somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমেরিকার ভিসা নীতি বনাম বাংলাদেশের ভিসা নীতি - এর পর কি হবে? ( আম জনতার সমসাময়িক ভাবনা - ৭ )

২০ শে জুন, ২০২৩ দুপুর ১২:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ছবি - বাংলাদেশ প্রতিদিন

গত ২৪/০৫/২০২৩ বাংলাদেশের জন্য বিশেষ ভিসা নীতি ঘোষনা করেছেন সামরিক ও আর্থিক দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে পরাক্রমশালী এবং দুনিয়ার ১ নং অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র তথা আমেরিকা। তাদের এ ভিসা নীতি নিয়ে দেশ-বিদেশের রাজনীতিবিদ, অর্থনীতিবিদদের সাথে সাথে আমাদের দেশের আমজনতারও চলছে চুলচেরা বিশ্লেষণ এর পক্ষে - বিপক্ষে (ভাল কিংবা খারাপ ), কিংবা দেশের রাজনীতি-অর্থনীতিতে এর কি প্রভাব পড়বে/হবে তা নিয়ে। ভিসা নীতির মূল যে বিষয়টা তা হলো, " যে বা যারা বাংলদেশের সুষ্ঠ নির্বাচনের পথে বাঁধা দিবে বা বাঁধা তৈরী করবে, তাদের বা তাদের পরিবারের সদস্যদের আমেরিকা ভিসা দিবেনা"। মোটকথা আমেরিকার চাওয়া বাংলাদেশে একটি নিরপেক্ষ-অবাধ-সুষ্ঠ ও গ্রহনযোগ্য নির্বাচন যাতে জনগণ নির্ভয়ে এবং কোন প্রকার বাঁধা ব্যতীত তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। যদিও সরকারী দলও অবাধ-সুষ্ঠ ও গ্রহনযোগ্য নির্বাচনের কথা বলে তবে বাংলাদেশের গত দুটি নির্বাচনে নানা কারনে তাদের এই কথা ভোটের সময় পরিলক্ষিত হয়নি। বিভিন্ন কারনে দেশে-বিদেশে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা এখন প্রশ্নের মুখে । আর তাইতো দেশ-বিদেশের সবার চাওয়া নিরপেক্ষ-অবাধ-সুষ্ঠ ও গ্রহনযোগ্য একটি নির্বাচন।

বাংলাদেশে একটি সুষ্ঠ নির্বাচনের দিকে লক্ষ্য রেখে আমেরিকা যে ভিসা না দেবার হুমকি দিচ্ছে, এর প্রেক্ষিতে বাংলাদেশ সরকার কী ভূমিকা নেবে - বা এ ব্যাপারে বাংলাদেশের সরকারের কোনো নীতি রয়েছে কি না,সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন,"আপনারা এটা নিয়ে প্রশ্ন করেন না কেন? ক্যাপিটাল হিলে তাদের দেশের ৯ জন লোক মারা গেল, কিন্তু ট্রাম্প গতকালও বলেছে, আমার বিরুদ্ধে মামলা করা হচ্ছে ফর স্টিলিং অ্যান্ড রিগ্লিং ইলেকশন। এখনো গত নির্বাচনের ফলাফল মেনে নেয়নি। তো এই ডেমোক্রেসি নিয়ে তো প্রশ্ন আছেই। দেশে দেশে ভিসা নীতি তারা করুক, তাতে আমাদের কিছু আসে যায় না। ভিসা নীতি আমাদেরও থাকতে পারে। আমরাও করতে পারি। শুধু অপেক্ষা করতে হবে"।

শনিবার (১৭ ই জুন ২০২৩ ) দুপুরে গাজীপুরের টঙ্গীতে বিআরটি প্রকল্পের সাড়ে চার কিলোমিটার নির্মাণকাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


" বাংলাদেশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি" - কি এবং কেন ব্যাখ্যা করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন । এ বিষয়ে সরকারের সাথে সাথে অন্য সবার ভাবনাই বা কী? লিংক -
Click This Link

আসুন দেখি কে এই ওবায়দুল কাদের - জনাব ওবায়দুল কাদের, যার জন্ম ১ লা জানুয়ারি ১৯৫২ সালে। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী। জনাব ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসন (নোয়াখালী-৫ আসনটি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলা, কবিরহাট উপজেলা এবং নোয়াখালী সদর উপজেলার নেয়াজপুর ইউনিয়ন ও অশ্বদিয়া ইউনিয়ন নিয়ে গঠিত ) থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সপ্তম, নবম, দশম এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় লাভ করেন। শেখ হাসিনার প্রথম মন্ত্রিসভায় তিনি যুব, ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। ২০১১ সালের ডিসেম্বর থেকে তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১৬ সালের ২৩ অক্টোবর বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম সম্মেলনে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৯ সালের ২১তম সম্মেলনেও তিনি পূণঃনির্বাচিত হন। ২০২২ সালের ২৪ ডিসেম্বর ২২তম সম্মেলনেও তিনি টানা তৃতীয় বারের মতো নির্বাচিত হন।

