somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ধর্ষণ সংস্কৃতি

১৫ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৩:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিগত কয়েক সপ্তাহ যাবত আমাদের খবরেরকাগজ নারীর বিরুদ্ধে সহিংসতার মর্মভেদী অ্যাকাউন্ট হয়েছে splashed. গ্যাং দিল্লি মধ্যে ধর্ষণ ও হত্যা করে ভয়ানক ঘটনা পর, এটা ছিল আরও বেশি অনুরূপ ঘটনা ঘটেছে যে বাড়িতে অনেক বেশী ঘনিষ্ঠ সম্পর্কে পড়তে ধকল.।
নভেম্বর 25, 2012, একটি বিশ বছর বয়েসী মহিলার সাভার মধ্যে এগার পুরুষদের দ্বারা আক্রমন ও প্রতিহিংসা একটি তার উত্ত্যক্তকারীর এর অগ্রগতি অস্বীকার জন্য আইন, হিসাবে ধর্ষিত হয়. মহিলার Singair যিনি থাকা, মানিকগঞ্জ একটি মহিলা বন্ধু, যিনি তার হস্তান্তর তার ধর্ষক যাও উপর সঙ্গে সাভার গিয়ে মধ্যে ছিল bated. ঘটনা এবং videoed শিকার মা এর পরে blackmailing উদ্দেশ্যে দেখিয়েছেন ছিল.

ডিসেম্বর 6, 2012, একটি পনের বছর বয়সী মেয়ে ছিল Madhupur, টাঙ্গাইল একটি বিবাহের দোসর এর ছল সঙ্গে মহিলা বন্ধু snared হওয়ার পর চার দিনের জন্য গ্যাং-ধর্ষিত; তিনি টাঙ্গাইল রেল ট্র্যাক কাছাকাছি পঞ্চম রেখে ছিল দিন যেখানে তিনি তার ভাইয়ের মাধ্যমে পাওয়া গেছে. ধর্ষণ ও photographed সেল ফোন অপরাধীদের 'উপর videoed ছিল. এই অভিজ্ঞতা তার তার বৈধতা যাও হারান হত.

ডিসেম্বর 21, 2012, একটি তের বছর বয়েসী Marma উপজাতি থেকে মেয়ে আদিবাসী মেয়ে রাঙ্গামাটি সালে ধর্ষণ এবং হত্যা করা হয় যখন সে আউট tending পরিবার এর গবাদি পশু, এবং তার একটি বাড়ির জঙ্গল বন্ধ বাকি. তিনি আক্রমণ করেননি টেকা না.

এটা স্বীকার ধকল, কিন্তু এইসব ঠিক ধর্ষণ যে এই দেশে উপেক্ষিত এবং অবিবৃত প্রতি একক দিনের অগণিত ক্ষেত্রে তিনটি. সব injustices এবং মানবাধিকার লঙ্ঘনের যে মহিলাদের সহ্য করতে বাধ্য হয়, ধর্ষণ সম্ভবত তাদের সব সবচেয়ে জঘন্য. ধর্ষণের শিকার শারীরিক আঘাতের চেয়ে অনেক বেশি সহ্য, তারা চরম ভীতি, অপমান, অপরাধবোধ, অপমান, এবং অবনতি এবং অশক্তি অনুভূতি বাস. যে সামাজিক এবং অস্বীকৃতি - যদি সব যে যথেষ্ট নয়, বিশ্বের আমাদের অংশ থেকে মহিলাদের একটি অতিরিক্ত বোঝা বহন করে.

