somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

" আমিই কোরআন অবতীর্ণ করেছি আর অবশ্যই আমি এর সংরক্ষক " স্বয়ং আল্লাহ যখন এ ওয়াদা করেছেন তারপরেও আল কোরআন (নাযিল-সংকলন-সংরক্ষণ) নিয়ে সংশয়বাদীদের এত প্রশ্ন কেন ? - আল কোরআন সংকলন-সংরক্ষণের ইতিহাস।

০৬ ই জুন, ২০২১ বিকাল ৫:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি - shadow.com.bd

মহান আল্লাহপাক পবিত্র কুরআনে বলেন," আমিই (আল্লাহ) কোরআন অবতীর্ণ করেছি। আর অবশ্যই আমি এর সংরক্ষক। (সুরা হিজর - আয়াত - ৯)।আলোচ্য আয়াতে মক্কার তৎকালীন কাফেরদের একটি অভিযোগ খণ্ডন করা হয়েছে। মক্কার কাফিরদের কেউ কেউ মনে করত, পবিত্র কোরআন হজরত মুহাম্মদ (সাঃ) নিজেই (নাউজুবিল্লাহ) রচনা করেছেন। তাঁর মৃত্যুর পর এ কোরআন আর থাকবে না। আলোচ্য আয়াতে তাদের ভ্রান্ত ধারনা দূর করা হয়েছে। এখানে বলা হয়েছে, আল্লাহ নিজেই হজরত মুহাম্মদ (সাঃ) এর ওপর কোরআন নাজিল করেছেন। সুতরাং কোরআন মুহাম্মদ (সাঃ) এর রচনা নয়। এটি আল্লাহর কালাম। আল্লাহ নিজেই কিয়ামত অবধি এ কোরআন সংরক্ষণের দায়িত্ব নিয়েছেন।

কোরআন নিয়ে সেই মক্কার কাফিরদের মত এখনও আধুনিক কালের কিছু মানুষের মনেও এরকম অনেক অনেক প্রশ্ন - (এ প্রশ্ন গুলো আমাদের সম্মানিত কয়েকজন ব্লগারের)।

১। কেন রাসুল (সাঃ) জিবিত থাকার সময় কোরান সম্পূর্ন ইনডেক্সিং করে গেলেন না?
২। কেন সাধারন মানুষেরা কোরানের সংকলন করলো?
৩। কেন প্রথম নাজিল হওয়ার সময় ধরে কোরানের সংকলন করা হলো না?
৪। খলীফা ওসমানের (রাঃ )এর সময় কোরান সংকলিত ও সম্পাদিত হয়, সেই কাজটি কয়জন মানুষ করেছিলেন?
তাদের নাম কি কি?
৫। আমাদের নবী (সাঃ) যখন জীবিত ছিলেন, উনার সাহাবীদের মাঝে কতজন লিখতে পড়তে পারতেন?
৬। মানুষ পড়তে না জানলে বড় কোন কিছু মুখস্হ রাখতে পারেন না। যারা পড়তে পারতেন না, তারা কোন সুরার কোন আয়াত (নাউজুবিল্লাহ) এগুলো সাজিয়ে রাখতে পারার কথা নয়।
৭। নবী মুসা(আঃ) বই লিখলেন নিজে, রাজা ডেভিড বই লিখলেন নিজে, ঈশা (আঃ) কথাগুলোকে লিপিবদ্ধ করলেন উনার সাগরেদরা। ইসলামের বেলায়, উহা কেন আকাশ থেকে (নাউজুবিল্লাহ) এলো?

৮। আমেরিকা আর ইরানের সমস্যা,আমেরিকা আর চীনের সমস্যা,আমাদের রোহিংগা সমস্যা।এই সমস্যা গুলোর সমাধান কোরানের আলোকে সমাধান করে দিন।এছাড়া আরো হাজার হাজার সমস্যা আছে।কোরআনে সকল সমস্যার সমাধান আছে,গাজাখুরী গল্পেরও একটা সিমা পরিসিমা আছে এর তাও নাই।

আসুন দেখি - তাদের প্রশ্নের জবাব কি? বা কিভাবে আল কোরআন নাজিল থেকে শুরু আজকের অবস্থানে এসেছে।


ছবি - sangbadchorcha.com

কোরআনে কারিম লৌহে আমল থেকে লৌহে মাহফুজে সংরক্ষিত ছিল। কোরআন লওহে মাহফুজে লিপিবদ্ধ। কোরআনুল কারিমে বলা হয়েছে, "বরং এটা মহান কোরআন যা লওহে মাহফুজে লিপিবদ্ধ সংরক্ষিত" । (সূরা বুরুজ, আয়াত ২১-২২)। অতঃপর বিশুদ্ধ ও প্রসিদ্ধ বর্ণনা অনুযায়ী পুরো কোরআনে কারিমকে কদরের রজনীতে লৌহে মাহফুজ থেকে দুনিয়ায় বা প্রথম আকাশে বাইতুল ইজ্জত নামক ঘরে অবতীর্ণ করা হয়। বাইতুল ইজ্জতকে বাইতুল মামুরও বলে, যা কাবা শরিফের ঠিক বরাবর প্রথম আসমানে অবস্থিত। অতঃপর জিবরাইল (আঃ) বাইতুল ইজ্জত থেকে প্রয়োজন অনুযায়ী অল্প অল্প নিয়ে হুজুর (সাঃ) এর খেদমতে উপস্থিত হতেন। যার ধারাবাহিকতা ২৩ বছর পর্যন্ত চলতে থাকে ।

কোরআন মূলত আল্লাহর কালাম।এ প্রসংগে আল্লাহ বলেন, "এ কিতাব অবতীর্ণ হয়েছে পরাক্রমশালী, প্রজ্ঞাময় আল্লাহর পক্ষ থেকে "। (সূরা জুমার, আয়াত - ১)। আল কোরআন পূর্ববর্তী কিতাবসমুহেরও সত্যয়নকারী। আল্লাহ বলেন,"আমি আপনার প্রতি অবতীর্ণ করেছি সত্যগ্রন্থ, যা পূর্ববতী গ্রন্থ সমূহের সত্যায়নকারী এবং সেগুলোর বিষয়বস্তুর রক্ষণাবেক্ষণকারী। অতএব, আপনি তাদের পারস্পারিক ব্যাপারাদিতে আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফয়সালা করুন এবং আপনার কাছে যে সৎপথ এসেছে, তা ছেড়ে তাদের প্রবৃত্তির অনুসরণ করবেন না। আমি তোমাদের প্রত্যেককে একটি আইন ও পথ দিয়েছি। যদি আল্লাহ চাইতেন, তবে তোমাদের সবাইকে এক উম্মত করে দিতেন, কিন্তু এরূপ করেননি-যাতে তোমাদেরকে যে ধর্ম দিয়েছেন, তাতে তোমাদের পরীক্ষা নেন। অতএব, দৌড়ে কল্যাণকর বিষয়াদি অর্জন কর। তোমাদের সবাইকে আল্লাহর কাছে প্রত্যাবর্তন করতে হবে। অতঃপর তিনি অবহিত করবেন সে বিষয়, যাতে তোমরা মতবিরোধ করতে "।আর আমি তোমার প্রতি কিতাব নাজিল করেছি যথাযথভাবে, এর আগের কিতাবের সত্যয়নকারী ও এর ওপর তদারককারীরূপে।(সূরা মায়েদা,আয়াত - ৪৮ )।

