somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নতুন নকিব
আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

কয়েকটি কঠিন ইংরেজি শব্দের বানান মনে রাখার কৌশল ও বহুল ব্যবহৃত কিছু শব্দের সঠিক উচ্চারণ

১৩ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবি: অন্তর্জাল।

কয়েকটি কঠিন ইংরেজি শব্দের বানান মনে রাখার কৌশল ও বহুল ব্যবহৃত কিছু শব্দের সঠিক উচ্চারণ

ইংরেজি ভাষার কিছু শব্দ এমন রয়েছে যেগুলোর বানান কিছুটা কঠিন এবং সহজে মনে রাখার মত নয়। প্রচলিত নিয়মের মধ্যে পড়ে না এমনসব অক্ষরের সম্মিলনে গঠিত এসব শব্দের বানানগুলো জেনে রাখাও গুরুত্বপূর্ণ। বিভিন্ন পরীক্ষায়ও কদাচিত এসে থাকে এগুলো। চলুন, অর্থের সাথে মিল রেখে আমরা এমন কিছু টেকনিক মনে রাখার চেষ্টা করবো, যাতে বানানগুলো খুব সহজেই মনে রাখা যায়।

১. 'লেফটেনেন্ট' আমাদের কাছে খুবই পরিচিত একটি শব্দ। সামরিক বাহিনীর নির্দিষ্ট একটি পদের নাম বুঝানো হয়ে থাকে এই শব্দটি দ্বারা। কিন্তু মজার বিষয় হচ্ছে, এই শব্দটি উচ্চারণে যত সহজই মনে হোক না কেন, বানান করতে গেলে কিন্তু অবস্থা খারাপ হবার যোগার! বানানটা কিন্তু পুরোপুরিই এলোমেলো মনে হবে আপনার কাছে। কারণ, এটি লিখতে হয় এভাবে- Lieutenant (বাংলায় উচ্চারণ- লেফটেনেন্ট) আর অর্থ - সামরিক কর্মী।

এই শব্দটির বানান মনে রাখার কৌশল হচ্ছে, আপনাকে মনে রাখতে হবে এই শব্দটির খন্ড খন্ড অংশের বাংলা অর্থগুলো। সেটি হচ্ছে- Lie u ten ant - মিথ্যা তুমি দশ পিপড়া।

Lieutenant এর উচ্চারণটি শুনে নিতে পারেন নিচের লিঙ্ক এ গিয়ে-

pronunciation of Lieutenant

২. এমনিভাবে 'সাইকোলজিক্যাল' শব্দটির বানান মনে রাখতে এই শব্দের ভাংগা ভাংগা অংশের উচ্চারণগুলো মনে রাখতে পারেন। যেমন- Psy cholo gi cal - পিসি চলো যাই কাল। ব্যাস, হয়ে গেল Psychological (সাইকোলজিক্যাল) এর বানান শেখা। এর অর্থ - মনস্তাত্ত্বিক।

Psychological এর উচ্চারণ-

pronunciation of Psychological

৩. এভাবেই Assassination (এ্যাসএ্যাসিনেশন) যার অর্থ - গুপ্তহত্যা, এর বানান মনে রাখার কৌশল: Ass ass i nation -গাধার উপরে গাধা, তার উপরে আমি, আমার উপরে জাতি।

Assassination এর উচ্চারণ-

pronunciation of Assassination

৪. আর Questionnaire বা প্রশ্নমালা শব্দের বানান মনে রাখার কৌশল: Question nai re - কোশ্চেন নাই রে।

Questionnaire এর উচ্চারণ-

pronunciation of Questionnaire

৫. তবে Assessment যার অর্থ 'কর নির্ধারণ' এই শব্দের বানান মনে রাখার কৌশলটাও বেশ: Ass e ss men t - গাধায় ই ডাবল ss মানুষেতে নাই।

Assessment এর উচ্চারণ-

pronunciation of Assessment

৬. হেলুসিনেশন বললে কিন্তু সবাই বুঝে যাই যে, অলীক কল্পনার বিষয় এটি। এর বানানও সহজ। তারপরেও মনে রাখার একটি কৌশল রয়েছে। এটি মনে রাখা যায় এভাবে- Hall u ci nation-হলে তুমি! ছি জাতি। Hallucination - অমুলক / অলীক কিছু দেখা বা তাতে বিশ্বাস।

