somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দা টরেন্ট কোড

১৮ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনেক খোঁজাখুঁজি করে টরেন্ট থেকে একটা মুভি ডাউনলোড করলেন। তারপর দেখলেন অডিওটা ফ্রেঞ্চ। অথবা খুবই জঘন্য প্রিন্ট। কেমন লাগে তখন? এরকম আমার কয়েক বার হয়েছে। কেন এরকম হয় ? যখন একটা মুভির সার্চ রেজাল্ট পাই, সেটার সাথেই তার অডিও - ভিডিও কোয়ালিটির বিভিন্ন প্যারামিটার উল্লেখ থাকে। আমি হয়তো জানি না কোন শব্দের কী অর্থ, তাই যেটা সামনে পাই সেটাই ডাউনলোড করে ফেলি। এই জন্যই দরকার একটা টরেন্ট গাইড।

প্রথমে একটা টরেন্ট সার্চ রেজাল্ট দেখেন ।

মুভি সার্চ

খেয়াল করেন, একেকটা রেজাল্টের সাথে কত কত key word লেখা আছে।

০১. In Time 2011 R5 DVDRip XVID Clear AC3 5 1 HQ Hive-CM

০২. In Time 2011 R5 LiNE XviD-REFiLL

০৬. In Time 2012 iTALiAN MD 720p BRRiP x264 - TrTd_TeaM

পুরাই ‘মাতা গুরায়’ অবস্থা, তাই না? এই সংক্ষিপ্ত শব্দ গুলোই ভাল টরেন্ট কোনটা তা বলে দিচ্ছে। আপনাকে জেনে নিতে হবে। শুরু করা যাক।

1080P

1920x1080 রেজোলিউশনের ভিডিও। এর অ্যাসপেক্ট রেশিও হয় 16x9 । 1080P মানের ছবি পাওয়া যায় শুধুমাত্র Blue Ray এবং HD তে। এইটাই সবচেয়ে ভাল কোয়ালিটি। তবে এর ফাইল সাইজ বেশ বড় হয়,৩-৪ গিগার নিচে হয় না। হলে বুঝতে হবে ফেইক (সাধারণত)।

BRrip

BRrip=Blue Ray rip। Elaboration ভুল হতে পারে। সোজা কথায় 1080P এর সম পর্যায়ের প্রিন্ট। সাইজও সেরকম। দূর্দান্ত প্রিন্ট।

BDrip

BDrip=Blue Ray Disc rip। মানে ব্লু রে ডিভিডি থেকে নেটে ছাড়া হয়েছে। অনেক ভাল প্রিন্ট। সাইজ অত বড় হয় না। কারন আপলোডার বা হ্যাকার নিজেই সাইজ ছোট করে দেয়।

720P

1280x720 রেজোলিউশনের ভিডিও। এরও অ্যাসপেক্ট রেশিও 16x9। এটা 1080P এর পরের সবচেয়ে ভাল প্রিন্ট। এর সাইজ খুবই ভ্যারি করে। ৫০০ মেগা থেকে শুরু করে ২-৩ গিগার মধ্যেও হতে পারে। সাধারণত যে মুভিগুলো বেশ আগের সেগুলো এই ফরম্যাটে পাওয়া যায়। আবার খুবই রিসেন্ট মুভি কিন্তু খেতে তেমন ভাল না হলে সেগুলোও 720Pতে পাওয়া যায়।

H.264/ x264

এক কথায় 720P মানের ভিডিও।

480P

মোটামুটি মানের প্রিন্ট। 720P এর চাইতে লো কোয়ালিটি কিন্তু খুব একটা খারাপ না। সাইজ সাধারণত ছোটই হয়, ৪০০ মেগা থেকে ১ গিগার ভেতর।

CAM/Cam

ক্যামকর্ডার প্রিন্ট। মানে হল প্রিন্ট। এটা এড়িয়ে যাওয়াই ভাল।

DivX & XviD

এটার অর্থটা আমার কাছেও পরিষ্কার না। তবে ভাল কোয়ালিটির ভিডিও। কনফিউশন থাকলে কমেন্ট পড়বেন বা স্ন্যাপ শট দেখবেন।

