somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনলাইনে আয় করুন টুইটারের মাধ্যমে

২৬ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

টুইটার হচ্ছে সবচাইতে দ্রুত বর্ধনশীল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট । পশ্চিমা দেশগুলোতে দিন দিন এর কদর বেড়েই চলেছে । টুইটারের বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে সর্বোচ্চ ১৪০ ক্যারাক্টারের মাধ্যমে স্ট্যাটাস প্রকাশ করা যায় । এজন্য একে মাইক্রোব্লগিং সাইটও বলা হয় । এই মাইক্রোব্লগিং এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে । টুইটারের স্ট্যাটাস এর মাধ্যমে অতি সংক্ষেপে গুরুত্বপূর্ণ তথ্যগুলো প্রকাশ হচ্ছে । ফলে একজন একইসাথে অনেকের তথ্য শেয়ার করতে পারছেন। পাশ্চাত্যের অফিসগুলোতে টুইটার এখন নিয়মিত ব্যবহার হচেছ । এসএমএস বা ফোন কলের বদলে এখন এশটিমাত্র স্ট্যাটাসের মাধ্যমে অফিসের সকল কর্মীকে নির্দেশ দেয়া যাচ্ছে । বড় বড় কোম্পানীগুলো তাদের নিত্যনতুন অফারের খবর টুইটারের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌছে দিচ্ছে ।
এবার টুইটারে ব্যবহৃত কতগুলো টার্মের মানে জেনে নেয়া যাক
ফলোইংঃ আপনি যাদের স্ট্যাটাস ফলো করবেন তারা হচ্ছে আপনার ফলোইং। তাদের সমস্ত স্ট্যাটাস আপনি আপনার হোমপেজে দেখতে পাবেন ।
ফলোয়ার ঃ আপনার স্ট্যাটাস যাদের হোমপেজে প্রকাশিত হবে তারা হচেছ আপনার ফলোয়ার । ফলোয়াররাই হচ্ছে টুইটারের প্রাণ আপনার যতবেশী ফলোয়ার থাকবে আপনার স্ট্যটাস ততবেশী মানুষের কাছে পৌছাবে । এখানে একটি বিষয় উল্লেখযোগ্য, আপনার সকল ফলোইং কিন্তু আপনার ফলোয়ার নয় । ফেসবুকের সাথে টুইটারের মৌলিক পার্থক্য হচ্ছে এই জায়গায়, আপনি শুধুমাত্র অন্যকে ফলো করতে পারবেন আপনাকে ফলো করা ঐ ব্যক্তির ইচ্ছা । অর্থাৎ আপনি আপনার ইচ্ছামতো কাউকে ফলোয়ার বানাতে পারবেন না । আপনি শুধুমাত্র অন্যকে ফলো করতে পারেন ।
টুইটঃ টুইটারে স্ট্যাটাস আপডেটকে টুইট বলা হয় । ১৪০ ক্যারাক্টারের মধ্যে আপনার টুইট প্রকাশ করতে হবে । আর প্রতি টুইটে আপনি যে কোন লিংক যুক্ত করতে পারবেন । এই লিংকের মাধ্যমে আপনি আপনার ব্লগ বা পণ্যের প্রচারণা চালাতে পারবেন । এভাবে প্রতি টুইটের মাধ্যমে আপনার ব্লগ বা পণ্যের খবর পৌছে যাবে আপনার সম্ভাব্য পাঠক অথবা ক্রেতাদের কাছে ।
টুইটারে সফলতা পেতে হলে
টুইটারের মাধ্যমে যদি আপনার আয় বৃদ্ধি করতে চান তাহলে প্রথম যে কাজ করতে হবে তা হচ্ছে ফলোয়ার বৃদ্ধি করা । কারণ আপনার ফলোয়ার যত বেশি হবে আপনার টুইটে সংযুক্ত লিংকে ক্লিক পড়ার সম্ভাবনা ততই বাড়বে । কিন্তু আপনি নিজে সরাসরি কাউকে ফলোয়ার বানাতে পারবেন না । এজন্য আপনাকে অন্যকে ফলো করতে হবে । সাধারণত যাকে ফলো করবেন সেও আপনাকে ফলো করতে পারে । কিন্তু করবেই এমন কোন নিশ্চয়তা নেই । আপনি ব্যক্তির নাম দিয়ে সার্চ দিতে পারেন । এই নামের যাকে পাবেন তাদেও সবাইকে ফলো করতে পারেন । সবচাইতে ভালো হয় আপনার ব্লগ যে বিষয়ের উপর অথবা আপনার অনলাইন বিজনেস যে বিষয়ের উপর সে বিষয় সার্চ অপশনে গিয়ে সার্চ করুন । সার্চ রেজাল্টে যাদের নাম এবং স্ট্যাটাস আসবে তাদের সবাইকে ফলো করেন । কিন্তু এভাবে সার্চ করে ফলো করা বেশ ঝামেলার কাজ । এজন্যে বিভিন্ন সাইট রয়েছে যেখান থেকে সহজে আপনার বিষয়ে আগ্রহীদেরকে ফলো করতে পারবেন ।
আপনি ২০০০ জনকে কোন ঝামেলা ছাড়াই ফলো করতে পারবেন । কিন্ত ২০০১তম জনকে ফলো করতে হলে আপনাকে সর্বনিম্ন ১৮৫০ জন ফলোয়ার বানাতে হবে । এজন্যে আপনি যাদেরকে ফলো করেছেন কিন্তু ওরা আপনাকে ফলো করেনি তাদেরকে আনফলো করে ফেলবেন । একাজের জন্যেও বিভিন্ন সাইট রয়েছে যেখান থেকে সহজেই আনফলো করতে পারবেন । কিন্তু আনফলো করার আগে অন্তত ৫-৬ দিন সময় দিতে হবে যাতে সে আপনাকে ফলো করার পর্যাপ্ত সময় পায় ।
আপনার টুইটের প্রতি ফলোয়ারদের আকৃষ্ট করতে মানসম্মত টুইট প্রকাশ করুন । আপনার প্রতিটি এডের মধ্যে কমপক্ষে দুইটি মানসম্পন্ন টুইট দিন । মানসম্পন্ন টুইট হতে পারে সর্বশেষ কোন খবর, গুরুত্বপূর্ণ কোন টিপস, অথবা গুরুত্বপূর্ণ কোন তথ্য।
আর নিয়মিত টুইট প্রকাশ করার জন্য বিভিন্ন ধরনের অটোপাইলট ব্যবহার করতে পারেন । যেমন টুইটরবট, এর মাধ্যমে আপনি সর্বো ১০ টি টুইট সেভ করে রাখতে পারবেন যেগুলো র‌্যান্ডমলি প্রতি ৩ ঘন্টা পরপর প্রকাশ হতে থাকবে ।

