somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আধো আলো-ছায়া

০৬ ই মে, ২০১৫ রাত ১১:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় ছেলে,

তুমি যে কি ভীষণ রকম একটা সমস্যায় আছো আমি সেটা বুঝতে পারছি। এমন একটা সমস্যায় যেখানে “This or that” এর একটা ব্যপার আছে। আর ওখানেই তুমি বার বার আটকে যাচ্ছ।
আমি জানিনা সমস্যাটা কি। আঁচ হয়ত একটু করতে পারছি কিন্তু শিওর না। যতদূর বুঝতে পারছি, এমন কিছু একটা তোমার সামনে চলে এসেছে যাকে ধরে রাখতে গেলে তোমার আমাকে ছেড়ে দেয়া জরুরি।তাইতো?

খুব সম্ভবত তমা ফিরে এসেছে তোমার জীবনে। আমি এই ব্যপারে কিছুদিন ধরেই intuitions পাচ্ছিলাম। সত্যি হয়েই গেল শেষমেশ। আটকানো আর গেলো না। lol.

তোমার সাথে তমার সম্পর্ক ৭টা বছরের। জীবনের অনেক হাসি-কান্না, ভালবাসা, রাগ-অভিমান কত কিছুই না তোমরা একসাথে করে এসেছ। এ পর্যন্ত অনেক গল্প বলেছ আমাকে। খুব ভাল লাগত আমার জানো। ভাবতাম, ইশশ... কি ভাগ্যবতি একটা মেয়ে মাশাআল্লাহ! তুমি ঠিকই বলেছিলে, ওর জায়গা আমি কখনই নিতে পারব না। আমি ওরকম মানুষই না। আমি জংলী। রাস্তায় ঘুরে বেড়াই। কি খুঁজি জানিনা। এতদিন জানতাম, এখন আবারও জানিনা। ঘর হারিয়ে ফেলা, পথ হারিয়ে ফেলা কেউ। পথই আমার ঘর। আমি বড় জোর নিজের একটা জায়গা তৈরি করে নিতে জানি।
তুমি তমাকে অনেক বেশি, খুব বেশি ভালবাসো আমি জানি সেটা। তোমার যোগ্য একটা মেয়ে। রান্না করতে পারে। সুন্দরি। তোমার নেটওয়ারকে অনেক পরিচিত একটা মানুষ, সবাই চেনে ওকে। She can manage things better than I ever can. ওই আংটিটা তমার দেয়া। আমি জানি। আমি প্রথমে চাইতাম ওটা তুমি না পরো। কিন্তু পরে বুঝলাম, আমার ওটা মেনে নিতেই হবে। কঠিন ছিল। কিন্তু আমি হাল ছেড়ে দেইনি। কারন আমি তোমার এসব মূল্যবোধ বুঝি। সত্য বলছি।
সব কথার শেষ কথা, তমাও তোমাকে ভালবাসে। কতটুকু জানিনা। কিন্তু বাসে।
তুলনা মূলক ভাবে, তোমার সাথে আমার এক বছরের সংসার। আহামরি কিছু নয়। কিন্তু এই এক বছরে জানা-অজানাতেই তুমি আমাকে কত সুখ দিয়েছ, তোমার ধারনা নেই। আমার ডায়রির প্রতিটা পাতায় লিখা আছে তাদের কথা। খুব ছোট খাট কিছু ব্যপার। কিন্তু অমূল্য।
আমিতো তোমাকে বর মেনে নিয়েছিলাম ছেলে। আমি জানতাম প্রতি পদে risk আছে।এই জন্যই শুরুতে বলেছিলাম “ don’t have any energy left to play any games aymore. If i’m in, i’m in it forever, there is not turning back nomatter what.” আমি জানতাম তমা যে কোনদিন ফিরে আসবে আর আমি মাঝখানে পড়ে যাব। তারপরেও আমি গিয়েছি, কারন আমি তোমাকে অতটুকই ভালবাসতে পেরেছি আলহামদুলিল্লাহ।
আমাদের এক বছর হবার আগের দিন রাতে কোন কারনে তুমি আমাকে বকছিলে। আর বলছিলে আমার কোন প্রতিক্রিয়া নেই কেন? আমি কি sacrifice করছি? না আমি ওরকম কিছুই করছিলাম না। আমি পারিনা আসলে তোমার সাথে রাগ করতে। বড় জোর অভিমান করতে পারি। আমি তোমাকে ঘিরে যে একটা দুনিয়া বানিয়ে ফেলেছি, রাগ করলে যাবার তো জায়গা নেই! তাই রাগ করতে পারিনা। এপর্যন্ত পারিনি আর যাই হোক।
মনে আছে প্রথম রাতটার কথা? আমি একে বারবার কেন miracle বলি জানো?
আমি নামাজ পড়ে সেরাতে আল্লাহ্‌ তাআলাকে বলেছিলাম, যদি এটা সত্য হয় তবে যেন তিনি আমাকে একটা sign দেন। নামাজটা শেষ করা মাত্রই আমার বুক এমনভাবে মোচড় দিয়ে উঠেছিলো জাননা। তুমি একটা আগন্তুক ছিলে মাত্র, কিন্তু আমার ভেতরের ঐ যন্ত্রনা বলছিল এ আগন্তুক নয়- এ আমারই অংশ। উপর থেকে নিচে আসার সময় কেবল হারিয়ে গিয়েছিল আমার থেকে। আদম আর হাওয়ার মতন।
ব্যাস আমি আর পিছে ফিরে তাকাইনি।

