somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্যারিয়ার গঠনে সহায়ক কিছু বই

১৬ ই ডিসেম্বর, ২০০৮ রাত ৯:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বই এর নাম: চাকরি পাওয়ার কৌশল ও প্রস্তুতি

অনেক চাকরি প্রার্থীকেই হতাশার সুরে বলতে শোনা যায় একটা চাকরির আশায় জুতার তলা ক্ষয় করে ফেললাম, কতো প্রতিষ্ঠানে জীবনবৃত্তান্ত জমা দিলাম কিন্তু কেউ একবারো ডাকলো না! আবার কেউ কেউ এই বলে আক্ষেপ করেন যে চাকরি হোক বা না হোক অন্তত নিয়োগ পরীক্ষায় ডাক পেলেও সান্ত¡না পেতাম। কিন্তু সেই সুযোগটাই আজ পর্যন্ত এলো না। মেধা, যোগ্যতা অনুযায়ী মনের মতো কাজ খুঁজে পেতে সবার আগে চাকরি খোঁজার মাধ্যম বা উপায়গুলো জানতে হবে। সে সঙ্গে কিছু কৌশল অবলম্বন করে যথাযথ প্রস্তুতি নিতে হবে। আপনি যতো যোগ্যতম প্রার্থীই হোন না কেন আত্মবিশ্বাসে ঘাটতি থাকলে কখনোই লক্ষে পৌঁছাতে পারবেন না। আত্মবিশ্বাস ফুটিয়ে তুলতে হবে আপনার চোখে-মুখে, কথা-বার্তায়, চাল-চলনে। রাজিব আহমেদের লেখা এই বইটিতে সাক্ষাতকার ভীতি থেকে মুক্তি এবং সাক্ষাতকারে সফলতা লাভের সুন্দর দিকনির্দেশনা দেয়া হয়েছে। মনের মতো একটি ভালো চাকরি পেতে চাইলে এ বইটি বর্ণিত নির্দেশনাগুলো অনুসরণ করুন এবং প্রয়োগে কৌশলী হলে আপনি যতোগুলো প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করবেন তার সবকটি থেকেই ডাক পাবেন আশা করা যায়।

বই এর নাম: জীবন জয়ের জাদু
জীবনে সফল হওয়া খুব সহজ নয়। আবার কঠিনও নয়। মানুষই তো জীবনে সফল হয়, জয়ী হয় এবং সুখী হয়। মানুষ যা আশা করে তা যদি বিশ্বাসে রূপান্তরিত করতে পারে তাহলে তা অবশ্যই পেতে পারে। এটাই জীবনের ধর্ম সাফল্যের নীতি। আপনি যে পেশারই হোন না কেন, জীবনে সফল হতে চাইলে কিছু কৌশল অবলম্বন করতে হবে এবং নিরন্তর চেষ্টা চালাতে হবে। মানুষ তার আশার সমান সুন্দর আর বিশ্বাসের সমান বড়। কর্মক্ষেেএ পদোন্নতি বা ব্যবসায় সফলতা নির্ভর করে দক্ষতার ওপর আর দক্ষতা আসে পরিশ্রম ও বুদ্ধিমত্তার সংযোগে।
এখানে বিধৃত হয়েছে জীবনযুদ্ধে জয়ী হওয়া কিছু মানুষের সত্য কাহিনী, দেয়া হয়েছে জীবন জয়ের সূত্র যা থেকে আপনিও অনুপ্রাণিত হতে পারেন, পৌঁছাতে পারেন সাফল্যের শিখরে।
উন্নতির স্বর্ণশিখরে পৌঁছাতে চাইলে বইটি প্রথম থেকে শেষপর্যন্ত মনোযোগ দিয়ে পড়ে ফেলুন। যেসব বিষয় গুরুত্বপূর্ণ মনে হবে সেগুলো চিহ্নিত করে সেভাবে প্রস্তুতি নিন।


বই এর নাম: কর্মক্ষেত্রে সাফল্য লাভের কৌশল

লেখাপড়ার পাট শেষে চাকরি খুঁজছেন? অথবা হতে চান সফল ব্যবসায়ী? তাহলে এই বইটি পড়লে আপনি উপকৃত হবেন কারণ এই বইটিতে এমন কিছু উপায় দেয়া হয়েছে যা আপনাকে জীবনে জয়ী হতে সাহায্য করবে। প্রত্যেক মানুষই জীবনে সফল হতে চায় যদিও খুব কমসংখ্যক মানুষই শেষপর্যন্ত জয়ী হন। মানুষ সাধারণত জানে সে কোথায় পৌঁছাতে চায় কিন্তু জানে না কীভাবে পৌঁছাতে হয়। একজন মানুষ জীবনে কতোটুকু অর্জন করলেন তার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে তিনি নিজে কী করবেন? মানুষকে চলার পথে প্রেরণা জোগাতে পৃথিবীর সব ভাষায়ই বহু বই আছে- যাকে বলে ‘সাইকো-সাইবার নেটিক্স’। বাংলাদেশে বাংলা ভাষায় এই ধরনের গ্রন্থমালা একেবারেই সীমিত। এই বইটিতে বস্তুনিষ্ঠ দৃষ্টিভঙ্গি ও জীবনযাত্রার এক সুস্পষ্ট পরিকল্পনা তুলে ধরা হয়েছে- যে পরিকল্পনা আপনার জীবনকে করবে সুন্দর, আকর্ষণীয় ও পরিপূর্ণ। অন্যদিকে গড়ে তুলবে উপভোগের মতো সত্যিকারের সাফল্য আর বৈষয়িক উন্নতির মধ্যে সুসামঞ্জস্যপূর্ণ সম্পর্ক।