যখন আমরা এই নিষ্ঠুরতার অনর্থক কাজ সম্পর্কে পড়া, আমরা এটা জানার জন্য চেষ্টা করুন, যেন এই অপরাধের পিছনে কারণ অন্তর্দৃষ্টিসম্পন্ন পদ আমাদের কি ঘটেছে করেনি সাথে আসতে সাহায্য করবে. ধর্ষণ ও বিষয়গুলি যা মানুষ যেমন কাজ কমিট প্রভাবিত পিছনে মনোবিজ্ঞান সম্পর্কে skewed speculations, নারী মিডিয়া বা পর্নোগ্রাফি শিল্প পড়ন্ত নৈতিক মান, গ্লোবালাইজেশনের যা বাড়ে দ্বারা বিষয় থেকে শুরু করে উপায় নারী বা কাপড় - চোপড় নিজেরাই বহন এবং আছে বিপরীত লিঙ্গের যে বার্তা পাঠায়. আমরা নিজেদেরকে বলতে যে এইসব অপরাধের হার সাম্প্রতিক সময়ে কারণ মানুষ 'মন অর্ধ উলঙ্গ নারীদের দ্বারা হয়েছে টিভি gyrating সর্বশেষ আইটেম গান পর্দার উপর দূষিত বেড়ে গেছে. বাস্তবতা যদিও পুরোপুরি ভিন্ন.

"কিছু খবর ধরনের 'জরুরী' সংবাদ এবং মিডিয়ার উপর ফোকাস এবং তাদেরকে হাইলাইট করার জন্য চয়ন করা হয়," বলেছেন Manosh চৌধুরী, অধ্যাপক এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়. "উদাহরণস্বরূপ, প্রায় পনেরো বছর আগে, বস্তিবাসীদের দাবানল ছিল একটি বড় সংবাদ - খণ্ড, যা ব্যাপকভাবে ছিল অন্তর্ভূক্ত হয়েছে. আজকাল কমই আপনি যেমন দাবানল সম্পর্কে কোনো খবর, দেখতে কিন্তু এই আগুন থামানো আছে মানে এই নয়. এটা মানে মানুষ বস্তিবাসীদের dwellers এর দুর্দশার মধ্যে কম আগ্রহী এবং 'জরুরি অবস্থা' একটি খবর বিভিন্ন বিষয়ের স্থানান্তরিত হয়েছে. আমি বিশ্বাস করি যে দিল্লি সালে ধর্ষণ আমাদের দেশে ঘটছে rapes সংবাদ প্রতিবেদনগুলি সাম্প্রতিক সিরিজের সূত্রপাত করেনি. এই যে সেই ঘটছে এখানে rapes সংখ্যা হঠাত্ বেড়ে হয়েছে ঘটেনা মানে না, এটা মানে হল মিডিয়া চাইছেন এই ঘটনা যা পাবলিক যাও সুদ এখন পুরানো আরও মনোযোগ নিবদ্ধ করা হয়. "

যাও চৌধুরী মতে, মিডিয়া যে তত্ত্ব ব্যক্তিদের এই হিংসাত্মক কমিট প্রভাবিত ক্ষমতা আছে যা সম্পূর্ণভাবে সঠিক নয়. "যদিও আমি সম্মত হন যে হচ্ছে objectified মহিলাদের পর্যবেক্ষক কিছু আবেগ এবং সহজাত আরম্ভ করতে পারবেন, এটি একটি এবং যা একটি দুষ্কর্ম নির্বাচন করে সরাসরি মধ্যে পারস্পরিক সম্পর্ক খুঁজে কঠিন," তিনি ব্যাখ্যা করে. "উদাহরণস্বরূপ, প্রায়ই বলিউড এবং Dhaliwood সিনেমা প্রধান চরিত্র যারা মজ্জাগতভাবে ভাল মানুষ জীবনের কষ্ট সঙ্গে যারা এবং এখনো সংগ্রাম নায়ক এবং ত্রাণকর্তা ভূমিকায় অভিনয় ও পরিচালনা আছে. যদি এইসব প্রধান চরিত্র যাও বীরত্বপূর্ণ কাজ সম্পাদন করে মানুষ সরাতে না তারপর ও পরিচালনা, অনুকরণমূলক তত্ত্ব তার ফল্ট আছে. এছাড়াও, প্রায়ই হিন্দি টিভি serials বর্ণা কিভাবে জটিল অন্বয়যুক্ত সমস্যা শান্তিপূর্ণভাবে, প্রায়ই একটি নৈতিক সঙ্গে সংযুক্ত এবং তত্ত্ব যদি সঠিক ছিল অনুকরণমূলক মীমাংসা করা হয়, এই সমস্যা অনেক পরিবার তাদের আশেপাশে এবং অপরাধের কারণে এই ধরনের সম্পত্তি অধিকার ইত্যাদি বিষয়ে যে উঠা সমাধানে সহায়তা করবে, কিন্তু এই ক্ষেত্রে. তা হচ্ছে না "