DvDrip

ডিভিডি থেকে কপি করে নেটে দেওয়া হয়। ডিভিডির প্রিন্ট যেমন টরেন্ট ফাইলও তেমন হবে।

R5

এই ফরম্যাট করাই হয়েছে রাশিয়ার জন্য। মানে রাশিয়াতে পাইরেসি ঠেকানোর জন্য (শোনা কথা)। ইংলিশ অডিও ট্র্যাক থাকে না। অডিওতে ঝামেলা পাবেন। R5 বাদ।

AAC

AAC=Advanced Audio Coding । সোজা কথায় ভাল কোয়ালিটির অডিও।

AC3

ডলবি ডিজিটাল থার্ড জেনারেশন অডিও। মানে খুব ভাল অডিও।

কিছু Confusing key-words

# হয়তো দেখলেন Cam এর আগে HD-DVD-BR এইসব লেখা আছে, HD-Cam এভাবে। এইটা একটা সোনার পাথবাটি। Cam কখনও HD বা BR হতে পারে না। আসলে বোঝাতে চায় যদিও Cam কিন্তু ভাল প্রিন্ট। পাত্তা দিবেন না। সাধারণত একদম রিসেন্ট রিলিজ পাওয়া মুভির Cam প্রিন্ট টরেন্টে আসে।সাইজ সর্বোচ্চ দেড় গিগা হবে। Cam এর সাইজ যদি বেশি বড় হয় বুঝবেন প্রিন্ট কিছুটা ভাল। অনেকেই Cam প্রিন্ট দেখে মুভির মজা নষ্ট না করার পক্ষে। আমি Cam নামাই। রিসেন্ট মুভির মধ্যে অ্যাভেঞ্জার্স, সেফ হাউজ, স্নো হোয়াইট অ্যান্ড দা হান্টসম্যান, হাঙ্গার গেইমস, ব্যাটলশিপ, প্রমিথিউস এই গুলোর Cam দেখেছি। যদিও আমি কমেন্ট পড়ে,স্ন্যাপশট দেখে নামিয়েছিলাম, তারপরও স্নো হোয়াইট অ্যান্ড দা হান্টসম্যান, হাঙ্গার গেইমস আর প্রমিথিউস এর Cam গুলো একেবারেই বাজে। তার উপর মুভিও সুবিধার না।

# 1080P বা HD বা BRrip লেখা আছে কিন্তু সাইজ দেখাচ্ছে ৭০০ মেগা – ১.৫ গিগা। এটাও আরেকটা কাঁঠালের আমসত্ত্ব। কোন HD বা BRrip এর সাইজ যদি ৩-৪ গিগার নিচে দেখেন ৯৫%-৯৮% নিশ্চিত হয়ে বলা যায় ওইটা HD বা BRrip না। আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় আমি এই সাইজে কোন HD-BRrip দেখি নাই।

720P কিন্তু ৭০০ মেগা বা এর চেয়ে ছোট সাইজে পাবেন। এক্ষেত্রে কোন কনফিউশন নেই। এমনকি ২০১২ সালে রিলিজ পাওয়া মুভিও আপনি 720P তে পাবেন। এই মুহুর্তে আমার কাছে ২০১২ তে রিলিজ পাওয়া 720P মানের মুভি আছে 21 Jump Street, Iron Sky এবং Safe। (Iron Sky পুরাই ফাউল, বাকি দুইটা দেখিনি এখনও) ।

