somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গালিবাজদের বিরুদ্ধে জনতার রুখে দাড়ানো.................. সে আগুন ছড়িয়ে গেল সবখানে......................

১৬ ই এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৬:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক সুহৃদ উষ্মা প্রকাশ করেছেন একটি বিষয় বারবার সামনে টেনে আনছি বলে ।গালিবাজদের হাতে লেখকের মর্যাদাবোধ আহত হয়েছে বলে আমি প্রতিবাদ করছি। " একটি এ (আইজু) টীম প্রকাশনার " বিষয়ে এই আমার শেষ লেখা ।কারণ প্রতারণার বিরুদ্ধে প্রতিবাদের আগুন আজ সবখানে ছড়িয়ে পড়েছে ।

................................................
অন্ধকারের দিন
কিছুদিন আগেও ঘুনাক্ষরে কল্পনা করা যেত না এটীমের গালিবাজদের বিরুদ্ধে কেউ সাহস করে কথা বলছেন ।মিরাজ ভাই ও মাহবুব মোর্শেদ ভাইয়ের মত দুই একজন ব্লগার গালিবাজ ভার্চুয়াল গুণ্ডাদের বিরুদ্ধে লেখালেখি করার পর তাদেরকে কম হেনস্থা হতে হয় নি । ........................আমি নিজে দিনের পর দিন তাদের অত্যাচারে জর্জরিত হয়েছি। একটি পোস্ট দিলেই সবাই ঝাঁপিয়ে পড়েছে গালিগারাজ করতে ।বছরাধিককাল ধরে গালিবাজদের বিরুদ্ধে সংগ্রাম করতে গিয়ে হেন অপমান নাই যা আমাকে করা হয় নি ।ওরা বিভিন্ন মিথ্যা অপবাদ চাপিয়ে দিতে চেয়েছে আমার উপর ।অথচ আমিও মুক্তিযুদ্ধের পক্ষের একজন । মহান মুক্তিযুদ্ধের চেতনা সতত বিরাজমান আমার মননেও ।
..........................................................

লেখার বিচার কারা করেছেন ? ?
স্বয়ং মিরাজ ভাইয়ের মত শান্তশিষ্ট লোক পর্যন্ত বলেছেন............. একটি লোক লেখা নির্বাচনের দায়িত্বে আছেন জানলে তিনি কখনও প্রকাশের অনুমতি দিতেন না। সেই লোকটি রিভিউ কমিটির চেয়ারম্যান। তার বিরুদ্ধে বহুদিন যাবৎ সব ধরনের ব্লগারকে উত্যক্ত করার অভিযোগ রয়েছে।.................. রিভিউ কমিটির একজন সদস্যের ব্লগে আতশী কাচ দিয়ে খুঁজলেও একটি মানসম্মত লেখা পাওয়া যাবে না ।...................... আর একজন তো শুনেছি গতকালও একজন মেয়ে ব্লগারকে উত্যক্ত করেছেন। পালের গোদা যিনি..................... তার বিরুদ্ধে মহিরা ব্লগারের নাম দিয়ে ভুয়া নগ্ন ছবি প্রকাশ থেকে শুরু করে হেন অপকর্মের অভিযোগ বাকী নেই ! ! "একটি এ-টীম প্রকাশনা"র রিভিউ কমিটির বাহ্যিক পরিচয় এ রকম। এহন যে রিভিউ কমিটি.........তার হাতে সরাসরি প্রতারিত হয়েছে শতাধিক ব্লগার.....................এতে অবাক হওয়ার কিছু নেই ।