Sadeka হালিম, সমাজবিদ্যা অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়, চৌধুরী এর বিশ্লেষণ সাথে সম্মত. "আমি যে সিনেমা ও টেলিভিশন শো একটি মানুষের আচরণের উপর সরাসরি প্রভাব না থেকে থাকে বিশ্বাস," তিনি opines. "অবশ্যই titillating পর্দায় প্রদর্শিত চিত্র arousal, হুজুগ এবং চাগাড় উদ্রেক করে, কিন্তু কোন অকাট্য প্রমাণ এই হিংসাত্মক অপরাধের হতে পারে করতে পারে. সোমালিয়া ইন, একটি আইন মহিলাদের যে বলেন যে তারা পাবলিক সংক্ষিপ্ত skirts পরেছে আউট না (মাইক্রো minis) যায়নি জন্য পরিকল্পিত ছিল. যদি নারী revealingly পরা, তাদের গ্রেফতার করা হবে. এই আইন যাতে যৌন শিকারীর হাত থেকে নারীদের রক্ষা প্রতিষ্ঠিত হয়. মজার, আইন লিঙ্গ সোমালিয়া সালে সংঘটিত অপরাধের হারের উপর কোনো প্রভাব ফেলবে না. আমি বিশ্বাস করি যে এই অপরাধের কি উপায় বরং উপায় মিডিয়া মহিলাদের চিত্রিত বা উপায় নারীরা নিজেদের উপস্থাপন তুলনায় সমাজের সঙ্গে আরো কাজ আছে. "

বাংলাদেশের সমাজের অনেক নিষিদ্ধ বিষয় যে মা তাদের সন্তানদের, লিঙ্গের যে তালিকার শীর্ষে সঙ্গে আলোচনা আরামদায়ক না হয়. আধুনিক কালে অবশ্য, প্রযুক্তি দেওয়া এবং তথ্য শিশুদের এক্সেস আছে, তারা অদ্ভুত করা এবং এইসব তাদের নিজস্ব বিষয় নিষিদ্ধ এবং তাদের উৎস সবচেয়ে ভাল জায়গা জানতে না পারে সে সম্পর্কে জানতে চেষ্টা আবদ্ধ হয়. YouTube-এ, অশ্লীল রচনা এবং ইন্টারনেট সেন্সরশিপ অভাব, কি কনিষ্ঠ প্রজন্মের একটি যৌন সম্পর্ক এবং সম্পর্কে বিকৃত ও বিভ্রান্ত ধারণা সাথে সম্প্রসারণ আপ. যে, লিঙ্গ বৈষম্য আমাদের সাথে সম্প্রসারণ এই গোষ্ঠীপতিশাসিত সমাজ এবং সামাজিক শ্রেণীবিন্যাসে আপ সঙ্গে সংযুক্ত, যেমন মহিলাদের অপরাধের জন্য সুস্পষ্ট লক্ষ্যমাত্রা তোলে.

"আমরা যারা এই অপরাধের শিকার সাধারণত একটি প্যাটার্ন দেখতে হয় তাকান আছে," বলেছেন Manosh চৌধুরী. "একটি খুব ছোট বয়স থেকে, আমরা শুরু করতে পারেন সে ব্যাপারে আমরা সম্পর্কে জানতে এবং ব্যবহার করতে পারবেন না. উদাহরণস্বরূপ, আমরা জানতে পারি যে আমরা আমাদের বাবা, সহপাঠী বা সামাজিক সমান অপব্যবহার না করতে পারেন, কিন্তু আমরা সহজেই বাড়ির দাসী, অথবা একটি রিকশা আকর্ষণকারী দুর্ব্যবহার করে পার পেতে পারেন. এমনকি চার বছর বয়েসী জানে এটা দাসী এ চিত্কার যাও গ্রহণযোগ্য. ক্ষমতা ও কর্তৃত্ব এই শো এবং গৃহীত আমাদের সমাজের চোখে পড়ে না. অতএব এই ধর্ষণের ক্ষেত্রে অধিকাংশ ক্ষেত্রে, শিকার দরিদ্র সামাজিক, অর্থনৈতিক, যেমন পোশাক শ্রমিকের, গার্হস্থ্য সাহায্য বা গ্রামীণ সম্প্রদায়ের মধ্যে বসবাস নারী হিসাবে ব্যাকগ্রাউন্ড থেকে হয়. "