এসব তথ্য এটাই প্রমাণ ও নিশ্চিত করে যে,তিনি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামীলীগের নেতা হিসাবে দলের দ্বিতীয় প্রধান ব্যক্তি এবং সরকারের নীতি নিধারনী পর্যায়েরও একজন। কাজেই জনাব ওবায়দুল কাদের যা বলেছেন তা শুধু কথার কথাই নয় কিংবা পররাষ্ট্র মন্ত্রীর মত তাকে (আওয়ামীলীগের :((কেউ নন), বা তার কথা (এটা তার নিজস্ব কথা :( এ ব্যাপারে দলের বা সরকারের কোন বলার নেই) বলার অবকাশ নেই। লিংক - Click This Link

জনাব ওবায়দুল কাদেরের এ ঘোষনার পর আমজনতা হিসাবে যে ভাবনা আমার মাথায় এসেছে বা কয়েকটি প্রশ্ন ঘুরপাক খাচছে তা হলো,

১। " আমেরিকার ভিসানীতির (নিরপেক্ষ-অবাধ-সুষ্ঠ ও গ্রহনযোগ্য নির্বাচন) বিরুদ্ধে আমাদের সরকার কি ধরনের ভিসা নীতি (আমেরিকার বিরুদ্ধে কোন বিষয়ে অভিযোগ) তৈরী করতে পারে"?
২। " যে কোন বিষয়ে (অর্থনীতি-রাজনীতি) আমরা কি আমেরিকার সাথে সমানে সমানে চলতে/লড়তে পারব বা সেই সক্ষমতা কি আমাদের দেশের আছে"?


ছবি - যুগান্তর

৩। মাননীয় সরকার বাহাদুরের ঘোষনা অনুসারে," দুনিয়ায় আরো অনেক দেশ আছে। ১৮-২০ ঘন্টা ভ্রমণ করে আমাদের আমেরিকা যাওয়ার কোন দরকার নেই, লিংক - Click This Link ,
লিংক - Click This Link এবং
যারা আমাদের উপর কোন নিষেধাজ্ঞা দিবে আমরা তাদের থেকে কোন জিনিষ কিনব না,
লিংক - Click This Link
লিংক - https://mzamin.com/news.php?news=55258 । এখন যদি আমরা আমেরিকা না যাই কিংবা আমেরিকা থেকে কোন জিনিষ না কিনি তাহলে কার কতটুকু লাভ বা ক্ষতি হবে " ?(বাংলাদেশের বনাম আমেরিকার)।
৪। " আমরা যদি আমেরিকার বিরুদ্ধে কোন নীতি তৈরী ও প্রয়োগের চেষ্টা করি , তাহলে পৃথিবীর কোন কোন রাষ্ট্র বা নেতা আমাদের সমর্থন করতে পারে (কারন - আমেরিকার তৈরী যে কোন নিয়ম পৃথিবীর প্রায় সব দেশই মেনে চলে বা চলতে চেষ্টা করে যার যার নিজের প্রয়োজনেই) বা কেউ কি আদৌ আমাদের সমর্থন করবে" ( আমেরিকার বিরুদ্ধে গিয়ে)?
৫। " আমাদের দেশের অর্থনীতি টিকে আছে তৈরী পোশাক রপ্তানির উপর এবং এর সবচেয়ে বড় ক্রেতা আমেরিকা যার সাথে ইউরোপীয়ান ইউনিয়ন (যারা আমেরিকার কথায় উঠ-বস করে) এবং সারা দুনিয়ায় আমাদের ব্যাংকিং লেনদেন চলে আমেরিকার আর্থিক লেনদেন পদ্ধতি সুইফট ব্যবহার করে। এখন, আমরা যদি আমেরিকার সাথে লড়াইয়ে যাই বা কোন কারনে তারা বাংলাদেশ থেকে পোশাক আমদানী বন্ধ করে দেয় ও সুইফট পদ্ধতি থেকে রাশিয়ার মত বাংলাদেশকে বের করে দেয় তাহলে আমাদের মত গরীব দেশের টানাটানির অর্থনীতি কি সেই ধাককা সামলাতে পারবে"?