ঠান্ডা মাথার অপকর্ম
অপকর্মগুলো তারা করেছে অত্যন্ত সচেতনভাবে এবং বেছে বেছে। চুড়ান্ত নির্বাচন করেও বাদ দিয়েছে মিরাজ ভাই, ফারহান দাউদ, মেহরাব শাহরিয়ারের মত শক্তিমান লেখকদের। সবচেয়ে সুক্ম বিচারেও রাগ ইমন ও মাহবুব মোর্শেদের মত শক্তিমান লেখক , ব্রাত্য রাইসুর "জুতার কী পাপ হে পৌত্তলিকের" মত লেখা বাদ যাওয়ার কোন যৌক্তিকতা নাই। অনুমতির অজুহাত ? ?তাও ধোপে ঠিকছে না। মিরাজ সাহেব বা ফারহান দাউদ তার জ্বলজ্যান্ত উদাহরণ। প্রকৃতপক্ষে এটৗম সদস্যরা এক ধরনের ক্ষমতার মহড়া দেখাতে চেয়েছিলেন ।অর্থহীন শক্তির দম্ভ তারা প্রদর্শন করতে চেষ্টা করেছিলেন ।একটু পিছনে গেলে আমার দেখি কিভাবে এই সংঘবদ্ধ চক্রটি নিরীহ ও শান্তিপ্রিয় ব্লগারদের হয়রানি করেছে । ............কিভাবে সবাইকে হীন ব্যক্তিগত আক্রমণ করা হয়েছে । ............... কিভাবে অব্যাহত হয়রানির মুখে শান্তিপ্রিয় ব্লগারদেরকে ব্লগ ছেড়ে চলে যেতে হয়েছে । কিভাবে ভার্চুয়াল মুক্তিযোদ্ধা সেজে গালিবাজি করে মহান মুক্তিযুদ্ধের বদনাম করা হয়েছে । .................. কিভাবে মহিলা ব্লগারদের হয়রানী করা হয়েছে অশ্লীল ভাবে ।এ ধরনের হীন অপকর্ম তারা নিরন্তর চালিয়ে গেলেও শান্তিপ্রিয় ব্লগাররা প্রতিবাদ করার সাহস পর্যন্ত পান নি ।মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হয়েও স্বাধীনতার চেতনা মননে ধারণ করেও এ-টীমের গালিবাজির বিরুদ্ধে কিছুদিন আগেও কেউ কথা বলার সাহস পান নি ।আজ আর সেই দিন নেই...........
...................................................