যাও চৌধুরী মতে, গণধর্ষণ হয় এবং ক্ষমতা কারো উপর নিয়ন্ত্রণ হত্তন একটি ফর্ম. তিনটি ধর্ষণ সাম্প্রতিক ক্ষেত্রে দুটি রিপোর্ট নারীরা তাদের ধর্ষক যাও শিকার luring ভূমিকা ছিল খেলেছে. "আমি এই আকর্ষণীয় হিসেবে ধকল যে এক মহিলার এই ধরনের একটি পরিস্থিতিতে অন্য রাখা হবে সম্মত হতে খুঁজতে," বলেছেন চৌধুরী. "উদাহরণস্বরূপ, এখানে আবার, আমি বিশ্বাস করি যে সামাজিক স্তরায়ন একটি বড় ভূমিকা পালন করে,, এইসব মহিলাদের এ সমাজের নিম্নশ্রেণী থেকে এবং অনেক কষ্ট সঙ্গে আচরণ, যাতে আর্থিক দিক এই পিছনে একটি কারণ হতে পারে. কিন্তু সহানুভূতি যা জটিল এবং এই ক্ষেত্রে ধকল হিসাবে এইসব মহিলাদের মধ্যে ভুক্তভোগীদের সঙ্গে বন্ধুদের অভাব আছে. এইসব জটিল বিষয়, "তিনি opines.

Rapes বেশিরভাগ ক্ষেত্রেই হয় সুযোগ অপরাধ. তারা কেবল কারণ অপরাধীর এরকম বিশ্বাস তারা এটা দিয়ে আরম্ভ করতে পারেন. "প্রয়োজন কঠোর আইন যে ধর্ষক জন্য দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা পর্যন্ত," বলেছেন চৌধুরী. যদিও প্রয়োগ সন্দেহজনক, আইন আমাদের দেশে যা ধর্ষণের শিকার ন্যায়বিচার দিতে বিদ্যমান আছে.

"প্রথম সব, আমরা 1860 এর দণ্ডবিধি, যা ব্রিটিশ, যা এই আইনের ধারা 375 ধর্ষণ সঙ্গে ঘটনাও ঘটে দ্বারা তৈরি করা হয়," বলেছেন Shahnaz হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান. "এই আইনের অধীন ধর্ষণ জন্য শাস্তি ছিল জীবন (জীবন কারাবাস) বা দশ বছর কারাদন্ড জন্য জন্য পরিবহন. তারপর 2000 সালে, আইন যা এখন ধর্ষণ সঙ্গে ঘটনাও ঘটে, Nari হে শিশু Nirjatan দামান Ain প্রতিষ্ঠিত হয়. এই আইনের ধারা 9 ধর্ষণ সঙ্গে ঘটনাও ঘটে, এবং শাস্তি হল এই আইন, যা যে যদি কোনো নারী বা শিশু ধর্ষিত হয়, শাস্তি কঠোর অতিরিক্ত জরিমানা দিয়ে জীবন কারাদন্ড হতে হবে অধীন আরো গুরুতর. এছাড়াও মৃত্যুর ধর্ষণ একটি ফল হিসাবে হত জন্য মৃত্যুদন্ড, "তিনি elaborates.

