somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার কিছু ভাবনা ও উপলব্ধি-২

০৩ রা নভেম্বর, ২০২২ রাত ১২:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মাঝে মাঝে আমি আমার কিছু ভাবনা ও উপলব্ধির কথা একান্তে লিখে রাখি। তেমন কিছু না, স্রেফ সাময়িক কিছু একান্ত নিজস্ব ভাবনার কথা। তবে অনেক সময় সেসব ভাবনা প্রসারিত হয়ে একটি পোস্টের আকারও ধারণ করে থাকে। এসব ভাবনার প্রথম সংকলনটি এখানে প্রকাশ করেছিলাম এক বছরেরও বেশি আগে। আজ এর দ্বিতীয় সংকলনটি প্রকাশ করলাম।

প্রথম সংকলনটি দেখতে পাবেন এখানেঃ আমার কিছু ভাবনা ও উপলব্ধি-১

*পরমতসহিষ্ণুতা ‘জিনেরিক’ নয়; অনুশীলন দ্বারা তা অর্জন ও বর্ধন করতে হয়।

*শিশুদের কৌতুহলের প্রতি শ্রদ্ধাশীল হউন। এদের প্রশ্নের সঠিক এবং সহজবোধ্য উত্তর জানা না থাকলে তা সংগ্রহ করে জানিয়ে দিন। এদের মধ্যেই লুকিয়ে থাকতে পারে কোন নিউটন, আইন্সটাইন, জাঁ-পল সার্ত্রে, বার্ট্রান্ড রাসেল, বার্নার্ড শ’ কিংবা গুন্টার গ্রাস।

*জীবনটা একটা বৃত্ত, আমাদের চলমান পথটা এর পরিধি। যেখানে ও যেভাবে শুরু, সেখানে এবং সেভাবেই শেষ। মাঝখানে শুধু আমাদের ৩৬০ ডিগ্রী পথ পরিক্রমা।

*প্রার্থনা মানস সরোবর থেকে উৎসারিত একটি অদৃশ্য প্রস্রবন। কখনো কখনো তা নীরব ও শব্দশূন্যও হতে পারে। যার প্রতি এটা নিবেদিত, তিনি শব্দহীন ভাষাও বোঝেন।

*মা, মায়া, মেয়ে, মমতা আর মানবিকতা- সবগুলোই সমার্থক শব্দ। এদের সবাইকে লালন করতে হয়, হৃদয়ে ধারণ করতে হয়।

*আগাছা ও জঞ্জাল কখনো বনের বৃদ্ধি রোধ করতে পারে না। সুতরাং আপনার চারপাশে গজিয়ে ওঠা আগাছা নিয়ে উদ্বিগ্ন হবেন না; নিজেকে প্রসারিত করতে থাকুন।

*সিনেমা /থিয়েটারে আমরা আমাদের নিজেদের জীবনেরই কোন খন্ডিতাংশের “পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র” দেখে থাকি। সত্যিকারের একটি “পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র” দেখার জন্য একটা পূর্ণ জীবনকালই প্রয়োজন।

*বই পড়া ছাড়া 'ইনফর্মড সোসাইটি' গড়ে ওঠে না আর সেটা গড়ে না উঠলে সমাজ সবাইকে নিয়ে পেছনে হাঁটতে থাকে।

*কষ্ট না পেয়ে কবি কিংবা সৃজনশীল শিল্পী হওয়া যায় না। কষ্ট ও সৃষ্টি কারণ ও পরিণাম (cause and effect) এর মত। সংবেদনশীল মনই কষ্ট বেশি পায়।

*জীবন থেকে প্রস্থান সহজ হয় না!