অপবিত্র অবস্থায় কোরআন স্পর্শ করা নিষেধ। কোরআনুল কারিমে বলা হয়েছে, "নিশ্চয়ই এটা সম্মানিত কোরআন, যা আছে এক গোপন কিতাবে, যারা পাক-পবিত্র, তারা ছাড়া অন্য কেউ একে স্পর্শ করবে না, এটা সৃষ্টিকুলের রবের পক্ষ থেকে অবতীর্ণ"। (সূরা ওয়াকিয়া - আয়াত ৭৭-৮০)।


ছবি - somewhereinblog.net

পবিত্র কোরআনের সংকলন পদ্ধতি বা কিভাবে আল কোরআন সংকলিত হয়েছে - পবিত্র কোরআন একত্রীকরণ প্রক্রিয়াকে আরবিতে জমউল কোরআন বলা হয়। জমা শব্দটি দু অর্থে ব্যবহৃত হয়েছে। সে হিসেবে আল কোরআন জমা(সংরক্ষণ) করা দুই প্রকারে ।

প্রথমত - হিফজ বা মুখস্থের মাধ্যমে আল কোরআন একত্র ও সংরক্ষণ করা।
দ্বিতীয়ত - লিখিত আকারে সমগ্র কোরআন একত্র ও সংরক্ষণ করা।যদিও আল কোরআন সংরক্ষনের দায়িত্ব মহান আল্লাহ পাকের তারপরেও আল্লাহ পাক নিজে নিজে কোন কিছু সরাসরি করেন না ।তার সব কিছুই তিনি কোন মাধ্যমে বা প্রতিনিধির মাধ্যমে করেন।আর তাই আল কোরআন নাযিল-সংগ্রহ-সংরক্ষণ ও সংকলন মানুষ তথা আল্লাহ পাকের প্রতিনিধির মাধ্যমে হয়েছে।

প্রথম প্রকার - হিফজ বা মুখস্থের মাধ্যমে আল কোরআন একত্র ও সংরক্ষণ করা। এ প্রসংগে আল্লাহ তাআলার বাণী, "তাড়াতাড়ি ওহী আয়ত্ত করার জন্য আপনি তা নিয়ে আপনার জিহ্‌বাকে দ্রুত সঞ্চালন করবেন না।নিশ্চয় এর সংরক্ষণ ও পাঠ করাবার দায়িত্ব আমাদেরই।কাজেই যখন আমরা তা পাঠ করি আপনি সে পাঠের অনুসরণ করুন,তারপর তার বর্ণনার দায়িত্ব নিশ্চিতভাবে আমাদেরই"।সূরা আল কিয়ামাহ,আয়াত - ১৬-১৯) ।উক্ত আয়াতে জমা শব্দের অর্থ মুখস্থ প্রক্রিয়ার মাধ্যমে কোরআন জমা ও সংরক্ষণ করা।

আল কোরআন বিশ্বের বিস্ময়কর গ্রন্থ। এটি সর্বাধিক প্রশংসিত মহা প্রজ্ঞাময় রাব্বুল আলামিনের পক্ষ থেকে শ্রেষ্ঠ নবী বিশ্বনবী হজরত মুহাম্মদ (সাঃ) এর ওপর অবতারিত হয়েছে। বিশ্বজনীন এ গ্রন্থের আবেদন ও উপযোগিতা সব যুগে এবং সব স্থানেই কার্যকর রয়েছে। কোরআনের অন্যতম বৈশিষ্ট্য হলো, এ গ্রন্থ দুইবার নাজিল হয়েছে। প্রথমে একবার পুরো কোরআনের আয়াত প্রথম আসমানে 'বাইতুল ইজ্জতে' নাজিল হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ২৩ বছর ধরে ধীরে ধীরে বিভিন্ন ঘটনা উপলক্ষে, যুগ-জিজ্ঞাসার জবাবে নাজিল হয়েছে। কুদরতি নিয়মে হাজারো বছর ধরে অত্যন্ত বিস্ময়কর প্রক্রিয়ায় এ গ্রন্থকে সংরক্ষণের ব্যবস্থা করা হয়েছে। লিখে রাখার পাশাপাশি হাজারো বছর ধরে হৃদয় থেকে হৃদয়ে একে ধারণ করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে কোরআনের লাখো হাফেজ বা মুখস্থকারী রয়েছেন। মানব ইতিহাসে আর কোনো গ্রন্থের এত হাফেজ নেই।


ছবি - ekushey-tv.com

দ্বিতীয় প্রকার - লিখিত আকারে পবিত্র কোরআন জমা করা। লিখিত আকারে মোট তিনবার পবিত্র কোরআন জমা করা হয়েছে।
প্রথম বার - রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবদ্দশায়।
দ্বিতীয়বার - আবু বকর সিদ্দিক (রাঃ)-র খেলাফত আমলে।
তৃতীয়বার - উসমান (রাঃ) খেলাফত আমলে।

রাসুল (সাঃ) এর যুগে কোরআন সংরক্ষণ - যেহেতু পূর্ণ কোরআন একসঙ্গে নাজিল হয়নি, বরং কোরআনের বিভিন্ন আয়াত বিশেষ প্রয়োজনীয়তা ও অবস্থার পরিপ্রেক্ষিতে অবতীর্ণ হয়েছে - তাই রাসুল (সাঃ) এর যুগে শুরু থেকেই বই আকারে একে সংরক্ষণ করা সম্ভব ছিল না। আসমানি গ্রন্থগুলোর মধ্যে আল্লাহ তাআলা পবিত্র কোরআনকে এ বিশেষত্ব দান করেছেন যে কলম-কাগজের চেয়েও একে অগণিত সংখ্যক হাফেজের স্মৃতিপটে সংরক্ষণ করেছেন। মুসলিম শরিফে এসেছে, আল্লাহ তাআলা তাঁর প্রিয় হাবিব (সাঃ) কে বলেছেন, "আমি আপনার ওপর এমন কিতাব অবতীর্ণ করব, যাকে পানি ধুয়ে নিতে পারবে না"- অর্থাৎ দুনিয়ার সাধারণ গ্রন্থগুলোর অবস্থা এই যে পার্থিব বিপর্যয়ের কারণে সেগুলো ধ্বংস হয়ে যায়, কিন্তু কোরআনকে মানুষের অন্তরে অন্তরে এভাবে সংরক্ষণ করা হবে যে তা ধ্বংস হয়ে যাওয়ার কোনো আশঙ্কাই থাকবে না। তাই প্রথম দিকে লেখার চেয়েও কোরআন মুখস্থ করার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে রাসুল (সাঃ) এর জীবদ্দশায়ই সাহাবায়ে কেরামের একটি বড় অংশ হাফেজে কোরআন হয়েছেন।তাঁদের মধ্যে ছিলেন-হজরত আবু বকর (রাঃ), হযরত ওমর (রাঃ) , হযরত ওসমান (রাঃ) , হযরত আলী(রাঃ), হযরত তালহা (রাঃ),হযরত সাআদ (রাঃ) , আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ), হুজায়ফা বিন ইয়ামান(রাঃ), হজরত সালেম (রাঃ), আবু হুরায়রা(রাঃ) , ইবনে ওমর (রাঃ), ইবনে আব্বাস (রাঃ), আমর ইবনুল আস (রাঃ), আবদুল্লাহ বিন আমর (রাঃ), মুয়াবিয়া(রাঃ) , ইবনে জুবাইর(রাঃ) , আবদুল্লাহ বিন আস্ সায়েব (রাঃ), হযরত আয়েশা(রাঃ) , হযরত হাফসা (রাঃ), উম্মে সালমা (রাঃ), উম্মে ওয়ারাকা (রাঃ), উবাই ইবনে কাআব(রাঃ) , মাআজ ইবনে জাবাল (রাঃ), আবু হুলাইমা মাআজ (রাঃ), জায়েদ ইবনে সাবেত(রাঃ) , আবুদ্ দারদা (রাঃ), মুজাম্মা বিন জারিয়া(রাঃ) , মাসলামা বিন মুখাল্লিদ(রাঃ) , আনাস ইবনে মালেক (রাঃ), উকবা বিন আমের(রাঃ) , তামিম দারেমি(রাঃ) , আবু মুসা আশআরি (রাঃ) এবং হজরত আবু জায়েদ (রাঃ) প্রমুখ অন্যতম হাফেজ সাহাবি ছিলেন। (আল-ইত্বকান, খ. ১, পৃ. ৭৩-৭৪)।