অ্যাডসেন্স, টুইটারেও?
না টুইটারে অ্যাডসেন্স প্রকাশ করা যায় না । কিন্তু অ্যাডসেন্সের মতো পে পার ক্লিক সার্ভিস টুইটারেও আছে । একমাত্র বিশ্বস্ত সাইট হচ্ছে revtwt ।এই সাইট থেকে আপনি পছন্দমতো এড সিলেক্ট করে প্রকাশ করতে পারবেন । প্রতি ক্লিকের জন্যে পাবেন সর্বনিম্ন ৫ সেন্ট থেকে সর্বোচ্চ ২০ সেন্ট পর্যন্ত ।
টুইটার অ্যাকাউন্টে সর্বনিম্ন ৫০ জন ফলোয়ার যদি থাকে তাহলে প্রতিদিন ২ টি করে এড প্রকাশ করতে পারবেন । আর সর্বোচ্চ ১০ টি টুইটার অ্যাকাউন্টে এড প্রকাশ করতে পারবেন ।
সেই ক্লিকগুলো পেতে হবে এডভারটাইজার কর্তৃক নির্দিষ্ট কিছু দেশ থেকে । প্রধানত ইউএসএ থেকে । মিনিমাম পেআউট হচ্ছে ২০ ডলার , যদি আপনার পেপাল অ্যাকাউন্ট থাকে । আর যদি পেপাল অ্যাকাউন্ট না থাকে তাহলেও চিন্তার কিছু নেই । আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স ১০০ ডলারে পৌছালে অ্যাডসেন্স এর মতো স্ট্যান্ডার্ড মেইলের সাহায্যে চেক পাঠিয়ে দেবে ।


বিস্তারিত জানতে দেখুন View this link
সর্বশেষ এডিট : ২৬ শে আগস্ট, ২০০৯ দুপুর ১২:৫৬
৭টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তাঁর বোতলে আটকে আছে বিরোধী দল

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



সেই ২০০৯ সালে তিনি যে ক্ষমতার মসনদে বসলেন তারপর থেকে কেউ তাঁকে মসনদ থেকে ঠেলে ফেলতে পারেনি। যারা তাঁকে ঠেলে ফেলবে তাদের বড়টাকে তিনি বোতল বন্দ্বি করেছেন।... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ১৬ ই মে, ২০২৪ রাত ৯:৩৪



কেউ কি আমার বন্ধু শাহেদের ঠিকানা জানেন?
আমার খুবই জরুরি তার ঠিকানাটা জানা,
আমি অনেক চেষ্টা করেও ওর ঠিকানা জোগাড় করতে পারছিনা।

আমি অনেক দিন যাবত ওকে খুঁজে বেড়াচ্ছি,
এই ধরুণ, বিশ-একুশ বছর।
আশ্চর্য্য... ...বাকিটুকু পড়ুন

আজকের ব্লগার ভাবনা:কথায় কথায় বয়কট এর ডাক দেয়া পিনাকীদের আইডি/পেইজ/চ্যানেল বাংলাদেশে হাইড করা উচিত কি? ব্লগাররা কি ভাবছেন?

লিখেছেন লেখার খাতা, ১৭ ই মে, ২০২৪ রাত ১২:১৩



অপূর্ব একজন চমৎকার অভিনেতা। ছোট পর্দার এই জনপ্রিয় মুখকে চেনেনা এমন কেউ নেই। সাধারণত অভিনেতা অভিনেত্রীদের রুজিরোজগার এর একটি মাধ্যম হইল বিজ্ঞাপনে মডেল হওয়া। বাংলাদেশের কোন তারকা যদি বিদেশী... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু ডেকে নিয়ে যায়; অদৃষ্টের ইশারায়

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৭ ই মে, ২০২৪ সকাল ৮:৩৯

১৯৩৩ সালে প্রখ্যাত সাহিত্যিক উইলিয়াম সমারসেট মম বাগদাদের একটা গল্প লিখেছিলেন৷ গল্পের নাম দ্য অ্যাপয়েন্টমেন্ট ইন সামারা বা সামারায় সাক্ষাৎ৷

চলুন গল্পটা শুনে আসি৷

বাগদাদে এক ব্যবসায়ী ছিলেন৷ তিনি তার... ...বাকিটুকু পড়ুন

×