somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বর্ণ – একটি নতুন ইউনিকোড বেসড বাংলা কিবোর্ড

৩০ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলা ভাষাকে সবার মাঝে সহজ এবং সঠিকভাবে উপস্থাপন করতে চলে এলো বর্ণ। অ্যান্ড্রোয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য বিনামূল্যেই উন্মুক্ত করা হয়েছে বর্ণ।




ক্রস এনকোডিং, কিবোর্ড শর্টকাটস, ফোনেটিক লেআউট, AI সাজেশন, মাউস টাইপিং, এনকোডিং কনভার্টার, ফ্রী লাইসেন্সিং সিস্টেম সহ আরোও অনেক ফিচার যুক্ত করা হয়েছে বর্ণ’তে (Windows)।

লেআউটঃ বাংলাদেশে প্রচলিত সবগুলো লেআউটই সমর্থন করে বর্ণ। শুধু তাই নয় ব্যবহারকারি যেন তার পছন্দের লেআউটটি নিজেই তৈরী করতে পারে সেজন্য দেয়া হয়েছে শক্তিশালি লেআউট ক্রিয়েটর এবং এক্সএমএল এবং জেসন ফরম্যাট সাপোর্ট। বর্ণ’তে ৬টি লেআউট রয়েছে, বর্ণ, বর্ণ ফোনেটিক, বর্ণ এনকোডিং, প্রভাত, ন্যাশনাল এবং বর্ণনা। এছাড়াও ব্যবহারকারি চাইলে লেআউট সেভ করে রাখতে পারবে এবং পরবর্তীতে শেয়ার এবং ইনস্টল করতে পারবে।

ফোনেটিকঃ বর্ণ’তে যে ফোনেটিক লেআউটটি ব্যবহার করা হয়েছে তা একটু ভিন্ন। ব্যবহারকারি ইংরেজি এবং বাংলা একই সময়ে লিখতে পারবে এই লেআউটটি দিয়ে। বাংলাদেশে প্রচলিত ফোনেটিক লেআউট এর মতই এই লেআউটটি তবে কিছু এক্সট্রা কি রয়েছে যেমনঃ অল্টারজিআর সাপোর্ট।





ক্রস এনকোডিংঃ বর্ণ’তে দুটি ফন্ট যুক্ত করা হয়েছে, বর্ণমালা এবং বর্ণপাতা। এই ফন্টগুলোর বিশেষ্যত্ব হলো এই দুটি ফন্ট দিয়েই একই সঙ্গে ইংরেজি ও আনসি এবং ইউনিকোডে লিখা যায়, অর্থাৎ এই ফন্টগুলো দিয়ে যেকোন অ্যাপ এ লিখা যাবে।

কিবোর্ড শর্টকাটসঃ আমরা চেষ্টা করেছি, টাইপ করার ক্ষেত্রে মাউসের ব্যবহার কমানোর জন্য তাই বর্ণ’তে প্রতিটি লেআউটের জন্য পৃথক শর্টকাটস রয়েছে ফলে ব্যবহারকারি খুব সহজেই এবং দ্রুত লেআউট পরিবর্তন করতে পারবে। যেমনঃ

বর্ণ – Ctrl + Alt + B

বর্ণ ফোনেটিক – Ctrl + Alt + P

ন্যাশনাল – Ctrl + Alt + N

এআই সাজেশনঃ অনেকেই ফিক্সড কিবোর্ড লেআউটএ লিখতে পছন্দ করে, তাদের লেখায় আরেকটু গতি বাড়িয়ে দিতে বর্ণ’তে যুক্ত করা হয়েছে এআই সাজেশন। অর্থাৎ যখন কোন শব্দ আংশিক টাইপ করা হবে বর্ণ তখন সম্ভাব্য শব্দগুলোর সাজেশন দেখাবে, যা অ্যারো কি দিয়ে খুব সহজেই নির্বাচন করা যাবে।

এনকোডিং কনভার্টারঃ বর্ণ বাংলাদেশের মধ্যে সবথেকে শক্তিশালি এনকোডিং কনভার্টার নিয়ে এসেছে, যেখানে আনসি থেকে ইউনিকোড, ইউনিকোড থেকে আনসি, বর্ণ এনকোডিং থেকে ইউনিকোড এবং ইউনিকোড থেকে বর্ণ এনকোডিং এ লেখা কনভার্ট করা যাবে। এই কনভার্টারটি ৯৯% নির্ভুল আউটপুট দিতে সক্ষম, শুধু তাই নয়, ব্যবহারকারি চাইলে নিজের এনকোডিং ম্যাপ ও তৈরী করতে পারবে যা Json ব্যবহার করে।