এসব প্রশ্ন অবশ্যই সরকারের নীতি নির্ধারকদের মাথায় আছে এবং এর ফলে যে পরিস্থিতির তৈরী হবে তা থেকে কিভাবে বের (Exit Plan) হওয়া যাবে কিংবা কিভাবে এ সমস্যার সমাধান হবে তার জন্য তাদের অবশ্যই পরিকল্পনা আছে, যদিও আমরা তা জানিনা।সরকারের পরিকল্পনা সরকারের তবে আমজনতা ব্যাপারটা কিভাবে দেখছে বা তারাও কি আমার মত করে ভাবছে? সাথে সাথে সমাজের একটা সচেতন ও শিক্ষিত শ্রেণীর প্রতিনিধি (সামুর ব্লগার )'রাই বা কি ভাবছেন এ ব্যাপারে?

জবাব দিহীতা - আর সব আম জনতার ভাবনার সাথে সাথে সামুর ব্লগাররা এ ব্যাপারে কে কি ভাবছেন তা জানার জন্যই এ লেখা। এখানে সরকারের নীতির সমালোচনা করা কিংবা সরকারের বিরোধীতা করার বিষয় নয় এবং পাঠককে এর সাথে রাজনীতির দূরতম কোন সম্পর্কও না খোজার বিনীত অনুরোধ রইলো।

========
তথ্যসূত্র -

১। লিংক - https://www.ittefaq.com.bd/
২। লিংক - Click This Link
৩। লিংক - Click This Link
৪। লিংক - Click This Link
৫। লিংক - Click This Link
৬।ওবায়দুল কাদের - https://bn.wikipedia.org/wiki/

==================================================================

পূর্ববর্তী পোস্ট -

৬। আমার সোনার বাংলা কি কোটিপতি ও খেলাপি ঋণ তৈরীর কারখানা ? - Click This Link
৫। " রংপুর সিটি কর্পোরশন নির্বাচন - লাঙলের জয় ও নৌকা চতুর্থ " - কি বার্তা দেয় আমাদের? - Click This Link
৪। " বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন " - তুমি কার ? -
Click This Link
৩। সামাজিক রীতি-নীতি-শিষ্ঠাচার এখন যাদুঘরে - আপনি কি একমত ? -
Click This Link
২। বর্তমান সময়ে আমরা কি একটি বুদ্ধি প্রতিবন্ধী ও দৃষ্টিশক্তি হীন জাতি বা প্রজন্মে পরিণত হচছি বা হতে যাচছি? -
Click This Link
১। আমাদের সমাজের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা কি ভেঙে পড়ছে ? -
Click This Link
সর্বশেষ এডিট : ২৭ শে জুন, ২০২৩ দুপুর ১:২৬
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

লাইকা লেন্সে তোলা ক’টি ছবি

লিখেছেন অর্ক, ১৭ ই জুন, ২০২৪ সকাল ১১:৩০




ঢাকার বিমানবন্দর রেল স্টেশনে ট্রেন ঢোকার সময়, ক্রসিংয়ে তোলা। ফ্ল্যাস ছাড়া তোলায় ছবিটি ঠিক স্থির আসেনি। ব্লার আছে। অবশ্য এরও একরকম আবেদন আছে।




এটাও রেল ক্রসিংয়ে তোলা।... ...বাকিটুকু পড়ুন

আপনি কার গল্প জানেন ও কার গল্প শুনতে চান?

লিখেছেন সোনাগাজী, ১৭ ই জুন, ২০২৪ বিকাল ৫:৩১



গতকাল সন্ধ্যায়, আমরা কিছু বাংগালী ঈদের বিকালে একসাথে বসে গল্পগুজব করছিলাম, সাথে খাওয়াদাওয়া চলছিলো; শুরুতে আলোচনা চলছিলো বাইডেন ও ট্রাম্পের পোল পজিশন নিয়ে ও ডিবেইট নিয়ে; আমি... ...বাকিটুকু পড়ুন

বাবাকে আমার পড়ে মনে!!!

লিখেছেন সেলিম আনোয়ার, ১৭ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

বাবাকে আমার পড়ে মনে
ঈদের রাতে ঈদের দিনে
কেনা কাটায় চলার পথে
ঈদগাহে প্রার্থনায় ..
বাবা হীন পৃথিবী আমার
নিষ্ঠুর যে লাগে প্রাণে।
কেন চলে গেলো বাবা
কোথায় যে... ...বাকিটুকু পড়ুন

×