"1974 এর মধ্যে শিশু আইনের অধীনে, অপ্রাপ্তবয়স্কদের উল্লিখিত বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য শাস্তি, এটি, উল্লেখ আছে কি যদি নাবালক হয় অপরাধী সম্পর্কে কিছু না, তাই একটি বড় বিভ্রান্তির যখন যেমন একটি পরিস্থিতির উদ্ভব হয়. আর অন্য একটি আইন পরিপ্রেক্ষিতে যে আগে 2000 সালে প্রতিষ্ঠিত, যা Nari হে শিশু Bishesh Bidhan Ain বলা ছিল, যা ছিল একটি বিশেষ ধারা আইন, এবং এই একটি আবশ্যিক মৃত্যুর ধর্ষণ দ্বারা সৃষ্ট জন্য মৃত্যুদন্ড ছিল, "ব্যাখ্যা হুদা. "বিচারক মৃত্যুদন্ড যদি সন্দেহ বাইরে ধর্ষণ একটি ফল হিসাবে মৃত্যু হয়েছে হত প্রমাণিত হয়েছে দিতে obligated ছিল. এই পরিবর্তিত কারণ একটি ক্ষেত্রে যা চ্যালেঞ্জ ছিল যে এই অসাংবিধানিক ছিল. একটি ভাবে, আমি সম্মত হন যে এই পরিবর্তন করা প্রয়োজন, কারণ অনেক ক্ষেত্রে, বিচারক শাস্তির তীব্রতা সিদ্ধান্ত বিচক্ষণতা থাকা উচিত গণধর্ষণ একটি ক্ষেত্রে, বলতে তিনি দেখেন এক ব্যক্তি ছিল অন্যদের তুলনায় আরো দায়ী , যদি সে খুঁজে বের করে তাদের অপরাধের অপরাধী, তিনি তাদের সকল মৃত্যুদন্ড দিতে হয়েছে. আমি এও বলেন যে যখন শাস্তি অত্যন্ত কঠোর, এছাড়াও প্রমাণভার খুব কঠিন হয়ে যায়, এবং দোষী সাব্যস্ত হার ফলে খুবই কম কারণ অপরাধের ক্ষেত্রে রয়েছে যুক্তিযুক্ত সন্দেহ অতিক্রম প্রমাণিত মৃত্যুদন্ড এবং অনেক প্রদান করা হবে বিচারকেরা তাই অন্যথায় না, লেট অনেক অপরাধী ফাটল মাধ্যমে চিলতা অনিচ্ছুক. "

আইন অনুযায়ী 2000 সালে প্রতিষ্ঠিত যদি ধর্ষণের শিকার থেকে প্রাণে বেঁচে যান,, অপরাধী এখনও জেলখানায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত এবং জরিমানা করতে পারে. গণধর্ষণ ক্ষেত্রে, যদি শিকার তারপর মরে প্রত্যেক ব্যক্তির মৃত্যুদন্ড হয় বা জীবন কারাবাস পাবেন. এছাড়াও, যদি তারা প্রচেষ্টা অথবা একটি ধর্মনাশ শিকার অপকার অভিযোগ আনা হয়, তারা জীবন কারাদন্ড হতে পারে.

