somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আড়িয়াল বিলে না হলে ভাঙ্গা বা রাজৈরে হবে বিমানবন্দর

০১ লা ফেব্রুয়ারি, ২০১১ রাত ১:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আড়িয়াল বিল এলাকার মানুষ বিমানবন্দর নির্মাণের বিরুদ্ধে অবিচল থাকলে সরকার বিকল্প চিন্তা করতে পারে। সে ক্ষেত্রে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় বা মাদারীপুরের রাজৈরে বিমানবন্দর নির্মাণের কথা ভাববে সরকার। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব শফিক আলম মেহেদী এ ইঙ্গিত দিয়েছেন। এর পাশাপাশি তিনি এ-ও বলেছেন, আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণের সিদ্ধান্ত পরিবর্তনের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। আবার এলাকাবাসী না চাইলে জোর করে চাপিয়ে দেওয়ার কোনো ভাবনাও সরকারের নেই। গতকাল রবিবার সন্ধ্যায় কালের কণ্ঠকে তিনি এসব কথা বলেন।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব বলেন, সে ক্ষেত্রে ফরিদপুর বা মাদারীপুরের সুবিধাজনক কোনো স্থানে বিমানবন্দর নির্মাণের উদ্যোগ নেওয়া হতে পারে। তবে আপাতত আড়িয়াল বিলেই বিমানবন্দর নির্মাণের চেষ্টা চলবে।
শফিক আলম মেহেদী আরো বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য ঢাকার আশপাশে যতগুলো স্থানের ওপর সমীক্ষা চালানো হয়েছে, তার মধ্যে আড়িয়াল বিলের জায়গাটি বিমানবন্দর নির্মাণের জন্য বেশি উপযুক্ত। এখানে বিমানবন্দর নির্মিত হলে মানুষজন সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত হবে। কারণ এখানে একফসলি জমি বলে কৃষিপণ্য উৎপাদনে বিরূপ প্রভাব পড়বে না। এ ছাড়া এখানে ব্যক্তিগত কোনো স্থাপনাও নেই। ফলে উচ্ছেদেরও প্রয়োজন হবে না।
সচিব আরো বলেন, আড়িয়াল বিলে কয়েক হাজার বিঘা সরকারি খাসজমি রয়েছে। কিছু অসাধু ব্যক্তি অবৈধভাবে এগুলো ভোগদখল করে আসছে। তারাই আন্দোলনকে উসকে দিচ্ছে এবং নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে। তারাই বিমানবন্দর নির্মাণের বিরোধিতা করছে।
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আড়িয়াল বিলের ২৫ হাজার একর জমিতে বিমানবন্দর ছাড়াও বঙ্গবন্ধুর নামে একটি আধুনিক শহর গড়ে তোলার বৃহৎ পরিকল্পনা রয়েছে সরকারের। এটা হলে মুন্সীগঞ্জসহ দোহার-নবাবগঞ্জের আমূল উন্নয়ন সাধিত হবে। প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হবে। পুরো প্রকল্প বাস্তবায়নের জন্য ১০ হাজার একর জমি অধিগ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে জমির মালিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য তাঁদের বাজারমূল্যের চেয়ে তিন গুণ দাম দেওয়া হবে।