সে আগুন ছড়িয়ে গেল সবখানে......................
মুখ বুজে অত্যাচার সয়ে যাওয়া সেই জনতাই আজ জেগে উঠেছে।............ নাজিরুল হকের মত আপাদমস্তক নিরীহ ব্লগার তার লেখা আসার পরও আইজুদ্দির রক্তচক্ষুর সামনে দাঁড়িয়ে বলে দিয়েছেন....... "আইজুদ্দিন, আপনি দলবাজীর উর্ধে যেতে পারেন নি।....................." দস্যু বনহুর বলেছেন: " অনুমতি নিয়ে লেখা প্রকাশ না করা অবশ্যই দৃষ্টিকটু এবং বিব্রতকর... এটি একটি এটিম প্রকাশনা সেটি পূর্ব-ঘোষণা দেওয়া উচিত ছিলো এ বিষয়েও সহমত। " ..................মুজিব মেহদী বলেছেন: "এটা যে এ টিমের প্রকাশনা হবে, তা আগেই বলা উচিত ছিল। এটুকু স্বচ্ছতা থাকা যেকোনো ভালো কাজের ক্ষেত্রে জরুরি। " ..................জ্বিনের বাদশা বলেছেন: " ব্যাপারটা বিব্রতকর ... "। ..................নির্ভয় বলেছেন: " অনেকটা দলীয় প্রচার হয়ে গেছে। আর তারা যে দলের প্রচার করবে এটা আগে থেকে না জানিয়ে সাধারন লেখকদের সাথে প্রতারনা করেছে। " ..................পজিটিভ বলেছেন: " এটিম প্রকাশনা দিয়ে সংকলনটার মান নামিয়ে দিয়েছেন হাসিব ভাই। আর লেখা সিলেক্ট করে অনুমতী নিয়ে তারপর না প্রকাশ করে অত্যন্ত গর্হিত কাজ করেছেন। " ..................মিরাজ বলেছেন: " দেখুন ভাই হাসিব লেখা চূড়ান্ত নির্বাচনের কাজ করবে এটি জানা থাকলে আমি আমার লেখা প্রকাশের অনুমতি কখনোই দিতামনা । আপনি আর হাসিব এক ব্যক্তি নন, সেটা বোঝবার ক্ষমতা আপনার থাকা উচিত ছিলো । যা হোক একটি শিক্ষা অন্তত: হলো । তবে আপনার কাছে অনুরোধ থাকবে নিজের অবস্থান এবং কর্তৃত্ব সম্পর্কে শুরুতেই জানাবেন এবং সজাগ থাকবেন । আশা করি নিজে লেখা নির্বাচন করে ঘোষণা দিয়ে অনুমতি নিয়ে ভবিষ্যতে এভাবে আর কাউকে বিব্রত করবেননা । " ..................অন্যমনস্ক শরৎ বলেছেন: " আসলে নিজে জার্নির মধ্য দিয়ে না গেলে...সেটার সীমাবদ্ধতা মানুষজনের কাছে পরিষ্কার হয়ে ওঠেনা।.... ..................ইরতেজা বলেছেন: " আমার মত দুই পয়সার ব্লগারের লেখা ছাপানো গেলে মেহরাব শাহরিয়ার, ফারহান দাউদ বা মিরাজ ভাইয়ের মত এত জনপ্রিয় ভাল লেখকের লেখা অনুমতি নিয়েও এরুপ হালকা যুক্তিতে না ছাপানটা রীতিমতো পীড়াদায়ক। তাদেরকে সবার সামনে অত্যন্ত বিব্রতকর পরিস্থিতিতে ফেলা হয়েছে। এটা খুবি দুঃখজনক। " ..................আবদুর রাজ্জাক শিপন বলেছেন: " মিরাজ ভাই, ব্যাপারটি দুঃখজনক সন্দেহ নেই । ব্যক্তিগত পছন্দ-অপছন্দের কারণে এরকমটা হয়েছে বিশ্বাস করতে সত্যিই আমার কষ্ট হচ্ছে । এ-জাতীয় ভালো উদ্যোগে ব্যক্তিগত পছন্দের উর্ধ্বে উঠা আসা উচিত, কোন রকম রাজনীতি থাকা উচিত নয় । ".................. ফেল্টুস বলেছেন: " জায়গার কারণে মিরাজ, ফারহান, শিহাব, রাগ ইমন, সারওয়ার চৌধুরীর মত লেখকদের লেখা বাদ পড়েছে সেটা খুবই হাস্যকর। মিরাজের মত প্রামান্য দলিল, ফারহানের মত সমসাময়িক ভাবনার খোরাক যোগানোর লেখা, শিহাবের কবিতার একটা শব্দ লেখার সামর্থ্য বেশীর ভাগ ব্লগারদের নেই বললেই চলে। ".................. সিহাব চৌধুরী বলেছেন:
" আমার লেখা কেন ছাপা হয়নি তার উত্তরে আপনি দু জায়গায় দু রকম কথা বলেছেন ।
১) শিহাব অনুমতি দেননি।
২) শিহাব অনেক লেইটে লেখা দিয়ে গেছে।
কোন্টাকে সত্য বলে ধরে নিব? মুক্তলেখার লেখা সিলেকশানে বাটপারি ঢাকতে আপনার অসংগত চেষ্টা হাস্যকর ঠেকছে । :P (আমার নিজের লেখা বলে বলছি না। অসংগতি ধরা পরায়, বল্লাম :) ) "
সিহাব চৌধুরী বলেছেন:
অনেক সচেতন, যাদের মাথা কেনা সম্ভব ছিল না, তাদের একাধিক ভালো পোষ্ট (যেগুলোর কোনটিই বর্তমান পোষ্টগুলোর চেয়ে গুন গত ভাবে খারাপ নয়!) ভাসিয়ে দেয়া হল এ টিমের অবমূল্যায়নের সান্দ্র নদীতে (জামাতি ব্লগার দের কারো পোষ্টের কথা বলছি না ) ! নেক্সট ভার্সনের কৌতুকের অপেক্ষায় আছি ।
..................হাসিব মাহমুদ বলেছেন: " মনে দু:খ নিয়েন না সিহাব চৌ. । বোঝেনই তো আপনার মূল্যমান সম্পর্কে সবাই একমত নাও হতে পারে । বি কুল । " ..................সিহাব চৌধুরী বলেছেন: " ব্যাপারটা পার্সোনালি টুইষ্ট করছেন কেন হাসিব ভাই? আমার লেখা ছাপা হয় নাই - রিয়েলি নো হার্ড ফিলিংস ফর দ্যাট । না হতেই পারে । কিন্তু অন্য অসাধারন লেখক দের, যাদের আপ্নারা সুশীল উপাধী দিয়ে দিয়ে, নানা হাস্যকর কারন দর্শানোর মাধ্যমে বাক্স বন্দী করে দিয়েছেন ফেলে, মুক্তলেখার প্রথম ভার্সন সে দায় এড়াতে পারবে? @ হাসিব । " ..................শফিউল আলম ইমন বলেছেন: " .......... আমার কিছু প্রিয় লেখকদের লেখা না পেয়ে মনটা খারাপ হয়ে গেল।:( উনাদের লেখাগুলো থাকলে আমারটা না থাকলেও মন খারাপ হত না। ".................. রন্টি চৌধুরী বলেছেন: " তবে এ কথা ঠিক। এটি প্রকাশ হবার আগপর্যন্ত জানা যায় নি যে এটি এটিম প্রকাশনা হিসেবে প্রচারিত হবে " । ..................বিবর্তনবাদী বলেছেন: ব্যাপারটা বিব্রতকর ... একমত এবং আপনার লেখা সংকলনে না থাকাটা দুঃখজনকও " ।

