somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাগরের গ্যাস ক্ষেত্র ইজারা বাতিল কর। তৌফিক এলাহীকে অপসারণ কর।

২৫ শে আগস্ট, ২০০৯ বিকাল ৫:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সাগরের ৩টি গ্যাস ক্ষেত্র ইজারা দেয়ার সিদ্ধান্ত বাতিল করার দাবি জানিয়েছে। আজ ২৫ আগস্ট বিকেল সাড়ে তিন টায় বাসদের উদ্যোগে মনিসিংহ ফরহাদ ট্রাস্ট ভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তাঙ্গনে অনুষ্ঠিত সমাবেশে নেতৃবৃন্দ বঙ্গোপসাগরের ১০, ১১ নম্বর ব্লক মার্কিন বহুজাতিক কোম্পানি কনকো ফিলিপস এবং ৫ নং ব্লক আইরিশ কোম্পানি টাল্লোকে ইজারা দেয়ায় তীব্র নিন্দা করেন। ঢাকা মহানগর বাসদ সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক কমরেড খালেকুজ্জামান, কেন্দ্রীয় কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্ত্তী ও কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য রাজেকুজ্জামান রতন। বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, কমরেড আবদুল্লাহ সরকার, বর্ধিত ফোরামের সদস্য জাহেদুল হক মিলু ও সাইফুর রহমান তপন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, দীর্ঘদিন ধরে অব্যাহত প্রতিবাদ ও বিক্ষোভ সত্ত্বেও জনগণকে সম্পূর্ণ অন্ধকারে রেখে সরকার গ্যাস ক্ষেত্র ইজারা দান প্রক্রিয়া চূড়ান্ত করেছে। আমেরিকান কোম্পানি কনকো ফিলিপস এবং ব্রিটিশ-আইরিশ কোম্পানি টাল্লোকে ৮০ শতাংশ রপ্তানির সুযোগসহ তিনটি গ্যাস ক্ষেত্র ইজারা দেয়া হয়েছে। দেশের স্বার্থকে চূড়ান্ত ভাবে উপেক্ষা করে অতীত সরকারগুলো যেভাবে গ্যাস ক্ষেত্র ইজারা দিয়েছে, দিন বদলের নামে এ সরকারও তার ধারাবাহিকতা বহাল রেখেছে। গ্যাস সংকটের কথা বলে দ্রুত দেশের গ্যাস সাম্রাজ্যবাদী বহুজাতিক কোম্পানির হাতে তুলে দেয়ার এ চক্রান্ত প্রতিহত করার জন্য নেতৃবৃন্দ জনগণের প্রতি আহ্বান জানান। আর এক্ষেত্রে সাম্রাজ্যবাদের স্বার্থরক্ষায় সবচেয়ে তৎপর হয়েছে সরকারের জ্বালানী উপদেষ্টা ডাঃ তৌফিক এলাহী। নেতৃবৃন্দ বিশ্বাস ঘাতক দেশদ্রোহী তৌফিক এলাহীর অবিলম্বে অপসারণ দাবি করেন।

নেতৃবৃন্দ বলেন, জনগণ যেমনি ভোট দিয়ে এ সরকারকে ক্ষমতায় বসিয়েছে তেমনি দেশ ও জনগণের স্বার্থবিরোধী গ্যাস ইজারা চুক্তির গণবিরোধী সিদ্ধান্ত বাতিল না করলে প্রয়োজনে হরতাল-অবরোধসহ সরকারকে উচ্ছেদের জন্য দেশপ্রেমিক জনগণ দুর্বার গণআন্দোলন গড়ে তুলবে।

বাম মোর্চার মিছিল-সমাবেশ
টাল্লো ও কনকো ফিলিপসকে সমুদ্র ব্লক বরাদ্দের সিদ্ধান্ত অবিলম্বে বাতিল কর


বঙ্গোপসাগরের তিনটি গ্যাস ব্লক সাম্রাজ্যবাদী কোম্পানি টাল্লো ও কনকো ফিলিপসকে বরাদ্দের প্রতিবাদে গণতান্ত্রিক বাম মোর্চার উদ্যোগে আজ বিকেলে এক বিক্ষোভ মিছিল ও শেষে মুক্তাঙ্গনে সমাবেশ অনুষ্ঠিত হয়। মোর্চার সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সাইফুল হক, বদরুল আলম, এডভোকেট আব্দুস সালাম, নজরুল ইসলাম, হামিদুল হক, রাজেকুজ্জামান রতন, মহিনউদ্দিন চৌধুরী লিটন প্রমখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সংবিধান অনুসারে তেল-গ্যাস-কয়লাসহ সকল খনিজ সম্পদের মালিক জনগণ। এই জনগণের মতামতকে উপেক্ষা করে সমুদ্রের গ্যাস ব্লক সাম্রাজ্যবাদী কোম্পানিকে বরাদ্দ দেওয়ার যে সিদ্ধান্ত সরকার নিয়েছে তা গণবিরোধী। এর ফলে স্থলভাগের গ্যাস সম্পদের মত সমুদ্রের গ্যাস সম্পদও জনগণের বেহাত হয়ে যাচ্ছে। ভূ-রাজনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ বঙ্গোপসাগরও সাম্রাজ্যবাদী দখলদারিত্বে চলে যাওয়ার উপক্রম হচ্ছে। ফলে দেশপ্রেমিক সকল শক্তিকে সমুদ্র ব্লক বিদেশী কোম্পানিকে ইজারা দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

সমাবেশ থেকে সমুদ্রের গ্যাস ব্লক টাল্লো ও কনকো ফিলিপসকে ইজারা দেওয়ার মন্ত্রী পরিষদ কমিটির সিদ্ধান্ত অবিলম্বে বাতিল এবং স্থল ও জলভাগের সকল সম্পদের ওপর জনগণের নিরঙ্কুশ কর্তৃক প্রতিষ্ঠার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

সমুদ্রবড়্গে ৩টি গ্যাস বস্নক ইজারা দেয়ার প্রতিবাদে এবং ফুলবাড়ী দিবস উপলড়্গে আগামীকাল মিছিল-সমাবেশ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও কেন্দ্রীয় প্রগতিশীর ছাত্র জোট

সমুদ্রবক্ষে তিনটি গ্যাস ব্লক ইজারা দেওয়ার প্রতিবাদে এবং ফুলবাড়ী দিবস উপলক্ষে কেন্দ্রীয় প্রগতিশীর ছাত্র জোট ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের উদ্যোগে আগামীকাল ২৬ আগস্ট ২০০৯ সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হবে।ছাত্র ফ্রন্ট এর পক্ষ থেকে এক বিবৃতিতে আগামীকালের বিক্ষোভ মিছিল সমাবেশ সফল করার জন্য সংগঠনের নেতা-কর্মীসহ সচেতন ছাত্রসমাজের প্রতি আহ্বান জানানো হচ্ছে।
১৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×