ফ্রী লাইসেন্সিং সিস্টেমঃ পাইরেসি দূর করতে আমরা এমন সিস্টেম করেছি অর্থাৎ বর্ণ লাইসেন্স কি ছাড়াও কাজ করবে এবং ব্যবহারকারি চাইলে তার কাজের ধরণ অনুযায়ি লাইসেন্সও নিতে পারবে। এতে অন্তত একটি সফটওয়্যার এর বৈধ ব্যবহারকারি হওয়া যাবে। তবে এর জন্য আমরা কোন টাকা নিচ্ছি না, পাশাপাশি প্রত্যেক পিসির জন্যই বর্ণ’র আইডি ভিন্ন হয় তাই একজনের কি অন্য জন্য কখোনোই ব্যবহার করতে পারবে না।

ইউ আইঃ বর্ণ’তে বেশ কিছু থিমস যুক্ত করা হয়েছে, যা অপারেটিং সিস্টেমের সঙ্গে তাল মিলিয়ে তৈরী করা অর্থাৎ ব্যবহারকারিরা উইন্ডোজ ওএস এর ফ্লুয়েন্ট ডিজাইনের ছোঁয়া পাবে বর্ণতে।







এ তো ছিলো উইন্ডোজ ভার্সন নিয়ে সামান্য আলোচনা সম্প্রতি আমরা বর্ণ’র অ্যান্ড্রয়েড সংস্করণ নিয়ে এসেছি, যেটাকে বাংলাদেশে তৈরি সবথেকে শক্তিশালি বাংলা কিবোর্ড বলাই যায়।


বর্ণ’র অ্যান্ড্রয়েড সংস্করণে ফোনেটিক এবং প্রচলিত বাংলা লেআউট এর পাশাপাশি রয়েছে বর্ণ ইজি নামক একটি লেআউট যেখানে সবগুলো অক্ষরই একটি পাতায় রয়েছে। এছাড়াও বর্ণ’র অ্যান্ড্রোয়েড ভার্সনে ইমোজি ১২.১ দেয়া হয়েছে যেখানে ইমোজি ভেরিয়েশন সাপোর্ট করে, সঙ্গে রয়েছে গ্লোবাল ক্লিপ বোর্ড অর্থাৎ ব্যবহারকারি কোন লেখা কপি করলেই সেটা ক্লিপবোর্ডে চলে আসবে।





বর্ণ অ্যান্ড্রোয়েড এ রয়েছে কিছু স্মার্ট জেসচার যেমনঃ
স্পেসবারে ফাস্ট সোয়াইপে লেআউট পরিবর্তন।
নরমাল সোয়াইপে কার্সর পজিশন পরিবর্তন।
এছাড়াও ব্যকস্পেসে লেফ্‌ট স্লাইড করে টেক্সট সিলেক্ট করে ডিলিট করার ব্যবস্থাও রয়েছে।


ভয়েস টাইপিং ও বাদ যাচ্ছে না বর্ণ’তে; বাংলা, ইংরেজি এবং অ্যারাবিক ভয়েসটাইপিং রয়েছে বর্ণতে।

ভয়েস টাইপিং ছাড়া বর্ণ কখোনই ইন্টারনেট কানেকশন ব্যবহার করে না এবং বর্ণ ১০০% অ্যাড ফ্রী!




বর্ণ অ্যান্ড্রোয়েড এর ইউ আই নিয়ে যদি বলা হয়, বর্ণ অ্যান্ড্রোয়েড এ রয়েছে সবথেকে ফাস্ট অ্যাডাপ্টিভ ইঞ্জিন অর্থাৎ বর্ণ অ্যাপ অনুযায়ি কিবোর্ডের রঙ পরিবর্তন করবে। এছাড়াও রয়েছে গ্রেডিয়েন্ট, কালার , এবং ৪টি ল্যান্ডস্কেপ থিমস সাথে রয়েছে নিজস্ব থিম তৈরী করার সুবিধা।




বাংলা লেখাকে আরোও সমৃদ্ধ করার জন্য কিছুদিন আগেই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম উইন্ডোজ ওএস এবং অ্যান্ড্রোয়েড এর জন্য IME বানানোর মূল সোর্স কোডটি আমরা উন্মুক্ত করে দেবো। সে অনুযায়ি আজ আমরা HelloIME নামে একটি ওপেন সোর্স IME ইঞ্জিন উন্মুক্ত করে দিয়েছি, যেটা ব্যবহার করে খুব সহজেই উইন্ডোজ এর জন্য IME বানানো যাবে। তবে এটা নিয়েও একটু বলা যাকঃ



হ্যালোআইএমই কি?