*প্রত্যুষে এবং গোধূলিতে প্রকৃতি অপরূপ শোভা ধারণ করে। সে সময়ে মানুষের মনও প্রকৃতি থেকে কিছুটা স্নিগ্ধতা আত্মস্থ করে নেয়। এর প্রকাশ ঘটে তার চিন্তায়, কথায়, আচরণে।

*পদ্যে কথা বলা ও মন মেলে ধরা যতটা সহজ, গদ্যে ততটা নয়। তাই পদ্য ভালবাসি।

*মানুষের মনটা ভাটায় পানি সরে যাওয়া ভেজা বেলাভূমির মতো। হাল্কা পাখিদের হাঁটাহাঁটিতেও সেখানে আঁকিবুকি দাগ পড়ে।

*সত্যকে পরিবর্ধন বা পরিমার্জন করা যায় না। আমরা অনেক সময় সত্যটাকেই একটু 'আরো সত্য' করে বলতে চাই। এতে করে সেটা যে অসত্য হয়ে যায়, তা খেয়াল করিনা। কখনো ভেবে দেখিনা যে সত্যের কোন এক্সটেনশন নেই, কোন ভগ্নাংশও নেই।

*আমরা যতই সামাজিক জীব হই না কেন, আমাদের প্রত্যেকের মাঝে একটি ব্যক্তি সত্ত্বা আছে। দিনশেষে সেটাই আমাদের আশ্রয়, সেটাই আমাদের পরিচয়। তাই নিজকে চেনাটা অতীব জরুরী। নিজের ভালো মন্দ কিসে হতে পারে, তা সনাক্ত করতে হবে। নিজের শরীরকে চিনতে হবে একজন চিকিৎসকের চেয়েও নিবিড়ভাবে, মনকে চিনতে হবে একজন মনরোগ বিশেষজ্ঞের তীক্ষ্ণ দৃষ্টি দিয়ে। প্রতিদিন অন্ততঃ কিছুটা সময় নিজের সাথে কথা বলতে হবে। জানতে হবে মনের অভ্যন্তরীণ চাহিদাগুলোর কথা। ভেবে দেখতে হবে কি কি অর্জন করতে হবে আর কি কি বর্জন করতে হবে। কোন ভাবনাকে গুরুত্ব দিতে হবে আর কোন স্মৃতি ভুলে যেতে হবে। বিদ্বেষের বিষ থেকে নিজেকে মুক্ত রাখতে হবে। কখনো ক্ষমা করতে হবে, আবার কখনো ক্ষমা চাইতে হবে নিঃশর্তে। স্রষ্টাকে অনুসন্ধান করতে হবে, তার সাথে একটা নিবিড় কমিউনিকেশন সিস্টেম গড়ে তুলতে হবে। সর্বোপরি, নিজের উপর আস্থা রাখতে হবে, নিজেকে ভালবাসতে হবে। নিজেকে ভালবাসতে পারলেই অপরকে ভালবাসা যাবে।

*বাংলা ভাষায় আমার প্রিয়তম দুটো শব্দ ‘দয়া’ আর ‘ক্ষমা’। মাত্র দুটো অক্ষরের এ শব্দ দুটো একে অপরের পরিপূরক। যার হৃদয়ে দয়া আছে সে অতি সহজে ক্ষমা করতে পারে। আবার যে ক্ষমা করতে জানে তার হৃদয় দয়ায় ভরপুর থাকে। যিনি দুটোই হৃদয়ে ধারণ করেন, দেহের আকৃতিতে তিনি যতই খর্বকায় হন না কেন, মানুষের মনের আসনে তিনি অত্যুচ্চ শিখরে অবস্থান করেন।

*জীবনের গান, কলতান, যতই মধুর হোক না কেন, দিনশেষে এটা একটা করুণ মেলোডিতেই পরিণত হয়। বিষণ্ণতাও একটা মেলোডি, যা সৃষ্টির পরিবেশ তৈরি করে। আবার, যে কোন সৃষ্টিই স্রষ্টার জন্য আনন্দদায়ক।

*পৃথিবীতে আঁতুড় ঘরে মানূষের জন্ম-মৃত্যুর সংখ্যা যত, আঁতুড় ঘরে ভালবাসার জন্ম-মৃত্যুর সংখ্যাটা তার চেয়ে বেশি।

*নারী শুধু কন্যা জায়া জননী নয়, নারী মানব সভ্যতার ধারক ও বাহক। নারীর দু'হাত কঠিন কাজ করে চলে অহোরাত্র, যদিও আমরা নারীর হাতকে শুধু কোমল দুটো হাত হিসেবে দেখতেই ভালবাসি। নারীর গর্ভ এবং গৃহ অনাদিকাল থেকে মানব সভ্যতাকে লালন করে চলেছে এবং এতদূর এগিয়ে নিয়ে এসেছে।

