somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগ দিবস ও ব্লগে আমার ১০ বছরে পদার্পণ

২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ব্লগে আমার পরিসংখ্যান এর ছবি উপরে।

১৯ ডিসেম্বর ব্লগ দিবস। ব্লগের ১৫ বছর আর আমার ব্লগ জীবন ১০ বছর এক মাস। ব্লগের জন্মদিন বলতে আমার লিখালিখিরও জন্মদিন বলা যায়। ২০০৯ সালের শেষ দিকে আমি ইন্টারনেট জগতে ঢুকতে পেরেছিলাম। তাও অফিসের মাধ্যমে। নেটে ঢুকেই সার্চ দেয়া শিখলাম। কোনো এক কলিগের বদৌলতে ফেসবুকেই প্রথম পা রাখলাম। তারপর একে একে বিভিন্ন ব্লগ এবং ফোরামের সন্ধান পেলাম। এমন কোনো ব্লগ নেই যেখানে আমি নেই হাহাহাহা। সব জায়গাতেই আমি এই মেঘ এই রোদ্দুর নামেই আছি। তখন কয়েকটা ফোরাম ছিলো, আড্ডার আসর, প্রজন্ম ফোরাম, আরেকটা ফোরাম ছিলো খুবই জনপ্রিয় নাম ভুলে গিয়েছি।

এই ব্লগে আসছি ফোরামে লেখালিখির পর মনে হয়। তবে কাজের ফাঁকে লিখা পোস্ট দিতাম। আগেকার অনেক কবিতাই নির্বাচিততে চলে যেতো। একদিন একজন পাঠক মন্তব্য করলেন। উনার লেখা কেন নির্বাচিততে নেয়া হয়। উনি মন্তব্য করেন না। মন্তব্যের উত্তর দেন না। তখন গিয়ে আমার টনক নড়লো। তখন বুঝলাম এই ব্লগে টিকতে হলে মন্তব্য করতে হবে এবঙ নিজের পোস্টের উত্তর মন্তব্য দিতে হবে। এর ফাঁকেই আমার মন্তব্য পাওয়ার চেয়ে মন্তব্য দেয়ার মাঝে ডিসটেন্স অনেক হয়ে গেলো।

প্রথম আলো ব্লগেও ছিলাম। সেখানেও জমে যেত আড্ডা। খুবই ভালো লাগতো। সেখানেই অনেক পরিচিত ব্লগার আজও আছেন পাশে। এত শত ব্লগ ঘুরেও এই ব্লগের মত মজা অন্য কোনো জায়গায় পাইনি। প্রজন্ম ফোরাম একসময় জমজমাট ছিলো। আহারে দিনে চার পাচটা পোস্ট দিয়ে দিতাম। কী আনন্দময় সময় ছিলো সেই প্রজন্ম ফোরামে। কিন্তু প্রজন্ম ফোরামে টিকে থাকলেও জনপ্রিয়তা কমে গেছে। আর অন্য ফোরামগুলো চিরতরে বন্ধ হয়ে গিয়েছে।

কোনো ব্লগেই আর পোস্ট করা হয় না আমার এই ব্লগ ছাড়া। মাঝে মাঝে সময় পেলে শব্দ নীড় ব্লগে যাই। আর এখন সময় কাটে সামু ব্লগে আর ফেবুতে। ব্লগের কাছে আমি অনেক কৃতজ্ঞ। যদিও আমার লেখা মানসম্মত না তবুও আমার অনেক পাঠক ভাইবোন আছে যারা আমাকে প্রতিনিয়ত লিখতে উৎসাহিত করে অনুপ্রেরণামূলক মন্তব্যের মাধ্যমে।

গত বছর ব্লগ ডেতে গিয়েছিলাম । কী যে আনন্দে কাটিয়েছি ব্লগারদের সাথে। অন্য রকম উৎসব আনন্দে এই প্রথম যোগ দিতে পেরেছি। পারতপক্ষে আমি কোনো অনুষ্ঠান বা সংস্কৃতির উৎসরে যাই না। কিন্তু ব্লগ ডেতে যাওয়ার একটা সুযোগ আল্লাহ তাআলা করে দিয়েছিলেন। এই ব্লগ ডে স্মৃতি হয়ে থাকবে আমার কাছে। আর সবার ফটোও আছে যত্নে।

ব্লগে আসলে অন্যরকম আনন্দ লাগে। অনেকদিন ব্লগ বন্ধ ছিলো। তবুও অনেক ব্লগারই ভিপিএন দিয়ে ব্লগে এসেছেন। আমিও চেষ্টা করেছি ব্লগে থাকার জন্য। ব্লগ ফিরে এসেছে আমাদের মাঝে আবার কিন্তু কেন যেন উৎসব আনন্দে ভাটা পড়ে গেছে। আগের মত কেউ মন্তব্য করে না । দুএকটা পোস্ট ছাড়া সব পোস্টই এক দুইটা মন্তব্যে চলে যায়। যখন ভিপিএনে ব্লগে এসেছি তখন এতটা নিরামিশ ছিলো না এখনের মত।