মূলত উল্লিখিত নামগুলো সেসব সাহাবির, যাঁদের নাম হাফেজে কোরআন হিসেবে ইতিহাসের পাতায় স্থান পেয়েছে। অন্যথায় আরো অগণিত সাহাবির গোটা কোরআন মুখস্থ ছিল। কেননা বর্ণিত আছে, রাসুল (সাঃ) কখনো কখনো একেক গোত্রে সত্তরজন করে কোরআনের শিক্ষক পাঠাতেন। বিরে মউনার যুদ্ধে সত্তরজন হাফেজ সাহাবি শহীদ হওয়ার কথা বিভিন্ন বর্ণনায় এসেছে। হাফেজ সাহাবির সংখ্যা এতই বেশি যে ইমামার যুদ্ধে প্রায় সমসংখ্যক হাফেজ, আরেক বর্ণনা মতে, পাঁচ শ (ইবনে কাছির, খ. ১, পৃঃ ২৬), অন্য বর্ণনা মতে, সাত শ কারি/হাফেজ সাহাবি শহীদ হয়েছেন। (উলুমুল কোরআন, পৃঃ ১৭৬) ।


ছবি - poygam.com

রাসুল (সাঃ) এর যুগে লিখিতভাবে কোরআন সংকলন - আরবদের দুনিয়াজুড়ে খ্যাত বিস্ময়কর স্মৃতির ওপর ভর করে কোরআন সংরক্ষণের পাশাপাশি রাসুল (সাঃ) লিখিতভাবে কোরআন সংকলন, সংরক্ষণ ও একত্রীকরণের ব্যবস্থা করে গেছেন। কোরআন মুখস্থ করার প্রতি বিশেষভাবে গুরুত্ব দেয়া সত্ত্বেও কোরআন লিখে রাখার গুরুত্বের কথা রাসূল (সাঃ) মোটেও ভুলে যাননি। এ উদ্দেশ্যে রাসূল (সাঃ) শিক্ষিত সাহাবাগণকে এ দায়িত্ব দিয়েছিলেন যে, অহি নাজিল হওয়া মাত্রই তারা তা লিখে রাখবে। যায়েদ ইবনে সাবেত (রাঃ) তার নির্দিষ্ট অহির লেখক ছিল। এ ছাড়াও তিনি সরকারি অন্যান্য বিষয়াবলি লিখে রাখার দায়িত্বপ্রাপ্তও ছিলেন। স্বয়ং রাসূল (সাঃ) তাকে বিদেশি ভাষা শেখার এবং লেখার জন্য দিক নির্দেশনা দিয়েছিলেন। ওহির ইলম লিপিবদ্ধ করার জন্য তিনি চল্লিশজন 'কাতেবে ওহি' বা ওহি লেখক নিযুক্ত করেছেন। উল্লেখযোগ্য অহি লেখকেরা হলেন- ১. আবু বকর সিদ্দীক (রাঃ) ২. ওমর ফারুক (রাঃ)৩. ওসমান (রাঃ) ৪. আলী (রাঃ) ৫. ওবাই ইবনে কা’ব (রাঃ) ৬. যুবাইর ইবনে আওয়াম (রাঃ)৭. মোয়াবিয়া বিন সুফিয়ান (রাঃ) ৮. মুগীরা ইবনে শো’বা (রাঃ) ৯. খালেদ ইবনে ওলীদ (রাঃ) ১০. আবান ইবনে সাঈদ (রাঃ) ১১. আব্দুল্লাহ ইবনে সাঈদ ইবনে আস (রাঃ) ।যায়েদ ইবনে সাবেত (রা) জাহেলিয়াতের যুগেও লেখক হিসেবে প্রসিদ্ধ ছিল। [উলুমুল কোরআন, ড. মাওলানা শাসমুল হক সিদ্দিক]সে সময় কাগজ ছাড়াও পাথর, চামড়া, খেজুরের ডাল, বাঁশের টুকরা, গাছের পাতা এবং চতুষ্পদ জন্তুর হাড্ডির ওপর কোরআন লিখে রাখা হতো। এভাবেই রাসুল (সাঃ)এর তত্ত্বাবধানে কোরআনের একটি কপি প্রস্তুত হয়ে গিয়েছিল, যদিও তা পুস্তিকারূপে ও গ্রন্থিত আকারে ছিল না। এ ছাড়া সাহাবায়ে কেরামের কারো কারো কাছে ব্যক্তিগতভাবে কোরআনের সম্পূর্ণ অথবা অসম্পূর্ণ কপি বিদ্যমান ছিল।

আবু বকর (রাঃ) এর যুগে কোরআন সংকলন -

যেহেতু রাসুল (সাঃ) এর যুগে বিক্ষিপ্তভাবে বিভিন্ন বস্তুর ওপর কোরআন সংরক্ষিত ছিল, তাই হজরত আবু বকর (রাঃ) নিজ খেলাফতের সময় বিক্ষিপ্ত অংশগুলো একত্র করে সংরক্ষণের প্রতি মনোযোগী হয়েছেন। এ বিষয়ে বিস্তারিত বর্ণনা এসেছে সহিহ বুখারি শরিফে। হজরত জায়েদ ইবনে সাবেত (রাঃ) বলেন, ''ইয়ামামার যুদ্ধের পরপরই হজরত আবু বকর (রাঃ) আমাকে ডেকে পাঠালেন। আমি সেখানে গিয়ে দেখি ওমর (রাঃ) ও সেখানে উপস্থিত ছিলেন। আবু বকর (রাঃ) আমাকে বললেন-ওমর (রাঃ) এসে আমাকে বলেছেন, 'ইমামার যুদ্ধে কোরআনে হাফেজদের একটি বড় অংশ শহীদ হয়ে গেছে। আর এভাবেই যদি বিভিন্ন স্থানে কোরআনের হাফেজরা শহীদ হতে থাকেন, তাহলে আমার আশঙ্কা হয়, কোরআনের একটি বড় অংশ হারিয়ে যাবে। তাই আমার অভিমত হলো, আপনি চাইলে কোরআন সংকলনের নির্দেশ দিতে পারেন।' আমি তাঁকে বললাম, 'যে কাজ রাসুল (সাঃ) করেননি, সেই কাজ আমি কিভাবে করব?' জবাবে ওমর (রাঃ) বললেন, 'আল্লাহর কসম, এ কাজ উত্তমই উত্তম। এরপর ওমর (রাঃ) বারবার আমাকে একই কথা বলতে লাগলেন। একপর্যায়ে এ বিষয়ে আল্লাহ তাআলা আমার অন্তর খুলে দিলেন। এখন ওমরের অভিমত যা, আমার অভিমতও তা-ই।' এরপর আবু বকর (রাঃ) আমাকে বললেন, 'তুমি বিচক্ষণ যুবক, তোমার ব্যাপারে আমাদের কোনো খারাপ ধারণা নেই। রাসুল (সাঃ) এর জীবদ্দশায় তুমি ওহি লেখার কাজ করতে। তাই তুমিই কোরআনের আয়াতগুলো অনুসন্ধান করে সেগুলো একত্র করো।' জায়েদ (রাঃ) বলেন, 'আল্লাহর কসম, তাঁরা যদি আমাকে সস্থান থেকে কোনো পাহাড় সরানোর আদেশ দিতেন, তাহলে তা আমার কাছে এত কঠিন মনে হতো না, যতটা কঠিন মনে হয়েছে কোরআন সংকলনের দায়িত্ব পালনের নির্দেশটি।' আমি বললাম, 'আপনারা এমন কাজ কিভাবে করবেন, যা রাসুল (সাঃ) করেননি?' আবু বকর (রাঃ) বললেন, 'আল্লাহর কসম, এ কাজে মঙ্গলই মঙ্গল রয়েছে। এরপর তিনি আমাকে বারবার তা বলতে লাগলেন। একপর্যায়ে এ বিষয়ে আল্লাহ তাআলা আমার বক্ষ উন্মুক্ত করে দিলেন, যে বিষয়ে বক্ষ উন্মুক্ত করে দিয়েছেন হজরত আবু বকর ও ওমর (রাঃ)কে। অতঃপর আমি কোরআনের আয়াত অনুসন্ধান করতে লাগলাম। সুতরাং কোরআনের আয়াতগুলো খেজুরের ডাল, পাথরের তখতি এবং মানুষের হৃদয় থেকে খুঁজে খুঁজে আমি তা একত্র করলাম। সুরা তওবার শেষ আয়াত আবু খুজাইমা আনসারি (রাঃ) এর কাছে পেলাম, অন্যদের কাছে (লিখিতভাবে) তা আমি পাইনি'।" (বুখারি শরিফ, হা. ৪৯৮৬; ইবনে কাছির : ভূমিকা) তবে নিঃসন্দেহে সে আয়াতটি হাফেজ সাহাবিদের মুখস্থ ছিল এবং সেটি 'মুতাওয়াতির' বর্ণনা দ্বারাও কোরআনের আয়াত হওয়া প্রমাণিত। (উলুমুল কোরআন, তকি্ব উসমানি, পৃ. ১৮৫) ।