Hallucination এর উচ্চারণ-

pronunciation of Hallucination

৭. Diarrhoea - উদারাময়। মনে রাখার কৌশল: Dia rr hoea - ডায়াল করো ডাবল rr হোয়ে যাবে।

Diarrhoea এর উচ্চারণ-

pronunciation of Diarrhoea

৮. Bureaucracy - আমলাতন্ত্র। মনে রাখার কৌশল: Burea u cracy - বুড়িয়া তুমি cracy.

Bureaucracy এর উচ্চারণ-

pronunciation of Bureaucracy

৯. Restaurant - রেস্টুরেন্ট। মনে রাখার কৌশল: Rest a u r ant - বিশ্রাম এ তুমি আর পিপড়া।

Restaurant এর উচ্চারণ-

pronunciation of Restaurant

১০. Parallel - সমান্তরাল। মনে রাখার কৌশল: Par all e l - পার করো সকলকে ই।

Parallel এর উচ্চারণ-

pronunciation of Parallel

১১. Illegitimate - অবৈধ। মনে রাখার কৌশল: Illeg i tim ate - অসুস্থ পায় আমি টিম খেয়েছিলাম।

Illegitimate এর উচ্চারণ-

pronunciation of Illegitimate

১২. Miscellaneous - বিবিধ। মনে রাখার কৌশল: Mis cell an e o us-মিস করলে একটি সেলে ই ও আমাদের সাথে থাকবে। (cell-ক্ষুদ্র কক্ষ)।

Miscellaneous এর উচ্চারণ-

pronunciation of Miscellaneous

১৩. 'সাইকোলজি' শব্দটির বানান মনে রাখা ক্ষেত্রেও এই শব্দটির ভাংগা ভাংগা অংশের উচ্চারণগুলো মনে রাখা যেতে পারে। যেমন- Psy cholo gy - পিছে চলো যাই। ব্যাস, হয়ে গেল Psychology (সাইকোলজি) এর বানান শেখা। এর অর্থ - মনোবিজ্ঞান।

Psychology এর উচ্চারণ-

pronunciation of Psychology

পুনশ্চ:

এখানে কিছু টেকনিক দেয়া হয়েছে। বিষয়গুলো অনেকেরই হয়তো আগে থেকে জানা। কারও কারও আবার না-ও থাকতে পারে। তবে এর বাইরে এসব শব্দের বানান মনে রাখার জন্য কেউ কেউ নিজের মত করে অন্য টেকনিকও ব্যবহার করে থাকতে পারেন। সর্বোপরি কথা হচ্ছে, সকলেরই জানা প্রয়োজন। সকলেরই চেনা শব্দসম্ভারের বানান আয়ত্বে আনার কৌশলগুলো রপ্ত করে রাখা দরকার। বলা তো যায় না, কখন কোথায় কোন সময় কাজে লেগে যায়।

বহুল ব্যবহৃত কিছু শব্দের সঠিক উচ্চারণ:

এবার চলুন জেনে নিই, আমরা সচরাচর ভুল উচ্চারণ করে থাকি এমন কিছু শব্দের সঠিক উচ্চারণ:

Almond (আহ্‌-মান্ড)

প্রথমেই আসি কাঠবাদামের কথায়, যাকে ইংরেজিতে বলে Almond (আহ্‌-মান্ড)। অনেকেই এর উচ্চারণ করে থাকেন আলমান্ড (Al-mond)। Almond শব্দটির ক্ষেত্রে ইংরেজি ব‍‍র্ণ (L) উহ্য থাকে বলে এর সঠিক উচ্চারণ হবে আহ্‌-মান্ড (Ah-mond)।

Almond এর উচ্চারণ-

pronunciation of Almond

কাজেই আপনি এভাবে বলতে পারেন, I would like to eat five Almonds (আই উড লাইক টু ইট ফাইভ আহ্‌-মান্ডস), অ‍র্থাৎ, আমি পাঁচটি কাঠবাদাম খেতে চাই।

চিকিৎসকরা বলেন, কাঠবাদাম ভিটামিন এ ক্যালসিয়াম-সমৃদ্ধ একটি ফল, যা শরীরের খারাপ কোলেস্টেরল (এলডিএল) কমাতে সাহায্য করে।

Dengue (ডেঙ্গি)