অনেক কথা বলে ফেললাম। এবার আসি টরেন্ট সাইট সম্পর্কে। আমি kat.ph এবং extratorrent.com থেকেই বেশী নামাই। আমি মনে করি এই দুইটার বাইরে আর কোন সাইট দরকার নাই। কেন নাই সেটা এবার ব্যাখ্যা করি।

kat.ph এ প্রতিটা টরেন্ট এর সাথে যারা যারা ডাউনলোড করেছে তাদের কমেন্ট থাকে। এই কমেন্ট থেকে আপনি বুঝতে পারবেন কোন টরেন্টটা ভাল। কারন যারা কমেন্ট করছে তারা মুভিটা দেখেই কমেন্ট করেছে। তাদের কমেন্ট কিন্তু খুবই স্পেসিফিক। যেমন A8,V6। মানে হল অডিও 8 ভিডিও 6, 10 এর মধ্যে। এবং সবার কমেন্টের এই রেটিং এর উপর নির্ভর করে ওভারঅল রেটিং দেয়া থাকে। যেটা থেকে আপনি ফাইলটার কোয়ালিটি এক নিমিষে বুঝে যাবেন। যেমন In Time এর প্রথম রেজাল্টের ওভারঅল রেটিং A7,V8। যথেষ্টই ভাল প্রিন্ট।

সুতরাং kat.ph ব্যবহার করলে কমেন্ট অবশ্যই দেখবেন।
kat.ph এ স্ন্যাপ শট সব সময় পাওয়া যায় না। স্ন্যাপ শট কেন দেখা লাগে? কমেন্ট থেকে আপনি অর্ধেক সম্পর্কে জানতে পারছেন। বাকিটার জন্য স্ন্যাপ শট দেখে নিলে ভাল হবে। এটার জন্য extratorrent.com এর চাইতে ভাল কোন সাইট নেই। এই সাইটে প্রতিটা টরেন্টের সাথে স্ন্যাপ শট থাকে। একটা টরেন্ট নতুন উইনডোতে খুললেই সেখানে স্ন্যাপ শট দেখতে পাবেন। extratorrent.com আবার কমেন্ট এর দিক দিয়ে খুবই দূর্বল। বেশীরভাগ কমেন্ট থাকে আউল-ফাউল মার্কা।

এখন অবশ্য টরেন্ট ক্লায়েন্ট আর ব্যবহার করি না। অনলাইন ক্লায়েন্ট আছে কিছু, এখন zbigz.com ব্যবহার করছি। টরেন্ট লিঙ্ক বা ম্যাগনেট লিঙ্কটা কপি করে ওয়েবসাইটে পেস্ট করে দিবেন। সাইটে টরেন্ট ফাইলটা লোড হতে থাকবে। এই লোড এর স্পিড নির্ভর করছে টরেন্টের সিড-লিচ এর উপর। লোড হয়ে গেলে আইডএম দিয়ে স্বাভাবিক ভাবে ফাইল ডাউনলোড দেন। পুরাপুরি রিজিউম সুবিধা পাওয়া যাবে। একসাথে সর্বোচ্চ দুইটা ফাইল নামাতে পারবেন ফ্রি ভার্সনে। যেহেতু আইডিএম দিয়ে নামাচ্ছেন তাই নেটের সর্বোচ্চ স্পিডটাই পাবেন। আমার ধ্যাড়ধেড়ে ব্রডব্যান্ড দিয়ে প্রতি রাতে দুইটা করে মুভি নামাচ্ছি।


***অনেকেই হয়তো বিষয়গুলো জানেন। যারা জানেন না তাদের উপকারে লাগতে পারে। আমি নিজে টরেন্টের অনেক কিছু বুঝতাম না। নিজের জানাটা সবাইকে জানিয়ে দিলাম।
সর্বশেষ এডিট : ১৮ ই জুলাই, ২০১২ রাত ৮:০৯
১৪টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

ঝিনুক ফোটা সাগর বেলায় কারো হাত না ধরে (ছবি ব্লগ)

লিখেছেন জুন, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:০৯

ঐ নীল নীলান্তে দূর দুরান্তে কিছু জানতে না জানতে শান্ত শান্ত মন অশান্ত হয়ে যায়। ১৯২৯ সালে রবার্ট মোস নামে এক ব্যাক্তি লং আইল্যান্ড এর বিস্তীর্ণ সমুদ্র... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×