জায়েদ (রাঃ) এর গবেষণা পদ্ধতি - হজরত জায়েদ (রাঃ)নিজে কোরআনে হাফেজ হওয়া সত্ত্বেও এককভাবে কোরআন সংকলনের গুরুদায়িত্বটি আঞ্জাম দেননি বরং তিনি চারটি পদ্ধতিতে কোরআন সংকলন করতেন।

১ । কোনো আয়াত পাওয়া গেলে সর্বপ্রথম তা নিজের হিফজ ও মুখস্থের সঙ্গে মিলিয়ে নিতেন।

২। হজরত উমর (রাঃ) ও হাফেজ ছিলেন। বর্ণিত আছে যে তিনিও আবু বকর (রাঃ) এর নির্দেশে জায়েদ (রাঃ) কে সহযোগিতা করতেন।

৩। কোনো আয়াত ততক্ষণ পর্যন্ত গ্রহণ করা হতো না যতক্ষণ না দুজন গ্রহণযোগ্য ব্যক্তি এ কথার সাক্ষ্য দিতেন যে এ আয়াত রাসুল (সাঃ)-এর সামনে লিপিবদ্ধ করা হয়েছে অথবা সেগুলো রাসুল (সাঃ) এর মৃত্যুর আগে তাঁর কাছে উপস্থাপন করা হয়েছে। সুরা তাওবার শেষ আয়াতটি যখন কেবল হজরত আবু খুজাইমা (রাঃ) এর কাছে পাওয়া গেছে তখন এ সূত্রে সেটিকে গ্রহণ করা হয়েছে যে জীবদ্দশায় রাসুল (সাঃ) সে সাহাবির একজনের সাক্ষ্যকে দুজনের সাক্ষ্যের সমতুল্য ঘোষণা করে গেছেন।

৪। অবশেষে চূড়ান্ত পর্যায়ে সে আয়াতগুলোর সমষ্টিকে বিভিন্ন সাহাবির ব্যক্তিগত উদ্যোগে সংগৃহীত কোরআনের পাণ্ডুলিপির সঙ্গে মিলিয়ে নেওয়া হতো।


আবু বকর (রাঃ) সংকলিত কোরআনের বৈশিষ্ট্য -

আবু বকর (রাঃ) সংকলিত কোরআনকে পরিভাষায় 'উম্ম' বা আদি কোরআন বলা হয়। কেননা এটিই প্রথম লিখিত সুবিন্যস্ত কোরআন। এর বৈশিষ্ট্য হলো-এটি রাসুল (সাঃ) বর্ণিত ধারাক্রম অনুসারে প্রস্তুত করা হয়েছে। সুরাগুলো আলাদা রেখে দেওয়া হয়েছে। সুরার ক্রমধারা নির্ধারণ করে দেওয়া হয়নি। এটি সাত হরফ বা সাত কেরাতে লেখা হয়েছে। এ কপিটি হীরার হস্তাক্ষরে লেখা হয়েছে। এখানে কেবল সেসব আয়াত লেখা হয়েছে, যেগুলোর তিলাওয়াত রহিত হয়নি। এই সংকলনের উদ্দেশ্য ছিল একটি সুবিন্যস্ত, গ্রন্থিত কোরআনের কপি সংগ্রহ করা, যাতে প্রয়োজনের সময় এর দ্বারস্থ হওয়া যায়। এটি ১৩ হিজরিতে শুরু হয়ে পূর্ণ এক বছর মতান্তরে প্রায় দুই বছরে সমাপ্ত হয়। (তারিখুল কোরআনিল কারিম, তাহের আল কুরদি; খ. ১, পৃ. ২৮)

হজরত আবু বকর (রাঃ) সংকলিত কোরআনটি মৃত্যু পর্যন্ত তাঁর কাছেই ছিল। এরপর উমর (রাঃ)-এর কাছে। তাঁর শাহাদাতের পর নিজ অসিয়ত মোতাবেক রাসুল (সাঃ)এর স্ত্রী, নিজ কন্যা হাফসা (রাঃ)-এর কাছে বিদ্যমান ছিল। অতঃপর মারওয়ান বিন হাকাম তাঁর রাজত্বকালে এ কপিটি চাইলে তিনি তা দিতে অস্বীকৃতি জানান। হাফসা (রাঃ)-এর ইন্তেকালের পর মারওয়ান এ কপি হজরত ইবনে উমর (রাঃ) এর কাছ থেকে নিয়ে যান। অতঃপর তিনি এ চিন্তা করে সেটি জ্বালিয়ে দিয়েছেন যে উসমান (রাঃ)-এর খেলাফত আমলে সর্বসম্মতিক্রমে প্রস্তুতকৃত কপির সঙ্গে এর কেরাতের পার্থক্যের কারণে অদূর ভবিষ্যতে মুসলমানদের মাঝে ফেতনা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। কেননা উসমান (রাঃ) সাত কেরাতের পরিবর্তে এক কেরাত, আঞ্চলিক একাধিক ভাষার পরিবর্তে প্রমিত এক ভাষায় সে কোরআনটি সংকলন করেছেন। (উলুমুল কোরআন, তকি্ব উসমানি, পৃ. ১৮৬-১৮৭)।


