somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সাহাদাত উদরাজী
সাহাদাত উদরাজী'র আমন্ত্রণ! নানান বিষয়ে লিখি, নানান ব্লগে! নিজকে একজন প্রকৃত ব্লগার মনে করি! তবে রান্না ভালবাসি এবং প্রবাসে থাকার কারনে জীবনের অনেক বেশী অভিজ্ঞতা হয়েছে, যা প্রকাশ করেই ফেলি - 'গল্প ও রান্না' সাইটে! https://udrajirannaghor.wordpress.com/

ঠিক আজ এই সময়ে শ্রীলংকা কেমন আছে!

১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আসুন জেনে নেই বর্তমানে শ্রীলংকা কেমন আছে? আমি নিজেও অনেকদিন শ্রীলংকার খবর রাখি নাই, আজ কিছু ঘেঁটে বের করে দেখলাম! শ্রীলংকা আমার প্রিয় দেশ গুলোর একটা, শুধু হেরে গেল সুশাসকের জন্য! পয়েন্ট গুলো একটু পড়ে দেখার আমন্ত্রন জানিয়ে গেলাম!

* ১ ডলার = ৩৬৬ রুপি (আজকের সরকারী রেইট, খোলা বাজারে আরো বেশী)

* ডলার দাম দেখে বুঝতে পারছেন, শ্রীলংকানেরা বিদেশী পন্য কত বেশী দামে কিনে বা অনেকে চোখেও দেখে না, সাধারন দ্রব্য মুল্যের দাম নিশ্চয় অনুমান করতে পারছেন!

* কলোম্বোতে এক কেজি মাঝারি মানের চালের মুল্য আজ ২৭০ রুপি, বাকী বাজারদর অনুমান করেন!

* শ্রীলংকায় বর্তমানে একটা সাদা ডিমের মুল্য ৪২ রুপি, ব্রাউন ৪৪ রুপি, এটা সরকারের বেধে দেয়া দাম, কিন্তু ডিম ব্যবসাহীরা এটা মানতে নারাজ, তারা এই দামের বিরুদ্ধে আবারো কোর্টে আপিল করেছে। (Counsel for the CAA told court that the Counsumer Affairs Council that convened on Wednesday (14) had decided to impose a Maximum Retail Price of Rs. 42/- for a white egg, and Rs. 44/- for a brown egg. This was after the court ordered for the CAA to decide on a Maximum Retail Price for eggs.)

* ইন্ডিয়া শ্রীলংকার সাথে অনেক কিছুতেই যোগ দিতে চাইছে, আজ ইন্ডিয়ার নৌবাহিনীর প্রধান শ্রীলংকা সফর করছেন এবং শ্রীলংকার নৌবাহিনীর প্রধানের সাথে বৈঠকে বসছেন। ইত্যমধ্যে ইন্ডিয়ার অনেক কোম্পানী শ্রীলংকাতে শাখা খুলে তাদের নানান পন্য বিক্রি করছে, এই সকল পন্য ইন্ডিয়াতে উতপাদন হয় বিক্রি শ্রীলংকাতে, এমন পণ্যের ফ্যাক্টরী আগে শ্রীলংকাতে ছিল কিন্তু সেই গুলো প্রায় বন্ধ কারন উতপাদন খরচ বেশী এবং কাঁচা মালের যোগানে ইম্পোর্টের ডলার নাই!

* এখনো শ্রীলংকাতে শিশুরা প্লেকার্ড নিয়ে স্কুলের বাউন্ডারিতে দাঁড়িয়ে তাদের নিত্য ব্যবহারের খাতা কলমের দাম কমাতে সরকারের কাছে আবেদন করে, প্রতিদিন স্কুলে গিয়ে ছাত্ররা এই দাবী জানাচ্ছে।

* ইউরোপের অনেক গুলো দেশ শ্রীলংকাতে প্রবেশের চেষ্টা করছে বা তাদের এম্বেসী শক্তিশালী করছে কিন্তু নিজেরাই সমস্যায় থাকায় কেহই পারছে না বা তেমন নজর দিচ্ছে না!

* কলম্বোর বায়ু মারাত্বক দূষিত হয়ে আছে, খবরের কাগজের শিরোনাম অনেকটা এমন, Pollution still blankets Colombo!

* Retirement age for medical officers revised; Gazette issued - সরকারের চাকুরে ডাক্তার সাহেব চাকুরীর মেয়াদ বারানো কমানো হয়েছে!

* শ্রীলংকায় বিদ্যুতের অবস্থা তো ভয়াবহ, লোডশেডিং করেও উপায় নেই, এর মধ্য আবার খবর এসেছে, '২০২৩ সালের মার্চ এবং এপ্রিল মাসে শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়বে'। মানে হারিকেন কুপি তো চলছেই, তার চেয়েও ভয়াবহ সময়!

* এদিকে, US imposes sanctions on another SL army officer! মানে এটা দিয়েছে গত ১০ তারিখে, 'গোয়ার উপর আবার বিষ ফোড়া' অবস্থা!

* এদিকে এক গবেষণায় দেখা গিয়েছে, শ্রীলংকাতে এখন এইডস রোগী বাড়ছে। HIV risk in Sri Lanka more! (এর কারন নারীদের সহজ লভ্যতা এবং কম টাকায় পুরুষেরা তাদের ব্যবহার করতে পারছে বলেই হয়ত!)

* এখনো থেমে থেকে কিছু মানুষ রাস্তাঘাটে আন্দোলন করে, সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়, কিন্তু সরকারের ইউনিফর্ম বাহিনীর সাথে পারে না বা হারিয়ে যায়।

* The official poverty line of Sri Lankan has been determined for October at Rs. 13,810 per month, a report issued by the Census and Statistics Department (DCS) said.

* সরকার অর্থনৈতিক রিফর্মের জন্য সরকারের কাছে থাকা প্রায় সব বড় বড় সংস্থা, ফ্যাক্টরী দিনের পর দিন পানির দামে বিক্রি করেই দিচ্ছে, এর বিরুদ্ধেও কিছু মানুষ আন্দোলন করছে কিন্তু কার এত শক্তি ক্ষয় করে অবশিষ্ট আছে?

যত সামান্য বা শ্রীলংকার কয়েকটা ইংরেজী সংবাদ দেখে খবর গুলো জানালাম, তবে সেখানে এখনোও ধনীরা সুরক্ষিত, মধ্যবিত্তেরা এবং গরীবেরা শেষ বলা চলে বা কোনমতে টিকে আছে!

নিউজ গুলোর সুত্রঃ নেটে অনলাইনে প্রকাশিত শ্রীলংকার ইংরেজী দৈনিক গুলো, তবে ডেইলী মিরর, ডেইলী নিউজ, দ্যা নেশন একটু বেশি ফলো করেছি। কার্টুনঃ ডেইলী মিরর

* পাশাপাশি উত্তর কোরিয়ার মিঃ কিম জং উনের শাসন ব্যবস্থার কিছু চিত্রও পড়েছি, আগাম কাল পরশু জানাবো নে!

সর্বশেষ এডিট : ১৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৩৩
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×