somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি তবে অপেক্ষায় রইলাম

৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি তবে অপেক্ষায় রইলাম



সেদিন এই সরু ভাঙ্গা আকা বাকা পথ ধরে সে যখন চলে যাচিছল আমি তখন দাড়িয়ে ছিলাম এই হেলে পড়া গাছটার ফাকেঁ। গাছের ডাল আর পাতাই যতটা সম্ভব চেস্টা করছিলাম নিজেকে আড়াল করবার। শেষ বিকালের পড়ন্ত রোদটা বুঝি আমাকে আর আড়াল থাকতে দিল না। কাঠাল পাতার ফাক দিয়ে এসে পরা ঐ রোদটা আমাকে ধরা পড়িয়ে দিল তার চোখে। কিছুদুর এগিয়ে সে যখন আবার পিছন ফিরল আমি ভেবেছিলাম “একি লজ্জা! ধরা পড়ে গেলাম!” পেছন ফিরে আসতে চেয়েও পারলাম না, ছি! ছি! আজ বুঝি সব গেল। চোখ বুঝে এক এক করে গুনছিলাম এই বুঝি চোখ খুলে দেখব সে আমার সামনে। নাহ! সে দাঁড়িয়ে আছে সেই জায়গায় কিন্তু দৃষ্টি স্থির এদিকে। আজ আবধি হাজার চেয়েও পারিনি তার চোখে তাকাতে, আজ সে চলে যাচ্ছে…… জানি না আবার কবে….. আদোও জানি না……। আজ আর তাই নিজেকে ঠকাতে চাই না। গাছের ফাক দিয়ে চিকন একটা আলো পড়েছে তার চিবুকে। সেই আলোয় আমার দৃষ্টি আটকে গেলো তার দৃষ্টিতে। এতো এক অজানা কথার ডাইরি! পরতে পরতে কেটে যাবে দিন, মাস, বছর। এত কথা জমে আছে তার চোখে? আর আমি এতদিন…. কি এক অজানা আশঙ্কাই…. তাকাইনি তার চোখে, বৃথাই অন্ধকারে খুজে বেড়িয়েছি আমার সব প্রশ্নের উত্তর। আমার সব উত্তর ত ঐখানে, ঐ দৃষ্টিতে, আমি হারিয়ে যাই………



আমি যখন ঐ হেলে পড়া গাছটার ফাকে দেখলাম একটা শাড়ির আচল অস্থির বাতাসে উড়ে বেড়াছে, বুঝতে অসুবিধে হল না কে ওখানে। আমি জানতাম, নাহ! ভুল বললাম গতরাতে আমি সপ্নে দেখেছি সে আমায় বিদায় দেবে, কিন্তু বিদায় ত দেয় মিলনের আশায় সে কি আমার জন্য অপেক্ষার প্রহর গুনবে? যদি ফিরে দেখি আমার রাত জাগা সপ্ন গুলো সপ্ন রয়ে গেছে? তাহলে কি…. আমি চলে যাব না…. বলা কথা গুলো অবাক্ত রেখে? নাকি.... নাকি আজ যাবার বেলায় তাকে জানিয়ে যাব আমার স্বপ্ন গুলো? সেই কি ভাল না? অন্তত নিজের মন কে তো আর ঠকানো হল না। এই যে শুনছো তুমি একবার তাকাও আমার চোখে আজ আর দৃষ্টি ফিরিয়ে নিও না আমি চলে যাচ্ছি কিন্তু জেনে রাখ স্বপ্ন গুলো আমার…….

আমি চলে যাছি, কিন্তু আবার আসব ফিরে, জানি না তা কবে, তুমি কি অপেক্ষায় রবে আমার? কত যে বসন্ত কেটে যাবে তোমার একা, ফুল ফুটবে ফুল ঝরে যাবে তোমার খোপাও রয়ে যাবে খালি পাশে থাকবে না কেউ পারবে সে কস্ট সহ্য করতে? তবে জেনে রেখ একদিন বাগানের একটা ফুলও আমি ঝরতে দেব না সমারপন করব তোমার চরনে তুমি কি অপেক্ষায় রবে সে দিনটির?