বাংলাদেশে মশাবাহিত এই রোগটিকে 'ডেঙ্গু' বা 'ডেঙ্গিউ' নামে উচ্চারণ করা হলেও এর সঠিক উচ্চারণ 'ডেঙ্গি' (Den-gee)। অনেকে কথা বলার সময় বলেন, ‘I have suffered from dengue (ডেঙ্গু, ডেঙ্গিউ) fever। উচ্চারণবিদরা একে ভুলের খাতাতেই স্থান দিয়েছেন।

Dengue এর উচ্চারণ-

pronunciation of Dengue

Pizza ( পিৎজা)

মুখরোচক খাবার Pizza। অনেকেই আমরা সহজে উচ্চারণ করতে গিয়ে 'পিজা' বা 'পিজ্জা' বলে ফেলি। কিন্তু এর সঠিক উচ্চারণ হবে অনেকটা এ রকম- 'পিৎজা' (Peet-zha)।

তাই আর দেরি নয়, পিৎজা হাটে গিয়ে বলে ফেলুন : Can I have a Pizza (পিৎজা)!

Pizza এর উচ্চারণ-

pronunciation of Pizza

Sour (সাওয়ার)

আরেকটি বহুল প্রচলিত ভুল উচ্চারিত শব্দের মধ্যে Sour (সাওয়ার)-কে অন্তর্ভুক্ত করা যায়, যা আমরা কোনো তেতো বা টক স্বাদ বোঝাতে শব্দটি ব্যবহার করে থাকি। অনেকেই এর উচ্চারণ ‘সার’, ‘সুয়ার’ ইত্যাদি করে থাকেন, যেগুলোকে সঠিক বলা যায় না। পাওয়ার (Power) বা শাওয়ার (Shower)-এর সঙ্গে ছন্দ মিলিয়ে উচ্চারণ করুন ‘সাওয়ার’ (sour)।

Sour এর উচ্চারণ-

pronunciation of Sour

Coupon ( কু-পউন)

আরেকটি বহুল প্রচলিত শব্দ হচ্ছে কুপন (Coupon)। যার সঠিক উচ্চারণ কু-পউন (Cu-pawn)। শেষ ভাগটির ছন্দ ল-উন (Lawn) বা শ-উন (Shawn)-এর মতো। তবুও অনেকেই এর উচ্চারণ ‘কুপন’ বা ‘কপন’ বলে মনে করে।

Coupon এর উচ্চারণ-

pronunciation of Coupon

Plumber (প্লামার)

মিস্ত্রি বা কারিগর, যাঁরা বাসাবাড়িতে পানি সরবরাহ লাইন ঠিক করে থাকেন, তাঁদের ইংরেজিতে বলে Plumber (প্লামার)। Plumber উচ্চারণের সময় ইংরেজির (B) বর্ণটি উহ্য থাকে বলে এর সঠিক উচ্চারণ হবে 'প্লামার'। কিন্তু আমরা হরহামেশাই নিজেদের অজান্তে (B) বর্ণটিসহ 'প্লাম্বার' উচ্চারণ করে থাকি।

Plumber এর উচ্চারণ-

pronunciation of Plumber

February (ফেব্রুয়ারি)

খ্রিস্টীয় বর্ষের দ্বিতীয় মাস February (ফেব্রুয়ারি)। অনেকেই উচ্চারণের সময় জিভের আলসেমিবশত, (r) বর্ণটি উহ্য রেখে উচ্চারণ করেন ফেবুয়ারি, যা সঠিক নয়। কাজেই সঠিক উচ্চারণ হবে, ফেব্রুয়ারি। যদিও বাংলাদেশিরা সাধারণত: একে সঠিকভাবে 'ফেব্রুয়ারি' উচ্চারণই করে থাকেন।

February এর উচ্চারণ-

pronunciation of February

Debris (ডেবরি / দেবরি)

ছড়িয়ে ছিটিয়ে থাকা কোনো কিছুর ধ্বংসাবশেষকে ইংরেজিতে বলে Debris (ডেবরি)। Almond ও plumber-এর মতো Debris শব্দে s বর্ণটি উহ্য থাকে। যার সঠিক উচ্চারণ দাঁড়ায় ডেবরি (Debri)।

Debris এর উচ্চারণ-

pronunciation of Debris

Lingerie (লনজারে)

অন্ত‍র্বাস বা রাতের শোবার পোশাককে ইংরেজিতে বলা হয় লনজারে (Lawn-gray)। ইংরেজির সঙ্গে মিলিয়ে উচ্চারণ করতে গিয়ে অনেকে ভুল করে একে বলেন 'লিংগারি’, যা আসলে সঠিক নয়। মানুষ পোশাক-আশাক নির্বাচনে যেমন সচেতন হয়, তেমনি এই শব্দটির উচ্চারণেও সঠিক হতে হবে। সঠিক উচ্চারণ হলো 'লনজারে'।

