somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"শিশু/কিশোরদের নিয়ে তৈরি অসাধারন কিছু মুভি"---(ডাউনলোড লিঙ্ক সহ)

১৯ শে এপ্রিল, ২০১২ রাত ৯:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শিশু- কিশোরদের নিয়ে হলিউডসহ বিভিন্ন দেশে অনেক মুভিই তৈরি হয়েছে। অবিশ্বাস্য হলেও সত্যি যে, এ সমস্ত স্বল্পবয়স্ক মানুষগুলো তাদের অভিনয় দক্ষতা দিয়ে মুভিগুলোকে এমনভাবে ফুটিয়ে তুলেছে যা কিছু কিছু ক্ষেত্রে বেশ ভালো ভালো মুভিকেও ছাড়িয়ে গেছে।
তাই বলি, বাচ্চা বলে কাউকে তুচ্ছ করা ঠিক নয় কারন, তাদের মাঝেই লুকিয়ে আছে সুপ্ত প্রতিভা। তাহলে চলুন দেখা যাক, তাদের নিয়ে তৈরি বেশ কিছু অসাধারন মুভি- (বলে রাখা ভালো, শিশু/কিশোরদের নিয়ে অনেক অনেক মুভি আছে। এখানে মূলত আমার ভালো লাগা কিছু মুভির ব্যাপারে আলোচনা করা হয়েছে)

E.T. the Extra-Terrestrial (1982)-

'এলিয়ট' খুব সাধারন একটা বাচ্চা ছেলে। ঘটনাক্রমে সে দেখা পায় ছোট্ট এক এলিয়েনের যে তার স্পেসশিপ থেকে পথ হারিয়ে দূরে চলে এসেছে। এলিয়ট ঠিক করে সে তাকে নিজের কাছে লুকিয়ে রাখবে। সে তার নাম দেয় E.T, এরপর দুজন একসাথে গোপনে তার হারিয়ে যাওয়া স্পেসশিপের খোঁজ করতে শুরু করে। ভালো বন্ধুত্ব হয়ে যায় দুজনের মধ্যে। এলিয়ট তার এলিয়েন বন্ধুকে নিজে দেশে ফেরত পাঠানোর জন্য সর্বাত্মক চেষ্টা চালায়। কিন্তু ব্যাপারটা গোপন থাকেনা। এলিয়ট মুখোমুখি হয় ভয়ানক সিদ্ধান্তের। বন্ধুকে বাঁচাবে নাকি হারাবে?
Director: Steven Spielberg
Writer: Melissa Mathison
Stars: Henry Thomas, Drew Barrymore, Peter Coyote
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Baby's Day Out (1994)-

বেবি বিঙ্ক। বাবা- মার প্রচণ্ড আদরের একমাত্র সন্তান। বয়স খুবই কম। হাঁটতে শেখেনি। ধনী বাব- মা'র প্রচণ্ড নজরদারির মধ্য দিয়েও সে একদিন হাপুর পেরেই বেরিয়ে পরে কর্মব্যাস্ত শহরে। পিছে লেগে যায় ৩ কিডন্যাপার। কিডন্যাপ করে নেয় খুব সহজেই তবে, ঝামেলা বাধে অন্যদিকে। কোনভাবেই তারা আটকে রাখতে পারেনা বেবি বিঙ্ককে। ৩ কিডন্যাপার হাড়ে- হাড়ে টের পেতে থাকে, স্মার্ট বাচ্চা কি জিনিষ।
Director: Patrick Read Johnson
Writer: John Hughes
Stars: Lara Flynn Boyle, Joe Mantegna and Joe Pantoliano
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Home Alone (1990)-

