somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শ্রদ্ধেয় ব্লগার কবি খায়রুল আহসান এর Wandering Thoughts! মোর ভাবনারে কী হাওয়ায় মাতালো

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ২:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


স্বচ্ছতা সারল্য সজীবতা নিস্কুলষতা-
শব্দগুলো পাশাপাশি রাখলে আমাদের মনে যে চিত্ররুপ আকাঁ হয়ে যায়। তার উপমায় আসতে পারে সবুজ পদ্মপাতায় জমে থাকা টলটলে জল! ঝর্না ধারার জমা জলের আয়না। অথবা ঝুম বৃষ্টিতে স্নানতর শিশুর নির্মল আনন্দ! যেথায় মিশে থাকে নির্মল আত্মার সুবাস।

আমি আমার জীবনের লম্বা সময় ধরে চেস্টা করেছি, মনের সারল্য ধরে রাখতে, ছোট্ট ঘাসফুলে ঠিকরে পরা রোদের উজ্জ্বলতা ছড়াতে! আত্মার সুবাসটুকু নির্মল রাখতে। না সব সময়ে পেরে উঠি নাই সত্যি, তবে চেষ্টার ত্রুটি নেই। যে মনন ও মগজে সৃষ্টির সর্বশ্রেষ্ঠ মানুষ, এটুকু যত্ন আত্মা দাবি করতেই পারে। আমার এ যত্ন সুবাসের পথ চলায় জানি না কতটুকু ঠিক পথে পথ চলতে পেরেছি, তবে কিছুকিছু মানুষ নি:সন্দেহে পেরেছেন নিজেকে আলোকিত করতে, নিজের আত্মাকে শুদ্ধ পরিশীলিত করতে। চমৎকার ভাবনাগুলো সবার মাঝে বিলিয়ে দিতে, জীবনের গান শোনাতে, ইতিবাচক ভাবনার সুবাস ছড়াতে। শ্রদ্ধেয় ব্লগার খায়রুল আহসান এমন কিছু মহাত্মন এর মাঝে নিজের আসন রেখেছেন। ব্যক্তি খায়রুল আহসান নিজের লেখায় জলের আয়নায় নিজেকে দেখার মত করে স্বচ্ছতার প্রতিচ্ছবি তুলে আনেন।

আজকের আলোচ্য আমার পড়া উনার কবিতার বই Wandering Thoughts এর কবিতা নিয়ে ।
ওয়ান্ডারিং থটস ইংরেজি ভাষায় লেখা কাব্যগ্রন্থ মোট ৬৭টি কবিতা নিয়ে। লেখকের কথা, উৎসর্গ এবং ভূমিকা, প্রচ্ছদ সব কিছুই উল্লেখ করার মত। বইটির ভূমিকা লিখেছেন আইরিশ কবি Marie Shine! ভূমিকায় লেখকের লেখার প্রশংসা করেছেন যেভাবে -
“ He is a wizard with words and uses them always to inspire, uplift and enlighten his reader “
এই লাইনের সত্যতা ব্লগারদের চেয়ে আর কে ভালো জানেন! উৎসর্গে কবি নিজের প্রয়াত পিতা AKM Mahbubur Rahman সাথে তার শিক্ষক Mr James Roger Simpson কে ও অমর করে রেখেছেন। যিনি ক্যাডেট কলেজে তাকে বেসিক ইংরেজি গ্রামার শিক্ষা দিয়েছিলেন।

লেখকের কথা অংশে কাব্যগ্রন্থ কে লেখক আখ্যায়িত করেছেন “ Chronological anthology of wandering thoughts of a bemused onlooker of life” যদিও যে ভাবনার মালা লেখক গেঁথেছেন তাকে কবিতা বলার দুঃসাহস দেখাতে উনি নারাজ। বেশ লম্বা বিরতির পর পুনরায় লিখতে শুরু করার গল্প, লেখার সময়, পরিস্থিতি অনেককিছুই উঠে এসছে সেখানে। স্ত্রী আফরোজা আহসান, কবি Marie Shine এবং প্রকাশক রাজিয়া রহমান জলি কে ধন্যবাদ প্রকাশের দরদটুকু দেখিয়েছেন নিজের উদারতায়।


এক- A poet’s Dilemma with truth

সেই সত্য যা রচিবে তুমি-
ঘটে যা তা সব সত্য নহে। কবি, তব মনোভূমি
রামের জনমস্থান, অযোধ্যার চেয়ে সত্য জেনো।’

অনেক অনেক লেখার মাঝে প্রথম যে লেখাটি আমাদের সামনে উপস্থাপন করেছেন, সেটি হচ্ছে “ A poet’s Dilemma with truth” এ কবিতায় প্রশ্ন এনেছেন! একজন লেখক যা দেখে, মন যা কল্পনা করে, কলম যা লিখে তা সব ই কি সত্যি এবং সুন্দর? প্রশ্নের উত্তর এসছে রবীন্দ্র নাথ এর লেখায়-