ব্লগটা ইদানিং খুব পানসে লাগে। পোস্টও তেমন আসে না। নতুন পোস্টের জন্য রিফ্রেশ দেই। কিন্তু মনমতো পোস্ট পাই না । আর কেউ কেউ পোস্ট দিয়েই উধাও, নিজের পোস্টের মন্তব্যের উত্তরও দেন না বা অন্যের পোস্টেও যান না। উনাদের ভিতরে কৃতজ্ঞতাবোধও নেই যেন। ৩০-৪৫ জন ব্লগারের বেশী ব্লগার দেখা যায় না অনলাইনে। কী কারণে ব্লগারদের এত অনীহার জন্ম নিলো কে জানে। মনটাই খারাপ হয়ে যায় ব্লগের এই দুরাবস্থা দেখে। ব্লগকে ভালোবাসি বলেই হয়তো মন খারাপের পরিমাণটাও বেশী। আমি না হয় বস্তা পঁচা লিখি, কিন্তু যারা জ্ঞানীগুনি তারা কেন ভালো পোস্ট দেন না, ব্লগ জমজমাট করতে এগিয়ে আসেন না বুঝি না।

বাংলাদেশে প্রথম বাংলাভাষায় লিখালিখির অন্যতম প্লাটফর্ম এই সামহোয়্যার ব্লগ। ব্লগ দিবসে কৃতজ্ঞতা জানাই জানা আপাকে। আর কৃতজ্ঞতা জাদিদ ভাইয়াকে। যা ইচ্ছে তাই লিখে ছেড়ে দেয়া স্বাধীনতায় আহা এইতো সামহোয়্যার ব্লগ। ব্লগ টিকে থাকুক অনন্তকাল। ব্লগে জন্ম নিক শত কবি লেখক ঔপন্যাসিক। সামহোয়্যার ব্লগ থাকুক ব্লগারদের হৃদয়ে আজীবন। ব্লগ থাকুক পরিচ্ছন্ন সুন্দর পরিপাটি। শুভ ব্লগ দিবস। যদিও ১৯ তারিখ চলে গেছে। বাসায় মোবাইলে এত কিছু লিখতে পারবো না তাই আর আসা হয়নি ব্লগে।



©কাজী ফাতেমা ছবি
=সামহোয়্যার ব্লগের জন্মদিনে=
দশটি বছর কেটে গেলো আমার নিজস্ব ব্লগ বাড়ীতে,
এখানে এসে শব্দ বোনা শিখেছি,
মন উজার করে শব্দ উড়াতে পেরেছি বিন দ্বিধায়;
ব্লগ বাড়ীর উঠোনে পা রেখে শব্দে শব্দে মনকে সাজাতে পেরেছি।

কত ব্লগ প্রান্তর, ব্লগবাড়ীর মাঠ পেরিয়ে এখানে হয়েছি স্থায়ী,
এখানেই পেয়েছি সমুদ্দুর সম অনুপ্রেরণা,
কবি হতে না পারি, লিখতে পেরেছি স্বাধীনতায়
ডানা মেলা পাখির মত উড়তে পেরেছি ব্লগবাড়ীর রঙধনু রঙ আকাশে।

একদিন মোহ জালে আটকা পড়ে....... কত মোহ বাড়িতে মন রেখেছি
ফিরে এসেছি মুগ্ধতা কুঁড়াতে পারিনি বলে,
কত ফোরামের বাসিন্দা হয়ে কাটিয়েছি দিন রাতি,
সেখানেও তো টিকেনি মন, ফিরে এসে এই বাড়ীতে নিয়েছি বারবার আশ্রয়।

অযস্র ব্লগের সিঁড়িতে পা রেখে উঠতে চেয়েছি প্রশংসার উচ্চ শিখরে,
কেউ মূল্য দেয়নি, পানসে সময় পেরিয়ে মন বিষাদে পূর্ণ করে ফিরেছি,
অথচ এখানে মন রাখলেই কত অনুপ্রেরণরার জল কলকল করে
বুক বেয়ে নেমে আসে, চোখের তারায় কখনো আনন্দাশ্রু।

আহা আমার সামহোয়্যার ব্লগ, দশটি বছর কেটেছে এখানে
তারও পাঁচ বছর আগে জন্ম নেয়া বিশাল শব্দের এই বাড়ী,
হাঁটি হাঁটি পা পা করে পনেরো বছরে রেখেছে পা,
কত চড়াই উৎরাই, কত বদনামের সিঁড়ি বেয়ে আজও সদর্পে এগিয়ে
সসম্মানে টিকে আছে আমাদের ব্লগবাড়ী।

পনেরো বছরের পথ পেরিয়ে ব্লগ এখনো উজ্জল ঝলমল তারা
হয়ে জ্বলছে ভার্চুয়াল আকাশে,
এত শত মূল্যবান লেখকের ভিড়ে আমার ছাঁইফাঁস লেখাও
পাঠকের চোখের সম্মুখে এসে নেয় ঠাঁই,
পাঠকের ভালোবাসায় শব্দ নিয়ে খেলি আজও
তা সে হোক না বস্তাপঁচা কবিতার সমাহার।

আমাদের ব্লগবাড়ী টিকে থাকুক অনন্তকাল,
এখানে জন্ম নিক শত কবি, লেখক, ঔপন্যাসিক;
একটি পরিবারে লেখক পাঠক কবি মিলেমিলে থাকুক স্বমহিমায়,
ভালোবাসি বাংলাদেশ ভালোবাসি সামহোয়্যার ব্লগ।
সর্বশেষ এডিট : ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০০
৩০টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×