এছাড়াও পুলিশ হেফাজতে ধর্ষণ জন্য পৃথক এই আইনের অধীন অধ্যায়. "আমি যে নারীদের বিরুদ্ধে অপরাধের বা বর্ধিত সাম্প্রতিক সময়ে কমে গেছে মনে করি না," বলেছেন হুদা. "যা ঘটেছিল তা হচ্ছে যে অনেক সামাজিক এবং সাংস্কৃতিক দিক নারীদের বিরুদ্ধে হিংসাত্মক সংযুক্ত হয়, বিশেষত, ধর্মনাশ এটা অত্যন্ত আপত্তিকররূপে অবিবৃত. কারণ সাধারণত ধর্ষণের শিকার শিকার আরও পাবেন. এক ক্ষেত্রে, ধর্ষণ, যারা পেয়েছেন গর্ভবতী, শিকার একটি ফতোয়া তার গ্রামের shalish দ্বারা তার বিরুদ্ধে জারি করা হয় এবং একটি শাস্তি হিসাবে একটি শত পর্যাপ্ত পরিমাণ পেয়েছি, "অংশীদারি হুদা. "একটি মুজিবনগর যে মহিলারা তাদের এবং ঘটছে এছাড়াও সামাজিক এবং তাদের ভবিষ্যতের চিন্তার মানুষ প্রায়ই এই অপরাধের জন্য দায়ী করা হয় যাও নিরুদ্ধ নেতৃত্ব পর্যন্ত. অনেক ক্ষেত্রে দেখা যায়, যদি একটি ধর্ষণের ঘটনা সঙ্গে একটি shalish কর্তৃক করা হয়ে থাকে, শিকার তার র্যাপিস্ট্ বিবাহ করতে বাধ্য হয়. শিকার সত্যিই কিছুই বাকি পরে আছে তার পাবলিক ধর্ষণ করা হয়, তিনি একটি ব্যক্তিগত অনুভূতি আদালতে যে সব প্রশ্নের উত্তর ধরণের আবার জিজ্ঞেস দ্বারা ধর্ষিত হয়, এবং এমনকি যদি তার ধর্ষক শাস্তি পেতে, তার জীবন উন্নত করার জন্য না. তিনি কোন ক্ষতিপূরণ পায়, জরিমানা হিসাবে তার র্যাপিস্ট্ দ্বারা প্রদত্ত সরকার সরাসরি যায়. সে সমস্ত প্রাপ্ত হয় ন্যায়বিচার, কিন্তু সত্যিই যে কোনো শান্তি বা আদেশকে তার দেয় না, এবং প্রায়ই ন্যায়বিচার পরিবেশিত হয় না. শুধু যদি একটি শিশু ধর্ষণের ফলে হিসাবে জন্মেছে, রাষ্ট্র শিশু বাড়াতে সাহায্য আর্থিক সহায়তা প্রদান করা হবে. "

যাও Sadeka হালিম অনুযায়ী, সকল রাজনীতি, সামাজিক শ্রেণী পক্ষপাত এবং লিঙ্গ নারী victimizing একটা বড় ভূমিকা রয়েছে. "ধর্ষক প্রায়ই হয় ধনবান এবং ভাল ছিলেন এবং জেল তাদের অর্থ প্রদান ক্ষেত্রে আগে এমনকি একটি আদালতের পৌঁছতে পারে," সে বলল.

"আমি খুব বিশ্বাস করি যে রাজনৈতিক দুর্নীতি অনেক যায় এইসব অপরাধের সঙ্গে হাতে হাত," বলেছেন Shahnaz হুদা. "র্যাপিস্ট্ একটি রাজনৈতিক দল অথবা একটি শক্তিশালী অবস্থানে কারও সাথে সম্বন্ধযুক্ত, এবং শিকার হতে না হতে পারে এবং এর ফলে, এটা একটা অপরাধ যে অনেক বেশী হচ্ছে রিপোর্ট সংঘটিত হয় সম্ভব নাও হতে পারে," তিনি ব্যাখ্যা করে.

"অতিরিক্ত আরেকটি জিনিস যে ঘটবে প্রযুক্তি ব্যবহার করছে, ভিডিও এবং ছবি তৈরীর যা শিকার blackmailing পরে ব্যবহার করা হয় গ্রহণ," বলেছেন Manosh চৌধুরী, অধ্যাপক এবারও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়. "যখনই নতুন প্রযুক্তি উপলব্ধ আছে, লোকেরা তাদের গণ্ডি এবং তাদের সাথে পরীক্ষা পরীক্ষা ব্যবহার করার চেষ্টা করুন. এইসব ক্ষেত্রে, শিকার হারান আরো আছে, যেমন কন্টেন্ট কারণে জনগণের এক্সপোজার. "