মন্ত্রণালয়ের এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, যাঁদের জমি অধিগ্রহণ করা হবে, আধুনিক আবাসিক শহরে তাঁদের প্লট বরাদ্দ দেওয়া হবে। যাঁরা এলাকার উন্নয়নের চিন্তা করেন, তাঁরা চান আড়িয়াল বিলে বিমানবন্দর হোক। কিন্তু খাসজমির দখলদার ও কিছু বিরোধীদলীয় লোকই আন্দোলনকে উসকে দিচ্ছে। প্রায় প্রতিদিনই লোকজনকে বিমানবন্দরবিরোধী মনোভাব তৈরিতে উজ্জীবিত করা হচ্ছে।
জানা গেছে, আড়িয়াল বিলে সম্ভব না হলে বিমানবন্দরটি ফরিদপুর কিংবা মাদারীপুরে নির্মাণের কথা ভাববে সরকার। সূত্র মতে, এর আগেও ফরিদপুরে বিমানবন্দর নির্মাণের ব্যাপারে সরকার আগ্রহী হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুর জন্মভূমি বৃহত্তর ফরিদপুরের মধ্যে বিমানবন্দর নির্মাণের উদ্যোগ নেওয়ায় সরকারের সমালোচনা হবে_এ জন্যই সরকার আড়িয়াল বিলে বিমানবন্দর নির্মাণের ব্যাপারে আগ্রহী হয়।
সরকারের পরিকল্পনা রয়েছে আড়িয়াল বিলে বিমানবন্দর হলে সরাসরি ঢাকার সঙ্গে মুন্সীগঞ্জে মাত্র ৩০ মিনিটে যাতায়াতের ব্যবস্থা করার। এ জন্য ঢাকার জিরো পয়েন্ট থেকে আড়িয়াল বিল পর্যন্ত ২৫ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এঙ্প্রেসওয়ে নির্মাণ করা হবে। এ ছাড়া থাকবে সরাসরি আধুনিক রেল যোগাযোগব্যবস্থা। মুন্সীগঞ্জের শ্রীনগরে একটি বৃহৎ রেলওয়ে জংশন হবে। এখান থেকে গজারিয়া, দাউদকান্দি, লাকসাম, সিরাজদিখান, শ্রীনগর, ফতুল্লা, নিমতলা, কেরানীগঞ্জ, দৌলতদিয়া, দোহার, পাটুরিয়া, হরিরামপুর, সিঙ্গাইর, টঙ্গী ও জয়দেবপুরে আধুনিক রেলযোগাযোগ ও সড়ক যোগাযোগ স্থাপিত হবে। কিন্তু বিমানবন্দর নির্মাণের উদ্যোগ বাতিল হলে এগুলোও স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। আধুনিক আইটি ভিলেজ নির্মাণের পরিকল্পনাও সেই সঙ্গে বাতিল হবে।
জানা গেছে, দোহার-নবাবগঞ্জ ও শ্রীনগরবাসী এ ধরনের প্রকল্পে খুশি হবেন_এমনটা ভেবেই একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীর অনুরোধে সরকারের শীর্ষ পর্যায় আড়িয়াল বিলকে বিমানবন্দর নির্মাণের জন্য মনোনীত করেছিল। এ ছাড়া বিমানবন্দরের জন্য এ জায়গাটিও সবচেয়ে নিরাপদ। সরকারের তরফ থেকে চাপিয়ে দেওয়া কোনো প্রকল্পও এটা না। আর বিমানবন্দর নির্মাণের খবরে ইতিমধ্যেই এসব এলাকায় জমির দাম ব্যাপকভাবে বেড়ে গেছে।
সম্প্রতি গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মান্নান খান কালের কণ্ঠের সঙ্গে আলাপকালে বলেন, চলতি সরকারের আগামী তিন বছরের মধ্যে অন্তত একটি রানওয়ের কাজ সম্পন্ন করার পরিকল্পনা সরকারের আছে। এখানে বিমানবন্দরের সঙ্গে সড়ক ও মহাসড়ক যুক্ত থাকবে। এ ছাড়া এই এলাকায় গড়ে তোলা হবে এঙ্পোর্ট প্রসেসিং জোন, ট্রেড সেন্টার, পর্যটন স্পট ও অন্যান্য শিল্প। এসবের সরাসরি সুফলভোগী হবে মুন্সীগঞ্জের মানুষ। বিদ্যুৎ-গ্যাস যাওয়ায় এলাকার মানুষের জন্য একটি বিশাল সম্ভাবনার দ্বার উন্মুক্ত হবে। অন্তত ১০ লাখ লোক বিমানবন্দর প্রকল্পের সরাসরি সুফল পাবেন। একটি বিশ্ববিদ্যালয়ও মুন্সীগঞ্জে স্থাপন করা হবে।
৪টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×