..........................................
যারা প্রতিক্রিয়াশীল বলে ব্লগের মধ্যে বিতর্কিত । তাদের কমেনট এখানে দিলাম না ।


উপরোক্ত কমেনট গুলো নেয়া হয়েছে
Click This Link
Click This Link
Click This Link

সর্বশেষ এডিট : ১৬ ই এপ্রিল, ২০০৮ সন্ধ্যা ৭:০৩
৪৮টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোরআন কী পোড়ানো যায়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৮

আমি বেশ কয়েকজন আরবীভাষী সহপাঠি পেয়েছি । তাদের মধ্যে দু'এক জন আবার নাস্তিক। একজনের সাথে কোরআন নিয়ে কথা হয়েছিল। সে আমাকে জানালো, কোরআনে অনেক ভুল আছে। তাকে বললাম, দেখাও কোথায় কোথায় ভুল... ...বাকিটুকু পড়ুন

সেঞ্চুরী’তম

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২০ শে মে, ২০২৪ সকাল ১১:১৪


লাকী দার ৫০তম জন্মদিনের লাল গোপালের শুভেচ্ছা

দক্ষিণা জানালাটা খুলে গেছে আজ
৫০তম বছর উকি ঝুকি, যাকে বলে
হাফ সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি;
রোজ বট ছায়া তলে বসে থাকতাম
আর ভিন্ন বাতাসের গন্ধ
নাকের এক স্বাদে... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

আসবে তুমি কবে ?

লিখেছেন সেলিম আনোয়ার, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:৪২



আজি আমার আঙিনায়
তোমার দেখা নাই,
কোথায় তোমায় পাই?
বিশ্ব বিবেকের কাছে
প্রশ্ন রেখে যাই।
তুমি থাকো যে দূরে
আমার স্পর্শের বাহিরে,
আমি থাকিগো অপেক্ষায়।
আসবে যে তুমি কবে ?
কবে হবেগো ঠাঁই আমার ?
... ...বাকিটুকু পড়ুন

×