somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

“স্বপ্ন দেখার দিন” – টিয়ারস অফ সাইলেন্সের ৩য় গানের ডাউনলোড লিংক

০৫ ই আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কাজের ফাকে সময় বের করা আজ কাল বেশ কঠিনই হয়ে যাচ্ছে। “স্বপ্ন দেখার দিন” গানটির কাজ শেষ করার ক্ষেত্রে এটি শুধু কঠিনই নয় বরং কঠিনতম হয়ে উঠেছিল আমাদের জন্য। সবাইকে কথা দিয়ে ফেলার পর শেষ পর্যন্ত হবে কি হবেনা এমন দোদুল্যমান অবস্থার মাঝে অবশেষে বিষয়টি সম্ভব হয়েছে।

এটি আমাদের ব্যান্ডের প্রথম অ্যাকোষ্টিক গান সাদা তুলির আচড়ের মতই অ্যাকোষ্টিক গীটার নির্ভর গান। সাদা তুলির আচড় গানটি রিলিজের পর শ্রোতাদের দেয়া অনুপ্রেরণাই মূলত আমাদের মিউজিকের অন্যতম চালিকা শক্তি ছিল। তখনই প্রথম মনে হয় আমরা শুধু নিজেদের জন্যই নয়, শ্রোতাদের জন্যও মিউজিক করব। তাদের দেয়া উৎসাহ আর অনুপ্রেরণাকে ভিত্তি করেই আরেকটি অ্যাকোষ্টিক গীটার নির্ভর গান করার ইচ্ছে জাগে আমাদের। “স্বপ্ন দেখার দিন” গানটি সেই ইচ্ছেরই নিছক একটি প্রতিফলন।

আমাদের চুলের স্টাইল কতটা স্টাইলিস তারচেয়ে আমাদের গানটা শুনতে কতটা ভালো লাগছে সেটিই আমাদের কাছে বেশী গুরুত্বপূর্ন – এমন একটি কথা বলেছিলেন বুলেট ফর মাই ভ্যালেন্টাইনের লীড ভোকালিষ্ট “ম্যাট টাক”। মিউজিক নিয়ে আমাদের ফিলোসফিটাও এর কাছাকাছি। আমরা কি বাজাচ্ছি এরচেয়ে সেটা শুনতে কেমন লাগছে সেটাই সব সময় আমার কাছে বেশী গুরুত্বপূর্ণ ছিল। সেগুলোকে প্রাধান্য দিয়েই আমাদের প্রতিটি গান করা, এই গানটিও তাই।

জন রাসেল

গানটির সব কাজই অ্যাকোষ্টিক গীটার দিয়ে করা হয়েছে। কম্পোজিশনও অনেক সহজ সাবলীল। শুরুতে, কোরাসের ব্যাকগ্রাউন্ডে এবং অন্তরার পরে প্লাকিন দেয়া হয়েছে যেটি আমাদের আগের গানে ছিল না। আগের গান থেকে এই গানটির সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্য মূলত এটিই। এছাড়াও আরো বেশ কিছু মাইনর পার্থক্য আছে। লিরিক্সটা কিছুটা অ্যাবস্ট্রাক্ট ধরনের।

টিয়ারস অফ সাইলেন্স

লিরিক্সটি এরকমঃ

ভোরের আকাশ, নীরব কথন,
আলোর ভুবন আজ অন্ধকারে।
রাতের মায়ায় স্বপ্ন বিভোর,
অলস প্রহর আজ থমকে থাকে।

ঝড়ো আকাশ, ঝড়ো অনুভূতি
তবু স্বপ্নের (স্বপ্ন দেখার) দিন অমলিন।
চোখের ভাষা ছলছল,
তাই বলেই শব্দের নীরবতা।

ইচ্ছেগুলো অর্থ বোনে,
বাস্তবতা আজ দিন গুনে।
ডানা দুটো মেলবে বলে,
অবুঝ সময়ের কোলে।


যখন আমি খুজি তোমায়,
অন্ধকারের আকুলতায়,
জীবনের ব্যর্থতায়।
যখন আমি থাকবো নাকো,
তোমার ছবি আকবো নাকো,
জীবনের সমাধি।



অ্যাবস্ট্রাক্ট ধরনের লিরিক্সের কোন নির্দিষ্ট অর্থ থাকে না। এগুলো বিচ্ছিন্ন অবস্থায় থাকে যা শ্রোতাকে জোড়া লাগিয়ে নিতে হয়। তবু আমরা আমাদের ব্যাখ্যাটা এখানে দিচ্ছিঃ


“সুবিস্তির্ণ আকাশটা কখনও অন্ধকারে মিলায়। আলো এসে হারিয়ে যায় অন্ধকারের ছায়ায়। নিঝুম রাতে বিভোর হয়ে দেখা স্বপ্নগুলো রাত পেরিয়ে ভোরে এসে মিথ্যে হয়ে যায় অবলীলায়। তবু কি স্বপ্ন হার মানে?

