somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্যালোরি বার্ন করার উদ্ভট ও চিত্তাকর্ষক উপায়সমূহ

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ক্যালোরি পোড়ানোর অনেক উপায় রয়েছে। তবে শুধুমাত্র ব্যায়াম করে বা কাজ করে যে ক্যালোরি পোড়ানো যায় এমন নয়। একজন গড়পড়তা আকারের মানুষ প্রতিদিন ব্যায়াম ছাড়াই ২৪০০ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারে। নীচে ক্যালোরি পোড়ানোর সবচেয়ে মজার এবং সবচেয়ে অদ্ভুত 23টি উপায় উল্লেখ করা হলো। উপায়গুলো প্রয়োগ করে ক্যালোরি পোড়ানোর যে ফলাফল পাওয়া গেছে তা 68 থেকে 70 কেজি ওজনের মানুষের উপর প্রয়োগ করে পাওয়া গেছে।

1. গোসলখানায় শাওয়ার ছেড়ে গান গাইলে প্রতি গানের জন্য অতিরিক্ত 10-20 ক্যালোরি বার্ন হতে পারে। তবে এটা নির্ভর করে আপনি কত জোরে এবং কি মাত্রায় গান গাইছেন তার উপর।

2. 10 মিনিট একটানা হাঃ হাঃ করে হাসুন। আপনার 20-40 ক্যালোরি নিশ্চিত বার্ন হয়ে যাবে।

3. দেয়ালে সাবধানে মাথা ঠুকুন। এক ঘন্টায় 150 ক্যালোরি বার্ন হবে।

4. গড়ে তিন মিনিট ধরে দাত ব্রাশ করলে আপনার 10 ক্যালোরি বার্ন হবে।

5. শপিং মলে আধ ঘন্টা ধরে শপিং ট্রলি ঠেলুন। এটি আপনার 100 ক্যালোরি পুড়িয়ে ফেলবে। তবে ট্রলিটি যত ভারী হবে এবং যত বেশি সময় ধরে ঠেলবেন তত বেশি আপনার ক্যালোরি বার্ন হবে।

6. বসে বসে মনোযোগ সহকারে টিভি দেখুন। এক ঘন্টা টিভি দেখলে আপনার প্রায় 65 ক্যালোরি বার্ন হবে।

7. ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও প্রতিটি সিগারেট 10 ক্যালোরি পর্যন্ত বার্ন করতে সক্ষম।

8. নাচতে না জানলে উঠান বাঁকা এই প্রবাদ বাক্যটিকে ভুল প্রমানিত করে একটি ড্যানসিং ম্যাটের উপর যেভাবে পারুন দশ মিনিট ধরে নাচুন। প্রতি দশ মিনিটে আপনার 50-60 ক্যালোরি বার্ন হবে।

9. 30 মিনিট যৌনমিলন করে আপনি প্রায় 200 ক্যালোরি বার্ন করতে পারবেন। (সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ অবিবাহিতদের জন্য এই পদ্ধতি প্রযোজ্য নয়।)

10. প্রিয় মানুষটিকে আলিঙ্গন করুন। প্রতি এক ঘন্টার জন্য আলিঙ্গন 70 ক্যালোরি বার্ন করতে পারে। (সিঙ্গেলদের জন্য এখানেও দুঃসংবাদ। কোলবালিশ নিয়ে চেষ্টা করে দেখতে পারেন। তবে ফলাফলের ব্যাপারে আমি নিশ্চিত নই।)

11. আপনি যদি ধুমধারাক্কা রক গানের সাথে সাথে আপনার মাথাকে ক্রমাগত সামনে পেছনে দোলাতে থাকেন, তবে আপনি 50 ক্যালোরি বার্ন করতে পারবেন। যত বেশি ক্রেজি হবেন, তত বেশি বার্ন হবে।