এই মুভি নিয়ে কিছু বলার দরকার পরেনা। এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা যিনি এই মুভিটি দেখেনি বা নাম শোনেনি।
৮ বছরের দুষ্ট ছেলে 'কেভিন', বিশাল বড় তার ফ্যামিলি। ক্রিস্টমাস পালনের জন্য পুরো ফ্যামিলি রওনা হয় ফ্রান্সের দিকে। অ্যাক্সিডেন্টলি বাসায় রয়ে যায় 'কেভিন'।
প্লেন ছেড়ে দেবার পর তাদের মনে পরে, 'কেভিন'- বাসায় একা!
তারপর??? বাড়িতে হানা দেয় দুই চোর। কিভাবে বাড়ি খালি করে দেয়া যায়। ওদিকে, বাড়ি রক্ষার দায়িত্ব নেয় ৮ বছরের শিশু 'কেভিন'।
তার ছোট্ট মস্তিষ্কে প্ল্যান করতে থাকে কিভাবে শায়েস্তা করা যায় দুই চোরকে। এ পর্যন্ত এই মুভির ৪টা পার্ট বেরিয়েছে। ২০১২ তে পঞ্ছম পর্ব আসার সম্ভাবনা রয়েছে।
Director: Chris Columbus
Writer: John Hughes
Stars: Macaulay Culkin, Joe Pesci, Daniel Stern
টরেন্ট ডাউনলোড লিঙ্ক- পার্ট ১ -৪

Little Rascals (1994)-

স্প্যাঙ্কি। সমবয়সী কিছু স্কুল-ফ্রেন্ডদের নিয়ে একটি ক্লাব খোলে। যার নাম- "He-Man Woman Haters Club", অর্থাৎ, এই ক্লাবের কোন সদস্যরা মেয়েদের সাথে কোনরকম সম্পর্কে জড়াতে পারবে না। ঘটনাক্রমে, ক্লাবের মূল সদস্য 'আলফালফা' প্রেমে পরে যায় 'ডারলা' নামক এক মেয়ের। ক্লাবের সবার মুখে মুখে রটে যায় এই প্রেম কাহিনী। ক্লাবের অন্য সদস্যরা সর্বাত্মক চেষ্টা চালায় দুজনকে আলাদা করার। কোনভাবেই তাদেরকে আলাদা করা যায় না। অবশেষে, এলাকায় আসে নতুন আরেক ধনীর দুলাল ওয়ালডো। ডারলা ভুলে যায় 'আলফালফা' কে।
Director: Penelope Spheeris
Writers: Penelope Spheeris (story), Robert Wolterstorff (story)
Stars: Travis Tedford, Bug Hall and Brittany, Ashton Holmes
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Hook (1991)-

যুবক পিটার প্যান। ছেলে- মেয়ে, আর বউ নিয়ে সুখে শান্তিতে দিন কাটাচ্ছিলো। একদিন তার পুরনো শত্রু হুক, কিডন্যাপ করে নিয়ে যায় তার বাচ্ছাদেরকে। পিটার- প্যান বাধ্য হয় নেভারল্যান্ডে ফিরে যেতে। সাথে থাকে টিংকার বেল। বহু কষ্টে যুবক পিটার- প্যান ফিরিয়ে আনে তার পূর্বের আত্মবিশ্বাস। সন্তানদেরকে বাঁচানোর জন্য লড়াইয়ে নামে চির প্রতিদ্বন্দ্বী ক্যাপ্টেন হুক এর সাথে।
Director: Steven Spielberg
Writers: J.M. Barrie (books), J.M. Barrie (play)
Stars: Dustin Hoffman, Robin Williams, Julia Roberts
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Lord of the flies (1990)-

ভয়াবহ প্লেন ক্র্যাশে রক্ষা পায় সামরিক ছাত্রদের একটি দল। বয়সে সবাই কিশোর। আশ্রয় নেয় একটি অজানা দ্বীপে। 'রালফ' সকল ছাত্রদেরকে নেতৃত্ব দেয় এবং তাদেরকে সংঘবদ্ধ করে রাখে। ওদিকে, রালফের নেতৃত্ব মানতে নারাজ জ্যাক। তার ভুলের কারনে, সবাই উদ্ধার পেতে গিয়েও সুযোগ হারিয়ে ফেলে। সবাই জ্যাকের প্রতি রুষ্ট হয়। জ্যাক, প্রতিশোধের আগুনে জ্বলতে থাকে। অজানা দ্বীপে সে ঘুরে বেরাতে থাকে, শিকার করে বন্য শুকর। আর, সুযোগ খুজতে থাকে কিভাবে রালফের জায়গা দখল করা যায়।
Director: Harry Hook
Writers: William Golding (novel), Sara Schiff (screenplay)
Stars: Balthazar Getty, Chris Furrh, Danuel Pipoly
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Stand by Me (1986)-

