somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাত্র ২০ হাজার টাকায় শুরু করুন শেয়ার ব্যাবসা।

০৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


*** শুধু মাত্র একদম নতুন দের জন্য। অভিজ্ঞ শেয়ার ব্যাবসায়ীদের জন্য প্রযোজ্য নয়।



প্রিয় বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন।আমিও আছি এক প্রকার। আমার এই ব্লগে বেশীর ভাগ লিখা শেয়ার বাজার নিয়ে।আজকেও আমি শেয়ার বাজার নিয়ে লিখবো। তবে আজকের লিখাটি একটু ব্যাতিক্রম হবে। আজকে আমি সরাসরি প্রাক্টিক্যাল ভাবে বর্ননা করবো কি ভাবে একজন নতুন ব্যাবসায়ী শেয়ার ব্যাবসা করবে। যারা শেয়ার ব্যাবসা একদম ই বুঝে না কিন্তু এই ব্যাবসায় আগ্রহী এই লিখাটি তাদের জন্য। বর্তমানে দ্রব্য মুল্যের উর্ধগতিতে মানুষ দিশেহারা। কর্মসংস্থানের আশা সুদুর পরাহত। বেকারদের অবস্থা আরো করুন। বেকার দের যন্ত্রনা সাপে দংশনের মতই যন্ত্রনা দায়ক। বিভিষিকাময় এই বেকার জীবন। আমি কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রীনিয়েও ৬ মাস বেকার ছিলাম। বেকারদের যন্ত্রনা আমি কিছুটা হলেও আমি বুঝি। যারা ছাত্র ও বেকার এবং হাতে আছে মাত্র ২০-২৫ হাজার টাকা তারা শুরু করতে পারেন শেয়ার ব্যাবসা। এতে আপনার বাড়তি কিছু টাকা আয় হবে। দেশ পাবে নতুন বিনিয়োগকারি আর ক্ষুদ্র ক্ষুদ্র বিনিয়োগকারিদের মাধ্যমেই সমৃদ্ধ হবে আমাদের অর্থনীতি। একটা দেশের শেয়ার বাজার ঐ দেশের অর্থনৈতিক সমৃদ্ধির প্রতিক। শিল্প কারখানা থেকে ব্যাংক ব্যাবস্থা সব কিছুর মেরুদন্ড এই শেয়ার বাজার। আর ক্ষুদ্র বিনিয়োগ কারিরা এই বাজারের প্রান। আজকে আমাদের শেয়ার বাজার অসীম সমুদ্রের মতন বিস্তৃত হয়েছে তা এই ক্ষুদ্র বিনিয়োগ কারিদের জন্যই।
আমি আপনাদের সাহস দেয়ার জন্য বলছি না। একটি সত্য কথা বলি। আমার অনেক বন্ধুরা বিদেশে আছে। অনেক বন্ধুরা অনেক ভালো বেতনে মাল্টি ন্যাশনাল কোম্পানিতে চাকুরি করছে। আর কয়েকজন বন্ধু শেয়ার ব্যাবসায় আছে। যারা শেয়ার ব্যাবসায় প্রথমে ঢুকেছিলো, অনেকে তাচ্ছিল্য করেছে। কিন্তু এই ব্যাবসায়ী বন্ধুরাই তাদের ভাগ্যের উন্নতির স্বর্নশিখরে পৌছে গেছে। সবাইকে ছাড়িয়ে এই বন্ধুরাই এখন বিজয়ী।কখনোই কোনো কাজকে ছোট ভাবতে নাই।