ছবি - priyo.com

হজরত উসমান (রাঃ) কোরআন সংকলন -

নবী করিম (সঃ)‌ ওফাতের পর সর্বপ্রথম হজরত আবু বকর (রাঃ) আল কোরআন সংকলনের ব্যবস্থা করেন ।তার সংকলিত কোরআনের বৈশিষ্ট্য হলো- সে সংকলনের উদ্দেশ্য ছিল লিখিতভাবে কোরআন সংরক্ষণের ব্যবস্থা করা। আর সে সংকলনের প্রেক্ষাপট ছিল তৎকালীন হাফেজে কোরআনদের একের পর এক মৃত্যুবরণ করার কারণে কোরআনের কিছু অংশ হারিয়ে যাওয়ার শঙ্কা। রাসুল (সঃ)‌ এর যুগ থেকে বিভিন্ন সাহাবির কাছে কোরআনের সম্পূর্ণ অথবা অসম্পূর্ণ যেসব কপি বা পাণ্ডুলিপি নিজ নিজ সংগ্রহে ছিল, সেসব কপির মধ্যে সমন্বয় সাধন কিংবা চূড়ান্ত বিচার-মীমাংসা করে অভিন্ন পঠন পদ্ধতি প্রণয়ন সে সংকলনের উদ্দেশ্য ছিল না।এমনকি সেখানে সর্বসাধারণের সুবিধার্থে সাত কেরাত বা সাতভাবে কোরআন পাঠের অবকাশ রাখা হয়েছিল।

ফলে "মাসহাফে আবি বকর" এর পাশাপাশি আরো বহু 'মাসহাফ' তৈরি হতে থাকল এবং একেক শহরে একেক 'কারি'কে অনুসরণ করে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে মানুষ কোরআন পড়তে লাগল। সিরিয়ার অধিবাসীরা হজরত উবাই ইবনে কাব (রাঃ) এর কেরাত অনুসারে, ইরাকের অধিবাসীরা হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) এর কেরাত অনুসারে, অন্যরা হজরত আবু মুসা আশআরি (রাঃ) এর কেরাত অনুসারে তেলাওয়াত করতে লাগল। এতে পবিত্র কোরআনের শাব্দিক উচ্চারণ ও পঠনরীতি নিয়ে কিছুটা বিরোধ দেখা দিল। (সূত্র - জমউল কোরআনি হিফজান ওয়া কিতাবাতান, ড. আলী বিন সুলায়মান, পৃ. ৫৩-৫৪)।

এদিকে ইসলামের ৩য় খলিফা হজরত ওসমান (আঃ) এর যুগে ইসলাম বিজয়ী বেশে দূর-দূরান্তে ছড়িয়ে পড়ে। তাঁর যুগে আরবের সীমানা পেরিয়ে ইসলাম খুব দ্রুত বিস্তৃতি লাভ করে। আরব-অনারব নির্বিশেষে অগণিত লোক ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহণ করতে থাকে। ফলে সেসব এলাকার নব মুসলিমরা খেলাফতের পক্ষ থেকে প্রেরিত বিভিন্ন 'মুয়াল্লিম' থেকে এবং কোথাও কোথাও মুজাহিদিনে ইসলাম থেকে কিংবা আরবের মুসলিম ব্যবসায়ীদের কাছ থেকে কোরআন শিখতে শুরু করে। এতে বিপত্তিও বাড়তে থাকে। হজরত হুজাইফা বিন ইয়ামান (রাঃ) আরমেনিয়া, আজারবাইজান সীমান্তে জিহাদে মশগুল থাকা অবস্থায় দেখলেন, সেখানে মানুষের মধ্যে কোরআনের পঠনরীতি নিয়ে মতবিরোধ চলছে। এমনকি এক দল আরেক দলকে কাফের পর্যন্ত বলছে। তিনি জিহাদ থেকে ফিরে হযরত ওসমান (রাঃ) কে এক রীতিতে কোরআন পড়ার প্রথা চালু করতে পরামর্শ দেন।

হযরত ওসমান (রাঃ) অবিলম্বে এ নিয়ে নেতৃস্থানীয় সাহাবিদের সঙ্গে পরামর্শ করেন। সাহাবায়ে কেরামের ইজমার ভিত্তিতে সে পরামর্শে তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়। যথা -

১। 'মাসহাফে আবি বকর'-এর পরিবর্তে অভিন্ন পঠনরীতিতে কোরআন সংকলন করা হবে।
২। প্রতিটি শহরে এর একেকটি কপি পাঠিয়ে দেওয়া হবে।
৩। বিভ্রান্তি নিরসনকল্পে অবশিষ্ট কোরআনের কপি বাজেয়াপ্ত করা হবে।


সিদ্ধান্ত অনুযায়ী হজরত ওসমান (রাঃ) ২৫ হিজরির শুরুর দিকে চারজন বিশিষ্ট সাহাবির সমন্বয়ে একটি কোরআন সংকলন বোর্ড গঠন করেন। এ চারজন সাহাবি হলেন -

১। হজরত জায়েদ ইবনে সাবেত (রাঃ) ।
২। আবদুল্লাহ ইবনে জুবায়ের (রাঃ) ।
৩। সাইদ ইবনুল আস (রাঃ) ।
৪। আবদুর রহমান ইবনে হারিস ইবনে হিশাম (রাঃ) ।

তাঁদের মধ্যে হজরত জায়েদ (রাঃ) ছিলেন আনসারি সাহাবি আর বাকি তিনজনই ছিলেন কুরাইশি। প্রধান দায়িত্বপ্রাপ্ত এ চারজনের বাইরে হজরত উবাই ইবনে কাব (রাঃ) , কাসির ইবনে আফলাহ (রাঃ) , মালেক ইবনে আবি আমের (রাঃ) , আনাস ইবনে মালেক (রাঃ) ও আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) প্রমুখসহ মোট ১২ জন এ কাজে নিয়োজিত ছিলেন। (ফতহুল বারি, খ. ৯, পৃ. ১৩-১৫; কিতাবুল মাসাহিফ, ইবনে আবি দাউদ, পৃ. ২৫)


এখানে উল্লেখ্য, কেউ কেউ হজরত ওসমান (রাঃ) -এর আমলে কোরআন সংকলনের প্রধান তিনটি কারণ উল্লেখ করেছেন।

১। কোরআনের পঠনরীতি নিয়ে সদ্য বিজিত দেশগুলোতে মতবিরোধ।
২।বিভিন্ন কেরাত নিয়ে কোরআনের মুয়াল্লিমদের বিরোধ।
৩।এ বিষয়ে সাহাবায়ে কেরামের বিরোধ। (সূত্র : রসমুল মাসহাফি ওয়া জবতুহু.., ড. শা'বান মুহাম্মদ ইসমাইল, খ. ১, পৃ. ১৬-১৭।

কোরআন সংকলন কমিটির কর্মপন্থা -

হজরত ওসমান (রাঃ) এর আমলে কোরআন সংকলন কমিটি সংকলনের ক্ষেত্রে প্রথমে কর্মপন্থা ও নীতিমালা নির্ধারণ করে। সেসব কর্মপন্থার অন্যতম নীতি ছিল এই যে -

