somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"পৃথিবী কাঁপিয়েছিলো যে দশটি বই".....

১৪ ই সেপ্টেম্বর, ২০১১ দুপুর ১২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১০) "Malleus Maleficarum" by Heinrich Kramer and Jacob Sprenge(1486)
ইংলিশে যার নাম "The hammer of Witchcraft", অর্থাৎ 'ডাইনীর হাতুরি'।
তখনকার যুগে ডাইনী জিনিষটা মানুষ প্রবলভাবে বিশ্বাস করতো এবং এই বইটা ছিলো মুলত ডাইনী শিকারিদের জন্য একটা গাইড। এটা এসেছিল প্রোটেস্ট্যান্ট সংস্কার থেকে। এই বইয়ে বলা হয়েছিলো কিভাবে 'ডাইনীবিদ্যা' ধ্বংস করা যায় এবং দেশ থেকে তাদের বিতাড়িত করা যায়। ১৪৮৭ এবং ১৫২০ এর মধ্যে এই বইটির ২০টি সংস্করন বের হয়। ১৫৭৪ থেকে ১৬৬৯ এ আবার ১৬টি সংস্করন করা হয়। হাতে হাতে বইটি শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসছে।


৯) "Coming of Age in Samoa" by Margaret Mead. (1928)
'মার্গারেট মিড' ছিলেন একজন আমেরিকান সাংস্কৃতিক বিশেষজ্ঞ। তিনি 'সামোয়া'-তে গিয়েছিলেন ১৯২০-এ আমেরিকানদের যৌনতার উপর রিপোর্ট করতে। কিছু মেয়ে মার্গারেটকে তাদের বন্য যৌনতার অভিজ্ঞতার কথা বলে। মার্গারেট সেগুলো সত্যি ধরে নেয় যদিও সেগুলো ছিল বানানো কথা। একটি মেয়ে স্বীকার করে নেয় যে, তারা আসলে তার সাথে মজা করে এগুলো বলেছিলো। এর ফলে আমেরিকার নৃ-বিজ্ঞানিদের উপর ব্যাপারটা অনেক প্রভাব ফেলে।


৮) "The Prince" by Niccolò Machiavelli.(1532)
এই বইটি 'ডমিন্যান্ট ক্যাথলিক' এবং 'স্কলাসটিক ডকট্রাইন'-দের মধ্যে সরাসরি দ্বন্দ্ব নিয়ে লেখা একটি বই। অনেকেই বইটাকে দর্শন তথা আধুনিক রাজনৈতিক দর্শনের লেখা প্রথম কাজ বলে মনে করেন। এই বইটি পড়ে যারা অনুপ্রাণিত হয়েছিলো,তারা হলেন- স্টালিন, হিটলার, মুসোলিনি, এবং নেপোলিয়ন।


৭) "Mein Kampf" by Adolf HItler.(1925)
এই বইটি হিটলার-এর লেখা। বলা হয়, বইটি প্রকাশ হবার পর একটি কপিও বিক্রি হয়নি,কিন্তু যখনি হিটলার আবার ক্ষমতায় এলেন বইটির ১০ মিলিয়ন কপি বিক্রি হয়ে যায়। বইটিতে হিটলারের বর্ণবাদসহ আরও অনেক বিতর্কমূলক বিষয়ের সন্নিবেশ ঘটে।


৬) "The Pivot of Civilization" by Margaret Sanger.(1922)
'মার্গারেট স্যান্জার'কে আধুনিক গর্ভনিরোধের জননী বলা হয়ে থাকে। তিনি তার বইয়ে সু-প্রজনন বিদ্যার সন্নিবেশ ঘটান। তিনি এই বইয়ে বলেন কিভাবে সুস্থ প্রজনন করে মানব জাতির আরও উচ্চতর স্থানে পৌঁছানো সম্ভব।


৫) "Democracy and Education" by John Dewey.(1916)
এই বইটি মুলত প্রথাগত স্কুল শিক্ষার বিরুদ্ধে লেখা একটি বই। 'জন' যেটা বলতে চাইছিলেন তা হলো নৈতিক শিক্ষাই বড় শিক্ষা। এই বইটিকে 'শাস্ত্রীয় শিক্ষার বিরোধী' একটি বই ও বলা যায়।