আসুন এবার মুল লিখায় যাই। কিভাবে কোন শেয়ারটি আপনি এই মুহুর্তে কিনবেন। এবং কখন বিক্রয় করবেন। তা এখন বর্ননা করবো।
১) যেহেতু আপনি একদমই নতুন তাই প্রথমেই আমি আপনাকে মিউচুয়াল ফান্ড কিনার পরামর্শ দিব। মিউচুয়াল ফান্ডে ঝুকি কম। যদিও অনেকে এটাকে তুচ্ছ মনে করে তারপরো প্রথম পর্যায়ে এটার ক্রয় বিক্রয় আপনার জন্য মঙ্গল জনক। মিউচুয়াল ফান্ডের ঝুকি কম তাই লাভ ও কম। কিন্তু এটা আপনাকে বাজার সম্পর্কে শিখতে সহায়াতা করবে।ধীরে ধীরে আপনি অনেক কিছু শিখতে পারবেন।

২) ধরুন আপনি মিউচুয়াল ফান্ড কিনছেন ডিবিএইচ ১ম ২৩ টাকায় ১ লট ৫০০টি। কিনলেন (৫০০*২৩)=১১৫০০ টাকায়। আইসিবি এমপ্লয়িজ কিনলেন ২৩ টাকা করে(৫০০*২৩)=১১৫০০টাকায়। আপনার বিনিয়োগ ২৩০০০ টাকা। আপনি মাত্র ৪ দিন পর এই শেয়ার গুলো বিক্রয় করতে পারবেন। মিউচুয়াল ফান্ড গুলো ৫০ পয়সা থেকে ১ টাকার মধ্যে উঠানামা করে। আপনি ৭৫ পয়সা লাভে ১০০০ শেয়ার বিক্রয় করে দিন। আপনার লাভ হবে ৭৫০ টাকা। আপনার পুজি হবে ২৩৭৫০ টাকা। বিক্রয়ের পর আপনি কিনুন ট্রাস্ট মিউচুয়াল ফান্ড এই শেয়ার টিও ২০.৫০ থেকে ২২ টাকার মধ্যে উঠা নামা করে ২০.৫০ টাকায় ৫০০ শেয়ার কিনুন(২০.৫*৫০০)=১০২৫০, বিক্রয় করুন ২১.৬০টাকায়(২১.৬০*৫০০)=১০৮০০ টাকা আপনার লাভ(১০৮০০-১০২৫০)=৫৫০, অনুরুপ ভাবে প্রাইম ফাইনান্স ১ম আইসিবি মিউচুয়াল ফান্ড কিনুন ২০.৫০ টাকায় বিক্রয় করুন ২১ টাকায়। লক্ষ্য করুন এই কাজ গুলো আপনি ১ সপ্তাহে করতে পারছেন। আপনার সাপ্তাহিক লাভ ১৪০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে থাকছে।আপনি আরেকটু কৌশলি হলে ১৭০০ থেকে ১৮০০ টাকাও হতে পারে। ১মাসে আপনার সম্ভাব্য লাভ ৫ থেকে ৬ হাজার টাকা। লক্ষ্য করুন আপনি ২০ থেকে ২৩ হাজার টাকা চার বার লেনদেন করছেন মানে আপনার পরিচলন পুজি দাড়াচ্ছে ৮০ থেকে ৯০ হাজার। আপনার মাসে লাভ ৫থেকে ৬ হাজার।

৩) আপনার লভ্যাংশ না উঠিয়ে পুনরায় বিনিয়োগ করুন। দুই মাসের মধ্যেই আপনি নতুন অতিরিক্ত ৫০০ মিউচুয়াল ফান্ড কিনার সক্ষমতা অর্জন করবেন। আপনার লাভের পরিমান ঘুরে যাবে।প্রথম কয়েক মাস মিউচুয়াল ফান্ড নিয়ে ব্যাবসা করুন।

৪) সপ্তাহে অন্তত ১ দিন আপনার ব্রোকার হাউজে যান, বাজারের সাথে সংশ্লিস্টতা থাকলে অনেক কিছু বুঝবেন যা ঘরে বসে ওয়েব সাইটে দেখে বুঝা যায় না। ভালো হয় আপনার ব্রোকার হাউজটি যদি মতিঝিল স্টক এক্সচেঞ্জ ভবনে বা তার আশে পাশে হয়।