যেকোন ভাষার জন্য কিবোর্ড (ইনপুট মেথড এডিটর) তৈরি করার জন্য (যেমন বর্ণ) হ্যালোআইএমই খুব কার্যকরি ওপেন সোর্স প্রোগ্রাম /ইঞ্জিন যেখানে, কিবোর্ডের সকল কন্ট্রোল দেয়া হয়েছে, অর্থাৎ ডেভেলপারকে শুধুমাত্র তার মতো করে একটি লেআউট তৈরি করতে হবে!

হ্যালোআইএমই কিভাবে কাজ করে?

হ্যালোআইএমই সর্বপ্রথম কিবোর্ড হূক করে (সকল কন্ট্রোল নেয়), কোনো কি চাপা হলে সেটাকে প্রয়োজনে ব্লক/আনব্লক করে, নতুন একটি স্ট্রিং/ক্যারেক্টার সেন্ড করে।


কিভাবে হ্যালোআইএমই ডেভেলপ করতে পারি?

হ্যালোআইএমই একটি ওপেন সোর্স IME ইঞ্জিন/মডেল তাই ইচ্ছে করলেই আপনি আপনার পছন্দের নাম দিয়ে কিবোর্ড তৈরি করতে পারবেন!

হ্যালোআইএমই কম্পাইল করার জন্য আপনাকে ভিজ্যুয়াল স্টুডিও ২০১৫ ব্যবহার করতে হবে। চিন্তার কোন কারণ নেই, ভিজ্যুয়াল স্টুডিও'র কমিউনিটি এডিশনটি সম্পূর্ণ বিনামূল্যেই পাওয়া যাচ্ছে যেটা এখান থেকে ডাউনলোড করতে হবে।
ভিজ্যুয়াল স্টুডিও ২০১৫

এরপর আমাদের HelloIME গিটহাব রিপোজিটোরি থেকে হ্যালোআইএমই ফোর্ক করে ডাউনলোড করে ডবল ক্লিক করে ওপেন করলেই প্রজেক্টটি ওপেন হবে।

হ্যালোআইএমই VB.net ল্যাংগুয়েজে ডেভেলপ করা হয়েছে।


কিভাবে হ্যালোআইএমই তে নিজের লেআউট লোড করতে পারি?

খুবই সহজ! হ্যালোআইএমই ডাউনলোড করা হলে ফোল্ডার থেকে Keyboard.vb ফাইলটির ৮১নং লাইনটি দেখলেই বুঝতে পারবেন হ্যালোআইএমই কিভাবে কাজ করে, ৮১ - ৮৪ নং লাইনতে থাকা কোডটিকে যদি আমরা বিশ্লেষন করি তাহলে
এর দ্বারা বোঝানো হয়েছে যদি ইনপুট কোড ৬৫ হয় তবে "আ" সেন্ড করো। এবং ৮৩নং লাইনের কোডটি সেই কোড ৬৫ কে ব্লক করে দিয়েছে।

উল্লেখ্যঃ এখানে ৬৫ দ্বারা "A" কী কে বোঝানো হয়েছে।

বিস্তারিত জানতেঃ এখানে ভিজিট করুন কি কোডস
এভাবে আপনি খুব সহজেই শুধুমাত্র if কন্ডিশন দিয়েই নিজস্ব লেআউট বানাতে পারবেন।


হ্যালোআইএমই'র একটি ডেমো দেয়া হয়েছে, যেটা সোর্স ফোল্ডারের Release সাবফোল্ডারে পাওয়া যাবে।

কিভাবে হ্যালোআইএমই তে বর্ণ'র মতো ডাইনামিক লেআউট লোড করতে পারি?

প্রথমে যেকোন একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজে আপনার লেআউটটি লিখুন। এক্ষেত্রে এক্সএমএল বা Json ব্যবহার করা যেতে পারে।
ফাইলটি পার্স করুন। রেফারেন্সঃ এক্সএমএল পার্সিং

ভ্যালুগুলো একটি ডিকশনারিতে লোড করুন। রেফারেন্সঃ Click This Link

Keyboard.vb ফাইলটির ৮১নং লাইনটিতে ডিকশনারি ইটারেট করুন

তাছাড়া একটি ওপেন সোর্স অ্যান্ড্রোয়েড কিবোর্ডও আমরা খুব শীঘ্রই উন্মুক্ত করতে যাচ্ছি।

বর্ণ উইন্ডোজ সংস্করণ
বর্ণ অ্যান্ড্রোয়েড সংস্করণ
HelloIME
[link|https://codepotro.com/|কোডপত্র

আপডেট আজই বর্ণ প্লে স্টোরে চলে এসেছেঃ Click This Link


সর্বশেষ এডিট : ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৫৪
৬টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×