৪) "Baby and Childcare" by Benjamin Spock.(1946)
এটি সেই ঘাতক বই যার কারনে অনেক শিশুর মৃত্যু ঘটে। এই বইয়ে লেখক এমন কিছু উপদেশ দিয়েছিলেন যা ফলো করে অনেক মা না জেনে তার বাচ্চাটিকে মৃত্যুর মুখে ঠেলে দেন। তিনি বিশ্বাস করতেন শিশুদের উচিত পেটের উপর ভর দিয়ে শোওয়া, এবং তিনি আরও বলতেন, শিশুরা সোজা হয়ে ঘুমালে তাদের পিঠে প্রেশার পরতে পারে এবং বমি বা শ্বাস কষ্ট হতে পারে। যার ফলে শিশুটি মারা যেতে পারে। খুব জলদি কিছু বিজ্ঞানিরা তার এসব ভুল ধারনা ধরতে পারে। কিন্তু ততদিনে প্রায় ৫০,০০০ এর কাছাকাছি শিশু মারা যায় তার ভুল পরামর্শের কারনে।


৩) "The Protocols of the Elders of Zion" (1903)
এই বইটির লেখক কে,এই ব্যাপারে সঠিক কিছু জানা যায় না তবে সম্ভাব্যদের মধ্যে 'পিটর রাকভস্কি' বা 'মরিস জলি' এর নাম চলে আসে। ১৯২০ সালে আমেরিকায় এই বইটির ৫ লক্ষ কপি বিক্রি হয়। এ বইটিতে ধাপ্পাবাজি থাকা সত্বেও ব্যাপক বিস্তার লাভ করে বইটি। জার্মানি বিরোধী ইহুদি প্রচেষ্টায় এবং রাশিয়ান বিপ্লবের পর ইহুদীদের বিরুদ্ধে ঘৃণা ও যে সহিংসতার সাধন করা হয়. তা এই বইয়ে বলা হয়।


২) "The Manifesto of the Communist Party" by Karl marx and Friedrich Engels.(1848)
এই বইটি মানব জাতির ইতিহাসের সবচেয়ে বর্বর কিছু শাসনকে অনুপ্রাণিত করেছে। মার্কসবাদিরা এই বইটি থেকে অবর্ণনীয় কিছু শিক্ষা বের করে আনে। জমি দখল, ভারি কর, নিজস্ব মালিকানা বাতিল আরও অনেক ধরনের বাম পন্থি কিছু ব্যাপার বইটিতে উল্লেখ করা হয়।


১) "Darwin’s Black Box" by Michael Behe.(1996)
অনেকেই এই বইটিকে হাতিয়ার হিসেবে ব্যাবহার করে থাকেন যে 'বিবর্তনবাদ একটি ভুয়া থিওরি'। 'মাইকেল' নিজে মৌলবাদী নন এবং বাইবেলের ব্যাখ্যায়ও বিশ্বাসী নন। বিজ্ঞানিরা এই বইটিকে প্রত্যাখ্যাত করে। বিবর্তনবাদ অযৌক্তিক_ এই কথাই এই বইটির মূল বক্তব্য।
------------------------------ :) ------------------------------
সর্বশেষ এডিট : ২৮ শে এপ্রিল, ২০১২ সন্ধ্যা ৭:৫২
২৮টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

বৃদ্ধাশ্রম।

লিখেছেন নাহল তরকারি, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬



আগে ভিডিওটি দেখে নিন।

মনে করেন, এক দেশে এক মহিলা ছিলো। একটি সন্তান জন্ম দেবার পর তার স্বামী মারা যায়। পরে সেই মহিলা পরের বাসায় কাজ করে সন্তান কে... ...বাকিটুকু পড়ুন

টের পেলে

লিখেছেন সাইফুলসাইফসাই, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৭

টের পেলে
সাইফুল ইসলাম সাঈফ

টের পেলে গুটিয়ে যায় লজ্জাবতী/ পরিপূর্ণ যৌবনে যুবতীর নিখুঁত অনুভূতি। আমার চাওয়া, ইচ্ছে, স্বপ্ন! আমার পছন্দ বুঝদার, সুন্দর হৃদয়ের রূপ! সৌন্দর্য সুন্দর যা চিরন্তন সত্য। কিন্তু সেটা... ...বাকিটুকু পড়ুন

ইসলামের চার খলিফার ধারাবাহিকতা কে নির্ধারণ করেছেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৭




সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব)... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

×