somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রসংগঃ ব্লগারগনের ভার্চুয়াল আড্ডা! আপডেট পোস্ট- ২

২২ শে জুন, ২০২০ রাত ১০:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় সহব্লগারবৃন্দ,
যেমনটা কিনা আপনারা জানেন, আমরা সামহোয়্যারইন ব্লগের ব্লগারগন আগামী জুন ২৬, ২০২০ তারিখে একটা ভার্চুয়াল আড্ডায় যেতে চাইছি এবং আড্ডাটিকে সাফল্যমণ্ডিত করতে আড্ডা টিম নিরন্তর কাজ করে যাচ্ছে। আমি অতীব আনন্দের সাথে জানাতে চাচ্ছি যে এখন পর্যন্ত আড্ডায় অংশগ্রহন করতে সম্মতি প্রকাশ করেছেন প্রায় শতাধিক ব্লগার, নিঃসন্দেহে বাংলা ভাষার ব্লগিং প্ল্যাটফরমের জন্য এটি বেশ ইতিবাচক।

দফায় দফায় মিটিং-মিছিল এবং ব্লগারগনের নিকট হতে পরামর্শ গ্রহন করে আড্ডা টিম কিছু সিদ্ধান্তে উপনীত হয়েছেঃ

১। আড্ডার তারিখ হিসেবে জুন ২৬, ২০২০ রোজ শুক্রবার-ই থাকছে, তবে আড্ডার সময়ের ব্যাপারে দুটো শিফট নির্ধারন করা হয়েছেঃ (ক) বিকাল ৪ টা থেকে ৫ টা (খ) রাত ৮ টা থেকে ৯ টা। এই দুই সময়ের মধ্যে আপনার পছন্দসই সময় আমরা জানতে চাচ্ছি যার উপর ভিত্তি করে আড্ডা টিম সিদ্ধান্ত গ্রহন করবে।

২। এবারের আড্ডায় পূর্ব নির্ধারিত কোন এজেন্ডা থাকছে না, আমরা জাস্ট আড্ডা দেবো।

৩। আড্ডার সঞ্চালক হিসেবে আড্ডা পরিচালনায় সামহোয়্যার ইন ব্লগের মডারেটর কাল্পনিক_ভালোবাসা সম্মত হয়েছেন এবং একই সাথে অনেক অভিজ্ঞ এবং প্রবীন (ব্লগ বয়স হিসেবে) ব্লগারও আমাদের সাথে যুক্ত হবেন। একই সাথে আমরা একটা ইনভাইটেশন জানা আপাকেও পাঠিয়ে দিয়েছি, আশা করছি স্বল্প সময়ের জন্য হলেও তিনি আমাদের সাথে কানেক্ট হবেন।

৪। আড্ডায় কানেক্ট হবার জন্য প্রস্তাবিত প্ল্যাটফরম ছিল প্রথমে জুম এবং পরে স্ট্রিমইয়ার্ড! কোনটিকেই আমরা ফেলে দিচ্ছি না বরং প্রায়োরিটি করছি যেন কোন টেকনিক্যাল সমস্যার কারনে আমাদের আড্ডায় কোন বিঘ্ন না ঘটে। আমরা প্রায়োরিটি করছিঃ

ক) Google meet
খ) Zoom
গ) Streamyard

অর্থ্যাত আড্ডা টিম প্রথমে Google meet এ সকলকে কানেক্ট করবার চেষ্ঠা করবে, যদি কারিগরী ত্রুটির কারনে ব্যার্থ হয় তবে Zoom এ চেষ্ঠা করবে, এরপরেও ব্যার্থ হলে Streamyard এ কানেক্ট হবো আমরা।

-Google meet এ ব্লগারগনকে কানেক্ট হতে কিছুই করতে হবেনা, শুধু টিম হতে সরবরাহ করা লিংক এ ক্লিক করলেই হবে। আর যদি আমাদেরকে Zoom এ কোন কারনে যেতে হয় তবে সেক্ষেত্রে ব্লগার রাকু হাসান বর্নিত Zoom কানেক্ট পদ্ধতি হুবহু তুলে দেয়া হলঃ