*হৃদয়ে যখন ভালবাসার ঝর্না প্রবাহিত হয়, তা যতই শীর্ণ হোক, কন্ঠে তখন কোকিল বাসা বাঁধে, হাত হয় সৃষ্টিশীল, পায়ে বাজে ধ্রুপদী নিক্বণ আর তনু মন হয় বেতসী ব্যালেরিনার মত ছন্দময়।

*মানুষের "মগজ" এর সূক্ষ্ম গঠণপ্রণালী এবং এর জটিল ক্রিয়াকলাপ নিয়ে কিছুটা জানার চেষ্টা করলেই পেতে শুরু করি মহাস্রষ্টার নিপুণ, নিখুঁত কর্মযজ্ঞ সম্পর্কে কিছুটা আভাস মাত্র, আর তাতেই জীবনের সঞ্চিত সকল জ্ঞান, সকল অভিজ্ঞতা শূন্যে বিলীন হতে থাকে!
"তিনি সৃষ্টি করেছেন স্তরে স্তরে সপ্তাকাশ। দয়াময় আল্লাহর সৃষ্টিতে তুমি কোন খুঁত দেখতে পাবেনা; আবার দেখ, কোন ত্রুটি দেখতে পাও কি? অতঃপর তুমি বারবার দৃষ্টি ফিরাও, সেই দৃষ্টি ব্যর্থ ও ক্লান্ত হয়ে তোমার দিকে ফিরে আসবে" – সুরাহ আল মুলক, আয়াত নং-৩ ও ৪।

*জীবন মানেই অনুপম, অনিন্দ্যসুন্দর এক সৃষ্টি। অদৃশ্য এক কারিকরের শিল্পনৈপুণ্যে সৃষ্ট নিখুঁত এক শিল্পকর্ম। মাতৃজঠরে পলে পলে পরতে পরতে বেড়ে ওঠা, সুন্দর একটা আকৃতিলাভের পর ভূমিষ্ঠ হওয়া, এর পর ধরিত্রীমাতার বুকে বেড়ে ওঠা, ঝর্নার মত এঁকে বেঁকে বয়ে যাওয়া, কোন এক নদীর সাথে মিশে মোহনার পানে ধেয়ে চলা এ সৃষ্টির কর্মচক্র। পথ পরিক্রমায় কখনো একূল ভাঙে, কখনো ওকূল। এক সময় নিজের মাঝেও ভাঙনের শব্দ শোনা যায়। মোহনায় মিশে চূর্ণিত হয়ে তার নতুন পথ পরিক্রমা শুরু হয়।

*অভিযোগ সুদৃষ্টি না পেলে তা অভিমানে পর্যবসিত হয়। অভিযোগকে তো তাও উদ্দিষ্ট ব্যক্তির নিকট পৌঁছে দেওয়া যায়, তার কাছে রেখেও যাওয়া যায়। কিন্তু উদ্দিষ্ট ব্যক্তিটি সংবেংদনশীল না হলে অভিমানকে তা যায় না, অভিমানকে শুধুই বহন করতে হয়। বহন করতে করতে এক সময় মানুষ নিজের অভিমানকে হারিয়ে ফেলে, নিজেই নিজের অভিমান সম্পর্কে বিলক্ষণ বিস্মৃত হয়।

*কবিকে লালন করো; কবিতার বাগানে সহস্র ফুল ফুটবে, আকাশ বাতাস সুবাসিত হবে।

*ভাষার একটা নিজস্ব ওজন আছে। শুদ্ধ বানান ভাষার ওজনবাহী খুঁটি। যে কোন লেখায় ভাষা তার সেই নিজস্ব ওজন নিয়ে নির্ভার দাঁড়িয়ে থাকে ত্রুটিহীন ও শুদ্ধ বানানের উপর। বানান নড়বড়ে হলে ভাষাও নড়বড়ে হয়। অত্যধিক হলে দুটোই মুখ থুবড়ে পড়ে।

*খ্যাতি অর্জন কষ্টসাধ্য; সুখ্যাতি দুর্মূল্য। একবার বিখ্যাত হয়ে গেলে সেটাকে অটুট ধরে রাখা দুঃসাধ্য।