Lingerie এর উচ্চারণ-

pronunciation of Lingerie

Asthma (অ্যাজমা)

শ্বাস-প্রশ্বাসজনিত এ রোগটির সঠিক উচ্চারণ Asthma (অ্যাজমা)। অনেকেই এর উচ্চারণ ‘এসসথেমা’ বা ‘এসথমা’ বলে ভুল করে।

Asthma এর উচ্চারণ-

pronunciation of Asthma

Mojito (মোহিতো)

মোহিতো (Mojito) এক ধরনের ককটেইল ড্রিংক বা শরবত জাতীয় পানীয়। অনেকেই ইংরেজি বানানের সঙ্গে তাল মিলিয়ে এর ‘মোজিটো' বা ‘মোজিতো’ উচ্চারণ করে থাকেন। শব্দটির বুৎপত্তি স্প্যানিশ হওয়ায়, (J) বর্ণটির উচ্চারণ ‘জ’ না হয়ে ‘হ’-এর মতো হবে। এর সঠিক উচ্চারণ 'মোহিতো' (Moheeto)। কাজেই আপনি বলতে পারেন : ‘I would like to have a glass of Mojito (মোহিতো)। একইভাবে baja islands বাজা দ্বীপপুঞ্জ নয়, বাহা দ্বীপপুঞ্জ।

Mojito এর উচ্চারণ-

pronunciation of Mojito

Pronunciation (প্রোনানশিয়েশন)

এই যে উচ্চারণ উচ্চারণ খেলা করছি, অর্থাৎ, উচ্চারণ নিয়ে লিখছি, উচ্চারণ কথাটির ইংরেজি অনুবাদ নিয়েও ভ্যাজাল কম দেখা যায় না। উচ্চারণের ইংরেজি শব্দ Pronunciation (প্রোনানশিয়েশন)। আমরা অনেকেই ভুলবশত: এটিকে প্রোনাউনশিয়েশন (Pronounciation) উচ্চারণ করে থাকি। এখানে লক্ষণীয় যে, এর উচ্চারণ নাউন (noun) বা নূন (nun)-এর মতো নয়। তাই এর সঠিক উচ্চারণ হবে প্রোনানশিয়েশন (Pronunciation)।

Pronunciation এর উচ্চারণ-

pronunciation of Pronunciation

Espresso (এস্প্রেসো)

ঘন, কালো কফি হলো (Espresso) এস্প্রেসো। কফিশপে গিয়ে অনেকেই অসাবধানবশত 'এক্সপ্রেসো' বলে থাকেন। এইক্ষেত্রে 'এস'-কে 'এক্স' বলাটা সঠিক নয়। কাজেই শব্দটি হবে 'এস্প্রেসো'। সুতরাং, কফিশপে গিয়ে সঠিকভাবে অর্ডার করুন : Can I have a cup of Espresso? (এস্প্রেসো)।

Espresso এর উচ্চারণ-

pronunciation of Espresso

Et cetra (এট সেটরা)

আরেকটি সচরাচর উচ্চারিত শব্দ হলো Et cetra (এট সেটরা)। একে সংক্ষেপে Etc লেখা হয়। অনেকেই এটাকে ‘এক্টসেট্রা’ উচ্চারণ করে থাকেন। কিন্তু এটির সঠিক উচ্চারণ হলো ‘এট সেটরা’ (et cetra)।

I have plenty of novels such as Robinson Crusoe, Pride and Prejudice et cetra (এট সেটরা)।

Et cetra এর উচ্চারণ-

Pronunciation of et cetera UK & US

Hierarchy (হাইরারকি)

পদম‍র্যাদার ক্রমোচ্চ শ্রেণিবিভাগ, যার ইংরেজি শব্দ হলো Hierarchy। অফিসে পদমর্যাদা বোঝাতে ‘Hierarchy’ শব্দটির ব্যবহার লক্ষণীয়। অনেকেই এর উচ্চারণ ‘হায়ারারকি’ (hayararche) বলে থাকেন কিন্তু এর সঠিক উচ্চারণ হবে ‘হাইরারকি’।

Hierarchy এর উচ্চারণ-

pronunciation of Hierarchy

Education (এজ্যুকেশন)

