কাল ইনফেকশনের হিস্ট্রি পাওয়া যায় যার মধ্যে প্রায় ৬,৫০,০০০ টি কেস গুরুতর এবং মৃত্যুর হার প্রায় ২৫% । শুরুতে রোগ নির্ণয়ে ভুল হলে Sepsis এমনকি মৃত্যুও হতে পারে।


17. Treponema pallidum



এটি মানিষের দেহে সিফিলিস (Syphilis) রোগ সৃষ্টি করে। Sexual contact এর মাধ্যমে এই ব্যাক্টেরিয়া মানুষের দেহে সংক্রামিত হয়। জার্মান জুয়োলজিস্ট Schaudinn এবং ডার্মাটোলজিস্ট Erich Hoffmann ১৯০৫ সালে এই ব্যাক্টেরিয়া প্রথম আবিষ্কার করেন।


চলবে......


প্রথম পর্বের লেখাটির লিংকঃ ব্যাক্টেরিয়ার (Bacteria) বিস্ময়কর জগতে কিছুটা সময় (ছবি ব্লগ)
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিসিএস দিতে না পেরে রাস্তায় গড়াগড়ি যুবকের

লিখেছেন নাহল তরকারি, ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৫

আমাদের দেশে সরকারি চাকরি কে বেশ সম্মান দেওয়া হয়। আমি যদি কোটি টাকার মালিক হলেও সুন্দরী মেয়ের বাপ আমাকে জামাই হিসেবে মেনে নিবে না। কিন্তু সেই বাপ আবার ২০... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। আমের খাট্টা

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৪



তাতানো গরমে কাল দুপুরে কাচা আমের খাট্টা দেখে ব্যাপারটা স্বর্গীয় মনে হল । আহা কি স্বাদ তার । অন্যান্য জিনিসের মত কাচা আমের দাম বাড়াতে ভুল করেনি... ...বাকিটুকু পড়ুন

ডাক্তার ডেথঃ হ্যারল্ড শিপম্যান

লিখেছেন অপু তানভীর, ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৪



উপরওয়ালার পরে আমরা আমাদের জীবনের ডাক্তারদের উপর ভরশা করি । যারা অবিশ্বাসী তারা তো এক নম্বরেই ডাক্তারের ভরশা করে । এটা ছাড়া অবশ্য আমাদের আর কোন উপায়ই থাকে না... ...বাকিটুকু পড়ুন

আমার ইতং বিতং কিচ্ছার একটা দিন!!!

লিখেছেন ভুয়া মফিজ, ২৭ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩



এলার্ম এর যন্ত্রণায় প্রতিদিন সকালে ঘুম ভাঙ্গে আমার। পুরাপুরি সজাগ হওয়ার আগেই আমার প্রথম কাজ হয় মোবাইলের এলার্ম বন্ধ করা, আর স্ক্রীণে এক ঝলক ব্লগের চেহারা দেখা। পরে কিছু মনে... ...বাকিটুকু পড়ুন

কে কাকে বিশ্বাস করবে?

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯


করোনার সময় এক লোক ৯৯৯ এ ফোন করে সাহায্য চেয়েছিল। খবরটা স্থানীয় চেয়ারম্যানের কানে গেলে ওনি লোকটাকে ধরে এনে পিটিয়েছিলেন। কারণ, ৯৯৯ এ ফোন দেওয়ায় তার সম্মানহানি হয়েছে।

সমাজে এমন... ...বাকিটুকু পড়ুন

×