আইন আছে এবং তারা সঠিকভাবে প্রয়োগ না করা হয়, এবং তা enforcing আইন সংস্থা এই সমস্যার প্রতি সংবেদনশীল করা আবশ্যক, যে সম্পর্কে কোন সন্দেহ নেই, কিন্তু সমস্যা হয় যে এর চেয়ে আরো গভীর মূলী. আমরা কি একটি ধর্ষণ সংস্কৃতি, যেখানে সামগ্রিকভাবে সমাজের অনবধানতাবশত প্রতিপোষক এবং এই ধরনের অপরাধের পোষক মধ্যে একটি ভূমিকা বলা যেতে পারে না. তারা মহিলাদের বশ এবং পুরুষদের উপর নির্ভরশীল হতে উভয় আর্থিকভাবে এবং আবেগের উত্থাপন করে. মহিলাদের যে তারা নিকৃষ্ট অধ্যাপনা, তারা শ্রেষ্ঠত্ব এবং নিয়ন্ত্রণ একটা ধারনা দেবার পুরুষদের হয়. নারীরা নিজেদের যাও একটু মনোযোগ হিসাবে সম্ভব হিসাবে, আঁকতে পুরুষদের উপর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জীবনের জন্য নির্ভর করে, এবং একে অপরের থেকে নিজেদের বিছিন্ন পড়ানো হয়.

নারী দুর্বলতার যাও ধর্মনাশ তাদের পুরুষদের অধস্তন সম্পর্কের ফলে. বিশ্বাস ও মনোভাব যে শ্রেণীতে বিভক্ত করা লিঙ্গের মানুষের দ্বারা এবং এক লিঙ্গের এর শ্রেষ্ঠত্ব ন্যায্যতা সেট প্রাধান্য যা আমাদের সমাজে প্রচলিত বলা হয়.

যাতে নারীদের বিরুদ্ধে যৌন অপরাধের যাও প্রতিবন্ধক, এই বিষয় আছে কুঁড়ি এ nipped করা হবে. নারীদের দুর্বলতার যাও ধর্মনাশ নির্মূল কৌশল জড়িত থাকে নারী ও পুরুষের মধ্যে শক্তি সম্পর্কে পরিবর্তনকারী. নারী দুর্বলতার পৃথক পরিবর্তনের সঙ্গে শেষ হয়ে যাবে একা না; আছে সামাজিক পরিবর্তন হতে হিসাবে ভাল হবে. পুরুষ টেক্কা পরিগ্রহ করা অস্বীকার করতে হবে. ধর্ষণ করেছে একটি রাজনৈতিক বিষয় হিসাবে দেখা যাবে, কারণ এটি রাখে নারী ক্ষমতাহীন করা হবে.

নারী Socialisation এবং তারা ভাল শারীরিক এবং মানসিক দুর্বলতা নিয়ে সজ্জিত করা আবশ্যক পরিবর্তন আবশ্যক. লিঙ্গ সমস্যা শিক্ষা করা যেমন বাড়িতে এই যাও লিঙ্গ সমতা নিশ্চিত ইনজেকশনের করা আবশ্যক.

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, সমাজ ধর্ষণের শিকার দিকে তার মনোভাব পরিবর্তন আবশ্যক. তারা outcasts ভালো তাদের চিকিত্সা করতেই হবে. তারা আসলে কি ঘটেছিল জন্য অনুযোগ শিকার করতেই হবে, তাদের সাহায্য করুন এবং আরোগ্য সমাজের মধ্যে তাদের পুনর্বাসন করা স্বাভাবিক জীবন নেতৃত্ব. ধার্মিক নেতাদের অনেক নারী তাদের ধর্ষণ প্লে একটি অংশ ছিল, বলছে, "conservatively নারীদের পোশাক পরা উচিত অবাঞ্ছিত মনোযোগ এড়াতে" "যখন নারী ধর্ষিত হয়, তারা এটা জিজ্ঞাসা করা হয়" অথবা হিসাবে একটি ভারতীয় ধর্মীয় নেতা বলে দ্রুত সম্পর্কে মন্তব্য দিল্লি ধর্ষণ "শিকার যথেষ্ট জোরালো প্রতিবাদ করেননি 'bhaiya' কে আক্রমণ করে তার বিরুদ্ধে না." এটা কেবলমাত্র যখন সামগ্রিকভাবে সমাজের একসঙ্গে আসে যৌন অপরাধের বিরুদ্ধে দাঁড়ানো যে ধর্ষণ এই সংস্কৃতির ভাল জন্য নির্মূল করা যায়.
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×