বহুল প্রচলিত আরেকটি শব্দ 'শিক্ষা', যার ইংরেজি অর্থ 'Education'। এই বহুল প্রচলিত শব্দটিকে সাধারণত: আমরা ‘এডুকেশন’ বলতেই অভ্যস্ত। কিন্তু আশ্চর্যজনকভাবে, এর সঠিক উচ্চারণ হলো এজ্যুকেশন (Ejucation)। যদিও সমাজে সঠিক উচ্চারণের স্থানটি দখল করে আছে প্রচলিত ‘এডুকেশন’ উচ্চারণটিই।

Education এর উচ্চারণ-

pronunciation of Education

Poem: (কবিতা)

সাধারণত: এটি আমরা উচ্চারণ করি 'পয়েম', কিন্তু এর শদ্ধ উচ্চারণ হওয়া উচিত 'পয়াম'।

Poem এর উচ্চারণ-

pronunciation of Poem

Wednesday: (বুধবার)

এটি আমরা উচ্চারণ করি 'ওয়েডনেজডে', কিন্তু এটির শুদ্ধ উচ্চারণ 'ওয়েনজডে'।

Wednesday এর উচ্চারণ-

pronunciation of Wednesday

Marijuana: (মাধক বা গাঁজা)

শব্দটির উচ্চারণ আপাত: দৃষ্টিতে 'মারিজুয়ানা' মনে হলেও, শুদ্ধ উচ্চারণ 'মেরুয়ানা'।

Marijuana এর উচ্চারণ-

pronunciation of Marijuana

Iron: (লোহা)

এর উচ্চারণ সাধারণত: 'আইরণ' করে থাকি আমরা, কিন্তু শুদ্ধ উচ্চারণ 'আইয়ান'।

Iron এর উচ্চারণ-

pronunciation of Iron

Entrepreneur: (উদ্যোক্তা)

শব্দটির উচ্চারণ 'এন্ট্রেপ্রেনিয়র' করে থাকেন অনেকে, তবে শুদ্ধ উচ্চারণ 'অন্ট্রপ্রেনর'।

Entrepreneur এর উচ্চারণ-

pronunciation of Entrepreneur

Genre: (অর্থঃ প্রকার, রকম, ধরণ ইত্যাদি)

এর সঠিক উচ্চারণ স্বাভাবিকভাবে অনুমিত 'জেনার' নয়, বরং 'জনরা'।

Genre এর উচ্চারণ দেখে নিতে-

Genre pronunciation

Data: (তথ্য)

অনেকেই এই শব্দটিকে 'ডাটা' উচ্চারণ করলেও শুদ্ধ উচ্চারণ হবে 'ডেইটা'।

Data এর উচ্চারণ দেখে নিতে-

How to pronounce data

Forte: (যোগ্যতা)

এর সঠিক উচ্চারণ 'ফরটে' নয়, বরং 'ফর্ট'।

Status: (মর্যাদা)

এই শব্দটির উচ্চারণে 'স্টেটাস' বলি আমরা অনেকেই কিন্তু শুদ্ধ উচ্চারণ হওয়া উচিত 'স্টেইটাস'।

Status এর উচ্চারণ-

Status pronunciation

Chicanery: (প্রথারণা)

এটির উচ্চারণে 'সিকেনারি' না বলে 'শিকেনারি' বলা সঙ্গত।

Chicanery এর উচ্চারণ-

Chicanery pronunciation

Jewelry: (গহনা)

এর উচ্চারণে আমরা 'জুয়েলারি' ই বলে থাকি কিন্তু শুদ্ধ উচ্চারণ 'জুয়েল্রি'।

Jewelry এর উচ্চারণ-

Jewelry pronunciation

Says: (বলা)

এটি উচ্চারণেও আমরা 'সেইজ' বলে থাকি, তবে শুদ্ধ উচ্চারণ 'সেজ'।

Says এর উচ্চারণ-

Says pronunciation

Vegetable: (শাখ সবজি)

শব্দটির উচ্চারণ সাধারণত: 'ভেজিটেবল' করা হয়ে থাকে, কিন্তু শুদ্ধ উচ্চারণ 'ভেজ্টেবল'।

Vegetable এর উচ্চারণ-

pronunciation of vegetable

তথ্যসূত্র: বিভিন্ন অনলাইন মাধ্যম।
সর্বশেষ এডিট : ১৬ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৮
১১টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×