মোবাইল কিংবা ল্যাপটপের জন্য প্রথমে আপনাকে Zoom এপস ইন্সটল করে নিতে হবে, এটি একটি ফ্রি এপ্স। এপ্সটি ইনস্টল করার পর ,আপনার সাইন আপ না করেও মিটিং করতে পারবেন । সাইন আপ করে নিলে ভালো। যারা মিটিং হোস্ট করে তারা সাধারণত লিংক বা পাসওয়ার্ড ,মিটিং আইডি শেয়ার করে ,সেগুলো দিয়েই প্রবেশ করতে পারবেন ।
আপনার শুধু মাত্র পাস ও মিটিং আইডি হলেই হবে । জুমে গিয়ে জয়েন মিটিং অপশনে গিয়ে শুধু এগুলো দিবেন । হয়ে যাবে । কারও কারও সাউন্ডে সমস্যা হতে পারে । সে ক্ষেত্রে ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করলে ভালো।



জয়েন মিটিংয়ে ক্লিক করলে এমন অপশন আসবে।



যারা নিজের ফেস দেখাতে চান না ,তারা ইচ্ছা করলেই তা সহজে বন্ধ করতে পারবেন ।
(যদি কেউ না বুঝতে পারেন তাহলে নক করতে পারেন)

-Streamyard এ কানেক্ট হতে হলে আড্ডা টিম কর্তৃক সরবরাহকৃত লিংক এ ক্লিক করলেই হবে। এক্ষেত্রে আড্ডা টিম ছয়জন-ছয়জন করে সকল ব্লগারকেই ১৫ মিনিটের জন্য লাইভে নিয়ে আসবেন এবং সেই সময় বাকীরা শুধু কানেক্টেড থাকবেন। কানেক্টেড থেকে তারা বিভিন্ন প্রশ্ন করতে পারবেন, যিনি প্রশ্ন করবেন তাকেও প্রশ্ন করবার সময় লাইভে নিয়ে আসা হবে।

৫। আড্ডায় কানেক্ট হবার পর আমাদের সকলকেই কিছু শিষ্ঠাচার মেনে চলতে হবেঃ

ক) এপসের মাইক বন্ধ রাখা! এটি নিজে থেকেই বন্ধ রাখতে হবে সব সময়, শুধুমাত্র যখন ফ্লোর পাওয়া যাবে কিংবা সিরিয়াল আসবে তখন মাইক অন করে কথা বলতে হবে, কথা শেষ হলে মাইক বন্ধ করে নিতে হবে।
খ) সকলে মিলে এক সাথে কথা না বলা, কথা বলতে হলে অবশ্যই হাত তুলে মডারেটরের জন্য অপেক্ষা করা।
গ) নির্দিষ্ট কোন ব্লগারকে কোন প্রশ্ন করতে হলে অবশ্যই মডারেটরের মাধ্যম হয়ে প্রশ্ন করতে হবে। সরাসরি কাউকে প্রশ্ন করা যাবেনা। প্রশ্নের উত্তর দেবার জন্য কোন ব্লগার বাধ্য নহেন।
ঘ) একজন ব্লগার অন্য আরেকজন ব্লগারের প্রতি সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করে, বিব্রত বোধ করে এমন কোন ধরনের বাক্য কিংবা কটুবাক্য প্রয়োগ করা যাবেনা।
ঙ) রাষ্ট্র বিরোধী কোন বক্তব্য যা কিনা রাষ্ট্রীয় আইনের পরিপন্থী এবং কি কোন ধরনের রাজনৈতিক আলোচনা-সমালোচনা সম্পূর্নরূপে নিষিদ্ধ আড্ডায়।
চ) ব্লগারগন একে অন্যের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন!

(প্রয়োজনে শিষ্ঠাচারবিধি আপডেট করা হবে)

আড্ডা সংক্রান্ত পূর্ববর্তী পোস্টের লিংক!

ব্লগার আড্ডায় আপনার অংশগ্রহন একান্ত কাম্য। আড্ডা সংক্রান্ত আপনার যে কোন মন্তব্য, পরামর্শ আমাদের জানান!


ধন্যবাদান্তে,
ব্লগার অগ্নি সারথি
জুন ২২, ২০২০
সর্বশেষ এডিট : ২২ শে জুন, ২০২০ রাত ১১:১৭
২০টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×