আমারই চেতনার রঙে পান্না হল সবুজ,
চুনি উঠল রাঙা হয়ে।
আমি চোখ মেললুম আকাশে,
জ্বলে উঠল আলো
পুবে পশ্চিমে।
গোলাপের দিকে চেয়ে বললুম "সুন্দর',
সুন্দর হল সে।
তুমি বলবে, এ যে তত্ত্বকথা,
এ কবির বাণী নয়।
আমি বলব, এ সত্য,
তাই এ কাব্য।
এ আমার অহংকার,



দুই- Love Your Spouse
চকিত মুগ্ধ দৃষ্টি ,প্রশয়ের এক টুকরা হাঁসি আর অতলান্তিক ভালোবাসায় পারতে আমার অধিকার নিতে! Love Your Spouse কবিতায় উঠে এসছে ঠিক এই অল্প কথাটুকু' ই অনেক রঙে। একজন সত্যিকারের জীবন সঙ্গী সব সময় হয়ে থাকেন
একত্বে বরেণ্য তুমি শরণ্য এককে আত্মার আত্মীয়।


তিন- The Sparrow And The Lesson:

এ কবিতার ছন্দ বন্ধতায় খুঁজে পাই কৈশোরের সারল্য! জীবনের বাঁকে যে আমাদের জীবন ইতিহাস ফিরেফিরে আসে আমাদের কাছে সে গল্প।
Not all things in life that you chase and win,
You can keep for yourself, nor redeem.


চার- Pristine Love
ভালোবাসা পৃথিবীর আদিমতম অনুভূতি! স্বর্গীয় অনুভবটুকু জীবনের প্রথম ভালোবাসার কাছেই জমা রাখা থাকে। সেই যে লতা মঙ্গেশকারের গান “সোলা বাড়াস কি বালি উমার কো হামকো সালাম”

Lucky is he who wins the first love of a lass, in solemn trust
Pity on him who misses the offer, or throws it into the dust.


পাঁচ- Flowers Of Dawn Do Not Blossom At Dusk:

আচ্ছা একজন লেখক ঠিক কেন নিজের ভাবনার প্রকাশের মাধ্যম হিসেবে লেখাকেই বেছে নিলেন ? কেন ই বা শব্দেশব্দে হদয় মেলে ধরেন পাঠকের সামনে? সেকি কেবলি নিজেকে পরিচিত করা ? পাঠকের প্রশংসা লাভ ? নাকি লেখক/ কবি’ র চাওয়া তার ভাবনাকে পাঠকের ভালোলাগার রঙে রাঙিয়ে দিক, পাঠক লেখকের ভাবনার সাথে একাত্মতা প্রকাশ করুক?

Words of praise make me very uncomfortable,
Since I always look for a way just to be humble.

মরিলে কান্দিয়ো না আমার দাঁয় ও যাদুধন, মরিলে কান্দিয়ো না আমার দাঁয়!! যুগেযুগে কতশত লেখক প্রিয়জনদের কাছে এ আকুতি রেখে গেছেন, প্রায় সবাই শিশিরের শব্দের মত টুপ করে চলে যেতে চেয়েছেন।

Weep not, mourn not, when i am silently gone.

পাঠ প্রতিক্রিয়াঃ কবি খায়রুল আহসান এর Wandering Thoughts
ছয়- Some Say , Some Do Not

মানুষ হিসেবে আমাদের সবার ভালোলাগা ভালোবাসা বা কষ্টের প্রকাশ এক রকম নয়। কেউ চিৎকার করে যন্ত্রনা লাঘব করে, কেউ বা চায় প্রিয়জন বুঝে নিক। Some Say , Some Do Not কবিতায় উঠে আসা ক’লাইন আমাদেরকে চমৎকার একটি কথা শেখায়।

Everybody wants love
Some get , some do not.
Everybody wants to love ,
All can , if they want.



সাত- Love’s Edict

ভালোবাসার অনুরনণ কে উপেক্ষা করার ক্ষমতা আমাদের নেই ! সে ভালোবাসা নিয়ে অনবদ্য ভাবনার বহিঃপ্রকাশ ঘটেছে এ কবিতায়।

Even when a dry leaf falls on a lake,
The water ripples.
When just a look of love is cast ,
The bosom quivers
.