12. এক মিনিট চুম্বন 2 থেকে 4 ক্যালোরি বার্ন করতে পারে। যত ঘনিষ্ঠভাবে করবেন, তত বেশি ফলাফল। (হায়! সিঙ্গেলদের জন্য এখানেও ক্যালোরি কমানোর কোনো আশা নেই)।

13. ফুটপাথ বা পাকা রাস্তায় না হেঁটে একজন ব্যক্তি যদি শক্ত মাটির রাস্তায় হাঁটে তবে সে কমপক্ষে 7 শতাংশ বেশি ক্যালোরি বার্ন করতে পারবে।

14. প্রতিদিন গড়ে 30 মিনিট ধরে যদি আপনি কুকুর নিয়ে হাঁটেন তবে আপনি 100 ক্যালোরি বার্ন করতে পারবেন।

15. আপনি উষ্ণ স্থানে বসে থাকার চেয়ে যদি শুধুমাত্র শীতল জায়গায় বসে থাকেন তবে বেশ খানিকটা ক্যালোরি বার্ন করতে পারবেন।

16. চুইংগাম খেলে আপনি প্রতি ঘন্টায় 11 ক্যালরি বার্ন করতে পারবেন।

17. ধীরস্থির স্বভাবের পরিবর্তে আপনি যদি ছটফটে স্বভাবের হন বা অনেক চঞ্চল হন তাহলে আপনি প্রতিদিন 350 ক্যালোরি বেশি বার্ন করতে পারবেন। এটাকে অন্যভাবেও ব্যাখ্যা করা যায়। কখনও স্থির হয়ে বসে থাকবেন না। সর্বক্ষণ নড়াচড়ার উপরে থাকুন। অর্থাৎ যখন টিভি দেখবেন বা টেবিলে বসে পড়াশুনা করবেন তখন হয় পা নাড়াতে থাকুন নাহয় টেবিলে তবলা ঠুকতে থাকুন অথবা মাথা নাড়াতে থাকুন। আপনার নিশ্চিত ক্যালোরি বার্ন হবে।

18. এক রাত নির্ঘুম পার করলে আপনার অতিরিক্ত 161 ক্যালোরি বার্ন হবে। যদিও রাত জাগরণ শরীরের জন্য অন্যদিক থেকে ক্ষতির কারণ হয়ে দাড়ায়।

19. আপনি যদি মেসেঞ্জার, টুইটার, মোবাইল, ইমো প্রভৃতি যোগাযোগ মাধ্যমগুলোতে ক্রমাগত টেক্সট টাইপ করতে থাকেন তবে প্রতি ঘন্টায় 40 ক্যালোরি বার্ন করতে পারবেন।

20. যদি আপনার নিজের জন্য কিছু সময় নেওয়ার প্রয়োজন হয় তবে মেডিটেশন করুন। মেডিটেশন করলে প্রতি এক মিনিটে আপনার 1 ক্যালোরি করে বার্ন হবে। একটি শান্ত জায়গা খুঁজে নিন, বসুন অথবা শুয়ে পড়ুন এবং শরীরকে শিথিল করে দিন। আপনার মন এবং শরীর এজন্য আপনাকে ধন্যবাদ দিবে।

21. রেনি ফিস্ক নামে একজন ডায়েটিশিয়ান এবং পুষ্টি বিশেষজ্ঞের মতে, ঝাল মশলা যুক্ত খাবার খেলে তা অস্থায়ীভাবে বিপাক ক্রিয়া বা মেটাবলিজমকে 8 শতাংশ বৃদ্ধি করে যা আপনাকে ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। সুতরাং এরপর যে খাবার খেতে যাচ্ছেন তার সাথে কিছু ঝাল সস যোগ করার কথা ভাবুন।

22. আপনি যখন গাড়ি চালাবেন তখনও আপনার ক্যালোরি বার্ন হবে। ক্যালোরি ল্যাব রিপোর্ট অনুযায়ী, প্রতি পনেরো মিনিট গাড়ি ড্রাইভ করলে আপনার 17 ক্যালোরি বার্ন হবে। ট্রাফিক জ্যামে আটকে থাকলেও সমস্যা নেই। আপনার ক্যালোরি ঠিকই বার্ন হবে।