গর্ডি, ক্রিস, টেডি, বার্ন- চার অন্তরঙ্গ বন্ধু। তাদের এলাকায় খুন হয়ে যায় আরেকটি কিশোর ছেলে, যার লাশ পাওয়া যায় না। চার বন্ধু অ্যাডভেঞ্চারে বেরিয়ে পরে। যে করেই হোক, খুজে বের করবে সেই লাশ। পথে ঘটতে থাকে নানারকম ঘটনা। মুখোমুখি হয় এলাকার বড় ছেলেদের গ্রুপের সাথে। মূলত, একসাথে কিছু কিশোরের বেরে ওঠা, মজার কিছু স্মৃতি, দুঃখ- কষ্ট, জীবনের মানে, এগুলোই দেখানো হয় এ মুভিতে। মূল বইটির লেখক, জীবন্ত কিংবদন্তী- স্টিফেন কিং।
Director: Rob Reiner
Writers: Stephen King (novel), Raynold Gideon (screenplay)
Stars: Wil Wheaton, River Phoenix, Corey Feldman
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

The Goonies (1985)-

মিকি এবং ওয়ালশ, দুই ভাই। সম্প্রতি, এক ডেভেলপার কোম্পানি তাদের বাড়ির জায়গাটা কিনে নিতে চায় গলফ কোর্স বানানোর জন্য। তারা চায়না এ জায়গা থেকে যেতে। কিন্তু ডেভেলপার কোম্পানিকে থামাতে হলে অনেক টাকা প্রয়োজন। কোথা থেকে আসবে এতো টাকা? ঘটনাক্রমে, মিকি সন্ধান পায় এক গুপ্ত নকশার যা ইঙ্গিত করছে কোন জলদস্যুদের গুপ্তধনের। মিকি তার দলবল নিয়ে বেরিয়ে পরে গুপ্তধনের খোঁজে। এগিয়ে যায় ঘটনা।
Director: Richard Donner
Writers: Steven Spielberg (story), Chris Columbus (screenplay)
Stars: Sean Astin, Josh Brolin, Jeff Cohen
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

Jumanji (1995)-

জুডি এবং পিটার- দুই ভাই বোন। বাড়ি পরিবর্তনের সময় ষ্টোর রুমে খুজে পায় বেশ পুরনো একটা খেলার বোর্ড। তারা খেলা শুরু করে দেয়। খেলতে গিয়ে আবিষ্কার করে, এটা সাধারন কোন বোর্ড না। মনের অজান্তে তারা মুক্ত করে দেয় অ্যালান নামক এক ব্যাক্তিকে যে কিনা ২৬ বছর আগে এই খেলা খেলতে গিয়েই আটকা পরেছিলো জাদুর বোর্ডের মায়াবি জগতে। মুক্ত হবার পর সে আতঙ্কিত হয়ে পরে বোর্ডটি নিয়ে। সাবধান করে দেয়, যেন ভুলেও কেউ এই খেলা ফের না খেলে। কিন্তু ততক্ষনে অনেক দেরি হয়ে গেছে। জুডি আর পিটার শুরু করে দিয়েছে সেই খেলা। এখন ??? বোর্ডের মায়াবী জগত থেকে একের পর এক বেরিয়ে আসছে বিরাট এবং ভয়ানক সব পশু-পাখির দল। থামাতে হলে শেষ করতে হবে খেলা। বাধ্য হয়ে আবারও খেলতে হলো অ্যালানকে।
Director: Joe Johnston
Writers: Jonathan Hensleigh (screenplay), Greg Taylor (screenplay)
Stars: Robin Williams, Kirsten Dunst, Bonnie Hunt
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

The Good Son (1993)-

ছোট্ট ছেলে 'মার্ক', মা নেই। ব্যাবসার কাজে বাবা দেশের বাইরে চলে যান এবং ছেলেকে রেখে যান চাচার বাসায়। সেখানে থাকে তারই সমবয়সী চাচাতো ভাই 'হেনরি'।
খুব দ্রুতই তারা ভালো বন্ধুতে পরিনত হয়ে যায় তবে, আস্তে আস্তে মার্ক তার ভাই হেনরির মধ্যে অস্বাভাবিক কিছু আচরণ দেখতে পায় যা সত্যিই মার্ককে বিচলিত করে তোলে।
Director: Joseph Ruben
Writer: Ian McEwan
Stars: Macaulay Culkin, Elijah Wood, Wendy Crewson
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