আঁট- A Wish

একজন সুখি মানুষ সে, যে ক্ষমা করতে ভালোবাসে! পৃথিবীর কাছে যার কোন চাওয়া পাওয়া নেই! নিজেকে বিলিয়ে দেয়াতেই যার আনন্দ। খুব সহজেই একজন কবি সহজ করে লিখেন, কিন্তু বুঝে নেয়া কী সত্যি ই খুব সহজ ?

When it will be my time to go,
I won’t bother about what you owe,
To me in cash, kind or measures of love,
I’ll forgive you before my soul goes above.


নয়- Just For You

অলিখিত, অপ্রকাশিত কিছু কথা দেয়ানেয়া থাকে দুআত্মার বন্ধনের মাঝে। যখন সে কথাদেয়া কথা গুলো কবির ভাষায় প্রকাশ পায়। Just For You ‘ র মত কবিতা লেখা হয়!

If ever your tear drops keep falling like rain,
Let them fall on my chest, before they drain,
That is the catchment for every drop of tears,
That may fall due to sorrows, pains or fears.



দশ- A Solitary Flower:

প্রিয় কবি আবুল হাসান লিখেছিলেন-
অবশেষে জেনেছি মানুষ একা!
জেনেছি মানুষ তার চিবুকের কাছেও ভীষণ অচেনা ও একা!
দৃশ্যের বিপরীতে সে পারে না একাত্না হতে এই পৃথিবীর সাথে কোনদিন।

একজন কবি বা লেখক যেভাবে নির্জনতা একাকিত্ব কে অনুভব বা উপভোগ করেন। সেটুকুই তার লেখার প্রান আমার কাছে।

To them it was but a symbol of solitude
Of a lonely soul marching with the multitude.



এগারো- An Embroidered Quilt And The Woven Dreams:

নিত্যদিনের সহচর এক নকশীকাঁথা, যার বুননে বুননে উঠে আসে কতশত গল্প। প্রতিটি সূঁচের উঠানামা র সাথে মিশে থাকে হৃদয় স্পন্দন!!

The maiden who embroidered the soft quilt
Had also-spun some subtle dreams
When she had stitched those lines.
Her thoughts of love broke all confines.



এমন বিন্দুবিন্দু জল জমে সিন্ধু হয়ে উঠা, মন আবেশিত করা কবিতার সম্ভার বলতে পারি এ কাব্যগ্রন্থ কে। যেখানে যাপিত জীবনের আলগোছ আবছায়া রাখা যেমন আছে, তেমনি আছে ঘোরলাগা সময়ের নিজেকে প্রকাশ করার আকুলতা! যদিও বেশ ক’ বছর আগে প্রকাশিত হয়েছে, আমি হাতে ও পেয়েছি অনেকদিন। কেবল আজকাল করে করে লম্বা সময় চলেই গেলো এমন সময়ে অসময়ে ভালো থাকার মন্ত্র লুকিয়ে রাখা বই নিয়ে কিছু লিখতে। বেশ কিছু লেখা ব্লগে বাংলায় পড়েছি, যদিও সব মনে করতে পারছি না। বিশেষ ভাবে এই দুটি লেখা মনে আছে।

Your corner At Home
I Miss Her


তুলে আনার মত অনেক অনেক লাইন রয়েছে পুরো বই তে, সাথে প্রিয় হয়ে উঠা কবিতা ও তার মাঝে কিছু কবিতা হচ্ছে।

১# Flowers Of Dawn Do Not Blossom At Dusk
২# A Solitary Flower
৩# A Beauty Unseen
৪# A wish
৫# Love’s Edict


২০১৯ সালে জাগৃতি প্রকাশনী থেকে প্রকাশিত, Wandering Thoughts লেখক কবি ব্লগার খায়রুল আহসানের প্রথম প্রকাশিত ইংরেজি কবিতার বই! ব্লগার জাহিদ অনিক চমৎকার একটি পাঠ প্রতিক্রিয়া লিখেছিলেন, পাঠ প্রতিক্রিয়াঃ কবি খায়রুল আহসান এর Wandering Thoughts যা যথেষ্ট পাঠক প্রিয়তা পেয়েছে। বই টি আমি উপহার হিসেবে পেয়েছি আমাদের আরেকজন ব্লগার দিশেহারা রাজপুত্রের কাছে থেকে। ইচ্ছে ছিল লেখকের অটোগ্রাফ সহ সংগ্রহ করার, কিন্তু তখন দেশের বাইরে থাকায় সেটা সম্ভব হয়ে উঠে নাই। নিশ্চিত বই টি ইতোমধ্যেই যথেষ্ট পাঠক প্রিয় হয়েছে, সাথে আমার শুভকামনা ও থাকলো। আশা করছি ব্লগারদের সংগ্রহ কে সমৃদ্ধ করবে এমন একটি কাব্যগ্রন্থ।

ছবি- মনিরা সুলতানা

সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৯
২১টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×