somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নতুন নকিব
আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলো, পর্ব-০২

০১ লা ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:০৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
প্রথম পর্বের লিঙ্ক- বিশ্বের সবচেয়ে সুন্দর মসজিদগুলো, পর্ব-০১

6. হাসান দ্বিতীয় মসজিদ (ক্যাসাব্লাঙ্কা; মরক্কো) Hassan II Mosque (Casablanca; Morocco):


সুন্দর গ্র্যান্ডে মসজিদ হাসান ২ য়
Beautiful Grande Mosque Hassan II


দ্বিতীয় গ্র্যান্ড মসজিদ হাসান
ক্যাপাসিটি 105.000
ফোন 4.840
সিটি কাসাব্লাংকা


Grande Mosque Hassan II
Capacity 105,000
Area 4,840
City Casablanca


এই আশ্চর্যজনক মসজিদটির নির্মান কাজ সম্পন্ন হয় ১৯৯৩ সালে এবং এটি মরোক্কোর বৃহত্তম মসজিদ। সমগ্র বিশ্বের সপ্তম বৃহত্তম মসজিদ হিসাবে পরিচিত এটি।


এই মসজিদটি দ্বিতীয় গ্র্যান্ড হাসান মসজিদ নামে পরিচিত। এই মসজিদের মিনারটি ৬৮৯ ফুট উঁচু এবং ৬০ তলার সমান উঁচু। সর্বশীর্ষের তলায় এর মিনার অবস্থিত এবং এখানে একটি লেজার রয়েছে যা মক্কাতুল মুকাররমাহর দিকটি নির্দেশ করে।


এর দেয়াল হস্তনির্মিত মার্বেল দিয়ে তৈরি। এই মসজিদে একসাথে প্রায় ১০৫,০০০+ জন মানুষ নামাজ আদায় করতে পারেন।


This amazing Mosque was completed in the year 1993 and it is known as the largest Mosque in the country and 7th largest in the whole World.


It is known as the Grande Mosque Hassan II. The minaret of this Mosque is 689 feet high and consists of 60 stories. The top story of its minaret has a laser which is directed towards Mecca.


Its walls are made of handcrafted marble. Around 105,000+ Muslims can worship in this Mosque at a time.


7. সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ (ব্রুনাই) Sultan Omar Ali Saifuddin Mosque (Brunei):


সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ ব্রুনাই
Sultan Omar Ali Saifuddin Mosque Brunei

সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদ
ব্যয় $ 9.2 মিলিয়ন
ক্যাপাসিটি 3,000
নগর বান্দর সেরি বেগাওয়ান


Sultan Omar Ali Saifuddin Mosque
Cost $9.2 Million
Capacity 3,000
City Bandar Seri Begawan

ব্রুনাইয়ে সুলতান ওমর আলী সাইফুদ্দিন মসজিদটি পর্যটকদের আকর্ষণ কেন্দ্র হিসাবে পরিচিত এবং এটি একটি যুগান্তকারী চিহ্নও বটে। এটি মূলত: ব্রুনাইয়ের রাজধানী বন্দরসেরি বেগওয়ানের একটি রাজকীয় মসজিদ।


এটি ইসলামী স্থাপত্যের সবচেয়ে চমকপ্রদ মসজিদ হিসাবে পরিচিত। এটির নির্মান কাজ পুরোপুরি সমাপ্ত হয় ১৯৫৮ সালে। এই মসজিদটিতে বাইরের অংশে রয়েছে দৃষ্টিনন্দন উঠান এবং বাগান। মিনারগুলো মার্বেল পাথরের সমন্বয়ে গঠিত। মসজিদটি চারপাশে গাছ এবং উদ্যান দ্বারা বেষ্টিত যা নৈসর্গিক পরিবেশের প্রতীক।

In Brunei, Sultan Omar Ali Saifuddin Mosque is known as the center of attraction for the tourists and it is also a landmark. It is basically a royal Mosque in the Bandar Seri Begawan which is the capital of Brunei.

It is known as the most stunning mosque example of the Islamic architecture. It was completely built in the year 1958. This Mosque consists of marble minarets along with courtyards and gardens. The Mosque is surrounded by trees and gardens which symbolize Heaven.

8. সুলায়মানিয়া মসজিদ (ইস্তাম্বুল; তুরস্ক) Suleymaniye Mosque (Istanbul; Turkey):


চমত্কার সুলায়মানিয়া মসজিদ ইস্তাম্বুল তুরস্ক
Magnificent Suleymaniye Mosque Istanbul Turkey


সুলায়মানিয়ে মসজিদের বহির্ভাগের দৃশ্য, ইস্তাম্বুল তুরস্ক
Suleymaniye Mosque Exterior View Istanbul Turkey


Suleymaniye-Mosque-Exterior-Istanbul-Turkey

সুলায়মানিয়া মসজিদ
অন্তর্নির্মিত 1558
অঞ্চল 59 x 58
সিটি ইস্তানবুল


Suleymaniye-Mosque-Arched-Gallery-Courtyard-Istanbul-Turkey-80
সর্বশেষ এডিট : ০১ লা ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪২
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×