The Childrean of Heaven-

আলি এবং যাহ্‌রা। ইরানের এক দরিদ্র পরিবারের সন্তান। একদিন ঘটনাক্রমে আলির কাছ থেকে হারিয়ে যায় তার বোনের একমাত্র জুতোজোড়া। বাবা- মা কাউকে তারা জানায়না ব্যাপারটা কারন, সে সময় নতুন জুতা কেনার সামর্থ্য তাদের নেই। জুতা ছাড়া যাহ্‌রাও স্কুলে যেতে পারে না। তারা ঠিক করে, পাল্টাপাল্টি করে এক জোড়া জুতাই ব্যাবহার করবে তারা। কাহিনী এগিয়ে যেতে থাকে। একদিন আলি জানতে পারে প্রাদেশিক দৌড় প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে যেখানে ৩য় পুরষ্কার হিসেবে থাকবে একজোড়া নতুন জুতা। আলি প্রতিজ্ঞাবদ্ধ হয়, যে করেই হোক সে ৩য় স্থান দখল করবে। সেই জুতোজোড়া সে উপহার দেবে তার বোন যাহ্‌রাকে। তারপর--- ???
Director: Majid Majidi
Writer: Majid Majidi
Stars: Mohammad Amir Naji, Amir Farrokh Hashemian, Bahare Seddiqi
টরেন্ট ডাউনলোড লিঙ্ক-

দীপু নাম্বার টু (১৯৯৬)-

দীপু। চুপচাপ শান্ত স্বভাবের ছেলে। বাবা সরকারি চাকরি করেন। প্রত্যেক বছর তার বদলি হয় নতুন কোন জায়গায়। তাই, দীপুকেও বাধ্য হয়ে প্রতি বছর নতুন কোন স্কুলে ভর্তি হতে হয়। সে বছরও নতুন জায়গায় নতুন এক স্কুলে ভর্তি হলো দীপু। সেখানে খুজে পেল নতুন কিছু বন্ধু। পাশাপাশি শত্রুতাও তৈরি হয়ে গেলো তারিক নামক এক গুন্ডা কিসিমের ছেলের সাথে। তবে, ধীরে ধীরে দীপু খুজে পায় তারিকের মনের চাপা ক্ষোভের কারন এবং তার ভিতরে লুকিয়ে থাকা মনুষ্যত্ব। পরস্পর ভাল বন্ধু হয়ে যায় তারা। এরপর শুরু হয় আসল ঘটনা। স্থানীয় অঞ্ছলের কিছু পাচারকারীদের সন্ধান পায় দীপু ও তারিক। যারা দেশের অমূল্য কিছু পুরাকীর্তি বিদেশে পাচার করে চলেছে। এভাবে দেশের সম্পদ পাচার হতে দেয়া যায় না। অ্যাডভেঞ্চারে নামে দীপু, তারিক সাথে তাদের অন্য বন্ধুরাও।
ডিরেক্টর- মোরশেদুল ইসলাম।
মূল কাহিনী- মুহম্মদ জাফর ইকবাল।
অভিনয়- বুলবুল আহমেদ, ববিতা, অরুন, আবুল খায়ের, গোলাম মোস্তফা সহ আরো অনেকে।
ইউটিউব লিঙ্ক
মিডিয়াফায়ার লিঙ্ক-



------------------------------------------------------------------
শিশু/কিশোরদের নিয়ে আরও অনেক মুভি রয়েছে। কোনটার চেয়ে কোনটা কম নয়। হলিউডি এবং ইরানী আরও বেশ কিছু মুভি রয়েছে যা সত্যিই হৃদয়গ্রাহী। সেদিক থেকে বাংলাদেশ পিছিয়ে থাকলেও দীপু নাম্বার টু প্রমান করে শিশু/কিশোর কেন্দ্রিক অসাধারন মুভি তৈরি করার ক্ষমতা আমাদেরও রয়েছে। প্রয়োজন, একটু সহযোগিতার।
-------------------------------------------------------------------
আমার বিগত পোস্ট-
"এমন যদি হয়"---!!!(এডিটিংয়ের শিকার,সেলিব্রেটিরা নির্বিকার)
সর্বশেষ এডিট : ১৯ শে এপ্রিল, ২০১২ রাত ১০:০৪
৩৩টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×