বই এর নাম: চাকরি ও ব্যবসায় উন্নতির কৌশল

কর্মজীবনে বা ব্যবসায় সফলতার সিঁড়ি, পদোন্নতির ধাপ খুব বেশি দূরে নয়। তবে জীবনে প্রতিষ্ঠিত হতে চাইলে তার জন্য ক্রমাগত প্রচেষ্টা থাকতে হবে। প্রতিটি পদক্ষেপে শ্রম ও মেধার পরিচয় দিতে হবে। অনেকে একটা চাকরি জুটিয়ে বা ব্যবসা শুরু করেই মনে করেন সবকিছু অর্জন করে ফেলেছেন। আসলে চাকরি শুরু করা বা ব্যবসা শুরু করা মানে সাফল্যের দরজায় পা রাখা- শীর্ষবিন্দু আরো অনেক দূর। কর্মক্ষেত্রে পদোন্নতি বা ব্যবসায় সফলতা নির্ভর করে দক্ষতার ওপর। আর দক্ষতা আসে পরিশ্রম ও বুদ্ধিমত্তার সংযোগে। এই বইটিতে বর্ণিত নির্দেশনাগুলো যথাযথ অনুসরণ করলে এবং প্রয়োগে কৌশলী হলে কর্মক্ষেত্রে সফল হতে পারেন। বইগুলো তাই শুধু পাঠ্য নয়, অবশ্যই সংগ্রহে রাখার মতো।

বই এর নাম: ক্যারিয়ার গাইড ও জীবিকা সন্ধান

পড়াশোনা শেষ করে কি করবেন ভাবছেন? চাকরির সন্ধানে আছেন? আকর্ষণীয় কোনো পেশা বেছে নিতে চাইছেন? অথবা বর্তমান পেশায় জীবিকায় উন্নতি চাইছেন? এসব প্রশ্নের উত্তর পেতে পারেন এ বইটি থেকে। বইটি সঠিক ক্যারিয়ার গড়ে তুলতে সাহায্য করবে আপনাকে। বইটিতে আরো রয়েছে পেশায় ও কর্মজীবনে উন্নতি, আত্মকর্মসংস্থানের দিকনির্দেশনা, চাকরি পাওয়ার কৌশল ও প্রস্তুতি, ব্যবসায় সফলতা ও উন্নতির কৌশল, শিল্পোদ্যোগ নির্দেশনা, বিভিন্ন সরকারি ও বেসরকারি ইন্সটিটিউটে প্রশিÿণ, বিদেশে উচ্চশিÿা ও স্কলারশিপ এবং বিভিন্ন পেশা সম্পর্কে মূল্যবান তথ্য।

বই এর নাম: আপনি খুঁজছেন চাকরি কিন্তু নিয়োগকর্তা খুঁজছেন কী?

কর্মক্ষেত্রে নিয়োগকর্তা কি চায়? তার প্রতিষ্ঠান পরিচালনার জন্য কেমন যোগ্যতাসম্পন্ন মানুষ প্রয়োজন? কোন কোন গুণের কারণে একজন নিয়োগপ্রার্থী অন্যজন থেকে আলাদা হয় এসব বিষয় সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে বইটিতে। একজন চাকরিপ্রার্থীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিয়োগকর্তার সঙ্গে দশ বা বিশ মিনিটের একটি সাক্ষাতকার পর্ব। অনেক মেধাবী চাকরিপ্রার্থীর মধ্যেও সাক্ষাতকার-ভীতি পরিলক্ষিত হয়। সাক্ষাতকার-ভীতি থেকে মুক্তি ও সাক্ষাতকারে সফলতার সুন্দর দিকনির্দেশনা বইটিতে দেয়া হয়েছে। জীবনে সফলতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় হলো, ছাত্রাবস্থায় জীবনের উদ্দেশ্য ঠিক করা। কর্মক্ষেত্রে সফল হতে চায় সবাই; কিন্তু কিছু ক্ষুদ্র ভুলের কারণে এ সফলতার পথ রুদ্ধ হয়ে যায় চিরতরে। কর্মক্ষেত্রে কিভাবে সফল হওয়া যায়, তা একজন পাঠক সহজেই বুঝতে পারবে এ বই থেকে। এশিয়ান ইউনিভার্সিটির লেকচারার জে. আলীর লেখা এ বইটিতে আরো আছে দেশ-বিদেশের সফল মানুষদের কাহিনী, যা আপনাকে অনুপ্রাণিত করবে।

২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

মিল্টন সমাদ্দার

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ০২ রা মে, ২০২৪ রাত ৩:০৬

অবশেষে মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে ডিবি। এবং প্রেস ব্রিফিংয়ে ডিবি জানিয়েছে সে ছোটবেলা থেকেই বদমাইশ ছিল। নিজের বাপকে পিটিয়েছে, এবং যে ওষুধের দোকানে কাজ করতো, সেখানেই ওষুধ চুরি করে ধরা... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

×