*কবিতা কবি'র হৃদয় ফুঁড়ে বের হয়। তাই কবি যেমন, কবিতাও তেমনই হবার কথা।

*সঙ্গীত ও স্মৃতি গোপনে একের সাথে অপরের গাঁটছড়া বেঁধে নেয়। মানুষ সঙ্গীত ভালোবাসে শুধু কথা ও সুরের জন্যেই নয়, তার সাথে আঁকড়ে থাকা স্মৃতির জন্যেও। সঙ্গীত ভালো লাগলে মানুষ তার সাথে সংশ্লিষ্ট স্মৃতিকে জড়িয়ে রাখে, স্মৃতি ভালো লাগলে মানুষ তাকে সংশ্লিষ্ট সঙ্গীতের আশ্রয়ে রাখে।

*চাঁদের প্রভাবে সমুদ্রে জোয়ার ভাটা হয়। চাঁদের স্নিগ্ধ আলোর প্রভাবে মুগ্ধ মানুষের বুকে কিছুটা টান লাগাটাই তো স্বাভাবিক।

*সাগরের গর্জন নিস্তব্ধতার মাঝেই শুনতে ভালো লাগে। নীরবতা প্রাকৃতিক, কোলাহল নাগরিক। এ দুয়ের মধ্যে পার্থক্য তো থাকতেই হবে। প্রকৃতির নিস্তব্ধতা বিঘ্নিত হলে সে এলাকাটা তার সৌন্দর্য হারায়।

*শখের কাজ হিসেবেই কবিতা শুরু হয়, পরে সেটাই কবিকে ধ্যানমগ্ন করে রাখে। মনের ভেতরে এমন ঢাক ঢোল পেটাতে থাকে যে সেটা না উগড়ানো পর্যন্ত কবির নিস্তার নেই।

*ধর্ম ও সংস্কৃতি পাশাপাশি পালনে যেখানে সংঘাতের সম্ভাবনা, পরিমিতিবোধ সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণের নিয়ামক। সেই পরিমিতি বোধটুকু আসে শিক্ষা, সামাজিক আচার ও জ্ঞানের মাধ্যমে। পরিবারের মুরুব্বি এবং সমাজপতিরাও সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।





*My thoughts on kindness:
1. Every act of kindness, however small, remain a fixed deposit in our personal accounts. We may forget, people may ignore, but these small acts of kindnesses will come in a big way to rescue us on our 'Day of Difficulty'.

2. Those who are kind, are truly rich.

3. Those who are not kind, cannot love.

*The beauty of God's creations is spread all around; just as we may see in a little flower smiling out from a forlorn crevice or the vast multi-coloured horizon along the distant skies. It takes only discerning eyes to see and appreciate!

*A mother's love is one of its kind; irreplaceable, incomparable.

*Spare some time everyday to look at/think about Mother Nature. You will learn from her to ‘let go’, to abandon inhibitions and to release your clenched, possessive fist.

*Mediocrity is the best option in life, because it is the best form of normality! It is futile to compete for perfection; nothing is flawless in this world.
I touched ‘The Best’ milestone, however small, four times in my journey so far, but happily, that didn’t bring about any change in my mediocre life of which I am indeed proud. Nor did that arouse any interest in me to rush to participate in the 'be the best' race.
Everybody cannot see what I can with my blurred eyes, cannot feel what I can with my old, but tender heart. I am happy with that, i.e with my vision and perception.

*Children never ask stupid question like some of their elders. All their questions come from a clue which they hold in their tender minds. They are not usually convinced until they get a logical answer.

*Language is like a stream. It will flow as per its convenience. It gets updated with the passage of time.

*Happy or sad, life goes on! When it stops, there is no happiness, no sadness!


(সর্বস্বত্ব সংরক্ষিত। অনুগ্রহ করে অনুমতি না নিয়ে কপি-পেস্ট করা বা অন্য কোথাও প্রকাশ করা থেকে বিরত থাকুন।)




সর্বশেষ এডিট : ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩২
১৭টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৫

যে মেয়েকে নিয়ে ‘অন্তরবাসিনী’ উপন্যাসটি লিখেছিলাম, তার নাম ভুলে গেছি। এ গল্প শেষ করার আগে তার নাম মনে পড়বে কিনা জানি না। গল্পের খাতিরে ওর নাম ‘অ’ ধরে নিচ্ছি।

... ...বাকিটুকু পড়ুন

×