৫) ৬ মাসের মধ্যেই আপনি অনেক সাহসী হয়ে উঠবেন অনেক কিছু বুঝবেন। আপনি তখন মিউচুয়াল ফান্ডের ব্যাবসা থেকে সরে, কোম্পানির শেয়ারের দিকে যান। কোম্পানির শেয়ারে ঝুকি থাকলেও আপনি যেহেতু কিছুটা দক্ষ তাই সামলে নিতে পারবেন, আপনার লাভের পরিমান ও বৃদ্ধি পাবে।মনে রাখবেন কোম্পানির শেয়ার কিনলে ভালো কোয়ালিটির শেয়ার কিনবেন। কোনটি ভালো শেয়ার তা জানার জন্য আপনি আমার আগের ব্লগ দেখতে পারেন।



*** শেয়ার বাজারে আপনার হাতে থাকা অপ্রয়োজনীয় টাকা বিনিয়োগ করুন। কারো কাছে থেকে টাকা ধার করে বিনিয়োগ করতে যাবেন না। তাহলে আপনার একধরনের তারা হুরো থাকবে। এতে আপনার পরিকল্পনা ভেস্তে যেতে পারে।

*** সব সময় লাভ করতেই হবে এমন মানসিকতা পরিহার করুন। আমার লিখাই ঠিক এমন ধারনা করবেন না। আপনি যখন ব্রোকার হাউজে থাকবেন আপনার নেয়া উপস্থিত বুদ্ধিও আপনাকে সাফল্য দেবে।

***কবি বলেছেন- ক্ষুদ্র ক্ষুদ্র বালু কনা,বিন্দু বিন্দু জল।
গড়ে তুলে মহাদেশ, সাগর অতল
*** আপনার আমার পুজি খুব ছোট হতে পারে, কিন্তু আপনার আমার ছোট ছোট পদক্ষেপের কারনেই আজকের শেয়ার বাজার বিশালতা পেয়েছে। ক্ষুদ্র বিনিয়োগকারিরাই বাজারের প্রান। মানুষ হয়ত আপনাকে তাচ্ছিল্য করবে অবজ্ঞা করবে, কিন্তু আপনি আপনার লক্ষ্যে অটুট থাকুন। আপনিই বিজয়ি হবেন। আপনি যখন ধনী হবেন, বাহবা দেবার মানুষের অভাব হবে না। অথচ এরাই একসময় আপনাকে অবজ্ঞা করেছে। উচ্চবেতনে কর্মরত আমার অনেক বন্ধুই তাদের সংসার চালানোর বিভিন্ন প্রয়োজনে সেই সকল শেয়ার ব্যাবসায়ী বন্ধুদের নিকট টাকা ধার নেয় যারা একসময় অবজ্ঞার পাত্র ছিলো। অনেককেই দেখেছি ইউরোপে কফিশপে বা রেস্তোরায় অমানবিক ভাবে পরিশ্রম করে। ছুটিতে দেশে আসার পর বলে, কিছুই তো করতে পারলামনা। ওই দেশে থাকতে চাই না, আবার দেশে এসে কি করবো কোন পথ পাই না। কিন্তু তাকিয়ে দেখি আমারই কিছু ক্লাসমেট দের, শেয়ার ব্যাবসায় বিস্ময়কর উত্থান।

*** শেয়ার ব্যাবসায় লোভ পরিহার করুন। পুরাতন ব্যাবসায়ীদের পরামর্শ আমলে নিন এবং কখনোই হতাশ হবেন না। মনে রাখবেন আপনি যখন শেয়ার ব্যাবসায়ী, আপনি একজন দেশের মহান অর্থনৈতিক যোদ্ধা।

*** স্বাগতম রইলো পুজি বাজারে।

*** লিখাটি আমি বাংলাদেশের সকল শিক্ষিত বেকারদের জন্য উৎসর্গ করলাম।


৬৮টি মন্তব্য ২৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×