১।হজরত আবু বকর (রাঃ) সংকলিত কোরআনকে মূল ভিত্তি হিসেবে ধরে নতুন সংকলনে অগ্রসর হওয়া। তাই হজরত ওসমান (রাঃ) হজরত হাফসা (রাঃ) এর কাছে এ মর্মে বার্তা পাঠালেন যে "হজরত আবু বকর (রাঃ) সংকলিত কোরআনের কপি আমাদের কাছে পাঠিয়ে দেওয়া হোক, আমরা তার থেকে আরো কপি করে আপনাকে তা ফেরত দিয়ে দেব"।
২।হজরত ওসমান (রাঃ) এর সার্বক্ষণিক পৃষ্ঠপোষকতা ও তত্ত্বাবধানে সে সংকলনটি প্রস্তুত করা হয়। (কিতাবুল মাসাহিফ, ইবনে আবি দাউদ, পৃ. ২৫)
৩।কোরআনের প্রমিত উচ্চারণসহ সার্বিক বিষয়ে তাঁরা নেতৃস্থানীয় সাহাবায়ে কেরামের পরামর্শ নিতেন।
৪। বৈধ থাকা সত্ত্বেও একই শব্দের একাধিক লিখন পদ্ধতির পরিবর্তে প্রমিত ও অভিন্ন রীতি প্রচলন।
৫।শব্দের লিখনরীতি নিয়ে মতবিরোধ হলে কোরাইশ ভাষার প্রাধান্য। হজরত ওসমান (রাঃ) বলেছেন যে "তোমরা ও জায়েদ কোনো বিষয়ে একমত না হলে কোরাইশ ভাষায় তা লিখে দেবে। কেননা কোরআন কোরাইশ ভাষায় নাজিল হয়েছে"। (বুখারি ৬/৯৯) (সূত্র : জম্উল কোরআনি হিফজান ওয়া কিতাবাতান, ড. আলী বিন সুলায়মান, পৃ. ৫৯-৬১)।
৬। উল্লিখিত কাজগুলো করার পাশাপাশি তাঁরা এবারও সে পন্থা অবলম্বন করেছেন, যে পন্থা হজরত আবু বকর (রাঃ) এর সময় অবলম্বন করা হয়েছিল। তাই অতিরিক্ত সতর্কতার জন্য রাসুল (সাঃ) এর যুগে প্রস্তুতকৃত সাহাবায়ে কেরামের কাছে সংরক্ষিত কোরআনের বিভিন্ন কপি ও পাণ্ডুলিপি আবার তলব করা হয়। এরই সঙ্গে নতুনভাবে নিরীক্ষণের মাধ্যমে নতুন কপি প্রস্তুত করা হয়। এবার সুরা আহজাবের ২৩ নম্বর আয়াত কেবল হজরত খুজাইমা (রাঃ) এর কাছেই পাওয়া গেছে। এর অর্থ এই নয় যে সে আয়াত আর অন্য কারো স্মরণে ছিল না। কেননা হজরত জায়েদ (রাঃ) নিজেই বলেছেন, 'মাসহাফ লেখার সময় সুরা আহজাবের একটি আয়াত (লিখিতরূপে) পাওয়া যাচ্ছিল না, অথচ আমি রাসুলুল্লাহ (সাঃ) কে সেটি পাঠ করতে শুনেছি। আমরা অনুসন্ধান করেছি, অতঃপর তা পেয়েছি খুজাইমা বিন সাবেত আনসারি (রাঃ) এর কাছে।' (ফতহুল বারি, খ. ৯, পৃ. ১৭) ।

হজরত ওসমান (রাঃ) সংকলিত কোরআনের বৈশিষ্ট্য

১। হজরত আবু বকর (রাঃ) এর আমলে কোরআন সংকলনের উদ্দেশ্য ছিল লিখিতভাবে কোরআন সংরক্ষণের ব্যবস্থা করা। আর সে সংকলনের প্রেক্ষাপট ছিল তৎকালীন হাফেজে কোরআনদের একের পর এক মৃত্যুবরণ করার কারণে কোরআনের কিছু অংশ হারিয়ে যাওয়ার শঙ্কা। হজরত ওসমান (রাঃ) এর আমলে কোরআন সংকলনের উদ্দেশ্য ছিল রাসুল (সা.)-এর যুগ থেকে বিভিন্ন সাহাবির কাছে কোরআনের সম্পূর্ণ অথবা অসম্পূর্ণ যেসব কপি বা পাণ্ডুলিপি নিজ নিজ সংগ্রহে ছিল, সেসব কপির মধ্যে সমন্বয় সাধন কিংবা চূড়ান্ত বিচার-মীমাংসা করে প্রমিত ও অভিন্ন পঠন পদ্ধতি প্রণয়ন করা।

২। হজরত আবু বকর (রাঃ) কোরআনের যে কপি প্রস্তুত করেছেন, সেখানে সুরাগুলো বিন্যস্ত ছিল না। বরং প্রতিটি সুরা আলাদা আলাদা লেখা হয়েছিল। এ সংকলনে সব সুরাকে বিন্যস্ত করে একই মাসহাফে লিপিবদ্ধ করা হয়েছে।

৩। এ সংকলনে কোরআনের আয়াতগুলো 'নুকতা' ও 'হরকত' ব্যতীত এভাবে লেখা হয়েছে যে একই আয়াতের সব কয়টি 'মুতাওয়াতির' কেরাতের অবকাশ রাখা হয়েছে।

৪।হজরত আবু বকর (রাঃ) এর আমলে কোরআনের কেবল একটি কপি প্রস্তুত করা হয়েছিল। আর এ সংকলনে কোরআনের একাধিক কপি প্রস্তুত করা হয়েছে। আল্লামা সুয়ুতির গবেষণা ও প্রসিদ্ধ অভিমত অনুসারে হজরত ওসমান (রাঃ) কোরআনের পাঁচটি কপি প্রস্তুত করেছেন। (আল ইতকান, খ. ১, পৃ. ২১১।
ইবনে আবি দাউদ (রহঃ) বলেন, আমি আবু হাতেম আস সিজস্থানি (রহঃ) কে বলতে শুনেছি যে সে সময় মোট সাতটি কপি তৈরি করা হয়েছে। সেগুলো একটি করে মক্কা, শাম, কুফা, বসরা, ইয়ামান ও বাহরাইনে পাঠিয়ে দেওয়া হয়েছে এবং একটি মদিনায় সংরক্ষণ করা হয়েছে। (কিতাবুল মাসাহেফ : (১/২৪২) ।

৫। সাত কেরাতের পরিবর্তে অভিন্ন রীতিতে কোরআন প্রচলন।

৬। বিভিন্ন সাহাবির ব্যক্তিগত সংগ্রহে কোরআনের যেসব পাণ্ডুলিপি ছিল, তাদের কারো কারো কপিতে কোরআনের শাব্দিক ব্যাখ্যাও লেখা ছিল, এ সংকলনে সেগুলো পৃথক করা হয়েছে। (সূত্র - জম্উল কোরআনিল কারিম ফি আহদিল খুলাফাইর্ রাশিদিন, আবদুল কাইউম আস্ সানাদি, খ. ১, পৃ. ৪২)।


ছবি - samakal.com

আল কোরআনের সংকলনের কাজ সমাপ্তির পর.....

হজরত ওসমান (রাঃ) এর তত্ত্বাবধানে কোরআন সংকলনের কাজ সমাপ্তির পর তিনি আগের ঘোষণা অনুযায়ী 'মাসহাফে আবি বকর' হজরত হাফসা (রাঃ) এর কাছে পাঠিয়ে দেন। হুকুমতের বিভিন্ন প্রদেশে এর একেকটি কপি পাঠিয়ে দেন। এরই সঙ্গে সাহাবায়ে কেরামের ঐক্যবদ্ধ সম্মতিক্রমে কোরআন নিয়ে মতবিরোধ ও বিভ্রান্তি চিরতরে নির্মূলের লক্ষ্যে রাষ্ট্রীয় ফরমান জারি করে কোরআনের অবশিষ্ট পাণ্ডুলিপি ও কপি তিনি বাজেয়াপ্ত করার নির্দেশ দেন। এ বিষয়ে হজরত ইবনে মাসউদ (রাঃ) ব্যতীত আর কোনো সাহাবির দ্বিমত ছিল না। আর প্রথমে দ্বিমত পোষণ করলেও পরবর্তী সময় তিনিও সম্মত হন। আর তারপর থেকে সারা দুনিয়ায় আল কোরআন অভিন্ন রীতিতে একই রকম আছে এবং কেয়ামত পর্যন্ত একই থাকবে।

