somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আওয়ামী প্রপাগান্ডা সিন্ডিকেট

১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকের প্রথম আলো-তে “শফিক রেহমান গ্রেফতার পাচ দিনের রিমান্ডে” শিরোনামে একটি খবর বেশ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়েছে। সেখানে প্রতিবেদক লিখেছে- “জয়কে অপহরণ ও হত্যার পরিকল্পনা হয়েছিল নিউইয়র্কে। সেখানে এই মামলার বিচার সম্পন্ন হয়েছে। মামলার রায়ে সেখানকার বিএনপি নেতার ছেলে রিজভী আহমেদ সিজারের ৪২ মাসের কারাদন্ড হয়। এছাড়া ঘুষ লেনদেনের জন্য এক এফবিআই এজেন্টের বন্ধুর ৩০ মাসের কারাদন্ড হয়।”

প্রথম আলোর দ্বিতীয় পৃষ্ঠায় ছাপা হয়েছে প্রধানমন্ত্রীর প্রবাসী তনয় সজিব ওয়াজেদ জয়ের দেয়া একটি ফেসবুক স্ট্যাটাস যেখানে তিনি বলেছেন- তাকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে শফিক রেহমান গ্রেফতার হয়েছেন। শফিক রেহমান সাংবাদিক থেকে অপরাধী হয়ে গিয়েছেন সেটাও বলেছেন তিনি।

আরো কিছু প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় ডিবির বক্তব্যসহ একই ধরণের খবর এসেছে। পাশাপাশি ব্লগের কতিপয় ব্লগারও একই রকম বেশকিছু পোস্ট দিয়েছেন। এই ব্লগে একজনতো অত্যুৎসাহী হয়ে একদিনের মধ্যে একাধিক পোস্ট দিয়ে ফেলেছেন।

জয়ের স্ট্যাটাসে এই খবরের সত্যতার সূত্র হিসেবে মার্কিন বিচার বিভাগের কথা উল্লেখ করা হয়েছে। মার্কিন বিচার বিভাগের ওই বিবৃতি ঘেটে দেখা যায় বিএনপি নেতার পুত্র এবং এফবিআই সদস্য ও তার বন্ধুর বিরুদ্ধে প্রাথমিক যে অভিযোগ আনা হয়েছিল তা হলো- to obtain information about Individual1 (internal, confidential documents and other confidential information), to locate Individual 1, and to harm Individual 1 and others associated with Individual 1 । ডিপার্টমেন্ট অব জাস্টিস বাংলাদেশের যে Individual 1 এর কথা বলছে- তিনিই সজীব ওয়াজেদ জয়।

ডিপার্টমেন্ট অব জাস্টিসের ওই বিবৃতি মতে এই মামলার তদন্ত আর শুনানীর পর এফবিআই সদস্যের যে অপরাধের জন্য ৬০ মাস সাজা হয়েছে সেগুলো হচ্ছে-(1) conspiracy to engage in a bribery scheme; (2) soliciting bribes by a public official; (3) conspiracy to defraud the citizens of the United States and the FBI; (4) theft of government property; and (5) unauthorized disclosure of a Suspicious Activity Report । যে অপরাধের জন্য এফবিআই এজেন্টের বন্ধুর ৩০ মাসের আর রিজভীর ৪২ মাস সাজা হয়েছে সেগুলো হচ্ছে bribery and conspiracy to commit fraud । দেখা যাচ্ছে চুড়ান্ত রায়ে কোথাও কিন্তু কাউকে অপহরণ বা হত্যার কথা বা ঈঙ্গিত নেই ।

অথচ আওয়ামী প্রপাগান্ডা সিন্ডিকেটের শিখন্ডী প্রথম আলোর ট্যুইস্টিং খেয়াল করুন। তারা লিখেছে, নিউইয়র্কে জয়কে অপহরণ ও হত্যা মামলার বিচার হয়েছে এবং রায়ে রিজভীর ৪২ মাসের কারাদন্ড হয়েছে। এটা নির্জলা মিথ্যা। ইন ফ্যাক্ট আমেরিকা কেনো কোনো দেশেই অপহরণ বা হত্যার ষড়যন্ত্রের অপরাধের শাস্তি এতো সামান্য নয়। প্রকৃতপক্ষে রিজভী ঘুষ দিয়ে এফবিআইয়ের কাছে থাকা সজীব ওয়াজেদ জয়ের “Suspicious Activity Report” সংগ্রহ করতে চেয়েছিল। সেই অপরাধেই এ তিনজনের সাজা হয়েছে। প্রথম আলোর খবরের সাথে সুর মিলিয়ে জয়ের ফেসবুক স্ট্যাটাসটিও সত্যের অপলাপ। আওয়ামী প্রপাগান্ডা সিন্ডিকেটের শেষভাগে রয়েছে কিছু ব্লগার যারা একটি বায়বীয় অপহরণ ও হত্যা ষড়যন্ত্র তত্বের নিরন্তর প্রচার চালিয়ে যাচ্ছে।

ডিপার্টমেন্ট অব জাস্টিসের সেই বিবৃতি
সর্বশেষ এডিট : ১৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪৬
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

×