23. বাড়িতে নিজ হাতে খাবার রান্না করার অবশেষে একটা কারণ খুঁজে পাওয়া গেলো। Redbook এর মতে, আপনি যখন খাবার রান্না করার পূর্ব প্রস্তুতি হিসেবে পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ, ধনে পাতা কাটবেন, শাকসবজি কাটবেন বা মাছ-মাংস কাটবেন, ধোবেন এবং সেটাকে রান্না করবেন তখন আপনার প্রতি পয়তাল্লিশ মিনিটে 102 ক্যালোরি করে বার্ন হবে। তো আর দেরী কিসের? শুরু করে দিন রান্নাবান্না।

Ref:
১। 20 Bizarre Ways To Burn Calories (Click This Link)
২। 12 weird things you didn't know helped you burn calories (Click This Link)
সর্বশেষ এডিট : ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫২
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার তোলা কিছু ছবি (ছবি ব্লগ)

লিখেছেন রাজীব নুর, ১০ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩২



একটা ছবি ব্লগ দিলাম।
অনেকদিন ছবি ব্লগ দেই না। তাই আজ একটা ছবি ব্লগ দিলাম। ছবি গুলো পুরোনো। ছবি দেখতে সবারই ভালো লাগে। তবে কিছু ছবি মানুষকে পেইন দেয়।... ...বাকিটুকু পড়ুন

» বিজয়ের মাসে লাল সবুজের পতাকার রঙে আঁকা ছবি (ক্যানন ক্যামেরায় তোলা-১১)

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১০ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৮



বিভিন্ন সময়ে তোলা এই ছবিগুলো। সবগুলোই ক্যানন ক্যামেরায় তোলা। বিজয়ের মাস তো তাই এই পতাকা রঙ ছবিগুলো দিতে ইচ্ছে করতেছে। কী সুন্দর আমাদের দেশ। কত ফল ফুলে ভরা। কী সুন্দর... ...বাকিটুকু পড়ুন

নগরবধু আম্রপালী মহাকাব্য

লিখেছেন ডঃ এম এ আলী, ১০ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৪


ভুমিকা: উপনিষদে নারীর স্বাধীন ক্রিয়াকলাপে অংশগ্রহণে বানপ্রস্থ এবং সন্যাস গ্রহণের বর্ণনামূলক অনেক বিবরণ পাওয়া যায়। প্রাচীন ভারতে কিছু রাজ্যে নগরবধূর মতো প্রথা প্রচলিত ছিল। নারীরা নগরবধূর ঈপ্সিত শিরোপা জয়... ...বাকিটুকু পড়ুন

হয়ত বা ইতিহাসে তোমাদের নাম লেখা রবে না (একটি ছবি ব্লগ)

লিখেছেন শের শায়রী, ১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৫৯



যে মানুষটি যুদ্ধে উপস্থিত না থেকেও প্রতিটি মুক্তিযোদ্ধার মনে তার ইস্পিত দৃঢ় ইচ্ছা বপন করে স্বাধীনতা যুদ্ধের অবিসংবিদিত নেতা হিসাবে নিজেকে নিজ গুনে প্রতিষ্ঠিত করেছিলেন সেই বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের... ...বাকিটুকু পড়ুন

সরকারের লোকদের ভাবনাশক্তি আসলে খুবই সীমিত!

লিখেছেন চাঁদগাজী, ১০ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১০



মগের বাচ্চারা আগে ছিলো দলদস্যু, বাংলার উপকুল ও নদী-তীরবর্তী গ্রামগুলোতে লুতরাজ চালাতো, গরীবদের গরু-ছাগল, ছেলেমেয়েদের ধরে নিয়ে যেতো; এখন তাদের হাতে আধুনিক অস্ত্র, তারা রোহিংগাদের উপর... ...বাকিটুকু পড়ুন

×