হজরত উসমান (রাঃ) যখন পবিত্র কোরআন সংকলন করেন তখন পবিত্র কোরআনে নুকতা, যের, যবর ও পেশ ছিলো না। তাই অনারবদের পবিত্র কোরআন তেলাওয়াত করতে কষ্ট হতো। তারপর ইসলাম আরো বিস্তৃত হয়। তখন প্রয়োজন দেখা দেয় পবিত্র কোরআনুল কারীমে নুকতা, যের, যবর, পেশ লাগানোর। যেন আরব, অনারব, সাধারণ, বিশিষ্ট্য সকলে বিশুদ্ধভাবে পবিত্র কোরআন তেলাওয়াত করতে পারে। এ লক্ষ্যে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়। নিম্নে এর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হলো -

কোরআনে নুকতা,হরকত তথা যের, যবর ও পেশের সংযোজন - আরবদের মাতৃভাষা যেহেতু আরবী, কাজেই আরবীয় কোরআন তেলাওয়াতকারীরা এত বেশি অভ্যস্ত ছিলেন যে, নুকতা ছাড়া কোরআন তেলাওয়াত করতে তাদের কোনো অসুবিধা হতো না। বাক্যের পূর্বাপর অবস্থা দেখে, সাদৃশ্যপূর্ণ হরফগুলোকে খুব সহজেই পৃথক করতে পারতেন। বিশেষ করে, পবিত্র কোরআনুল কারীমে বিভিন্ন জায়গায় সংশয় এজন্য তৈরি হতো না যে, এর সংরক্ষণ লেখার ওপর ছিলো না বরং ছিলো হিফজ বা মুখস্থের ওপর। তাই কোথাও সংশয় তৈরি হলে সরাসরি হাফেজদের দ্বারস্থ হয়ে সংশয় নিরসন করে নিতেন।হজরত উসমান (রাঃ) পবিত্র কোরআনের কপিগুলো বিভিন্ন এলাকায় পাঠানোর সময়, প্রতিটির সঙ্গে একজন করে কারীও পাঠিয়ে ছিলেন,যারা ঐ এলাকার লোকদেরকে সহীহ শুদ্ধভাবে তেলাওয়াত শিখাবে।

পবিত্র কোরআনে নুকতা সর্বপ্রথম কে লাগিয়েছেন, এ বিষয়ে ঐতিহাসিকদের মাঝে মতপার্থক্য রয়েছে। কোন কোন বর্ণনায় পাওয়া যায় এ কাজ সর্বপ্রথম আবুল আসওয়াদ দুয়াইলি (রাহঃ) করেছেন। কোনো কোনো ঐতিহাসিক মত দিয়েছেন, এ কাজ তিনি হজরত আলী (রাঃ) এর নির্দেশে করেছিলেন। কেউ কেউ মত দিয়েছেন, কুফার গভর্নর যিয়াদ ইবনে আবু সুফিয়ান আসওয়াদ দুয়াইলি দ্বারা এ কাজ করিয়েছিলেন। আর এক বর্ণনায় পাওয়া যায়, এ মহৎ কাজ ইরাকের এক সময়ের গভর্নর হাজ্জাজ বিন ইউসূফ, হজরত হাসান বসরী (রাহঃ) ইয়াহইয়া ইবনে ইয়ামার ও নসর ইবনে আসেম লায়সি দ্বারা আঞ্জাম দিয়েছিলেন।

নুকতার ন্যায় শুরুতে পবিত্র কোরআনুল কারীমে হরকতও (যের, যবর ও পেশ) ছিলো না। এ বিষয়েও অনেক মতপার্থক্য যে, সর্বপ্রথম কে হরকত লাগিয়েছিলেন? কেউ কেউ বলেছেন, একাজ আবুল আসওয়াদ দুওয়াইলি (রাহঃ) আঞ্জাম দিয়েছেন। আর কারো কারো মত, হাজ্জাজ বিন ইউসুফ পূর্বক্তো তিন ব্যক্তি দ্বারা এ কাজ করিয়েছিলেন।

এ সংক্তান্ত সকল বর্ণনাগুলো সামনে রাখলে বুঝা যায়, হরকত সর্বপ্রথম আবুল আসওয়াদ দুয়াইলিই (রাহঃ) আবিস্কার করেন। কিন্তু তার আবিস্কৃত হরকত, বর্তমান হরকতের ন্যায় ছিলো না। তখন যবরের জন্য হরফের ওপর একটি নুকতা, যেরের জন্য হরফের নিচে একটি নুকতা ও পেশের জন্য হরফের সামনে এক নুকতা দেওয়া হতো। দুই যবর হলে ওপরে দুই নুকতা, দুই যের হলে নিচে দুই নুকতা আর পেশের জন্য সামনে দুই নুকতা দেওয়া হতো।

পবিত্র আল কোরআনের ত্রিশ পারা

বর্তমানে পবিত্র কোরআনুল কারীমকে ত্রিশটি অংশে ভাগ করা হয়েছে, যাকে ত্রিশ পারা বলা হয়। পারার এই ভাগ অর্থ হিসেবে নয় বরং কোরআন পড়া-পড়ানোর সুবিধার্থে। তাই অনেক সময় এমন হয় একটি বিষয়ের মাঝে পারা শেষ হয়ে যায়। নিশ্চিতভাবে বলা মুশকিল, কে এই ত্রিশ পারার ভাগটি করেছেন।কোনো কোনো ঐতিহাসিকের মত হলো, হজরত ওসমান (রাঃ) পবিত্র কোরআন জমা করার সময় এ ভাগটি করেছিলেন। কিন্তু পূর্ববর্তীদের কিতাবাদিতে তার কোনো প্রমাণ পাওয় যায় না। বদরুদ্দীন জারকাশি (রাহঃ) লিখেন, "কোরআনের ত্রিশ পারার ভাগ চলে আসছে এবং মাদরাসার পবিত্র কোরআনের কপিগুলোতে এই ভাগটি রয়েছে"। বাহ্যিকভাবে মনে হয়, এই ভাগ সাহাবায়ে কেরামের যুগের পর পবিত্র কোরআনের শিক্ষা দেওয়ার সুবিধার্থে করা হয়েছিলো।

ইসলাম আল্লাহর পক্ষ থেকে মনোনীত ধর্ম এবং আল কোরআন পূর্ণাঙ্গ জীবন।এ প্রসংগে মহান আল্লাহ বলেন, " আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করলাম, আর তোমাদের উপরে আমার নিয়ামত সম্পূর্ণ করলাম, আর তোমাদের জন্য ধর্মরূপে মনোনীত করলাম ইসলাম"। (সুরা মায়ীদা ০৩)।পবিত্র কোরআনে আল্লাহ আরো বলেন, -" আর তোমার প্রভুর বাণী সম্পূর্ণ হয়েছে সত্যে ও ন্যায়ে। তাঁর বাণী কেউ বদলাতে পারে না, আর তিনিই সর্বশ্রোতা, সর্বজ্ঞাতা"। (সুরা আন-আম ১১৫)।

শেষ ।

==================================================================
পরিশিষ্ঠ -


ছবি-facebook.com

ইসলাম হলো ,মনে প্রাণে আল্লাহর একত্ববাদের স্বীকৃতি দেয়া। মুখে মুখে নয় বরং ইবাদতের মাধ্যমে তাঁর আনুগত্য করা। আল্লাহর সঙ্গে শিরক করা থেকে বিরত থাকা এবং ধর্মের সকল বিধি-বিধান মেনে চলা।ঈমান তথা ইসলামের মূলই হল , যারা আল্লাহর আহবানে সাড়া দিয়ে ইসলাম গ্রহণ করেছে, তারা পরিপূর্ণরূপে ইসলাম অনুসরণে বাধ্য। তারা তো ইসলাম গ্রহণ করেছেই আল্লাহর ইবাদতের জন্য, তাঁর বিধান মানার জন্য। পবিত্র কুরআন ইরশাদ হয়েছে,"তোমরা যারা ঈমান এনেছ, তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ কর। আর শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু" (সুরা বাকারা ,আয়াত - ২০৮)

