somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন ইন্টারপ্রেনার বা উদ্যোক্তা হিসাবে কিভাবে আপনার সময় ও কাজ ম্যানেজ করবেন?

১৪ ই নভেম্বর, ২০১৪ সকাল ৯:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


একজন সফল ইন্টারপ্রেনার বা উদ্যোক্তা হওয়া কোন সহজ কাজ নয়। অনেক ঝুঁকিপূর্ণ একটি ব্যাপার। প্রতি বছর প্রায় ৭০% ই বিফল। সফল হওার একটাই সূত্র, সময়ের সঠিক ব্যাবহার। কোটি কোটি বিষয় আছে কাজ করার জন্য আর একদিনে মাত্র ২৪ ঘণ্টা। তাই সঠিক ভাবে সময়ের ব্যাবহারই হতে পারে সফলতার মূল চাবি কাঠি। আসুন দেখেনি কিছু পয়েন্ট যা আপনাকে সময়ের সঠিক ব্যাবহার করতে সাহায্য করবে, আশাকরি।

অগ্রাধিকারঃ
আপনি আপনার দিন, অথবা আপনার করণীয় তালিকায় কোন কাজকে বেশি গুরুত্ত দিবেন সেটা নির্ভর করবে আপনার উপর। আগে চিন্তা করুন আপনি কি করতে চাচ্ছেন। সেটার জন্য প্রথমে কি করা দরকার। কেও আপনাকে বলে দিবেনা যে আপনার প্রথম ধাপ কি হবে। এটা আপনাকেই ঠিক করতে হবে। তবে হ্যাঁ, আপনি আপনার কাজ গুলকে ৩ ভাগে ভাগ করতে পারেন।

১। অতি প্রয়োজনীয়, ২। প্রয়োজনীয়, ৩। কিছুটা কম প্রয়োজনীয়।
প্রয়োজনে একটা কাগজে লিস্ট তৈরি করুন। কোন কাজে কত সময় ব্যয় করবেন সেটা ঠিক করুন। এবং একটা একটা করে কাজ শেষ করুন।


অতি প্রয়োজনীয় কাজ আগে করুনঃ
আমরা কতজন এমন আছি যারা তাদের দিন শুরু করে প্রথমেই ফেসবুক চেক করে আথবা পেপার পড়ে বা সুধু সুধু ইন্টারনেটে সময় ব্যয় করে? অনেকেই। এমনকি আমি নিজেও। দুর্ভাগ্যবশত এগুলো কোনটাই অতি প্রয়োজনীয় কাজের মধ্যে পড়েনা। ধরেনি আপনি একজন ছাত্র, তাহলে আপনার অতি প্রয়োজনীয় কাজ কি হতে পারে? অবশ্যয় আপনার পড়াশুনা। শুধু শুধু ফেসবুকে সময় নষ্ট না করে আজ কোন কোন চ্যাপ্টার শেষ করবেন সেটা প্লান করুন। আথবা যদি আপনি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে আজ কি বিষয়ের উপর ব্লগ লিখবেন সেটা ঠিক করুন। আপনাকে শিখতে হবে আপনার অতি প্রয়োজনীয় (টপ প্রায়োরিটি) কাজ কি। আপনি যদি ফ্রিলান্সার হয়ে থাকেন তাহলে ঘুম থেকে উঠেই আগে মেইল চেক করুন। প্রফেশন ভেদে আপনার অতি প্রয়োজনীয় (টপ প্রায়োরিটি) কাজও আলাদা হবে। অন্য কাওকে অনুকরন করার দরকার নাই। আপনার টা আপনাকেই করতে হবে। অবশ্যয় অতি প্রয়োজনীয় কাজ আগে তারপর প্রয়োজনীয় কাজ এবং শেষে কিছুটা কম প্রয়োজনীয় কাজ গুলো কমপ্লিট করুন।