জীবনের সবচেয়ে সুন্দর সিদ্ধান্ত ছিল ওটা। আমার একটা ফোঁটা আফসোস নেই কোন কিছু নিয়ে। তুমি আমার কাছে এতটাই পবিত্র এক স্বত্বা।
আমার মনে আছে তুমি বলছিলে তুমি জানো তোমার জন্য কোনটা ঠিক তবুও ওইদিকেই তোমার সব মনে হয়। Point noted.
আচ্ছা, তোমাকে আমি কেমন ভালবাসি তার একটু আধটু ধারনা তোমার নিশ্চয় হয়েছে এই কয়দিনে?
সত্য ভালবাসা কেমন জানো? এর জন্য প্রয়োজনে সব কিছু ত্যাগ করা যায়, এতটাই প্রবল। সত্য ভালবাসা স্বার্থপর হয়না। ওখানেই তার মহিমা।
আমি তোমাকে নিজের প্রতিটা প্রানবিন্দু দিয়ে ভালবাসি। আমি বলেছিলাম তোমার জন্য আমি যা করতে হয় করবো। সব করবো। And I guess the time has arrived to prove myself.
আমি যদি তোমার সুখের পথে বাধা হয়ে থাকি, আমাকে কেবল একটু জানিয়ো। প্রতিজ্ঞা করছি আমি সরে দাঁড়াবো। কোন নালিশ থাকবেনা, অভিযোগ থাকবেনা, প্রশ্ন থাকবেনা, কৈফিয়ত থাকবেনা। চুপচাপ সরে যাবো। I’ll make it easy for you, will take a bullet for you if I need to. জেনে রাখ আমার ভালবাসায় কোন খাদ নেই, কখনো থাকবেনা। এটাই আমার শক্তি।
যে সিদ্ধান্তই নাওনা কেন, make sure you are happy with it and don’t have any regrets throughout your lifetime. ওটা আমার কাছে ভীষণ জরুরী।

ভাবছ এত ঢং কেন করছি? ঢং না, তোমার জন্য তোমার কাজটা সহজ করতে চাচ্ছি কেবল। রাগ কোরনা লক্ষ্মী আমার। আমার কলিজাটা চিরে কান্না আসছে জানো? সব চুরমার হয়ে যাচ্ছে প্রবল এক ঝড়ে। কত কষ্ট হচ্ছে এসব লিখতে জানো? তুমি চলে গেলে pain, depression, emptiness etc. etc. তো থাকবেই, এর ওপর খাঁড়ার ঘা হিসেবে যোগ হবে সবাইকে ঢাকঢোল পিটিয়ে বলা যে তুমি বাসায় প্রস্তাব নিয়ে আসছো না। মুখ দেখাবার উপায় থাকবেনা আমার। দেশ ছেড়ে চলে যেতে হবে।
আমার এই মুহুরতে ঐ আ্যশ এর কথা মনে পড়ছে খুব, সেই ছোট আ্যশ । যাকে কোথাও যাবার কথা বলেছিলেন চাচা কিন্তু ছোট্ট আ্যশ বুঝতে পারছিলনা সে কি ব্যগ গুছিয়ে নিচে নামবে নাকি এমনি নেমে যাবে। আমি একদম ঠিক ওখানেই দাড়িয়ে আছি আজকে। কি করা উচিত বুঝতে পারছিনা। আমাকে কি তুমি রাখবে? নাকি বের হয়ে যাব পথে? আমার কি আসলেই কোন ঘর নেই ? কোন একটা হৃদয়ে আমার এতটুকু জায়গা হলো না?!আমি কি সারাটা জীবন ঘুরেই গেলাম কেবল? ভোজবাজির মতন? মিথ্যা বলবো না। আমি চাই তুমি আমাকে রাখ যদি সম্ভব হয়। এই সিদ্ধান্ত কেবলমাত্র তুমি নিতে পার এখন। Choose very wisely. দরকার হলে নাহিদ কে জানাও। শত হলেও আমাকে প্রপোজ করার পিছে নাহিদ এর infuence ছিল। And he is a very wise man as well. So are you. সিদ্ধান্ত যাই হকনা কেন, এবার আর কোন ভুল কোর না কেমন?
আমার ব্যপারে ভেবনা। আমি যেভাবে ভেসে এসেছিলাম, ওভাবেই চলে যাব তোমার জীবন থেকে যদি প্রয়োজন হয়। কেবল তুমি ভাল থেকো।অনেক ভাল থেকো।

মনে থাকবে তো?

তোমার জন্য এক আকাশ ভালবাসা।
- মেয়ে
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×