প্রকৃ্তির মাঝে আজ কিসের যেন সংঘাত, মেঘে মেঘে রক্তক্ষয়ী যুদ্ধ। মেঘের পরতে ঢাকা পড়েছে ভোরের আকাশ। ক্লান্ত দৃষ্টি আজ অবরুদ্ধ।

মেঘের এ যুদ্ধ আজ ছোট্ট ছেলেটির মন জুড়েও। জানালা দিয়ে সে আকাশ দেখছে অপলক। সেই চিরচেনা আকাশ, যে আকাশটা তার সার্বক্ষণিক সুখ-দুঃখের সঙ্গী। আজ দুচোখে তার অশ্রু-প্রপাত। চোখের কোনের নিঃশব্দ জলরাশি আজ বলে যায় স্বপ্নীল দিনগুলোর কথা, প্রিয় মানুষগুলোর কথা। আকাশের মেঘ আর তার মনের বৃষ্টি - দুটোতেই কি অদ্ভুত মিল। দুটোই শব্দহীন তবু জীবন্ত। আকাশটাও আজ মেঘ কাটিয়ে রোদের খোজে প্রতিক্ষার প্রহর গুনে, ছেলেটিও আকাশ পানে তাকিয়ে তার হারিয়ে যাওয়া স্বপ্ন বোনে। সে জানে, বাস্তবতার কাছে সবাই হার মানে, সেও মানবে। তবু সে স্বপ্ন দেখে। কারণ, আজ স্বপ্ন দেখারই দিন।”


গানটি নিয়ে আর বিশেষ কিছুই বলার নেই। গানে অনেক লিমিটেশান আছে, অনেক দুর্বলতা আছে। সেগুলো আমাদের সাধ্যের বাইরে ছিল, তাই সেগুলো নিয়ে আমাদের মাথা ব্যথ্যাও নেই। সাধ্যের ভেতরে সবটুকু দিতে পেরেছি কিনা সেটা জানার জন্যই শ্রোতাদের মতামত জানতে চাওয়া। শ্রোতাদের মতামত, সাজেশান, সমালোচনা সবকিছুকেই আমরা পজেটিভলি নেয়ার চেষ্টা করব।

মানিক খান

মিউজিক আমাদের শব্দময় জগত যেখানে আমাদের সুখ দুঃখের প্রতিফলন ঘটে শব্দের ভাষায়। জীবনের সার্থকতা যেখানে শব্দময়তায়। সেই ঘোর লাগা জগতের কিছু শব্দ দিয়ে সামান্য কিছু ভালা লাগা উপহার দেয়ার প্রত্যাশা নিয়েই গানগুলো করা এবং আপনাদের সাথে শেয়ার করা। বড় মিউজিশিয়ান বলতে যা বোঝায়, আমরা নিজেকে তেমন কিছু ভাবতে কখনোই পছন্দ করিনা। ভালো লাগা থেকে যে জিনিস করা সেই জিনিসের মধ্যে ছোট বড়, ভালো খারাপের হিসাব আনা আমাদের পছন্দ নয়। এই গানটির উদ্দেশ্য শুধুই ভালো লাগা উপহার দেয়া। সেটা পারলেই এটি স্বার্থক হবে।

গানটির ডাউনলোড লিংকঃ

Detail Info:

Band: Tears Of Silence (TOS)
Song Title: Sopno Dekhar Din
Genre: Progressive Rock
Country: Bangladesh (Dhaka)
Year: 2013
Download Link:
১. স্বপ্ন দেখার দিন
২. স্বপ্ন দেখার দিন

৩. স্বপ্ন দেখার দিন

গানটি সরাসরি শুনতে পারেন এখান থেকেঃ স্বপ্ন দেখার দিন (সরাসরি প্লে)


আমাদের এই পোষ্টটিতে আপনার মন্তব্য দিলে আমরা আরো কৃতজ্ঞ হবঃ ফেসবুক অফিসিয়াল পেজ পোষ্ট

Contribution of Members in this Song:

Lead Vocals and Lyrics: Jon Rassel
Back up Vocals: Himel Hasan
Guitars entire composition: Manik Khan



Official Page: অফিসিয়াল পেজ


সবাইকে ঈদের অগ্রীম শুভেচ্ছা। ঈদ হোক আনন্দময়। আর গানটি শুনতে ভুলবেন না যেন। m/

২৯টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×