কঠিন কাজগুলো জন্য বেশি সময় ব্যায় করুনঃ
ধরি আপনাকে কিছু বেশি সময় ব্যয় করতে হবে কোন এক অতি প্রয়োজনীয় (টপ প্রায়োরিটি) কাজ বা নতুন কোন কাজের প্লান করতে সে ক্ষেত্রে কি করবেন? সে ক্ষেত্রে যা করতে হবে তা হল অন্যান্য অতি প্রয়োজনীয় (টপ প্রায়োরিটি) সহজ কাজ গুলো আগে শেষ করে তার পর কঠিন কাজের জন্য কিছু বেশি সময় ধরে রাখতে হবে। এবং অবশ্যয় যতটুকু সময় ধরে রাখবেন সে সময়ের মধ্যেই কাজটি শেষ করার চেষ্টা করতে হবে।

অনুরূপ কাজগুলো একসঙ্গে করুনঃ
ধরুন কোন এক অ্যাফিলিয়েট প্রোগ্রামের জন্য আপনি ইমেল লিখছেন, আবার সেই একই বিষয়ের উপর আপনাকে অন্য কোন জায়গায় একটি ব্লগ লিখতে হবে। তাহলে এই দুটি কাজ পর পর করুন। যত লিখা লিখির কাজ সব একবারেই করুন এতে আপনাকে একই বিষয়ের উপর বার বার ভাবতে হবেনা। এতে আপনি সময়ের সঠিক ব্যাবহার করতে পারবেন।

পরিকল্পনা করুন একধাপ এগিয়েঃ
পরিকল্পনা করুন একধাপ এগিয়ে। শুধু বেশি সময়ের জন্য প্লান করবেন তা না, প্রয়োজনীয়তা বুঝে সপ্তাহ বা দিন গুলকেভাগ করে নিন। এতে কাজ অনেকটাই সহজ হয়ে যাবে আশা করি। আমাদের যেহেতু শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন তাই এই দিনেই প্লান করতে পারেন আগামি সপ্তাহের কোন দিন কোন কাজ করবেন। আবার প্রতিদিন রাতে চেক করে নিতে পারেন আজ যা যা করার কথা ছিল তা তা ঠিক মত করা হয়েছে কি না, সাথে আগামি দিন কি কি করবেন তাও ঠিক করে নিন।

সবকিছু নির্ভর করে ব্যক্তি হিসেবে সে কেমন। এটাই হতভাগ্যদের থেকে বিজয়ীদের আলাদা করে। সুরুটা সবসময়ই বিভ্রান্তিকর, হতাশাজনক এবং ভীতিকর হয়ে থাকে। এ সময় আপনাকে মানসিক ভাবে অনেক শক্ত হতে হবে। নিচের পয়েন্ট গুলো আপনাকে মানসিক ভাবে শক্ত হতে সাহায্য করবে।
১। নিজেকে চিনুনঃ আপনার শক্তি এবং দুর্বলতা বুঝতে হবে।
২। স্বপ্ন দেখতে হবেঃ আপনাকে অবশ্যয় একটা স্বপ্ন দেখতে হবে, যা আপনি বাস্তবায়ন করতে চান।একটা কথা আছে “If you don’t have a dream, how are you going to make your dream come true?” তবে শুধু স্বপ্ন দেখলেই হবে না, বাস্তব বাদী স্বপ্ন দেখতে হবে এবং সেটা বাস্তবায়নের চেষ্টা করতে হবে।
৩। অধ্যবসায়ীঃ অন্যদের কথায় দমে গেলে চলবে না। যখন আপনি নতুন কিছু করতে যাবেন, অনেকেই হয়ত আপনার সমালোচনা করবে। মনে রাখতে হবে সমালচনা সাধারনত মূর্খরাই করে। তাই যত বেশি সমালোচনা হবে আপনাকে তত বেশি ডিটারমাইড হতে হবে।
৪। শিক্ষা অর্জনঃ আপনি যখন আপনার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাবেন তখন পজিটিভ নেগেটিভ আনেক নতুন কিছুই আপনার সামনে আসবে। সেগুল থেকে শিক্ষা অর্জন করতে হবে। প্রয়োজনে বড় বড় ব্যাক্তিদের কাছথেকে সাহায্য নিতে হবে। সাথে নিজের পূর্বের ভুল থেকেও শিক্ষা নিতে হবে।

অবশেষে “এ পি যে আব্দুল কালামের” একটি কথাই মনে পড়ে যায়, “স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটা পুরনের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয়না”।

ঘুরে আসতে পারেন আমাদের সাইটে
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×