ঈমান,এ শুধু মুখে বলাই নয় বরং সর্বান্তকরনে বিশ্বাস " আমি বিশ্বাস আনলাম আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাগণের প্রতি, তাঁর কিতাব সমূহের প্রতি, তাঁর রাসুলগণের প্রতি, কিয়ামতের দিনের প্রতি, তাকদিরের প্রতি, ভাগ্যের ভালো-মন্দ আল্লাহর পক্ষ থেকে, মৃত্যুর পর পুনরুত্থানের প্রতি " এ সবই ঈমান । এ প্রসংগে বলা হয়েছে ,“তিনিই আল্লাহ তিনি ব্যতীত সত্যিকার কোনো উপাস্য নেই। তিনি একমাত্র সব কিছুর মালিক, যাবতীয় দোষ-ত্রুটি হতে পবিত্র, শান্তি ও নিরাপত্তাদাতা, পর্যবেক্ষক, পরাক্রান্ত, প্রতাপাম্বিত, মাহাত্ম্যশীল। তারা যাকে অংশীদার করে আল্লাহ তা‘আলা তা থেকে পবিত্র।” (সূরা আল-হাশর, আয়াত - ২৩)।

এখন এখানে একটি বিষয় যে ,যারা ঈমান আনে তাদের বাধ্যবাধকতা রয়েছে কোন প্রশ্ন ছাড়া ধর্মের অতীব গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় গুলোতে বিশ্বাস স্থাপন করা এবং সেগুলো পালন করা।ইসলাম অর্থ সমর্পণ, আর ঈমান অর্থ বিশ্বাস। তাই আল্লাহ তাআলার সামনে পরিপূর্ণ সমর্পণকারীকে মুসলিম এবং আল্লাহ ও তাঁর বিধানকে পূর্ণরূপে বিশ্বাসকারীকে বলা হয় মুমিন। ইসলাম ও ঈমান একটি অন্যটির সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। অর্থাৎ একটি ছাড়া অন্যটির অস্তিত্ব সম্ভব নয়। আল্লাহ তাআলার পক্ষ থেকে বান্দার ওপর সবচেয়ে বড় বিধান হলো ঈমান। ঈমান হলো ইসলামকে একমাত্র সত্য ধর্ম মেনে তা গ্রহণ করে নেওয়া। ইসলাম আকাইদ ও আহকাম, তথা বিশ্বাস ও বিধানাবলির সমষ্টি। ইসলামের বর্ণিত সঠিক আকাইদ, ইসলামের প্রদত্ত শরিয়ত মেনে নেওয়ার নাম ঈমান। এগুলোর অস্বীকার করা কুফর।

এই মর্মে কোরআনুল করিমে বলা হয়েছে, "এ সেই কিতাব যাতে কোনই সন্দেহ নেই। পথ প্রদর্শনকারী পরহেযগারদের জন্য,যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে এবং নামায প্রতিষ্ঠা করে। আর আমি তাদেরকে যে রুযী দান করেছি তা থেকে ব্যয় করে এবং যারা বিশ্বাস স্থাপন করেছে সেসব বিষয়ের উপর যা কিছু তোমার প্রতি অবতীর্ণ হয়েছে এবং সেসব বিষয়ের উপর যা তোমার পূর্ববর্তীদের প্রতি অবতীর্ণ হয়েছে। আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে"। (সুরা বাকারা, আয়াত - ৩-৪)।
যদি আপনি মুসলিম হন , তাহলে মুসলমানদের ব্যাপারে আল্লাহ তাআলা বলেন, "দ্বীন (গ্রহণ)-এর বিষয়ে কোনো জবরদস্তি নেই। হেদায়েতের পথ গোমরাহী থেকে পৃথকরূপে স্পষ্ট হয়ে গেছে।" (সুরা বাকারা আয়াত- ২৫৬)


মুসলমানগন ইসলামের অনুশাসন মানতে বাধ্য বলেই গুনাহ করলে দুনিয়া ও আখেরাতে বিভিন্ন শাস্তি তার উপর আপতিত হয়।মুসলমান হিসাবে সবচেয়ে বড় গুনাহ হল মুসলিম থেকে অমুসলিম হয়ে যাওয়া। একেই বলে ‘মুরতাদ’ হওয়া। ‘মুরতাদ’ শব্দের শাব্দিক অর্থ বিমুখ হয়েছে বা ফিরে গিয়েছে এমন। এর মূল মর্ম হল, ইসলাম ত্যাগ করা, ইসলামের কোনো মৌলিক আকিদা বা বিধানকে মানতে অস্বীকার করা, কিংবা তার প্রতি অনাস্থা প্রকাশ করা অথবা ইসলামের সঙ্গে সংশ্লিষ্ট কোনো বিষয়ের অবমাননা করা, যা অন্তরের ভক্তিশূন্যতা ও শ্রদ্ধাহীনতার আলামত বহন করে। এককথায় ঈমান বিনষ্টকারী যে কোনো কুফরী-শিরকী আকিদা বা বিশ্বাস পোষণ করা, অথবা এ জাতীয় কোনো কথা বা কাজে লিপ্ত হওয়ার নামই হল মুরতাদ।ইসলামের শিআর তথা প্রতীকসমূহের অবমাননা করা। এগুলো নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করা, তুচ্ছ-তাচ্ছিল্য করা বা কৌতুক করা খুবই খারাপ এবং জঘন্যতম অপরাধ।


ছবি-facebook.com

ইসলামের মৌলিক বিষয় হল, কুরআন মাজীদ, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর সাহাবীগণ, বিভিন্ন ইবাদত যথা-নামায, রোযা, হজ্ব-যাকাত, দোয়া-দরূদ, বিভিন্ন ফযীলতপূর্ণ স্থান যথা-মসজিদে নববী, কা’বা শরীফ, মসজিদে আকসা এবং পৃথিবীর সকল মসজিদ ইত্যাদি। এগুলোর অবমাননা যেমন, মসজিদকে গোয়ালঘর বলা, কোরআন মাজীদকে আবর্জনায় ছুঁড়ে ফেলা, নবীজীকে যুদ্ধবাজ ,অশিক্ষিত বলা, তাঁর নামের অবমাননা করা , আল্লাহ ছাড়া কাউকে রিযিকদাতা, ফসলদাতা, সন্তানদাতা ইত্যাদি মনে করা।আর এ জাতীয় মানুষদের জন্য দুনিয়া ও পরকালে উভয় জায়গায় অপেক্ষা করছে মর্মন্তুদ শাস্তি।


মহান আল্লাহপাক আমাদের সকলকে ধর্মের সকল হুকুম-আহকাম এবং বিধি-বিধান যথাযথভাবে মেনে চলার এবং অনুসরন করার তওফিক দান করুন।


তথ্যসূত্র - ইসলামের ইতিহাস, আল কোরআন,হাদীস এবং উইকিপিডিয়া।
==============================================================

উৎসর্গ - " ব্লগার চাঁদগাজী ,ব্লগার নতুন এবং ব্লগার নুরুলইসলা০৬০৪ ভাইকে সহ দুনিয়ার সকল চিন্তাশীল মানুষদের " যারা প্রতিনিয়ত সৃষ্টিকর্তার মহত্ত ও তার অসীম ক্ষমতা অনুধাবনের চেষ্টা করেন এবং ভাবেন ।
সর্বশেষ এডিট : ০৬ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৫
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×