জানি না কত শীতের রাত তুমি কাটবে একা, শীতের হিম বাতাস আর কুয়াশা তোমায় ঘিরে ধরবে উষ্ণতার জন্য পাশে পাবে না আমাকে, কিন্তু জেনে রেখ একদিন আমি উষ্ণতায় ভরিয়ে ওই কুয়াশা কে বৃস্টি করে ফেলব তোমার চোখের পাতায়, রবে কি সেই দিনটির অপেক্ষায়?

কোন এক শরতের সকালে তুমি একাই হাটবে কাশফুল গুলোর মাঝে আমি থাকব না পাশে তবু কি সেই দিনটির অপেক্ষায় তুমি রবে না যেদিন আমরা একসাথে হারিয়ে যাব ওই কাশফুল বনে?

হয়ত এমনি এক গ্রীষ্মের বিকেল, চারিদিক যখন শুনশান নিরব, তুমি দৌড়ে আসবে এখানে খুজবে আমায় এই পথটায়, কিন্তু আমি তখন অনেক দূরে, তুমি হতাশ হয়ে ভেজা চোখে ফিরে যাবে ঘড়ে, ভুল বুঝ না আমায় জেনে রেখ তোমার অপেক্ষার দাম আমি দিব, এক নিরব বিকেলে তুমি আমায় খুজে পাবে এই পথে আমি ফিরে আসব শুধু তোমার জন্য, হয়ত এর মাঝে কেটে যাবে অনেক সময়, চলে যাবে অনেক পূরনিমা, বল রবে কি সেই
দিনটির অপেক্ষায়? যাবার বেলায় আজ জেনে যেতে চাই বল থাকবে কি আমার অপেক্ষায়?



এভাবে তার চোখে তাকিয়ে কত সময় কেটে গেছে আমি জানি না, শুধু জানি এখন অনেক বাকি পড়ার ওই চোখের ভাষা, তার স্বপ্নের কথা। কেন এত দিন পরিনি? এড়িয়ে গিয়েছ ওই দৃষ্টি আর ছটফট করেছি অস্থিরতায়, আজ যে আমার জানার তৃষ্ণা মেটেনা, ভুলে গিয়েছি আমার সব আমার চারপাশ, শেষ বিকালে আমরা দুইজন দাঁড়িয়ে মুখমুখি, মাঝে চোরাকাটায় ভরা ছোট্ট একটা মাঠ, স্থির আমাদের দৃষ্টি, হারিয়ে ফেলেছি নিজেদের।

কত বেলা গেল? হায়! হায়! তার যে দেরি হয়ে যায়, তবু সে দাঁড়িয়ে আমার উত্তরের অপেক্ষায়। শুনছো কি তুমি? আমার চোখের ভাষায় খুজে নাও তোমার জবাব……..

জানি যে নরম পশমি চাদরটা আমি যত্ন করে রেখেছি কোন এক শীতের রাতে তোমায় জড়াব বলে হয়ত তার ভাজ ভাংবে কোন এক দিন ততদিনে কেটে যাবে অনেক কুয়াশায় ভরা একাকি প্রহর, তবু সে রইল তোমার অপেক্ষায়।

রংধনুর রঙের রেশমি চুড়িগুল আলমারিতে অলস ভঙ্গি তে একে অপরকে জরিয়ে ঘুমিয়ে আছে, ঘুমিয়ে থাকুক ওরা, যেদিন আমার হাত ধরে নিয়ে যাবে ওই কাশবনে সেদিন নাহয় ঘুম ভাঙ্গাব ওদের, অপেক্ষায় রইল ওরা।

ঝুম বৃষ্টিতে আমি আসব মাঠের শেষের ওই বড় গাছটার নিচে, পরনে থাকবে এই নীল জমিনের তাতের শাড়িটি, পাট ভাঙ্গিনি ওটার, তুমি এসে ভেঙ্গে দিও, ও রইল তোমার স্পশের অপেক্ষায়।

হয়ত এমন কোন গ্রীস্মের পড়ন্ত বিকালে আমি ছুটে আসব এখানে আমার দৃষ্টি খুজবে তোমায়, এই পথে তারপর ভেজা চোখে ফিরে যাব, তুমি এসে মুছে দিও চোখের কোনে লেপ্টে যাওয়া কাজলটুকু, বল দেবেতো?

যাবার আগে জেনে যাও আমি তবে অপেক্ষায় রইলাম, তুমি শুধু অপেক্ষার দামটুকু দিও।


ডানা মির্জা
ঢাকা
সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:১৬
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

×